লাইফস্টাইলঃ আমার লাগানো সিম গাছে সিম ধরতে শুরু করে দিয়েছে

in আমার বাংলা ব্লগ8 months ago

IMG_20231117_154120.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে মঙ্গলবার, ২১ নভেম্বর ২০২৩

আমার প্রিয় বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। আবারো আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আপনারা সবাই হয়তোবা ভালোভাবেই জানেন যে শীতকাল আসলে চারিদিকে নানা ধরনের সবজি উৎপাদন হতে দেখতে পাওয়া যায়। আর এ বছরে শুধুমাত্র সবজি নয় যে কোন জিনিসেরই দাম অনেক বেশি হয়ে গিয়েছে। এজন্য আমি শীতের জন্য একটা ভিন্ন ধরনের পরিকল্পনা করেছি যেন খুব সহজেই পরিবারের সবজি চাহিদা পূরণ করতে পারি। আজ থেকে প্রায় মাস খানিক আগে কয়েকটা সিমের বীজ বপন করেছিলাম।

IMG_20231117_154215.jpg

IMG_20231117_154210.jpg

যেহেতু মাস খানেক আগে এই গাছগুলো লাগানো হয়েছে তাই এখন কাজগুলো অনেকটাই বড় হয়ে গিয়েছে। আর আমার লাগানো সেই গাছগুলোতে এখন সিম ধরতে শুরু করে দিয়েছে এটা দেখে আমি অনেক খুশি। শীতকালের খুবই জনপ্রিয় একটা সবজির নাম হচ্ছে সিম। কিছুদিন আগে আমি লক্ষ্য করেছিলাম আমাদের এলাকার বাজারগুলোতে প্রতি কেজি সিম ১০০ টাকা করে বিক্রয় হচ্ছে। তাহলে চিন্তা করে দেখুন একটা মধ্যবিত্ত পরিবারের জন্য সবজির উৎপাদন করাটা কতটা জরুরী। কেননা মধ্যবিত্ত পরিবারের সবসময়ই আয়ের পরিমাণটা সীমাবদ্ধ থাকে আর এই সময় যদি এত দাম দিয়ে জিনিস ক্রয় করতে হয় তাহলে তো হিমশিম খেয়ে যেতে হবে।

IMG_20231117_154155.jpg

IMG_20231117_154152.jpg

আমি আমার লাগানো কাছে যেদিন প্রথম ফুল দেখেছিলাম সেদিন খুশিতে মনটা ভরে গিয়েছিল। আর সেই ফুল থেকেই এখন প্রতিনিয়ত সিম হচ্ছে। আমার লাগানো এই গাছ থেকে যে সিম উৎপাদিত হবে তা আমার পরিবারের চাহিদা মেটানোর জন্য যথেষ্ট বলে আমার কাছে মনে হয়।

IMG_20231117_154135.jpg

আমি মনে করি প্রত্যেকটি মানুষেরই উচিত নিজেদের পরিবারের চাহিদা মিটানোর জন্য এই ধরনের সবজি জাতীয় জিনিসগুলো বাড়ির আশেপাশে থাকা খালি জায়গাতে লাগানো উচিত। আমার গ্রহণ করা এই উদ্যোগটি আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে নতুন কোন একটা পোস্ট নিয়ে হাজির হবার চেষ্টা করব।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 8 months ago 

আপনার শিম গাছে তো একদম তরতাজা শিম ধরে আছে আপু।থোকা থোকা ফুলও ধরে আছে সুন্দর। আসলেই বাজারে শিমের দাম আকাশ ছোঁয়া।এরকম করে যদি সবাই বাড়িতে সবজি লাগানো হয়ে থাকে তাহলে নিজেদের চাহিদা মিটে যায় খুব সুন্দর ভাবে।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 8 months ago 

অনেকগুলো শিমের ধোকা ধোকা ফুল এসেছে এর সাথে কিছু শিম হয়ে গেছে।

 8 months ago 

শীত চলে এসেছে আর বিভিন্ন ধরনের সবজি দেখতে পাচ্ছি।
শীতকালীন সবজিগুলো যেমন খেতে সুস্বাদু তেমনি পুষ্টি গুণে ভরপুর।
পরিবারের সবজির পুষ্টির চাহিদা মেটাতে পূর্ব পরিকল্পনা অনুযায়ী আপনি সিম চারা রোপন করেছেন সেখানে এখন সিম ধরতে শুরু করেছে জানতে পেরে সত্যি অনেক ভালো লাগলো।
নিজের বাড়িতে সবজি উৎপাদন করে খেলে সত্যি অনেক ভালো হয় অন্তত ফরমালিন মুক্ত থাকে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

