অরিগ্যামি: সাদা কাগজ দিয়ে সহজ নকশা তৈরি

in আমার বাংলা ব্লগ11 months ago

IMG_20231106_164548~2.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার ,১১ নভেম্বর ২০২৩

আমার প্রিয় বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমি ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনাদের মাঝে সহজ ভাবে সাদা কাগজ দিয়ে একটি নকশা তৈরি শেয়ার করব। কাগজ দিয়ে বিভিন্ন ধরনের নকশা তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে। তবে এই ধরনের নকশাগুলো তৈরি করতে খুবই সূক্ষ্মভাবে ভাঁজ দেওয়া লাগে। নকশাটা কাটার সময় অনেক সতর্ক থাকতে হয়। কেননা একটু ভুল হয়ে গেলেই নকশাটা খারাপ হয়ে যায়। আমি এখন আপনাদের মাঝে উপস্থাপন করছি কিভাবে নকশাটা তৈরি করলাম।

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
কাগজ
জেল কলম
কাঁইচি

ধাপ-১

IMG_20231106_163843.jpg

প্রথমে আমি উপকরণগুলো নিয়ে নিলাম।

ধাপ-২

IMG_20231106_163911~2.jpg

তারপর সাদা কাগজটা নকশা তৈরি করার জন্য একটি ভাঁজ দিলাম।

ধাপ-৩

IMG_20231106_163928~2.jpg

ভাঁজ দেবার পর অবশিষ্ট অংশটুকু কাঁইচি দিয়ে কেটে দিলাম।

ধাপ-৪

IMG_20231106_163955.jpg

এরপর আবারো একটি ভাঁজ দিয়ে নিলাম।

ধাপ-৫

IMG_20231106_164027~2.jpg

তারপর কাগজ টি কোনাকুনি আরেকটি ভাঁজ দিলাম।

ধাপ-৬

IMG_20231111_112830-COLLAGE.jpg

IMG_20231106_164220.jpg

এরপর কাগজের ওপর কলম দিয়ে নকশা তৈরি করে নিলাম।

ধাপ-৭

IMG_20231106_164502~2.jpg

IMG_20231106_164352~2.jpg

তারপর কাগজটি কাঁইচি দিয়ে কেটে নিলাম।

ধাপ-৮

IMG_20231111_112950-COLLAGE.jpg

IMG_20231106_164548~2.jpg

IMG_20231106_164543.jpg

এরপর পর্যায়ক্রমে ভাঁজ গুলো খুলে নিলাম। আর এরই মধ্যে দিয়ে তৈরি হয়ে গেল আমার আজকের সাদা কাগজের ওপর সহজ সুন্দর একটি নকশা । আমার আজকের তৈরি নকশাটা আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্টে জানাবেন। আশা করছি এই নকশাটা আপনাদের কাছে বেশ ভালো লাগবে।। পরবর্তীতে আবারো নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হবার চেষ্টা করব। আজকে এই পর্যন্তই শেষ। সবার জন্য শুভকামনা রইল।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

সাদা কাগজ দিয়ে অনেক সুন্দর নকশা তৈরি করেছেন। এটা তৈরি করতে মনে হয় বেশি সময় লাগেনি। আপনি অনেক সুন্দর করে পোস্ট টা উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 11 months ago 

সহজ ভাবে নকশা তৈরি করেছি আপু তাই বেশি সময় লাগে নি।

 11 months ago 

বাহ্ আপনিও তো দেখছি আর সবার মত করে কাগজ কেটে নকশা করতে পারেন। যদিও এমন করে নকশা তৈরি করা বেশ কঠিন, তবুও আপনি বেশ সুন্দর করে সময় নিয়ে সম্পন্ন নকশাটি করেছেন। আপনার উপস্থাপনাও বেশ দারুন ছিল কিন্তু।

