আমার ছাদ বাগানের পর্তুলিকা ফুল

in আমার বাংলা ব্লগlast year

IMG_20230713_083102~2.jpg আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই আশা করি ভালো আছেন। আবারো একটি পোষ্ট নিয়ে আমি আপনাদের মাঝে হাজির হলাম। এই ফুল গুলো আমাদের বাড়ির ছাদের উপর কিছু টবে লাগানো হয়েছে। এখানে রয়েছে পোর্তুলিকা ও ঘাসফুল। এদের মাঝে রয়েছে এটি রজনীগন্ধা ফুলের চারা। এখানে দুই থেকে তিন ধরনের পর্তুলিকা ফুল গাছ রয়েছে। আমি সৌন্দর্যের জন্য ফুল গাছগুলো একত্রে রেখেছি।

IMG_20230713_083422.jpg
আমার ছাদ বাগানে হলুদ লাল ও গোলাপি রঙের পর্তলিকা ফুলেরগাছ রয়েছে। এখানে লাল ও গোলাপি পর্তুলিকা ফুলগুলো একই রকম লাগছে কিছুটা। হলুদ পর্তুলিকা গাছগুলো দেখতে বেশ ভালো লাগে। এই ফুল গুলোর মধ্যে থেকে মধু খেতে পিঁপড়ে ও মৌমাছিদের দেখা যায়। এগুলোর তেমন একটা সুগন্ধ নেই। তবে দেখতে খুবই ভালো লাগে। এখানে আমি একটি লাল ও একটি গোলাপী রঙের পর্তুলিকা ফুল একত্রে রেখেছি। এই ফুলগুলোর মাঝে থেকে একটি ছোট ফুল বের হয়। ফুলগুলো সকালের দিকে বেশ সুন্দরভাবে ফুটে থাকে।

IMG_20230713_083312.jpg
এখানে কিছু হলুদ পর্তুলিকা একা একা রেখেছি। এগুলো দেখতেও বেশ চমৎকার লাগে। অনেক সময় দেখা যায় একই ডালে দুই তিনটা ফুল একসঙ্গে ফুটে থাকে। হলুদ ফুল দুইটা একত্রে একটি ডালে ফুটেছে। একটি ডালে ফুলগুলো ফোটার কারণে ফুলগুলো একটু ছোট ছোট হয়। একসঙ্গে থাকার কারণে ফুলগুলো ঠিকভাবে তাদের পাপড়ি মেলতে পারেনা। এই ফুলগুলোর মধু কম থাকায় এবং গাছগুলো ছোট হওয়ায় পিপড়েরা এর মধু খেতে ফুলের ভেতরে চলে যায়। এই ফুলগুলো সকালে সূর্য ওঠার আগে ফুটে। এবং দুপুরের দিকে ফুলগুলো বন্ধ হয়ে যায়। পুনরায় আবার পরের দিন সকালে পাপড়ি গুলো ফুটতে থাকে।

IMG_20230713_083000.jpg

IMG_20230713_082951.jpg
এখানে লাল রঙের পর্তুলিকা দেখা যাচ্ছে। এই ফুলগুলোর পাচ থেকে ছয়টি পাপড়ি হয়। ফুল গুলোর মাঝখানে ছোট ছোট সুতোর মতো কেশর দেখা যায়। এবং তার মধ্যে থেকে একটি বড় কেশর বের হয়। যা থেকে ফুলগুলো দেখেতেখুবই ভালো লাগে। এই ফুলের গাছগুলো খুব একটা বড় হয় না। তবে এটি মাটিতে লাগালে অনেকটা জায়গা জুড়ে হয়ে থাকে। এই ফুলের গাছগুলো লতানো লতানো। পর্তুলিকা ফুলের গাছগুলো একই রকম দেখতে। তবে এর ফুল বিভিন্ন রকম হয়ে থাকে।
IMG_20230713_082911.jpg

