রেসিপি: নারিকেল এর নাড়ু

in আমার বাংলা ব্লগ11 months ago

IMG_20231031_135246.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার, ৪ নভেম্বর ২০২৩

আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করছি ভালো ও সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। আজকে আপনাদের মাঝে মজাদার একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম। আমি আজকে যে রেসিপিটি শেয়ার করতে চলেছি আশা করছি রেসিপিটি সবাই অনেক পছন্দ করবে। আজকে আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি নারকেল ও গুড় দিয়ে নাড়ু তৈরি। আমার কাছে নারকেলের নাড়ু খেতে তো ভীষণ ভালো লাগে। আমার পরিবারের সবাই খুবই পছন্দ করে। এখন আপনাদের মাঝে শেয়ার করছি কিভাবে আমি নাড়ু তৈরি করলাম।

নারিকেলের নাড়ু তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
নারকেল
গুড়
লবণ

IMG_20231104_084425-COLLAGE.jpg

ধাপ-১

IMG_20231031_133041.jpg

প্রথমে আমি একটি কড়াই নিলাম। তারপর কড়াই এর মধ্যে পরিমাণ মতো নারকেল কুচি দিলাম।

ধাপ-২

IMG_20231031_133107.jpg

এরপর নারকেল এর মধ্যে পরিমাণ মতো গুড় দিয়ে দিলাম।

ধাপ-৩

IMG_20231031_133143.jpg

IMG_20231031_133127.jpg

এরপর স্বাদ মতো লবণ দিয়ে দিলাম।

ধাপ-৪

IMG_20231031_133228.jpg

এরপরে নারকেল কুচি গুড় ও লবণ ভালোভাবে কড়াই এর মধ্যে মিশিয়ে নিলাম।

ধাপ-৫

IMG_20231104_085636-COLLAGE.jpg

তারপর কড়াই এর মধ্যে সবকিছু ভালোভাবে নাড়াচাড়া করে নাড়ু তৈরির জন্য জাল দিয়ে নিলাম।

ধাপ-৬

IMG_20231031_134214.jpg

এরপর ঠান্ডা হওয়ার জন্য কিছুক্ষণ রেখে দিলাম।

ধাপ-৭

IMG_20231031_134156.jpg

নাড়ু তৈরি করার জন্য হাতে কিছুটা তেল দিয়ে নিলাম।

ধাপ-৮

IMG_20231031_135036~2.jpg

IMG_20231031_134841.jpg

IMG_20231031_134908.jpg

IMG_20231031_134904.jpg

এরপর কিছুটা নারকেল নিয়ে গোল গোল করে নাড়ু তৈরি করে নিলাম।

ধাপ-৯

IMG_20231031_135312.jpg

IMG_20231031_135257.jpg

IMG_20231031_135253.jpg

এভাবে আজকে আমার শেয়ার করা নারকেলের নাড়ু তৈরির রেসিপি শেষ হয়ে গেল। আপনাদের কাছে কেমন লেগেছে রেসিপিটা তা অবশ্যই কমেন্টে জানাবেন। আজকে এই পর্যন্তই শেষ। আগামী দিন নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হবার চেষ্টা করব। সবার জন্য সুস্থতা কামনা করে এখানেই বিদায় নিচ্ছি। ধন্যবাদ সবাইকে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আপু আপনি দেখছি খুবই সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আসলে রেসিপি দেখেই খেতে ইচ্ছে করছে‌ যাই হোক নাড়ু রেসিপি আমি খেতে আসবো একদিন রেখে দিয়েন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি নারিকেলের নাড়ুর রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

অবশ্যই চলে আসুন একদিন তৈরি করে খাওয়াবো।

 11 months ago 

নারকেলের নাড়ু আমার বেশ পছন্দের। তবে বেশ কয়েকদিন নারকেলের নাড়ু খাওয়া হয় না। আপনার নাড়ুগুলো দেখে এখান থেকে নিয়ে খেতে ইচ্ছে করছে। তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ও সহজ ভাবে দেখিয়েছেন। চাইলে যে কেউ খুব সহজে তৈরি করে নিতে পারবে। সুস্বাদু ও পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 11 months ago 

জি আপু সহজ ভাবে নাড়ু গুলো তৈরি করেছি ।আপনিও চাইলে তৈরি করতে পারবেন এভাবে ধন্যবাদ।

 11 months ago 

নারকেল ও গুড় দিয়ে নাড়ু আমি তো নাড়ু খেতে ভীষণ পছন্দ করি এবং এটি খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে মুড়ির সাথে খেতে আমার অনেক ভালো লাগে। আমার পরিবারের সবাই খুব পছন্দ করে। আপনি তো দেখছি অনেক সুন্দর সুন্দর রেসিপি তৈরি করতে পারেন। নারিকেল নাড়ু তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ গুলি আপনি সঠিক মাত্রায় তুলে ধরেছেন এবং বিস্তারিত আলোচনা করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল। ভীষণ ভালো লাগলো আমার। এগুলো শীতকালে খেতে বেশি মজা লাগে অবশ্যই বাসায় এটা তৈরি করে দেখব কিন্তু আপনার তৈরি করার পদ্ধতিটা আমি শিখে নিলাম এবং অবশ্যই চেষ্টা করবো। শুভেচ্ছা রইল আপনার জন্য

