জেনারেল রাইটিংঃ কুমড়োর বড়ি

in আমার বাংলা ব্লগ7 months ago

IMG_20231212_152022.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার, ২৩ ডিসেম্বর ২০২৩

আমার প্রিয় বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে আবারো নতুন আরো একটা পোস্ট দিয়ে হাজির হয়ে গিয়েছি। শীতকাল আসলেই গ্রাম অঞ্চলে একটা জিনিস দারুন ভাবে দেখতে পাওয়া যায় সেটা হচ্ছে কুমড়োর বড়ি। যদিও বছরের অন্যান্য সময়ে এই জিনিস পাওয়া যায় কিন্তু শীতকালে এই জিনিস সব থেকে বেশি পাওয়া যায়। এই জিনিসটা শীতকালে তৈরি হওয়ার সব থেকে বড় কারণ হচ্ছে বড়ি তৈরি করার জন্য প্রয়োজনীয় সকল উপকরণ শীতকালে সব থেকে বেশি পরিমাণে পাওয়া যায়। যেহেতু সকল উপকরণ একই সাথে পাওয়া যায় আর এই সময়ে দামের পরিমাণটাও কিছুটা কম থাকে এজন্য সকলেই এগুলো শীতকালে বেশি পরিমাণে তৈরি করে থাকে। আবার আমি একটা জিনিস খুব ভালোভাবে লক্ষ্য করে দেখেছি শীতকালে তৈরি করা বডি বছরের অন্যান্য সময় তৈরি করা বড়ি থেকে অনেক বেশি পরিমাণে সুস্বাদু হয়।

IMG_20231212_152050.jpg

IMG_20231212_152042.jpg

কিছুদিন আগে আমাদের বাড়িতে কুমড়ার বড়ি দিচ্ছিল। যেহেতু আমি ছোটবেলা থেকেই খুবই ভালোভাবে এবং সুন্দর করে বড়ি দিতে পারি তাই বেশিরভাগ পড়ি এবার কাজ আমাকে করতে হয়। আমাদের বাড়ির অন্যান্য সদস্যরা সকল উপকরণগুলো সংগ্রহ করে দেয় আর আমি সুন্দর করে এভাবে সাজিয়ে বড়ি দিতে থাকি। এটা দেখে হয়তোবা মনে হবে না যে এই কাজটা কতটা কঠিন কিন্তু যারা এটা সরাসরি করেছেন তারা খুব ভালোভাবে জানবেন যে এটা করা কতটা কঠিন কাজ।

IMG_20231212_152026.jpg

বড়ি দেবার কাজ শেষ হয়ে যাবার পরে এগুলো রোদে শুকানোর জন্য খুবই ভালোভাবে রেখে দেয়া হয়। যেহেতু আমাদের বাড়ির পাশে মাঠ রয়েছে তাই আমরা ভালোভাবে রোদে শুকাতে দেবার জন্য মাঠে রেখে আসি। যেহেতু সেখানে খোলা জায়গা আলো বাতাস বেশি আবার রোদের তাপ ও অনেক বেশি পরে। সেখানে রোদের তাপ খুব বেশি পড়ার কারণে অল্প সময়ের মধ্যেই বড়িগুলো শুকিয়ে যায়। আর শুকিয়ে গেলেই সেগুলো খাবার উপযোগী হয়ে যায়। আপনারা হয়তোবা অনেকেই এই ধরনের কুমড়োর বড়ি বাজার থেকে কিনে খেয়েছেন কিন্তু অনেকেই জানেন না এগুলো কিভাবে তৈরি করতে হয়। বিশেষ করে যারা গ্রাম অঞ্চলে বসবাস করে তারা খুব ভালোভাবে জানে এগুলো কিভাবে তৈরি করতে হয়।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

দেখে তো অনেক ভালো লাগলো আপু আপনি অনেক গুলো মিষ্টি কুমড়ার বড়ি তৈরি করলেন। এই বড়ি গুলো খেতে খুবই ভালো লাগে শুনেছি। কিন্তু খাওয়া হয়নি কখনো। যেহেতু আপনি বড়ি ভালো তৈরি করতে পারেন তাই সবাই আপনাকে দিয়ে তৈরি করাই। অনেক ধন্যবাদ আপু ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে।

 6 months ago 

আমাদের গ্রামে এই কুমড়াকে চাল কুমড়ো বলে আপু।

 7 months ago 

কি যে লোভনীয় লাগছে আপু কুমড়া বড়ি গুলো।শুভ্রতা এতো বেশি যে চোখ জুড়িয়ে যাচ্ছে দেখেই।বাড়ির বানানো কুমড়োর বড়ি খেতে অসাধারণ সুস্বাদু হয়।কেনা গুলোতে আটা দেয়া থাকে বেশি তাই স্বাদ কম লাগে।আপনার বড়ি বাড়িতে দেয়ার কথা জানতে পেরে বেশ ভালো লাগলো।ধন্যবাদ সুন্দর বড়ি গুলোর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 6 months ago 

