জীবন কঠিন বাস্তবতায় ভরা তাই ভাবের প্রবাহে ডুবে যাওয়া নিরর্থক

in আমার বাংলা ব্লগ6 months ago

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। জীবনের কঠিন বাস্তবতায় ভরা তাই ভাবের প্রবাহে ডুবে যাওয়া নিরর্থক । এই কথাটি নিয়ে কিছু আলোচনা আজকে আপনাদের মাঝে শেয়ার করব। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্টটি ভালো লাগবে।

B612_20240102_210917_838.jpg

আমাদের জীবনটা সবসময় বাস্তবতায় ভরা থাকে। যার মধ্যে নেই কোন ভাবের প্রবাহের প্রাধান্য নেই কোন আবেগের প্রাধান্য। বাস্তবতা বড়ই কঠিন। দৈনন্দিন জীবনে চলাফেরার পথে নিজের মনের চিন্তা ভাবনা আবেগ অনুভূতি এগুলির সাথে বাস্তবতার কোন মিল পাওয়া যায় না। আবার দেখা যায় একেকজনের ক্ষেত্রে বাস্তবতা এক এক রকম কারো ক্ষেত্রে অনেক কঠিন আবার কারো ক্ষেত্রে অনেক সহজ। আমাদের সকল চিন্তা ভাবনাই বাস্তবতার কাছে হেরে যায়। বাস্তবিক জীবন এবং চিন্তা ভাবনা দুটি ভিন্ন জগৎ।

মানুষ জীবনে কিছু করতে পারুক আর না পারুক স্বপ্ন দেখতে অনেক বেশি পছন্দ করে। মানুষ চায় তার স্বপ্নের মত করে তার জীবনটা সাজিয়ে তুলতে এবং সেই ভাবে জীবন যাপন করতে। কিন্তু স্বপ্নবিলাসী মানুষের জীবনের সবচেয়ে বড় ভুল হচ্ছে স্বপ্নের মতো করে নিজের জীবনটাকে কল্পনা করা। কারণ স্বপ্নের মত করে নিজের জীবনটাকে কল্পনা করলে কি আর সেই জীবনযাপন করা যায়। বাস্তবতা অনেক বেশি কঠিন সে হিসেবে মানুষ যেভাবে স্বপ্ন দেখে সেভাবে তার জীবন যাপন করা কখনোই সম্ভব হয়ে ওঠে না। যখন বাস্তবতার কবলে পড়ে সে স্বপ্ন আর জীবনে এবং কল্পনা থেকে বেরিয়ে আসে। তখন সে বুঝতে পারে জীবনে আসলে কতটা কঠিন। স্বপ্নে যেভাবে সহজেই সবকিছু ভেবে নেওয়া যায় জীবনের সেটা রূপান্তর করা অনেক বেশি কঠিন।

বাস্তবতা মানুষকে অনেক সময় অনেক কঠিন থেকে কঠিন শিক্ষা দিয়ে থাকে। যেগুলো মানুষ মেনে নিতে অনেক বেশি কষ্ট এবং মেনে নিতে পারে না। কারণ তারা কল্পনাতে অনেক কিছুই ভেবে ফেলে এবং বাস্তবে তা পরিপূর্ণ না হলে তার জীবনটা অন্য স্রোতে বয়ে গেলে সেটা সে একদমই মানতে পারে না। খুবই কম মানুষ রয়েছে যারা জীবনে বাস্তবতা মেনে নিতে পারে। মানুষ যখন তার কল্পনাতে তার জীবন সম্পর্কে সবকিছু চিন্তা করে নেয়। তখন সে চিন্তা করে তার খুবই যে সুন্দর একটা জীবন হবে তার প্রিয়জন নিয়ে সে খুবই সুন্দরভাবে জীবন যাপন করবে। কিন্তু মানুষ যখন সফলতা অর্জন করে তখন কঠিন বাস্তবতা সম্মুখীন হতে হয় হয়তো তার প্রিয়জন গুলো তার সাথে থাকে না। হয়তোবা প্রিয়জন সাথে থাকলে বাস্তবতার কারণে কল্পনার মত স্বপ্নের জীবন সে আর পেয়ে থাকে না।

সেজন্য আমাদের সকলেরই উচিত প্রথম থেকে বাস্তবতা বোঝার চেষ্টা করা। প্রথম থেকেই কল্পনার স্রোতে বয়ে না গিয়ে ভাবনায় হারিয়ে না গিয়ে বাস্তবতা বোঝার চেষ্টা করার।কারণ একবার বাস্তবতা বুঝে গেলে তাহলে জীবনে খুবই কম কষ্ট হয় এবং বাস্তবতায় মেনে নিতেও খুবই সহজ হয়ে ওঠে। জীবনে প্রত্যেকটা মানুষই বাস্তবতা সম্মুখীন হয়ে থাকে। সেজন্য মানুষের জীবনের সেই সময় মানুষ বাস্তবতা সম্মুখীন হয় সে সময় যেন প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারে সেজন্য প্রথম থেকেই বাস্তবতা বোঝার চেষ্টা করা উচিত। যদি কল্পনা এবং ভাবনায় হারিয়ে যায় তাহলে হঠাৎ করে বাস্তবতা মেনে নিতে অনেক বেশি কষ্ট এবং অনেকে মেনে নিতে পারে না।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