 11 months ago 

নতুন নকশা তৈরি করা শিখেছি তো আপু।

 11 months ago 

আপু এই কাজগুলো দেখে যতটা সহজ মনে হয় কিন্তু ততটাও সহজ নয়। এই কাজগুলো করার জন্য ভাঁজগুলি খুবই গুরুত্বপূর্ণ এবং আপনি দারুন ভাবে কাগজ দিয়ে বিভিন্ন ধরনের নকশা তৈরি করেছে এবং আমার কাছেও এগুলি ভীষণ ভালো লাগলো।আপনি সাদা কাগজ দিয়ে সহজে একটি নকশা তৈরি করেছেন এবং অনেক সময়ের প্রয়োজন হয়েছে আমার যতদূর মনে হয় এবং প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আমার কাছে ভীষণ ভালো লাগলো এবং অনেক সুন্দর করে এটি উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এই কাজটির জন্য আপনি প্রশংসার দাবিদার।

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কমেন্ট করার জন্য।

 11 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই দারুণ একটি পোস্ট শেয়ার করেছেন। আপনি আজকে শেয়ার করেছেন সাদা কাগজ দিয়ে সহজভাবে ফুলের নকশা। সত্যি আপু আপনার এই পোষ্ট আমি দেখে আমার এখন মনে হচ্ছে আমি পারবো এটি। দারুন হয়েছে ধন্যবাদ আপু আপনাকে পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

চেষ্টা করলে অবশ্যই পারবেন এটি অনেক সহজ কাজ।

 11 months ago 

সত্যি বলেছেন আপু এরকম নকশা করাটা অনেকটা কষ্ট হয় কারণ একটু এদিক ওদিক হয়ে গেলেই পুরো নকশা টা নষ্ট হয়ে যায়। সাদা কাগজ কেটে এরকম সুন্দর নকশাগুলো দেখতে সবসময়ই আমি অনেক বেশি পছন্দ করি আপু। খুবই সুন্দর ভাবে এই পোষ্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 11 months ago 

এ ধরনের নকশাগুলো আমার কাছে ও ভীষণ ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস তৈরি করার মধ্যে আলাদা একটি মজা রয়েছে। যেটা নিজে তৈরি করলেই সেই অনুভূতিটা পাওয়া যায় । আমাদের কমিউনিটিতে সবাই খুবই সুন্দর জিনিস তৈরি করে দেখায়। আপনার নকশা তৈরি আমার কাছে ভালই লাগলো । আশা করি এভাবে তৈরি করলে আরো সুন্দর সুন্দর কিছু তৈরি দেখতে পারবো।

Posted using SteemPro Mobile

 11 months ago 

একদম ঠিক বলেছেন ভাই আর রঙিন কাগজ দিয়ে যেকোনো কিছু তৈরি করতে অনেক মজা লাগে আর সব থেকে বেশি ভালো লাগে যখন তৈরি করা হয়ে যায়।

 11 months ago 

সাদা কাগজ দিয়ে বেশ সুন্দর একটি নকশা তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার এই অসাধারণ কার্যক্রম আমার বেশ ভালো লেগেছে। আসলে এ জাতীয় কারু কাজগুলো আমার খুবই প্রিয়।

 11 months ago 

আপনিও চেষ্টা করলে পারবেন কেননা পছন্দের কাজগুলো করতে তো বেশ ভালো লাগে।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে নকশা তৈরি করা দেখতে যেমন ভালো লাগে। তেমনি সাদা কাগজের নকশা গুলো আরো বেশি ভালো লাগে দেখতে। আপনি তো সুন্দর করে তৈরি করলেন সাদা কাগজ দিয়ে নকশা টি। সেই নকশাটির প্রতিটি ধাপ আপনি আমাদের সাথে শেয়ার করবেন। অনেক ধন্যবাদ আপনাকে প্রতিনিয়ত সুন্দর সুন্দর ক্রিয়েটিভিটি শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনারা যেন নকশা টা দেখে দেখে তৈরি করতে পারেন তাই ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি আপু।

 11 months ago 

আপনি খুব সুন্দর একটি নকশার পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন।নকশা তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা চমৎকার ছিল।ভালো লেগেছে পোস্টটি ।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60814.66
ETH 2400.80
USDT 1.00
SBD 2.60