কুমড়োর বড়ি আমার কাছে ভীষণ ভালো লাগে।

 7 months ago 

নামটা পরিচিত লাগছে তবে আমি এই খাবারের সাথে পরিচিত নই, আমি প্রথমে এটাকে ডিম ভেবে ছিলাম। পরে বুঝতে পারলাম এটা অন্য ধরনের কোন একটা খাবার আজকে নতুন একটা খাবারের সাথে পরিচিত হলাম আপনার পোস্টের মাধ্যমে।

 6 months ago 

আপনার কমেন্ট পড়ে স্যতি অনেক ভালো লাগলো ভাইয়া। আপনি নতুন একটি খাবারের সাথে পরিচিত হলেন জেনে ভালো লাগলো।

 7 months ago 

আমার খুব পছন্দ এই কুমড়ো বড়ি। মাছ দিয়ে রান্না করলে খেতে দারুন লাগে। আপনিতো বেশ সুন্দর করে বড়ি দিয়েছেন। এই বড়ি দেয়া বেশ কঠিন মনে হয়। আমি বাজার থেকে কিনে এই বড়ি খাই। যদি কিছু বড়ি পাঠাতেন বেশ ভালো হতো হিহিহি। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 6 months ago 

মাছ দিয়ে রান্না করলে আমার কাছে খুবই ভালো লাগে আপু।

 7 months ago 

শীতকালে গ্রামের মেয়েরা বিভিন্ন কাজে নিয়োজিত থাকে। আর এসব কাজের মধ্যে অন্যতম একটি হল বড়া দিয়া। অনেকে পেপে বা কুমড়োর বড়া দিয়ে থাকে। কুমড়ো বা পেঁপের বড়া দেয়ার এই বিষয়টি গ্রামাঞ্চলে খুব বেশি দেখা যায় এমনকি শহর অঞ্চলের এর কমতি নেই। আপনি আজকে খুব চমৎকারভাবে বড়া দিয়েছেন এবং সেটা আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

শীতের সময় বড়ি দেওয়ার ধুম পড়ে যায় গ্রাম অঞ্চলে।

 7 months ago 

কুমড়োর বটি নামটি আমি আগে কখনো শুনিনি। আজকে এই প্রথম আপনার কাছ থেকে এটি শুনতে পেলাম। আপনি খুবই সুন্দরভাবে এটি তৈরি করেছেন৷ আমি তো প্রথমে এটিকে চিনতে পারিনি৷ পরে ভালোভাবে দেখার ও পড়ার পরে বুঝতে পারলাম। অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

 6 months ago 

এই কুমড়ার বড়ি গুলো খেতে ভীষণ সুস্বাদু ভাইয়া।

 7 months ago 

আপনি একদম সত্য কথা বলেছেন শীতের মৌসুমী এই কুমড়ো বড়ি প্রায় প্রত্যেক ঘরে ঘরেই তৈরি করা হয়। এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনি এই কুমড়ো বডি তৈরি করাই অনেক বেশি পারদর্শী, শীতের মৌসুমে এই কুমড়ো বড়ি খেতে সত্যিই অনেক বেশি সুস্বাদু লাগে যেকোনো ধরনের রেসিপি মধ্যে এই কুমড়ো বড়ি দিলে স্বাদ কয়েক গুনে বেড়ে যায়। ধন্যবাদ আপনাকে পুরো ব্যাপারটা আমাদের মাঝে চমৎকারভাবে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমার কাছে কুমড়ো বড়ি দিতে ভীষণ ভালো লাগে। এই বছর তো অনেক মানুষের কুমড়োর বড়ি দিয়ে দিলাম।

 7 months ago 

আমি একদম নতুন দেখলাম। রেসিপি দেখতে ইচ্ছে করছে। কিভাবে তৈরি করা হয়?

 6 months ago 

এ বছর তো তৈরি করা হয়ে গেছে আপু। সামনে বছর অবশ্যই চেষ্টা করব বড়ই দেওয়ার পুরো রেসিপিটি আপনাদের সঙ্গে শেয়ার করার জন্য। কেননা প্রতি বছরে আমরা একবারই এই বড়ি গুলো দিয়ে থাকি শীতের মৌসুমে।

 7 months ago 

কুমড়ো বড়ি আমার খুব খুব পছন্দের। আপনি কুমড়ো দিতে পারেন যেনে ভালো লাগলো।আমরা তো বাজার থেকে কিনে খাই।শুনেছি বড়ি বানানো খুবই কষ্টের। যাইহোক বড়ি দেখে কিন্তু লোভ লেগে গেলো।কিছু বড়ি পাঠিয়ে দিয়েন।😁

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমরা প্রতি বছর বাড়িতে তৈরি করে আপু এই কুমড়ো বড়ি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58068.07
ETH 3133.85
USDT 1.00
SBD 2.44