একটি ডালিম ফলের গাছ

in আমার বাংলা ব্লগlast year (edited)

IMG_20230810_180508_HDR.jpg

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের সদস্যরা সবাই কেমন আছেন। আশা করি ভালই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আবারো আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। এবার আমি একটি ফলের গাছ নিয়ে আপনাদের সঙ্গে একটি পোস্ট শেয়ার করব। বাড়িতে একটি ফল গাছ থাকা খুবই ভালো। আমাদের বাড়িতেও বেশ কয়েক ধরনের ফলের গাছ রয়েছে। এরমধ্যে রয়েছে ডালিম পেয়ারা লিচু ও কুলের গাছ। আপনাদের মাঝে আমি ডালিম গাছের কিছু ছবি নিয়ে একটি পোস্ট তৈরি করেছি। হয়তোবা এই পোস্টটি আপনাদের কাছে ভালোই লাগবে। ডালিম একটি খুবই সুস্বাদু ফল। ডালিম ফল খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তবে ডালিম গাছ অনেক নরম হয়ে থাকে । এটি খুব সহজেই ভেঙে যায়।ডালিম খেলে অনেক রোগ প্রতিরোধও হয়।

IMG_20230810_180436_HDR.jpg
ডালিম আর বেদানা ফলগুলো দেখতে অনেকটাই একই রকম। তবে আমাদের এই কাজটা খুব একটা বড় নয়। গাছটা আমি একটা বৃক্ষরোপণ মেলা থেকে কিনে এনেছিলাম। গাছটা যখন অনেক ছোট ছিল তখন আমি কাজটা কিনে এনেছিলাম। এই ডালিম গাছটির দাম নিয়েছিল একশত টাকা। বর্তমান গাছটি অনেক বড় হয়ে গেছে। এবং গাছটিতে প্রচুর পরিমাণ ফল ধরে। অনেকেই বলে ডালিম খেলে নাকি প্রচুর পরিমাণ রক্ত হয়। তবে কথাটা কতটা সত্য আমি জানিনা। আমাদের ডালিম গাছটি অনেকগুলো গাছের মধ্যে রয়েছে। তাই গাছের পাতাগুলো সেভাবে বোঝা যাচ্ছে না। এই ডালিম গাছের কচি পাতা নাকি অসুস্থ হলে খায় মানুষে। ডালিম গাছের পাতাগুলো যখন সম্পূর্ণ ঝরে যায়। তখন গাছটা দেখতে একদম মরা গাছের মত লাগে।
IMG_20230810_180421_HDR.jpg
আবার পুনরায় ডালিম গাছের কচি পাতা বের হয়। আর ডালিমের কচি পাতা গুলো একদম লাল রঙের হয়। তারপর আস্তে আস্তে বড় হবার সাথে সাথে সেগুলো সবুজ রং ধারণ করে। তবে ডালিমের পাতা একবারে সব ঝরে পড়ে না। কিছু পাতা পরে আবার কিছু পাতা গাছে রয়ে যায়। ডালিমের কচি পাতা দেখতে অনেক ভালো লাগে। এখানে আপনারা ডালিম দেখতে পাচ্ছেন। এই ডালিম টা অনেকটাই পুষ্টি হয়ে গেছে। এবার এটি পাকতে শুরু করেছে। ডালিমের উপরের অংশটা কিছু লালচে দেখা দিচ্ছে। তবে এই ডালিম তার গায়ে কালো কালো ফোটা ফোটা দাগ ও থাকে। আমার এই ডালিম ফলের গাছে অনেকগুলো ডালিম আছে। অনেক সময় অনেক ডালিম গাছে কাটা দেখা যায়। কিছু কিছু ডালিম গাছে কাটা হয়। তবে আমার ডালিম গাছে কোন কাটা নেই। ডালিম ফল খেতে খুবই সুস্বাদু হয়। আর এর পাকা ডালিমের কোয়া গুলো দেখতে খুবই ভালো লাগে।

IMG_20230810_180404_HDR.jpg

IMG_20230810_180359_HDR.jpg
একটি ডালিম ফলের গাছ ।ডালিম ফল গুলো অনেক সময় থোকা থোকা ও হয়ে থাকে। ডালিম গাছের কোন কোন ডালে একসাথে তিনটা চারটা করেও ডালিম থাকে। এই ডালিম গুলো দেখতে খুবই ভালো লাগে। তবে গাছে এখনো অনেক কাঁচা ডালিম রয়েছে। অনেক ডালিম আবার খুবই ছোট ছোট। আবার কিছু ডালিম ফল পাকতে শুরু করেছে। তবে গাছে বর্তমানে কোন ডালিমের ফুল নেই। ডালিম গাছে এখন প্রচুর পাতা। তারপরে আবার প্রতিদিন বৃষ্টি হচ্ছে। তাই ডালিম ফল গাছের পাতাগুলো বেশ পরিষ্কার রয়েছে। গাছটি দেখতে আমার খুবই ভালো লাগে। ডালিম গাছের পিছনে রয়েছে বড় একটি বাগান। তাই জায়গাটা অনেক ঝোপের মত লাগছে। আমাদের বাড়ির সামনে রয়েছে একটি বাগান। বাগানে রয়েছে অনেক ধরনের ফলের গাছ। তবে এই ডালিম ফলের গাছটি কোন জাতের তা আমার জানা নেই। ডালিম গাছ অনেক ধরনের হয়ে থাকে।

IMG_20230810_180356_HDR.jpg

IMG_20230810_180352_HDR.jpg
বর্তমান বাজারে ফলের দাম অনেক বেশি। পরিমাণ মতো ফল আমরা চাইলেও খেতে পারি না। এজন্য বাড়িতে কিছু ফলের গাছ তৈরি করা উচিত। কেননা সেখান থেকে আমাদের ফলের চাহিদা অনেকটাই কমে। তারপরেও বাজারের ফলে অনেক সময় ফল দ্রুত পাকানোর জন্য বিভিন্ন বিষ ব্যবহার করা হয়। যা আমাদের স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকর। আর বাড়িতে ফলের গাছ থাকলে সেটি পরিষ্কার এবং নিরাপদ ফল বলে গণ্য হয়। ডালিম ফল অনেক ভাবেই খাওয়া যায়। ডালিমের জুস বানিয়ে খাওয়া যাবে। এবং পাকলে ও খাওয়া যায়। প্রতিটি ফল আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আজকে এই পর্যন্তই শেষ। আগামী দিন নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হবার চেষ্টা করব। এতক্ষণ আমার পোস্ট টি পড়ার জন্য অনেক ধন্যবাদ।

Sort:  
 last year 

একদম ঠিক কথা বলেছেন বর্তমান বাজারে ফলের দাম অনেক বেশি এবং চাহিদা কম। তবে যদি এভাবে বাড়িতে লাগানো হয় তাহলে অনেকটা টাকা সেভ করা যায় আর নিজেরও মন ভালো থাকে যেহেতু নিজের হাতে পালানো সম্ভব হচ্ছে তাই। বেশ ভালো লেগেছে আপনার এই ডালিম ফলের গাছ এবং ফলের ফটোগ্রাফি দেখে। আশা করি আপনি আমাদের মাঝে আরো অনেক কিছু এভাবে শেয়ার করবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65738.35
ETH 2677.27
USDT 1.00
SBD 2.91