"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা- ৩১// ইউনিক ফ্রুট কাটিং ডিজাইন।

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি । আজকে আমার পোস্টটি হলো ফ্রুট কাটিং ডিজাইন পোস্ট ।" আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে সব সময় বিভিন্ন ধরনের ইউনিক কনটেস্ট দেওয়া হয়। আর এই কনটেস্ট হল ফ্রুট কাটিং ডিজাইন। এই কন্টেস্ট দেখে আমার কাছে অনেক ভালো লেগেছে। ফল দিয়ে বিভিন্ন ডিজাইন করতে অনেক পছন্দ করি।

IMG_20230221_115741.jpg

বিভিন্ন রং এর ফল দিয়ে বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে আমি অনেক বেশি পছন্দ করি । সব সময় ফল দিয়ে ডিজাইন করা হয় না । আমাদের দেশে বিয়ে বাড়িতে হলুদের দিন হলুদের অনুষ্ঠানের জন্য ফল দিয়ে বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করা হতো। যখনই বিয়েতে যেতাম হলুদের অনুষ্ঠানের জন্য আমি খুবই আগ্রহী থাকতাম। কারণ হলুদের অনুষ্ঠানে ফল দিয়ে বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করা হতো। আমিও চেষ্টা করতাম হলুদ অনুষ্ঠানে ফলের ডিজাইন গুলো করার জন্য। আর যারা করতো সেখানে বসে বসে দেখতাম। মাঝেমধ্যে কারো বিয়েতে ফলের ডিজাইন করার সময় আমিও কিছু কিছু করতাম। তখন থেকে খুবই ভালো লাগতো ফল দিয়ে ডিজাইন করতে। আমার বাংলা ব্লগে ফ্রুট কাটিং ডিজাইনটি দেখে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। কনটেস্ট এর জন্য আমি বিভিন্ন ধরনের ফল দিয়ে ডিজাইন তৈরি করার চেষ্টা করেছি। তরমুজ দিয়ে ডিজাইন করলাম ভাবলাম তরমুজ নতুন নতুন বেরিয়েছে। যদিও ঠিক করে বাজারে সব জায়গায় পাওয়া যায় না। নতুন বেরিয়েছে তো সেজন্য সব জায়গা পাওয়া যায় না। অনেক জায়গা খোঁজার পর পেলাম। তরমুজ দিয়ে ডিজাইন করেছি যেমন- তরমুজ দিয়ে লাভের ডিজাইন করেছি আর লম্বা লম্বা করে কেটে তরমুজের লাভ সেইফ গুলো প্লেটের মধ্যে ডেকোরেশন করেছি। এরপর মাল্টা দিয়ে ডিজাইন করেছি । মাল্টা দিয়ে দুটো ঝুড়ি বানিয়েছে। ঝুড়ির মধ্যে আনার দিয়ে ডেকোরেশন করেছি। আমার হাতের কাছে আমাদের ঘরে যে ফলগুলো ছিল সবগুলো ফল দিয়ে ডেকোরেশন করার চেষ্টা করেছি। কমলা দিয়েও ফুল তৈরি করেছি কমলা দিয়ে দুটো ফুল বানিয়ে মাঝখানে আনার দিলাম আর পাতার জন্য গাজর ব্যবহার করেছি। গাজর দিয়ে পাতা বানিয়ে কমলার ফুলগুলোকে ডিজাইন করেছি। একেবারে শেষে ডেকোরেশন করার জন্য কিছু পাতা ব্যবহার করেছি। আনার ছড়িয়ে ছিটিয়ে দিয়ে ডেকোরেশন করলাম। পাশে কিছু গোটা ফল যেমন একটি আনার, গাজরের একটা অংশ এগুলো দিয়ে দিলাম তরমুজের একটু অংশ দিয়ে ডেকোরেশন করে নিলাম।

নিচে কিভাবে আমার ফ্রুট কাটিং ডিজাইনটা আমি তৈরি করেছি তার বর্ণনা ও ছবি শেয়ার করেছি আপনাদের সাথে । আশা করি আপনাদের কাছে আমার এই ফ্রুট কাটিং ডিজাইনটি ভালো লাগবে।