যখন বড় হয়ে বিভিন্ন ধরনের কাজকর্মে জড়িত হওয়া যায়। কিংবা বিভিন্ন ধরনের মানুষের সাথে পরিচিত হওয়া যায় তখনই বুঝা যায়। আসলেই এক একজন মানুষের স্বভাব এক এক রকমের। মানুষকে বুঝা কিংবা অন্যান্য পরিবেশের সাথে চলাফেরা করা খুবই কঠিন। আমরা দূর থেকে যতটুকু বুঝতে পারি তার থেকে আসলে বাস্তবতা অনেক কঠিন। আপনি ঠিক বলছেন এভাবে ভাবের প্রবাহে মুগ্ধ না হওয়ায় ভালো।

 6 months ago 

ধন্যবাদ আপু আমার আজকের পোষ্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য ‌

 6 months ago 

আপনি চমৎকার একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করলেন। এটা খুবই সত্যি কথা জীবন অনেক কঠিন। এই কঠিন জীবনে ভাবের প্রবাহে ডুবে না গিয়ে কঠিন বাস্তবতাকে মেনে নিয়ে চলা উচিত। কল্পনায় ডুবে না গিয়ে বাস্তব সত্যকে মেনে চললে আমাদের জন্য সুখের হবে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

হ্যাঁ আপু এই বিষয়টা আপনি একদমই ঠিক বলেছেন। খুবই ভালো লাগলো আমার পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য করেছেন দেখে।

 6 months ago 

বেশ সুন্দর বিষয় উপস্থাপন করেছেন আপনি। সত্যি জীবনে প্রতিটি মুহূর্ত কঠিন বাস্তবতার মুখোমুখি হতে হয়। তাই মনের আবেগ দিয়ে কোন কিছু করা ঠিক নয়। ভাবের মধ্যে ডুবে যাওয়া নিরর্থক। এত সুন্দর বিষয় আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 6 months ago 

আপনিও বাস্তবতার বিষয়টি বুঝে সুন্দর একটি মন্তব্য করেছেন। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 6 months ago 

আপনি আজকে যে বিষয়টা নিয়ে পোস্ট লিখেছেন, এটা কিন্তু অনেক বেশি ভালো লেগেছে আমার কাছে। লেখাগুলোর মাঝে আপনি অনেক বাস্তবিক কথা তুলে ধরেছেন যেটা আমার কাছে বেশি ভালো লেগেছে। আসলে বাস্তবতা অনেক বেশি কঠিন আর এই কঠিন বাস্তবতায় অনেক কিছুই হয়। সবকিছুকে মেনে নিতে হবে আমাদের এই বাস্তব জীবনে। আপনার লেখাগুলো অনেক বেশি সুন্দর হয়েছে আপু। ধন্যবাদ পুরোটা এত সুন্দর করে লিখে সবার মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

আমার আজকের লেখাগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 6 months ago 

বাস্তবতা অনেক কঠিন।জিবনটা কারো কাছে অনেক সহজ আবার কারো কাছে অনেক কঠিন। অনেকেই কঠিন বাস্তবতার সামনে দাড়িয়ে কষ্টের জিবন পার করে থাকে।আসলে বাস্তবতাকে মেনে নিয়ে আমাদের সামনে এগিয়ে চলা উচিত। ধন্যবাদ সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 6 months ago 

আপনি একদমই ঠিক কথা বলেছেন আপু বাস্তবতাকে মেনে নিয়ে আমাদের সামনের দিকে এগিয়ে যাওয়া উচিত। স্বপ্নের সাথে বাস্তবতাকে মিলিয়ে চলার চেষ্টাই অনেক কঠিন কাজ।

 6 months ago 

বাস্তবতাকে তুলে ধরে কোন কিছু লিখলে এমনিতেই খুব ভালো লাগে আমার কাছে। আর তেমনি আপনিও লিখেছেন। আপনি এই পোষ্টের মধ্যে যে কথাগুলো বলেছেন এগুলো কিন্তু সত্যি। আপনার সবগুলো কথার সাথে আমি পুরোপুরিভাবে একমত। আপনার এরকম পোস্টগুলো আমি প্রতিনিয়তই পড়ার চেষ্টা করি। কারণ খুব সুন্দর করে পোস্টগুলো লিখে থাকেন। আসলে বাস্তবতা যতটা কঠিন ততটা কঠিন আমাদের কে মেনে নিয়ে, সহজ ভাবে যেন আমরা এগিয়ে যেতে পারি, তাই ভালোভাবে আমাদের ধৈর্য ধরে সামনে এগোতে হবে।

 6 months ago 

আজকে এই পোস্টটি আপনার খুবই ভালো লেগেছে শুনে খুবই খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43