অরিগ্যামি: পাতা ছাড়া ফুল তৈরি

in আমার বাংলা ব্লগ4 months ago

IMG_20240316_111143~2.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে শুক্রবার,২৯ মার্চ ২০২৪

আমার প্রিয় বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। প্রতি সপ্তাহে আপনাদের মাঝে বিভিন্ন ধরনের অরিগ্যামি পোস্ট নিয়ে একদিন হাজির হয়। তাই আজকে সপ্তাহের প্রথম দিনেই আপনাদের মাঝে অরিগ্যামি পোস্ট শেয়ার করব। আজকে আপনাদের মাঝে উপস্থাপন করব পাতা ছাড়াই শুধু একটি ডালে একটি সুন্দর ফুল। মাঝে মাঝে ফুল তৈরি করা হয় আর তার সাথে দেয়া হয় বিভিন্ন ডিজাইনের পাতা। তাই আজকে আর পাতা তৈরি করলাম না। তো আমি কিভাবে ডালসহ ফুলের অরিগ্যামি তৈরি করেছি সেটা এখন শুরু করছি।

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
রঙিন কাগজ
কাঁইচি
গাম
পেন্সিল
কাটা কম্পাস

ধাপ-১

IMG_20240328_214514-COLLAGE.jpg

প্রথমে আমি একটি রং এর কাগজ নিয়ে নিলাম। তারপর কাটা কম্পাস ও পেন্সিল ব্যবহার করে দুইটি বৃত্ত এঁকে নিলাম। বৃত্ত দুটি আঁকা হয়ে গেলে কাঁইচি দিয়ে সুন্দরভাবে কেটে নিলাম।

ধাপ-২

IMG_20240328_214540-COLLAGE.jpg

এরপর একটি গোল কাগজ নিয়ে সেটি মাঝখান দিয়ে ভাঁজ দিয়ে দিলাম। তারপর ভাঁজ দেওয়া কাগজের উপর আবার একটি ভাঁজ দিলাম। এরপর আমি যেমন ফুল তৈরি করব সে রকম করে কাগজের ওপর পেন্সিল দিয়ে নকশা এঁকে নিলাম।

ধাপ-৩

IMG_20240328_214603-COLLAGE.jpg

তারপর নকশা অনুযায়ী কাগজটি কাঁইচি দিয়ে কেটে নিলাম। এভাবে আমি আরো একটি ফুল তৈরি করলাম।

ধাপ-৪

IMG_20240328_215132-COLLAGE.jpg

এরপর লাল রঙের একটি কাগজ ছোট করে কেটে ফুল তৈরি করলাম।

ধাপ-৫

IMG_20240316_110425~2.jpg

IMG_20240316_110716~2.jpg

প্রথমে আমি রঙিন কাগজ ব্যবহার করে যে বড় দুটি ফুল তৈরি করেছিলাম। সেই ফুল দুটো একত্রে করে একটি ফুল তৈরি করলাম এতে পাপড়ি সংখ্যা বৃদ্ধি পেল। তারপর ফুলটির মাঝখানে কিছুটা অংশ গোল করে কেটে ছোট লাল রঙের ফুলটি লাগিয়ে দিলাম।

ধাপ-৬

IMG_20240316_110852~2.jpg

IMG_20240316_111004~2.jpg

তারপর সবুজ রঙের একটি রঙিন কাগজ নিয়ে একটি ডাল তৈরি করে নিলাম।

ধাপ-৭

IMG_20240316_111139~2.jpg

IMG_20240316_111126~2.jpg

IMG_20240316_111111~2.jpg

IMG_20240316_111056~2.jpg

তারপর ডাল টির সাথে ফুলটি গাম দিয়ে লাগিয়ে দিলাম। আর এখানে আমার শেষ হলো আজকের অরিগ্যামি ।এখানে আমি পাতা ছাড়া একটি ডালের সাথে ফুল তৈরি করেছি। আপনাদের কাছে আমার আজকের তৈরি পোস্ট কেমন লেগেছে তা অবশ্যই কমেন্টে জানাবেন। আশা করছি বেশ ভালো লাগবে। আজকে আমি এখানেই শেষ করছি। আগামী দিন নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হওয়ার চেষ্টা করব। সবাই সুস্থ ও ভালো থাকবেন। শুভকামনা রইল।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

IMG_20230624_202025.jpg

আমি মোছাঃ ফাতেমা খাতুন। আমি এই প্লাটফর্মে ২০২৩ সালের জুন মাসের ২৩ তারিখে যুক্ত হয়েছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমার শখ বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া। বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি এবং রঙিন কাগজ ব্যবহার করে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে।প্রাকৃতিক সৌন্দর সহ বিভিন্ন ধরনের আর্ট করতে ও আমার কাছে খুবই ভালো লাগে। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি অনেক আনন্দিত।।