উপকরণ


তরমুজ
কমলা
আনার
মাল্টা
গাজর
ছুরি

IMG_20230221_092224.jpg

তৈরি করার পদ্ধতি:-

ধাপ:-১

ফ্রুট কাটিং করার জন্য আমি প্রথমেই নিয়ে নিলাম তরমুজ। একটি তরমুজ নিয়ে আমি মাঝখান থেকে কয়েকটি অংশে কেটে নিলাম। তরমুজের একটি অংশ নিয়ে মাঝখানে টুথপিক দিয়ে একটি লাভের ডিজাইন করে নিলাম।

IMG-20230221-WA0036.jpg

IMG-20230221-WA0037.jpg

ধাপ:-২

এরপর ছুরি দিয়ে তরমুজ কেটে লাভ সেইফ দিয়ে দিলাম। একইভাবে তরমুজ কেটে আমি সাতটি লাভ বানিয়ে নিলাম।

IMG-20230221-WA0066.jpg

IMG-20230221-WA0064.jpg

IMG-20230221-WA0040.jpg

ধাপ:-৩

আগে থেকে কেটে রাখা তরমুজের আরো একটি অংশ আমি নিয়ে নিলাম। এখন আমি তরমুজ লম্বা লম্বা করে কেটে নিলাম ।

IMG-20230221-WA0038.jpg

IMG-20230221-WA0065.jpg

IMG-20230221-WA0039.jpg

ধাপ:-৪

একটি প্লেটের মধ্যে লাভ এর সেইফ কেটে রাখা তরমুজ গুলো সাজিয়ে নিলাম আগে। এরপর লম্বা করে কেটে রাখা তরমুজ প্লেটের মধ্যে সাজিয়ে নিলাম।

IMG-20230221-WA0063.jpg

IMG-20230221-WA0041.jpg

ধাপ:-৫

এখন একটি মাল্টা নিয়ে নিলাম । আমি মাল্টার মধ্যে ডিজাইন করব। মাল্টাকে আমি একটি ঝুড়ির মতো তৈরি করব।সেজন্য প্রথমে একটি মাল্টা নিয়ে মাল্টার এক সাইডে কেটে নিলাম ছুরি দিয়ে।

IMG-20230221-WA0062.jpg

IMG-20230221-WA0061.jpg

ধাপ:-৬

মাঝখানে কিছুটা মাল্টার খোসা রেখে দুই পাশে কিছু অংশ কেটে নিলাম। আর ভিতরের মাল্টার অংশটি কেটে বের করে নিলাম । যাতে দেখতে ঝুড়ির মত লাগে। এইভাবে আমি দুটি মাল্টা কেটে ঝুড়ির ডিজাইন বানিয়ে নিলাম। এরপর সাইডে দিয়েও ডিজাইন করে নিয়েছি।

IMG-20230221-WA0059.jpg

IMG-20230221-WA0058.jpg

IMG-20230221-WA0057.jpg

ধাপ:-৭

এখন আনার কেটে নিব।একটি আনার নিয়েই কেটে আনার গুলোকে খোসা ছাড়িয়ে নিলাম। আনার আমি ডেকোরেশনের জন্য ব্যবহার করব।

IMG-20230221-WA0043.jpg

IMG-20230221-WA0044.jpg

IMG-20230221-WA0054.jpg

ধাপ:-৮

মাল্টা দিয়ে দুটো ঝুড়ি বানিয়েছিলাম এখন সেই ঝুড়িগুলো ডেকোরেশন করে নিব। আমি আনার গুলোকে মাল্টা দিয়ে তৈরি করা ঝুড়ির মধ্যে রেখে দিলাম।

IMG-20230221-WA0049.jpg

IMG-20230221-WA0050.jpg

ধাপ:-৯

এখন আমি গাজর কেটে ডিজাইন বানিয়ে নেব । গাজর দিয়ে আমি পাতার ডিজাইন করব সেজন্য আমি নিলাম দুটি গাজর। গাজর কেটে গাজরের মাঝখানের অংশ থেকে ছয়টি গাজরের অংশ পাতলা করে কেটে নিলাম।