 11 months ago 

এত সুন্দর ভাবে মন্তব্য করে পাশে থাকার জন্য এবং আমাকে উৎসাহ দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া। শীতকালে সত্যি এই ধরনের নাড়ুগুলো সকালে মুড়ির সঙ্গে খেতে ভীষণ ভালো লাগে।

 11 months ago 

আরে কি অদ্ভুত ব্যাপার। এই তো সকাল সকাল দুটো নাড়ু খেলাম। তাও আবার বোনের হাতের বানানো। বেশ স্বাদ হয়েছিল। আর আজ আপনার বানানো নাড়ু দেখে তো বেশ স্বাদই মনে হচেছ। বেশ সুন্দর করে আপনি নাড়ুুুৃু বানাতে পারেন তা বুঝাই যাচেছ। আবার সুন্দর করে প্রতিটি ধাপ আমাদের মাঝে উপস্থাপনাও করেছেন দেখছি। ধন্যবাদ আপু এত সুন্দর করে উপস্থাপন করার জন্য।

 11 months ago 

সকালে আপনার বোনের হাতের বানানো নাড়ু খেয়েছেন জেনে বেশ ভালো লাগলো। আর এটা আমার প্রথম নাড়ু তৈরি আপু তাই কেমন হয়েছে জানি না। তবে নাড়ু গুলো খেতে ভীষণ ভালো লাগছিল।

 11 months ago 

আপু সকাল সকাল এমন মজাদার রেসিপি শেয়ার করে তো লোভ লাগিয়ে দিয়েছেন। নারিকেলের নাড়ু খেতে আমি খুব পছন্দ করি। আপনার নাড়ু দেখে জিভে জল চলে আসলো। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনার মত আমারও নাড়ু খেতে ভীষণ ভালো লাগে ধন্যবাদ আপু।

 11 months ago 

নারিকেলের নাড়ু দেখে খেতে ইচ্ছা করছে। এই নাড়ু আমার খুবই প্রিয়। তাই আপনার নাড়ু তৈরি করার ধাপগুলো দেখে শিখে নিলাম পরবর্তী তৈরি করবে ইনশাল্লাহ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

সহজভাবে নাড়ুগুলো তৈরি করেছি ভাইয়া চাইলে আপনি খুব সহজে এটা তৈরি করে খেতে পারবেন।

 11 months ago 

নাড়ু তৈরীর খুবই চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। নারিকেলের তৈরি এই নাড়ুগুলো খেতে খুবই ভালো লাগে। এগুলো পেলে যেন আর অন্য কিছু খেতে মন চায় না।

 11 months ago 

তাহলে আবারও আপনাকে অবশ্যই নারকেলের নাড়ু তৈরি করে খাওয়াবো।

 11 months ago 

আপু নারিকেল নাড়ু আমার অনেক পছন্দের। আপনি চমৎকার একটা রেসিপি শেয়ার করেছেন। আপনার নারিকেল নাড়ুর রেসিপি দেখে লোভ লেগে গেলো। খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপি টি উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 11 months ago 

প্রতিটি ধাপ আপনি যখন খুব সুন্দর ভাবে বুঝতে পেরেছেন তাহলে অবশ্যই একদিন এইভাবে তৈরি করে দেখবেন খেতে বেশ ভালো লাগবে।

 11 months ago 

নারকেলের নাড়ু খেতে আমার কাছেও খুবই ভালো লাগে ল। কিন্তু আমি নাড়ু বানালে কেন যেন পারফেক্ট হয় না। এজন্য বানানোর চেষ্টা করি না।গুড়ের নাড়ুর থেকে আমার কাছে চিনির নাড়ু খেতে বেশি ভালো লাগে। পুজো আসলে নাড়ুর কথা বেশি মনে পড়ে যায়। আর আপনি সেই সুযোগে সুন্দর একটি নাড়ুর রেসিপি শেয়ার করলেন। দেখেই খেতে ইচ্ছা করছে।

 11 months ago 

আমিও খুব একটা নাড়ু বানাতে পারি না তবে এটি আমার ফুফুর কাছ থেকে শেখা।

 11 months ago 

মিষ্টি জাতীয় রেসিপি গুলোর মধ্যে আমার সবচেয়ে প্রিয় এটা যেটা আজকে আপনি বানিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন।নারিকেলের নাড়ুটা গ্রাম বাংলার এক প্রকার ঐতিহ্য। আমি ছোটবেলা থেকেই দেখে আসছি গ্রামের এটা প্রায় তৈরি করা হয়ে থাকে এমনকি বিভিন্ন বইতেও পড়েছি এ বিষয়ে। খুব ভালো লাগলো সুন্দর এই রেসিপি দেখতে পেরে।

 11 months ago 

আসলে শীতকাল আসতে না আসতেই গ্রামে পিঠাপুলির ধুম পড়ে যায় আর এরই মধ্যে যে আমারও পছন্দের জিনিস তৈরি করে খেয়ে ফেললাম। ভাবলাম এটা আপনাদের মাঝে শেয়ার করি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60632.49
ETH 2366.53
USDT 1.00
SBD 2.56