লেভেল ওয়ান হতে আমার অর্জন by :- @fasoniya

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো সবাইকে , কেমন আছেন সবাই। আশা করি ভাল আছেন । আমিও ভালো আছি আল্লাহর রহমতে। অনেক কিছুই জানতাম না অনেক কিছুই অজানা ছিল । কিন্তু লেভেল ওয়ান এর ক্লাস করার পর অনেক কিছু জেনেছি । অনেক জ্ঞান অর্জন করেছি অনেক কিছু শিখেছি। এখানে আমি বলব আমি লেভের ওয়ানের ক্লাস গুলো থেকে কি কি শিখেছি।

IMG_20221013_205745.jpg

লেভেল ওয়ান ক্লাসগুলো অসাধারণ ছিল। খুবই গুরুত্বপূর্ণ ক্লাসগুলো ছিল। অনেক কিছু শেখানো হয়েছে সেগুলো আগে জানতাম না। যা নিয়ে আগের ধারনা ছিলনা level-01 ক্লাসগুলো করার পর সে সম্পর্কে ধারণা হয়েছে। তারা খুবই ভালো ভাবে লেবেল ওয়ানের ক্লাসে আমাদেরকে বুঝিয়েছে। প্রত্যেকটা বিষয়ে বর্ণনা করে বোঝানো হয়েছে যার কারণে খুবই উপকার হয়েছে। অনেক কিছুই শিখেছি তাদেরকে অনেক ধন্যবাদ। তাদের মূল্যবান সময় দিয়ে আমাদেরকে বুঝিয়েছে।

১.কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

স্পামিং বলতে বলতে অপ্রাসঙ্গিক বা অবাঞ্ছিত বিষয়কে বোঝায় যা বার বার করা হয় এ কাজ করা হলে তাকে স্প্যামিং বলে।

•যে কোন একটি বিষয়কে কেন্দ্র করে বিভিন্ন পদ্ধতিতে বার বার একই পোস্ট করা । একটি ছবিকে কেন্দ্র করে বারবার ঘুরিয়ে পেচিয়ে লেখা।

•অযথা অপ্রয়োজনে বিরক্তিকর ভাবে কোন ব্যক্তিকে বারবার মেনশন করা। বারবার মেনশন করে বিরক্ত করলে সেটাকে স্প্যামিং বলে গণ্য করা হয়।

•পোস্ট না পড়ে বারবার একই কমেন্ট করা যেমন :- ধন্যবাদ , অনেক অনেক ধন্যবাদ ,অসংখ্য ধন্যবাদ, শুভকামনা এরকম কমেন্ট।

•অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করলে সেটা স্প্যামিং বলে গণ্য হবে। পোস্ট এর সঙ্গে মিলিয়ে ট্যাগ ব্যবহার করতে হবে।

২.ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

ফটো কঁপিরাইট বলতেন অন্য ব্যক্তির কষ্ট করে তোলা ছবি আমরা নিজের বলে কোথাও আপলোড দিলে বা ব্যবহার করলে সেটা ফটো কঁপিরাইট গুলো গণ্য হবে । কঁপিরাইট একটি আইন। অনেক দেশে কঁপিরাইট আইন রয়েছে। আমারা স্টিমিট থেকে ইনকাম করছি সে ক্ষেত্রে একজন ব্যক্তি যদি অনেক কষ্ট করে তার পরিশ্রম দিয়ে ছবি তুলে সে আপলোড দিল। সে একই ছবিটি কপি করে আমি আমার আইডিতে ব্যবহার করে ইনকাম করছি কিন্তু সেই ব্যক্তিটি পরিশ্রম করেও সেই ছবি আপলোড দিয়ে কিছু করতে পারেনি এটা কেমন দেখায়। তাই স্টিমিট ফটো কঁপিরাইট অ্যালাউড নয়।

৩.তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

কঁপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায় এমন তিনটি ওয়েবসাইটের নাম হল:-

১.Pixabay
২.Pexels
৩.Free image

৪.পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

ট্যাগ হচ্ছে যে বিষয়ের উপর পোস্ট করা হয় সেই বিষয়ে কিছু কিওয়ার্ডস। যেরকম পোস্ট করা হবে তার সাথে মিলিয়ে ট্যাগ ব্যবহার করতে হবে । যেমন রেসিপি পোস্ট করলে তার সাথে রেসিপি, curry,fish ব্যবহার করতে হবে । ভ্রমণের পোস্ট হলে ট্রাভেল, tour,visit ইত্যাদি তাই ব্যবহার করতে হবে। ট্যাগ মধ্যে আপনি যে শব্দটি ব্যবহার করেছেন সেই শব্দটিতে ক্লিক করলে সেই সংক্রান্ত দেখতে পাওয়া যায়। ট্যাগ trending হিসেবে ব্যবহার করা হয়। ট্যাগ এর মধ্যে বড় হাতের অক্ষর ব্যবহার করা যায় না এবং নিউমেরিকাল সংখ্যা ব্যবহার করা যায় না। ৮টি ট্যাগ ব্যবহার করা যায় কিন্তু প্রথম ট্যাগটা অটোমেটিক কমিউনিটি ট্যাগ হয়ে যায় । তাই ৭টি ব্যবহার করা যায়। nsfw ট্যাগ এর মানে হল not safe for work। এই ট্যাগ সেক্সুয়াল কন্টেন্ট , নগ্ন ছবি, প্রাণী হত্যা , দুর্ঘটনা , শুকুর ও গুরুর মাংশ রেসিপিতে nsfw ট্যাগ অবশ্যই ব্যবহার করতে হবে।