IMG-20230221-WA0045.jpg

IMG-20230221-WA0053.jpg

IMG-20230221-WA0046.jpg

ধাপ:-১০

গাজরের পাতলা অংশ গুলো দিয়ে এখন আমি পাতার ডিজাইন করব। সেজন্য একটি অংশ নিয়ে দুই সাইড থেকে কেটে উপরের অংশ কেটে পাতার সেইফ করে নিলাম। তারপর সাইডে দিয়ে ছোট ছোট করে কেটে ডিজাইন করে নিলাম। একইভাবে ছয়টি গাজরের অংশ দিয়ে পাতার ডিজাইন করে নিলাম।

IMG-20230221-WA0047.jpg

IMG-20230221-WA0052.jpg

IMG-20230221-WA0048.jpg

ধাপ:-১১

দুটো কমলা নিয়ে নিলাম। কমলা গুলোর খোসা ছাড়িয়ে কোষ গুলোকে ছাড়িয়ে নিলাম।

IMG-20230221-WA0056.jpg

IMG-20230221-WA0055.jpg

ধাপ:-১২

এখন আগে থেকে একটি প্লেটে তরমুজ কেটে ডিজাইন বানিয়ে সাজিয়ে রেখেছিলাম। সেই প্লেট রেখে দিলাম ডেকোরেশনের জায়গায়।

IMG-20230221-WA0074.jpg

ধাপ:-১৩

কমলার কোষ গুলো দিয়ে এখন আমি ফুলের ডিজাইন করে নিব। প্রথমে কমলার কোষ গুলো দিয়ে আমি একটি ফুল বানিয়েছি । এভাবেই দুটো ফুল আমি কমলা দিয়ে বানিয়ে নিলাম।

IMG-20230221-WA0080.jpg

IMG-20230221-WA0079.jpg

IMG-20230221-WA0075.jpg

ধাপ:-১৪

কমলার ফুল এখন ডেকোরেশন করে নিব। কমলার ফুল গুলোর মাঝখানে আনার দিয়ে দিলাম। এরপর গাজর দিয়ে বানানো পাতাগুলো তিনটি করে একটি ফুলের সাথে দিয়ে ডিজাইন করে নিলাম। মাঝখানে কয়েকটি পাতাও দিয়েছি

IMG-20230221-WA0076.jpg

IMG-20230221-WA0077.jpg

শেষ ধাপ:-

এরপর মাল্টা দিয়ে বানানো ঝুড়িতে আনার রাখা দুটো মাল্টা আমি রেখে দিলাম কমলা দিয়ে তৈরি ফুলের পাশে। কিছু আনার ছড়িয়ে দিলাম তরমুজের প্লেটও কমলার ফুলের আশেপাশে।গোটা কয়েকটা ফল দিয়ে ডেকোরেশন করে নিলাম । আশা করি আপনাদের কাছে আমার এই ফ্রুট কাটিং ডিজাইন টি ভালো লাগবে।

IMG_20230221_115405.jpg

IMG_20230221_115732.jpg

IMG_20230221_115657 (1).jpg

পোস্ট বিবরণ

শ্রেণীফ্রুট কাটিং ডিজাইন
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনফেনী


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  
 last year 

খুব সুন্দর একটি ফ্রুট কাটিং ডিজাইন করেছেন। এটা দেখতে অসাধারণ লাগছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

আপু আপনি প্রতিযোগিতায় অংশ নিয়েছেন দেখে খুব ভাল লাগলো। আপনি খুব সুন্দরভাবে কিছু ফল কাটিং করে ডিজাইন করে আমাদের মাঝে শেয়ার করেছেন। খুব সুন্দর হয়েছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। অনেক ধন্যবাদ আপু। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। অনেক অভিনন্দন রইলো আপনার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি কমেন্ট করার জন্য

 last year 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি অনেক গুলো ফল দিয়ে খুব সুন্দর একটি ফ্রুট কাটিং ডিজাইন তৈরি করেছেন। আপনার এই ডিজাইন আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য

 last year 

এককথায় অসাধারণ হয়েছে। ইউনিক ফ্রুট কাটিং ডিজাইন। কি বলবো আপু আপনার পোস্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। চমৎকার ভাবে পোস্ট টিকে ফুটিয়ে তুলেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু।