IMG_20230713_082833.jpg

IMG_20230713_082724.jpg
এই গাছগুলো যে কোন জায়গায় লাগালেই হয়ে যায়। খুব সহজেই গাছগুলো হয়ে যায় এবং তাড়াতাড়ি ফুল ধরে। আমি একটি ছোট্ট রঙের কৌটাতে কয়েকটা গাছ লাগিয়েছিলাম। এবং সেটাতে কিছুদিনের মধ্যেই ফুল ধরেছে। এটি আমি রোদের জায়গায় রেখেছি। তাই ফুল গুলো দেখতে একটু বেশি উজ্জ্বল লাগছে। আমার কাছে পর্তুলিকা ফুলগুলো অনেক ভালো লাগে। আপনাদের কাছে এই ফুল গুলো কেমন লাগে তা অবশ্যই জানবেন। আজকে এই পর্যন্তই শেষ। আগামী দিন অন্য একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হবার চেষ্টা করব।

Sort:  
 last year 

পর্তুলিকা ফুল আমার অনেক পছন্দ। আমার বেশ কিছু কালারের পর্তুলিকা ফুল আছে। যখন দিনের বেলায় এই ফুলগুলো ফুটে থাকে। তখন দেখতে অনেক ভালো লাগে। আপু আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে।

 last year 

আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার ছাদ বাগানের পর্তুলিকা ফুল সম্পর্কে কিছু আলোচনা। আসলে আপনার শেয়ার করা এই ফুলের নাম আমি আজকে প্রথম জানতে পারলাম। আপনি অনেক সুন্দর ভাবে একই ফুলের দুইটি কালার শেয়ার করেছেন আমাদের মাঝে সব থেকে বেশি ভালো লেগেছিল হলুদ ফুলের কালার। ধন্যবাদ এত সুন্দর ভাবে আপনার ছাদে ফুলের বাগান তৈরি করার জন্য।

 last year 

আপনার ছাদে পর্তুলিকা ফুল দেখে খুব ভালো লাগলো, পর্তুলিকা ফুল আমার খুব পছন্দের। আমাদের ফুল বাগানেও কিছু পর্তুলিকা ফুল গাছ রয়েছে। এই ফুল গুলো দেখতে খুব সুন্দর। ফুলের পাপড়ির গঠন নান্দনিকতা সত্যি বেশ অসাধারণ।পর্তুলিকা ফুল নিয়ে আপনার অনুভূতি গুলো পড়ে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর পোস্ট আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপনার ছাদ বাগানে তো দেখছি খুব সুন্দর পর্তুলিকা ফুল ফুটেছে । আর এই ফুলগুলো ছাদেই অনেক সুন্দরভাবে ফোটে হালকা রোদে এই গাছগুলো বেড়ে ওঠে না ও ফুল ও দেয় না ।আবার একটি রজনীগন্ধার চাড়াও লাগিয়েছেন দেখছি । ঠিকই বলেছেন এই ফুলে পিঁপড়া মধু খেতে আসে দেখতে ভালোই লাগে । এটা ঠিক বলেছেন এই ফুলগুলো খুব সকালে ফোটে যদি ঘুম থেকে একটু দেরি করে ওঠা যায় তাহলে এই ফুলের সৌন্দর্য দেখা যায় না । লাল রঙের ফুলগুলো কিন্তু দেখতে খুবই ভালো লাগছে ।

 last year 

আপনার ছাদ বাগানের এত সুন্দর পর্তুলিকা ফুল দেখে মুগ্ধ হয়ে গেলাম। এই ফুল গুলো বাস্তবে দেখা হয়নি। এই ফুলের দুটো কালারই খুব সুন্দর। ছাদের উপর বিভিন্ন গাছ থাকলে আমার কাছে অনেক ভালো লাগে। ফুল গাছ লাগাতে আমার কাছে আরও বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনার ছাদ বাগানের সুন্দর মুহূর্ত শেয়ার করার জন্য।

 last year 

একটা সময় ছিল এই ফুলগুলোকে আমি সঠিকভাবে চিন্তা না বা জানতাম না। সবার মুখে মুখে শুনতাম এটা নাকি দুবলা ফুলের অন্য একটি অংশ। তাই ভাবতাম এগুলো দুবলা ফুল। যাইহোক পরবর্তীতে মুস্তাফিজুর এর কাছ থেকেই জেনেছিলাম। ভালো লাগলো ছাদের এই সুন্দর ফুল গুলো দেখে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28