ইফতার সংগ্রহ

in আমার বাংলা ব্লগ4 months ago

IMG_20240319_183230~2.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে বুধবার, ২০ মার্চ ২০২৪

আমার প্রিয় বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। যেহেতু রমজান মাস চলে এসেছে আর সকলেই এই রমজান মাসে ইফতারি করাটাকে খুবই গুরুত্ব দিয়ে থাকেন। মহান সৃষ্টিকর্তার সব থেকে বড় একটা নিয়ামত হচ্ছে রমজানের এই ইফতারি। এই সময়টাকে সব থেকে গুরুত্বপূর্ণ সময় হিসেবে বিবেচনা করা হয়েছে। একই সাথে এই সময়টা ভালো লাগার মত একটা সময়ও বটে। সারাদিন রোজা রাখার পরে যখন ইফতারি সামনে নিয়ে বসা হয় ঠিক সেই সময় তাতে মনের মধ্যে অন্য রকমের ভালো লাগা কাজ করে। সত্য কথা বলতে এই বছরে আমার কাছে অনেক খারাপ লাগছে এই রমজানে রোজা করতে না পেরে। আপনারা সবাই জানেন যে আবু রায়হানের বয়স মাত্র তিন মাস তাই এত ছোট ছেলেকে নিয়ে রমজানের রোজা রাখা আমার জন্য খুবই কষ্টের বিষয়। আর এই কারণটার জন্যই শুধুমাত্র অন্যান্য বছরের মতো আমি এই বছরের রমজানের রোজা গুলো পালন করতে পারছি না।

IMG_20240319_181744~2.jpg

IMG_20240319_181759~2.jpg

যেহেতু রমজান মাস চলছে তাই আমি রয়েছি আমার বাবার বাড়িতে। গতকাল আবু রায়হান এর আব্বু এসেছিল এখানে। যেহেতু সে রোজায় রয়েছে তাই আমি শুরু করে দিলাম তার জন্য ইফতারি গোছাতে। ইফতারিতে ভাজাপোড়া খাবার থেকে ফলমূল খাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। কেননা সারাদিন না খাওয়ার পরে যখনই ভাজাপোড়া দিয়ে ইফতারি করা হয় তখনই পেটের মধ্যে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। আর শরীরের বাড়তি পুষ্টি উপাদান পাওয়ার জন্য বেশি পরিমাণে ফল খাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।

IMG_20240319_181741~2.jpg

IMG_20240319_181807~2.jpg

যেহেতু আমরা গ্রামের মানুষ তাই এখানকার মানুষেরা ইফতারিতে রুটি খেতে খুবই পছন্দ করে। এজন্য রুটি খাওয়ার জন্য সেমাই এবং ভুড়ি রান্না করা হয়েছিল। এই দুইটা জিনিস রুটি দিয়ে খেতে খুবই ভালো লাগে। ইফতারির আরো একটা জনপ্রিয় জিনিসের নাম হচ্ছে ছোলা। মুড়ির আর ছোলা একত্রিত ভাবে যদি মিশ্রণ তৈরি করা যায় আর সেটা খাওয়া যায় তাহলে সেটা খেতে খুবই ভালো লাগে। ইফতারিতে একই সাথে স্যালাইন রাখা হয়েছিল। কেননা সারাদিন রোজা রাখার ফলে শরীরে যে পানি শূন্যতা দেখা দেয় সেটা দূর করার জন্য স্যালাইন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেহেতু এ বছর রোজা রাখা হচ্ছে না তাই এটাই ছিল আমার এই বছরের প্রথম ইফতার সংগ্রহ করা।

আজকে আর আমি আপনাদের মাঝে বেশি কিছু শেয়ার করছি না। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে নতুন কোন একটা পোস্ট নিয়ে হাজির হবার চেষ্টা করব।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

