আর্ট পোস্টঃ ফুলের ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ11 months ago

IMG_20230922_101352~2.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার , ২৩ সেপ্টেম্বর ২০২৩

হ্যালো আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমি ও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। আবারো আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। প্রত্যেক সপ্তাহেই আমি আপনাদের মাঝে একটি করে আর্ট পোস্ট শেয়ার করি। আজকে আমি আপনাদের মাঝে একটি ফুলের ম্যান্ডেলা আর্ট শেয়ার করব।

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
কাগজ
কলম
মার্কার পেন
কম্পাস

ধাপ-১

IMG_20230922_093718.jpg

প্রথমেই আমি ফুলের ম্যান্ডেলা আর্ট তৈরি করার জন্য প্রয়োজনীয় জিনিসগুলো সংগ্রহ করে নিলাম।

ধাপ-২

IMG_20230923_202452.jpg

এরপরে আমি কম্পাস ব্যবহার করে অনেকগুলো বৃত্ত তৈরি করে নিলাম।

ধাপ-৩

IMG_20230923_202515.jpg

বৃত্ত তৈরি করার কাজ শেষ হয়ে যাবার পরে আমি আস্তে আস্তে ম্যান্ডেলা আর্ট অঙ্কন করতে শুরু করে দিলাম।

ধাপ-৪

IMG_20230923_202539.jpg

এই ম্যান্ডেলা আর্ট করার জন্য আমি ছোট ছোট ফুল অংকন করেছি।

ধাপ-৫

IMG_20230922_094829~2.jpg

যেহেতু এই ধরনের ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময়ের প্রয়োজন হয় তাই এটাকে একটু তাড়াতাড়ি করার জন্য এবং রং গুলো সুন্দর দেখানোর জন্য আমি মার্কার পেন ব্যবহার করেছি।

ধাপ-৬

IMG_20230923_202616.jpg

এই ছবি দুটো যদি ভালোভাবে লক্ষ্য করেন তাহলে বুঝতে পারবেন যে মার্কার পেন ব্যবহার করার কারণে এটা দেখতে কতটা বেশি ভালো লাগছে।

ধাপ-৭

IMG_20230922_095849.jpg

এরপরে আমি আরো কিছু ফুলের পাপড়ি অঙ্কন করে দিয়েছি।

ধাপ-৮

IMG_20230923_202720.jpg

ফুলের এই ম্যান্ডেলা আর্ট করার জন্য আমি অনেক ছোট ছোট ডিজাইন তৈরি করেছি যেন এটা দেখতে সুন্দর লাগে।

ধাপ-৯

IMG_20230922_100137~2.jpg

এই ধাপটিতে আমি আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি কিভাবে ডিজাইন তৈরি করতে হয়।

ধাপ-১০

IMG_20230922_100919.jpg

যেহেতু ডিজাইন করা প্রায় শেষ হয়ে গিয়েছিল তাই ডিজাইনের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য উপরের অংশে মার্কার প্রেম দিয়ে কিছুটা ডিজাইন তৈরি করে নিয়েছি।

ধাপ-১১

IMG_20230922_101107.jpg

সবশেষে মার্কার পেন দিয়ে প্রত্যেকটি ফুলের পাপড়ির উপরে একটি করে লাভ অঙ্কন করে দিয়েছি।

ধাপ-১২

IMG_20230922_101352~2.jpg

আমার তৈরি করা ফুলের এই ম্যান্ডেলা আর্ট শেষ হয়ে যাওয়ার পরে সেখানে আমি আমার নিজের স্বাক্ষর দিয়ে দিয়েছি।

আমার তৈরি করা এই ম্যান্ডেলা আর্ট আপনাদের কাছে কেমন লেগেছে সেটা আমাকে কমেন্ট করে জানাবেন। পরবর্তী দিনে আপনাদের মাঝে আরো সুন্দর পোস্ট নিয়ে হাজির হব।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আপু আপনি খুব সুন্দর ম্যান্ডেলা আর্ট করেছেন। তবে আমার কাছে মনে হচ্ছে মাঝখানের যতটুকু ডিজাইন রয়েছে তাও যদি কালো সাইনপেন দিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করতেন তাহলে হয়তো খুব সুন্দর হতো। তাছাড়া আপনার ডিজাইন খুব সুন্দর হয়েছে। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। এই ধরনের আর্ট করতে অনেক সময় লাগে। ধন্যবাদ সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