শীতকালীন সবজি খেতে আমার তো ভীষণ ভালো লাগে কেননা এই সময় বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায়। আমার লাগানো শিম গাছের শিম একদম ফরমালিনমুক্ত খেতেও বেশ সুস্বাদু। ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

আপনি একদম ঠিক কথা বলেছেন আপু। সুযোগ থাকলে চাহিদা মিটানোর জন্য এমন কিছু কিছু ফল বা সবজি নিজেরই উৎপাদন করা ভালো। আর নিজের গাছের ফল নিজে হাত দিয়ে ছিড়ে, রান্না করে খাওয়ার তো সাদ ই ভিন্ন। আপনাকে সাধুবাদ জানাই।

Posted using SteemPro Mobile

 8 months ago 

বাড়িতে এরকম সবজি উৎপাদন করলে যখন তখন যে কোন সবজি পাওয়া যায়। আর এতে আমাদের পুষ্টি চাহিদা ও পূরণ হয়ে যায় ধন্যবাদ আপু।

 8 months ago 

ঠিকই বলেছেন আপনি।দিন দিন সব কিছুর দাম যেভাবে বেড়ে চলেছে। তার মধ্যবিত্তদের নাগালের বাহিরে চলে যাচ্ছে। শীতের সবজি গুলোর মধ্যে সিম আমার কাছে বেশ ভালো লাগে।আর নিজেদের গাছের সবজিগুলো খাওয়ার মজাই আলাদা। আপনার লাগানো গাছে সিম ধরছে দেখে বেশ ভালো লাগছে। সাথে সিমের ফুল এবং সিম গাছের ফটোগ্রাফি গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

বাড়িতে উৎপাদন করা শিম আর বাজার থেকে কিনে আনা শিমের মধ্যে অনেক পার্থক্য আপু। শিম গাছের ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে শুনে বেশ ভালো লাগলো।

 8 months ago 

হ্যাঁ আপু যদি সবজি উৎপাদন করার মতো জায়গা থাকে তাহলে সবজি চাষ করা উচিত। এতে পরিবারের চাহিদা যেমন পূরণ হবে তেমনি নিজের কাছেও অনেক ভালো লাগবে। নিজের লাগানো গাছে যদি সবজি ধরে তাহলে এর চেয়ে আনন্দের আর কিছু হতে পারে না। এখন বাজারে সবজির যেই পরিমান দাম বেড়েছে এতে করে নিজে চাষ করা ছাড়া উপায় নেই। আপনার এত সুন্দর অনুভূতি পড়ে ভালো লাগলো। ধন্যবাদ।

 8 months ago 

শিম গাছে যখন প্রথম ফুল আসে তখনই আমার কাছে ভীষণ ভালো লেগেছিল আর এই ফুল থেকে ফল হয় তারপর এগুলো রান্না করে খেতে তো সেই স্বাদ আপু।

 8 months ago 

আপনার মত আমিও বাড়িতে শিম গাছ রোপন করেছি। তবে আমার সিম গাছ গুলো এখনো ছোট সিম ধরে নাই। তবে এগুলো ঠিক আমাদের নিত্যদিনের খাওয়ার জন্য বাড়ির পাশে খালি জায়গা গুলোর মধ্যে এই ধরনের সিম গাছ রোপন করা ভালো। তবে বাজারে শাকসবজির দাম অনেক ছড়া। ১ কেজি সিম ১০০ থেকে ১২০ টাকা। আর নিজের হাতে কিছু রোপন করলে যখন ফল হয় তখন নিজের কাছে অনেক ভালো লাগে। যাহোক পোস্টটি অনেক সুন্দর করে করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

আশা করছি আপনার লাগানো শিম গাছেও অনেক সুন্দর শিম ধরবে আপু। ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

শীতের সময় শিম খেতে অনেক মজাই লাগে। আপনি দেখতেছি শীত আসার আগে সিম গাছ রোপন করে অলরেডি গাছের মধ্যে সিম ধরে গেল। তবে এটি ভালো নিজেদের নিত্য দিনের খাওয়ার জন্য সিম গাছ রোপন করা বেশি দরকার এবং অন্যান্য সবজিও। তবে বাজারে তাজা সবজির দাম অনেক বেশি। ভালো লাগলো সিম গাছের পোস্ট দেখে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে পোস্টটি শেয়ার করার জন্য।

 8 months ago 

আলু দিয়ে শিম রান্না করলে খেতে তো আমার কাছে সেই ভালো লাগে বলতে গেলে এটা আমার শীতকালীন একটি পছন্দের খাবার। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67808.66
ETH 3248.00
USDT 1.00
SBD 2.67