IMG_20230624_202025.jpg

আমি মোছাঃ ফাতেমা খাতুন। আমি এই প্লাটফর্মে ২০২৩ সালের জুন মাসের ২৩ তারিখে যুক্ত হয়েছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমার শখ বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া। বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি এবং রঙিন কাগজ ব্যবহার করে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে।প্রাকৃতিক সৌন্দর সহ বিভিন্ন ধরনের আর্ট করতে ও আমার কাছে খুবই ভালো লাগে। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি অনেক আনন্দিত।

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 4 months ago 

আসলে রমজান মাসে ইফতার করার মুহূর্তটা রোজা কেউ থাকুক বা না থাকুক সম্মিলিতভাবে পরিবারের সাথে ইফতার করতে পারাটাই অনেক ভালোলাগার কাজ করে। যে কোন পরিবেশ পরিস্থিতি মানুষকে রোজা থেকে বিরত রাখতে পারে কিন্তু ইফতার করাটাও সওয়াব। ভালো লাগলো আপনার ইফতার সংগ্রহ করা । আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সবাই মিলে একসাথে ইফতার করার মজাই আলাদা। আমি তো প্রতিদিন চেষ্টা করি সবাই একসাথে ইফতার করার জন্য। ধন্যবাদ ভাইয়া।

 4 months ago 

এটা আপনি একদম ঠিক কথা বলেছেন রমজান মাসে ঢাকা পোড়া খাবার থেকে বেশি পরিমাণে ফলমূল খাওয়া ভালো। কিন্তু কি করা যাবে বর্তমান সময়ে ফলের দাম যেভাবে বৃদ্ধি পেয়েছে তাতে এটা খাওয়া খুবই কষ্টের ব্যাপার।

 4 months ago 

আপনি ঠিকই বলেছেন বর্তমানে ফলের দাম অনেক বেশি।

 4 months ago 

আপনি আজকে আমাদের মাঝে রমজান মাস উপলক্ষে বেশ দারুন একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। আপনার ইফতারের আইটেম দেখে সত্যি আমার কাছে বেশ ভালো লেগেছে। ইফতারের সময় আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে ছোলা ভাজা। ধন্যবাদ এত সুন্দর ভাবে পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমার কাছে ও ছোলা ভাজি খেতে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ।

 4 months ago 

অনেক সুন্দর ইফতার সংগ্রহ আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। এখন রমজান মাস চলছে। এ সময়ে প্রত্যেকটা মুসলমানের পরিবারে কম বেশি ইফতার সংগ্রহের কার্যক্রম চলছে সর্বখন। ঠিক তারই মধ্য দিয়ে অনেক সুন্দর একটি আয়োজন আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো।

 4 months ago 

ধন্যবাদ মামা।

 4 months ago 

রোজার মাসে ছোলা বুট ছাড়া ইফতার যেন জমেইনা । আমাদের বাংলাদেশিদের ছোলা বুট,মুড়ি , ভাজা পোড়া না হলে ইফতার করলেও মনে হয় যেন ইফতার করিনি। কিন্তু যদিও ভাজাপোড়া আমাদের ইগনোর করে ফল মূল খাওয়ার উপর জোড় দেওয়া প্রয়োজন । কিন্তু বর্তমানে ফলমূলের যে দাম সেইটা ভাবলেই ফল খাওয়ার ইচ্ছা মরে যায়।

 4 months ago 

ভাজাপোড়া খাবার ছাড়া ইফতার জমে না। কিন্তু এগুলো খেলে সমস্যা।

 4 months ago (edited)

রমজান মাসে ইফতারীতে ফলমূল খাওয়া অনেক ভালো।ভাজা পোড়া আমাদের শরীরের জন্য খুবই খারাপ। ভুঁড়ি কিংবা সেমাই দিয়ে রুটি খেতে ভীষণ ভালো।আপনার পোষ্টটি পড়ে খুবই ভালো লাগলো আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58051.31
ETH 3136.86
USDT 1.00
SBD 2.44