রেসিপিঃ সুস্বাদু কাউন চালের পায়েস

in আমার বাংলা ব্লগlast year

IMG_20230818_164323.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে শুক্রবার , ২৫ আগস্ট ২০২৩

আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গন সবাইকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করছি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভাল আছি। আবারো আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। এবার আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি একটি রেসিপি। রেসিপিটির নাম কাউন চালের পায়েস। অনেক অঞ্চলে একে ভুরোর চাল ও বলে। শ্রাবণ মাসের শেষ থেকে ভাদ্র মাসের মাঝামাঝি মধ্যে এই চাল কৃষকের ঘরে ওঠে। এই চালের ক্ষীর ও পায়েস দুটোই রান্না করা যায়।কাউন চালের পায়েস খেতে খুবই সুস্বাদু। তো চলুন রেসিপিটি শুরু করা যাক।

কাউন চালের পায়েস রান্নার উপকরণ

IMG_20230825_210938-COLLAGE.jpg

ক্রমিক নম্বরনাম
কাউনের চাউল
দুধ
চিনি
এলাচ
দারচিনি
লবন
নারিকেল

ধাপ-১

IMG_20230818_155740.jpg

প্রথমে আমি পরিমাণ মতো কাউনের চাল নিয়ে নিলাম।

ধাপ-২

IMG_20230818_155700.jpg

এরপর একটি হাড়িতে আমি পরিমাণমতো দুধ নিয়ে নিলাম।

ধাপ-৩

IMG_20230818_160318.jpg

দুধটা গরম হয়ে ফুটতে শুরু করলে এর মধ্যে আমি পরিমাণ মতো চিনি দিয়ে দিলাম।

ধাপ-৪

IMG_20230818_160337.jpg

এরপর আমি কিছুটা দারচিনি দিয়ে দিলাম।

ধাপ-৫

IMG_20230818_160400.jpg

এখন দারচিনি সঙ্গে সঙ্গে তিনটা এলাচের ফল দিয়ে দিলাম।

ধাপ-৬

IMG_20230818_160720.jpg

এবার আমি পরিমাণ মতো নারিকেল দিয়ে দিলাম। নারিকেল এর সাথে স্বাদমতো লবণ ও দিলাম।

ধাপ-৭

IMG_20230818_160814.jpg
এবার সবকিছু আমি ভালোভাবে নাড়াচাড়া করে নিলাম। যেনো সবকিছু ভালোভাবে মিশে যায়।

IMG_20230818_161955_1.jpg এরপর পায়েস ফুটতে শুরু করলো।

ধাপ-৮

IMG_20230818_162156.jpg

কিছুক্ষণ ফোটার পরে রান্না হয়ে গেল। তবে আমার তৈরি করা পায়েসটি একটু শক্ত শক্ত হয়ে গিয়েছিল। এরই মধ্যে দিয়ে আমি রেসিপিটি শেষ করলাম।

IMG_20230818_164319.jpg
আমার রেসিপিটি আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানাবেন ।আজকে এই পর্যন্তই শেষ। আগামী দিন নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হবার চেষ্টা করব।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Sort:  
 last year 

কাউন চালের পায়েস কখনো খাওয়া হয়নি। এই প্রথম দেখতে পেলাম। আসলে আমাদের এলাকায় এরকম কাউন চালের পায়েস এর প্রচলন নেই তো তাই হয়তো খাওয়া হয়নি। ধন্যবাদ আপু রেসিপিটি শেয়ার করার জন্য। ভালো থাকবেন ফ্যামিলির সবাইকে নিয়ে সবসময় এই কামনা করি।

 last year 

ধন্যবাদ আপু এত সুন্দর কমেন্ট করার জন্য। তবে এই চালগুলো আপনি বাজারে বিক্রি করতে দেখতে পারবেন।

 last year 

কাউনের চালের ভাতের নাম শুনেছি কিন্তু কখনো এভাবে এই চালের পায়েস খাওয়া হয়নি। এই চালের ভাতের সাথে বিভিন্ন ধরনের ভর্তা দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার পায়েস দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