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কমেন্টের মাধ্যমে উৎসাহ দেওয়ার জন্য

 last year 

আপনার ফ্রুট কাটিং ডিজাইন টি সত্যি অনেক ইউনিক এবং কিউট হয়েছে আপু।আপনি খুবই সুন্দর একটি ডাই শেয়ার করেছেন।জাস্ট অসাধারণ।কনটেস্ট ৩১ এর জন্য অনেক শুভকামনা রইল আপু।

 last year 

বিভিন্ন অনুষ্ঠানে যখন ফ্রুট কাটিং করে সাজিয়ে রাখা হয় তখন দেখতে অনেক ভালো লাগে। বিশেষ করে বিয়ে বাড়ির অনুষ্ঠানগুলোতে বিভিন্ন রকমের ডেকোরেশন দেখতে পাওয়া যায়। ফ্রুট কাটিং ডিজাইন সত্যিই দারুন হয়েছে আপু। আপনার তৈরি করা এই ডেকোরেশনটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। প্রতিযোগিতার জন্য আপনি দারুন ভাবে ডেকোরেশনটি করেছেন এবং ডিজাইনটি তৈরি করে শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

জেনে ভালো লাগলো যে আমার ফ্রুট কাটিং ডিজাইনটা আপনার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি খুব সুন্দর ভাবে ইউনিক ফ্রুট কাটিং ডিজাইনে অংশগ্রহণ করেছেন। যেখানে আপনি আপনার দক্ষতার পরিচয় তুলে ধরেছেন বিভিন্ন কর্মের মাধ্যমে। আপনার এত সুন্দর প্রতিভা আমাকে মুগ্ধ করেছে। খুবই ভালো লাগলো আপনার আজকের এই পোস্ট দেখে।

 last year 

জেনে ভালো লাগলো আমার ফ্রুট কাটিং ডিজাইন আপনার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ কমেন্ট করার জন্য

 last year 

চমৎকার একটি ফ্রুট কাটিং ডিজাইন করেছেন আপু ৷ ফ্রুট কাটিং ডিজাইন টি এক কথায় অসাধারণ হয়েছে ৷ এটি দেখতে অনেক সুন্দর এবং আর্কষনীয় লাগছে ৷ আপনার সুন্দর দক্ষতা দেখে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ৷ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো ৷

 last year 

ধন্যবাদ কমেন্ট করার জন্য

 last year 

আপু বেশ ভালো লাগলো আপনার ইউনিক ফ্রুট কাটিং ডিজাইনের পোস্টটি। আমার বাংলা ব্লগের প্রতিটি কনটেস্ট ই আমি দেখি কিন্তু আমি পার্টিসিপেট করতে পারিনা কারণ এখানে প্রতিযোগিতার জন্য যে মেধা এবং শ্রম লাগে তার কোনটাই আমার নাই, তাই আপনাদের প্রতিযোগিতা দেখা ছাড়া আমার আর কিছুই করার থাকে না। যাই হোক আপনার ইউনিক ফ্রুট কাটিং ডিজাইনটা আমার কাছে বেশ ভালো লাগছে, আশা করি প্রতিযোগিতায় আপনি হয়তো কোন একটা পুরস্কার জিতে নিতে পারেন। ধন্যবাদ আপু।

 last year 

সকল প্রতিযোগিতা অংশগ্রহণ করার চেষ্টা করবেন দেখবেন আপনি অনেক ভালো কিছু করতে পারবেন ।ধন্যবাদ সুন্দর একটি কমেন্ট করার জন্য

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68035.11
ETH 3787.11
USDT 1.00
SBD 3.63