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 4 months ago 

বেশ চমৎকার ফুল তৈরি করে দেখিয়েছো। অনেক ভালো লাগলো চমৎকার এই ফুল তৈরি করা দেখে। সুন্দরভাবে উপস্থাপন করতে দেখে আরো বেশি ভালো লেগেছে। সব মিলে বলবো অসাধারণ।

 4 months ago 

ধন্যবাদ মামা।

 4 months ago 

আপু আপনি অনেক সুন্দর পাতা ছাড়া ফুল তৈরি করেছেন। অনেক সুন্দর হয়েছে আপু ফুলটি।আপনি তৈরি পদ্ধতি টাও সুন্দর করে তুলে ধরেছেন। আপনাকে ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমরা তো প্রতিনিয়তই ফুলের সাথে পাতা তৈরি করি তাই আজকে আর সেটা করিনি ভাইয়া।

 4 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর ভাবে পাতা ছাড়া ফুলের অরিগ্যামি তৈরি করেছেন দেখে ভালো লাগলো। আপনার তৈরি ফুলটা আমার কাছে ভীষণ ভালো লেগেছে। তৈরির প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছিলাম। ধন্যবাদ ভাইয়া।

 4 months ago 

কাগজ দিয়ে কোন কিছু বানালে দেখতে অনেক ভালো লাগে। আপু আপনি পাতা ছাড়া অনেক সুন্দর একটি ফুল তৈরি করেছেন। তবে পাতা দিলে দেখতে আরো বেশি আকর্ষণীয় লাগতো। যাইহোক আশা করছি আবারো নতুন কোন কাজ আমাদের মাঝে উপস্থাপন করবেন।

 4 months ago 

রঙিন কাগজ দিয়ে কিছু বানানে এমনিতেই অনেক সুন্দর লাগে ঠিক বলেছেন আপু।

 4 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে ফুল তৈরি করা প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। রঙ্গিন কাগজটি ভাঁজ করে চমৎকারভাবে কেটে নেওয়াটা খুবই সুন্দর হয়েছে। দারুন একটি অরিগ্যামি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 4 months ago 

আপু আপনি আসলে আমাদের মাঝে খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আপনি আজকে শেয়ার করেছেন পাতা ছাড়া ফুলের খুব সুন্দর একটি অ্যারিগমি পোস্ট। আপনার তৈরি করা ফুলটি দেখতে বেশ দারুন লাগছে। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago (edited)

আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 4 months ago 

বাহ আপনি আজকে আমাদের মাঝে বেশ অসাধারণ ভাবে ইউনিক পদ্ধতিতে পাতা ছাড়া ফুল তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি অরিগ্যামি দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে রঙিন কাগজ কেটে যেকোনো জিনিস তৈরি করতে হলে অনেক সময় এবং অভিজ্ঞতার প্রয়োজন হয়। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

রঙিন কাগজ কেটে ছোট কিছু তৈরি করতে অনেক সময় লাগে।

 4 months ago 

সপ্তাহের প্রথম দিনে আপনি খুব সুন্দর একটি ফুলের অরিগ্যামি শেয়ার করেছেন। আপনার এই অরিগ্যামি আমার কাছে ভালো লেগেছে। ফুলটি দেখতে খুব সুন্দর হয়েছে। তবে পাতা দিলে ফুলটি পরিপূর্ণ হতো। যাই হোক রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস বানালে দেখতে খুব সুন্দর লাগে। ধন্যবাদ সুন্দর একটি ফুল শেয়ার করার জন্য।

 4 months ago 

অনেকবারই পাতা দিয়ে ফুল তৈরি করে শেয়ার করেছি আপু। তাই এবার আর পাতা তৈরি করলাম না।

 4 months ago 

পাতা ছাড়া রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ফুল তৈরি করেছেন । আসলে যে কোন জিনিস তৈরি করার মধ্যে আলাদা একটা মজা রয়েছে। দেখতে সূর্যমুখী ফুলের মতো লাগছে। এই ধরনের কিছু তৈরি করে আমাদের সাথে শেয়ার করছেন। যেটা আপনার ক্রিয়েটিভিটি থেকে করা। আপনার জন্য শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 4 months ago 

রঙিন কাগজ দিয়ে কিছু তৈরি করতে আমার তো খুবই ভালো লাগে কিন্তু সময়ের কারণে হয় না।

 4 months ago 

আসলে কাগজ দিয়ে অনেক কিছুই তৈরি করা যায়। আজ আপনি পাতা ছাড়া ফুলের অরিগ্যামি তৈরি করেছেন। আপনার পাতা ছাড়া ফুলের অরিগ্যামি দেখে খুব ভালো লাগলো। অরিগ্যামি তৈরি প্রক্রিয়া আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। এত অসাধারণ পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 4 months ago 

আমার তৈরি করা পোস্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65744.86
ETH 3466.75
USDT 1.00
SBD 2.62