কাউনের চালের পায়েস রান্না করা যায় আপু। এটি দুধ ও নারকেল দিয়ে রান্না করলে খেতে ভালো লাগে।

 last year 

দেখেই তো খেতে ইচ্ছা করছে! আসলে মিষ্টি জাতীয় খাবার আমার খুব পছন্দের। আপনি দেখছি কাউন চাউলের পায়েস রান্না করেছেন। আপনি খুবই সুন্দরভাবে রেসিপিটি ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

এরকম রেসিপি পোস্ট আপনি একটা করেছিলেন ভাইয়া সেটা দেখে আমি এটা বানিয়েছি। ধন্যবাদ ভাইয়া।

 last year 

পায়েস আমার খুবই পছন্দের। আপনি সুস্বাদু কাউন চালের পায়েস তৈরি করেছেন। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। সত্যি রন্ধন প্রক্রিয়া বেশ অসাধারণ হয়েছে। খেতে নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। নারিকেল দেওয়াতে খেতে বেশ ভালো লাগবে। এতো চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

কাউন চালের পায়েস দেখে মনে হচ্ছে অনেক মজার।আসলে আগে মানুষ কাউন চালের পায়েস রান্না করত কিন্তু এখন তো কাউন চাল তেমন দেখায় যায় না। যাইহোক আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আসলে নারকেল দিলে আরো অনেক মজা লাগে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আমাদের অঞ্চলে এই চালটি অনেক উৎপাদন হয়। তবে এটি বাজারেও বিক্রি করতে দেখা যায়। সত্যি নারকেল দিয়ে বেশ মজা লাগে। ধন্যবাদ ভাইয়া।

 last year 

আমার পছন্দের তালিকার খাবারের মধ্যে পায়েস একটি অন্যতম খাবার৷ আমি সবসময় পায়েশ খেতে পছন্দ করি৷ আপনি খুবই সুন্দরভাবে এই পায়েশ তৈরির পদ্ধতিগুলো শেয়ার করেছেন৷ আমিও আপনার এ পদ্ধতিগুলো থেকে এই পায়েস তৈরি করার চেষ্টা করব৷ আরো একটি বিষয় আপনি এখানে যে চাউলটি ব্যবহার করেছেন সেই চাউলের নাম আমি এই প্রথম শুনেছি৷

 last year 

পায়েস খেতে আপনি খুবই পছন্দ করেন জেনে ভালো লাগলো ভাইয়া। চেষ্টা করলে আপনি অবশ্যই এই পায়েস তৈরি করতে পারবেন। সেটি সহজ পদ্ধতিতেই তৈরি।

 last year 

আপনার কাউন চালের পায়েসের রেসিপিটি খুবই চমৎকার হয়েছে । অনেক ছোটবেলায় এই চাউলের পায়েস খেয়েছিলাম মনে হচ্ছে । তবে টেস্ট কেমনটা মনে নেই। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে ।ধন্যবাদ আপনাকে।

 last year 

এটা খেতে খুবই সুস্বাদু ও মজাদার। ধন্যবাদ ভাইয়া।

 last year 

মিষ্টি জাতীয় খাদ্য খাবার আমার খুব ভালো লাগে। বেশি করে দুধ দিয়ে পায়েশ রান্না আমার খুব পছন্দের। কিন্তু কাউনে চাল কি আমি সেটা চিনি না। এর আগে কখনো কাউনের চাল দেখিনি।আপনি পোস্টে প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। যদি কেউ রেসিপিটা তৈরি করার চেষ্টা করে তাহলে তার জন্য সহজ হবে। ধন্যবাদ আপু।

 last year 

কাউন চালের আঞ্চলিক নাম ভুরোর চাউল। ধন্যবাদ ভাইয়া।

 last year 

ওহ আচ্ছা বুঝলাম। ধন্যবাদ আপু বিষয়টা বলার জন্য।

 last year 

আপনি আজকে আমাদের মাঝে অসাধারণভাবে তৈরি করে শেয়ার করেছেন সুস্বাদু কাউন চালের পায়েস। আসলে এই রেসিপি অনেক খেয়েছি খেতে বেশ মজাই লাগে। আপনার তৈরি রেসিপি দেখেও তো খেতে ইচ্ছে করছে। আপনি বেশ সুন্দরভাবে রেসিপি তৈরির প্রতিটি স্টেপ আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট তৈরি করে শেয়ার করার জন্য।

 last year 

আমার রেসিপি পোস্টে এত সুন্দর মতামত করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44