৫.আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের
উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

গরুর মাংস ও শুকুরের মাংসের রেসিপি পোস্ট করা যাবে না। যেকোনো ধর্মের বাড়াবাড়ি কোন কিছু নিয়ে করা পোস্ট যাবে না। রাজনৈতিক কোন বিষয়ে বা কোন দল নিয়ে পোস্ট করা যাবে না। নারী ও শিশু নির্যাতন , পশু ও পাখি নির্যাতন কোন পোস্ট ভিডিও কিছু শেয়ার করা যাবে না পোস্ট করা যাবে না। যে কোন মর্মান্তিক দুর্ঘটনার পোস্ট করা যাবে না।

৬.প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

অন্যের কোন লেখাকে কিছুটা পরিবর্তন করে নিজের বলে চালিয়ে দিলে সেটা হচ্ছে প্লাগারিজম। অন্যের লেখা দেখে ভালো লাগলে সেটাকে নিজের মতো করে সাজিয়ে লিখলে সেটা প্লাগারিজম হিসেবে গণ্য করা হয়। কোথাও থেকে কোনো লেখা কপি করে এনে নিজের বলে গণ্য করলেও সেটা প্লাগারিজম। কারো লেখায় উদ্ভুত হয়ে লিখলে তার মধ্যে ৭০% নিজের এবং ৩০% অন্যের লেখা নেওয়া যেতে পারে।

৭.re-write আর্টিকেল কাকে বলে?

যদি আমাকে কোন লেখা লিখতে হয় তার জন্য যদি কোন ওয়েবসাইট থেকে দেখে লিখতে হয় বা ওয়েবসাইট থেকে দেখে আমার নিজের মতো সাজিয়ে লিখতে হয় তখন তাকে re-write আর্টিকেল বলে। re-write আর্টিকেল ক্ষেত্রে যদি কোন সাইট লিখা নিজের মতো সাজিয়ে লিখতে হয় তাহলে ৭৫% আমার নিজের লেখা হতে হবে।

৮.ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

re-write আর্টিকেল গুলোতে রেফারেন্স সোর্স গুলো অবশ্যই ব্যবহার করতে হবে। ৭৫% -৮০% অবশ্যই নিজের হতে হবে। সব তথ্য ইনভার্টেড কমার মধ্যে হতে হবে । কোন ইমেজ ব্যবহার করলে সেটি অবশ্যই কপিরাইট ফ্রি হতে হবে। ইমেজের সোর্স দিতে হবে।

৯.একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

১০০ ওয়ার্ড কম লিখে পোস্ট করলে সেটা ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।একটি বা দুটি ছবি দিয়ে এবং কয়েক লাইন লেখা দিয়ে পোস্ট করলে সেটা ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

১০.প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

প্রতি 24 ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে।

অনেক কিছু শিখেছি লেবেল ওয়ান থেকে। অনেক অনেক গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। এই ভাবে হাতে কলমে বুঝানোর মতো আলোচনা করায় খুবই ভালোভাবে বুঝতে পেরেছি।


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি। আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

আপনার উপস্থাপন আমার কাছে অনেক ভালো লেগেছে কারণ প্রতিটা প্রশ্ন নাম্বারিং করে তুলে ধরেছেন এবং নিচে সেটার বর্ণনা দিয়েছেন। আপনার উপস্থাপনের বিষয়টা বেশ ভালো লেগেছে আশা করি খুবই দ্রুত লেভেল গুলো পার করতে পারবেন। ধারাবাহিকতা বজায় রাখুন আর নিয়মিত ক্লাসে উপস্থিত থাকুন আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

বিষয়গুলো আপনি বেশ ভালো বুঝতে পেরেছেন। আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আপনার কমেন্টটি দেখে খুবই খুশি লাগছে ।হ্যাঁ অবশ্যই ক্লাসে জয়েন করব কিন্তু খুবই ভয় লাগছে আমার প্রথমবার এভাবে পরীক্ষা দিব মৌখিক।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59117.70
ETH 2597.31
USDT 1.00
SBD 2.43