পরবর্তীতে চেষ্টা করব আপু সব জায়গায় কালো সাইন পেন ব্যবহার করতে। ধন্যবাদ।

 11 months ago 

আপনি খুব সুন্দর করে ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার ফুলের ম্যান্ডেলা আর্ট অসাধারণ হয়েছে। বিশেষ করে ম্যান্ডেলা আর্টের ভিতরে ছোট ফুল গুলোর কারণে দেখতে বেশ ভালই লাগতেছে। ম্যান্ডেলা আর্ট যত বেশি সময় দেওয়া হয় তত বেশি চমৎকার। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপে ধাপে ফুলের ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। এত সুন্দর ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

জ্বী আপু এই ম্যান্ডেলা গুলো তৈরি করতে অনেক বেশি সময় লাগে এবং নিখুঁতভাবে তৈরি করলে আরো বেশি ভালো লাগে দেখতে।

 11 months ago 

ফুলের মেন্ডেলা আর্ট করেছেন দেখে খুব ভালো লাগলো। আসলে আমার কাছেও মেন্ডেলা আর্ট করতে খুব ভালো লাগে। আজ আপনি খুব সুন্দর অত্যন্ত নিখুত ভাবে ফুলের মেন্ডেল আর্ট শেয়ার করেছেন। ফুলের ম্যান্ডেলা আর্ট করার প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

বরাবরই যেকোনো আর্ট আমার দেখতে ভীষণ ভালো লাগে। আপনি আজকে খুব চমৎকার একটি ফুলের মেন্ডেলা আর্ট তৈরি করেছেন। এ ধরনের আর্ট গুলো তৈরি করতে বেশ ভালো লাগে আমার। ফুলের ম্যান্ডেলা আর্ট তৈরি প্রতিটা ধাপ খুব চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনার ম্যান্ডেলা আর্ট তৈরি করতে ভালো লাগে জেনে বেশ ভালো লাগলো।

 11 months ago 

এক কথায় অসাধারণ হয়েছে আপু আপনার শেয়ার করার ম্যান্ডেলা আর্ট। আমার কাছে তো খুব ভালো লেগেছে আপনার ম্যান্ডেলা আর্ট। আপনি খুব সুন্দর ভাবে তৈরি করলেন। সেই সাথে আমাদের সাথে পুরো বিষয়টি শেয়ার করলেন কিভাবে তৈরি করলেন। অনেক ধন্যবাদ আপু শুভকামনা রইল।

 10 months ago 

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 11 months ago 

প্রতি সপ্তাহেই আপনি একটি করে আর্ট পোস্ট করেন জেনে ভালো লাগলো আপু। সেই ধারাবাহিকতা বজায় রেখেই আপনি আজকে আমাদের মাঝে ফুলের ম্যান্ডেলা আর্ট উপস্থাপন করেছেন। যা দেখতে আমার কাছে খুবই ভালো লাগছে। শুভ কামনা রইল আপু আপনার জন্য।

 10 months ago 

ধন্যবাদ আপু আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 11 months ago 

মার্কার পেন দিয়ে করা আপনার ফুলের ম্যান্ডেলা আর্টটি খুবই চমৎকার হয়েছে ।আসলে ম্যান্ডেলা আর্ট গুলো করতে এবং দেখতে দুটোই আমার কাছে ভীষণ ভালো লাগে ।যদিও একটু সময় বেশি লাগে তার পরেও বেশ ভালো লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 10 months ago 

একদম ঠিক বলেছেন আপু এগুলো দেখতে যতটা ভালো লাগে করতে ঠিক ততটাই সময় লাগে।

 11 months ago 

খুবই সুন্দর একটা ফুলের ম্যান্ডেলা আর্ট অংকন করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। এই ধরনের চিত্রগুলো অঙ্কন করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়।

 10 months ago 

ধন্যবাদ।

 11 months ago 

খুবই সুন্দর ফুলের ম্যান্ডেলা চিত্র অঙ্কন করেছেন। আপনার মেন্ডেলা চিত্র আমার অনেক বেশি ভালো লাগে। আজকে চিত্রটি অসাধারণ হয়েছে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 11 months ago 

বাহ! একদম অসাধারণ একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করে ফেলেছেন আপনি। এরকম সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট দেখতে পেরে খুবই ভালো লাগলো।
আপনার কাছ থেকে সবসময় খুবই সুন্দর সুন্দর কিছু মেন্ডেলা আর্ট দেখে আসছি, আজকেও তার ব্যতিক্রম নয়। আজকের এই আর্ট এর মধ্যে আপনি খুবই ছোট ছোট ডিজাইন দিয়েছেন যা তৈরি করতে অনেক সময় লেগেছে বলে আমি মনে করি।

 10 months ago 

আমার তৈরি করা ম্যান্ডেলা আর্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে বেশ খুশি হলাম। এটা তৈরি করতে সত্যি অনেক সময় লেগেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59834.01
ETH 2665.66
USDT 1.00
SBD 2.46