মানুষের জীবনে বিশ্বাস অনেক বেশি গুরুত্বপূর্ণ।

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। মানুষের জীবনে বিশ্বাস অনেক গুরুত্বপূর্ণ এই কথাটা নিয়ে কিছু কথা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্টটি ভালো লাগবে।

B612_20230522_230926_142.jpg

আজকে আমি আপনাদের মাঝে বিশ্বাস শব্দটা নিয়ে কিছু কথা শেয়ার করব। বিশ্বাস এই শব্দটা আমাদের সবার কাছেই পরিচিত। এই শব্দটার কম বেশি কিছু অর্থ আমরা সবাই জানি। তবে আমি বিশ্বাসকে দুই ধরনের রূপে দেখি একটা হচ্ছে অন্ধবিশ্বাস আরেকটা হচ্ছে বিশ্বাস।আমাদের বেঁচে থাকার জন্য সুন্দর সুশৃঙ্খলভাবে বিশ্বাস থাকাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ একজন আরেকজনের প্রতি বিশ্বাস প্রত্যেকটা জিনিসের প্রতি যদি বিশ্বাস না থাকে প্রত্যেকটা জিনিসের মূলে যদি বিশ্বাস না থাকতো তাহলে আমাদের এই সমাজটা বিশৃঙ্খলায় ভরে যেত।

আমাদের মানুষদের মধ্যে মানবতা রয়েছে। আর মানবতা থেকে মূল্যবোধ। মূল্যবোধের মূল বিষয় হচ্ছে বিশ্বাস। একজন মানুষের মধ্যে যদি বিশ্বাস না থাকে তার মধ্যে মূল্যবোধ নেই মানবতা নেই আর সে মানুষ বলেই গণ্য হয় না। যদি চিন্তা করতে যাই প্রত্যেকটা জিনিসের মূল কেন্দ্র হচ্ছে বিশ্বাস। বিশ্বাসের উপর ভিত্তি করে আমাদের এই পুরো দুনিয়াটা টিকে রয়েছে। ধর্ম নিয়ে যদি কথা বলি আমাদের যার যার প্রত্যেকটা ধর্মের কিন্তু মূল বিষয়বস্তু হচ্ছে বিশ্বাস। আমাদের প্রত্যেকটা ধর্মের টিকে রয়েছে বিশ্বাসের উপর। আমরা আমাদের রব কে দেখতে পাই না কিন্তু রবের উপর বিশ্বাস স্থাপন করে ধর্ম পালন করে থাকি।

আর বিশ্বাসের পাশাপাশি অন্ধ বিশ্বাস রয়েছে আমাদের সমাজে। কিছু কিছু মানুষ বিভিন্ন ক্ষেত্রে অনেক বেশি অন্ধ বিশ্বাস করে। একজন মানুষ আরেকজন মানুষের প্রতি অনেক বেশি অন্ধ বিশ্বাসী হয় যেমন একজন মানুষ অনেক খারাপ কাজ করেছে। কিন্তু তার আত্মীয়-স্বজনের মধ্যে যারা রয়েছে তারা ওই লোকটির প্রতি অনেক বেশি বিশ্বাসী। তারা এতটাই বিশ্বাসী যে তারা মনে করে এই লোকটি কখনো খারাপ কাজ করতেই পারে না। অথচ সে আশেপাশে মানুষদের প্রতি অনেক বেশি খারাপ কাজ করছে কিন্তু এই বিষয়গুলো তার পরিবারের মানুষ বিশ্বাস করছে না।

মানুষ অনেক বেশি বিশ্বাসের অপব্যবহার করে সেজন্য আমি মনে করি একজন মানুষের জন্য বিশ্বাস অমূল্য। একজন মানুষ আরেকজন বিশ্বাসী মানুষ পাওয়া ভাগ্যের ব্যাপার হয়ে উঠেছে বর্তমানে। যেমন একজন মানুষকে আপনি বিশ্বাস করে তার কাছে একটি কথা বলেছেন সেই কথাটি অন্যভাবে নিজের মতো করে সাজিয়ে অন্যজন ব্যক্তিকে বলেছে। কিন্তু আপনি চাননি এই কথাটি অন্যজন বলা হোক। এই ব্যাক্তি আপনার কথাটি সে সাজিয়ে অন্যজনের কাছে বলেছে এ কারণে আপনি অনেক বেশি অপমানিত বা আপনার কোন ক্ষতি হয়েছে। এই বিষয়টা শোনার পর আপনি অনেক কষ্ট পেয়েছেন। কিন্তু ওই লোকটিকে আপনি বিশ্বাস করে আশা করে বলেছিলে কিন্তু সেই লোকটি তার বিশ্বাস জায়গাটা ধরে রাখতে পারেনি। সেজন্যে সমাজ বর্তমান সমাজে একজন বিশ্বাসী মানুষ পাওয়া খুবই কষ্টকর।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  
 11 months ago 

আপু আপনার সঙ্গে আমিও একমত বর্তমান সমাজে বিশ্বাসী মানুষ খুঁজে পাওয়া খুবই মুশকিল । বিশ্বাস করে একজনের কাছে একটি কথা বললে সে যদি বিশ্বাসের অমর্যাদা করে সে কথাটি ছড়িয়ে বেড়ায় ভিন্নভাবে তাহলে সত্যি বেশ কষ্টকর লাগে । এ ধরনের লোকে আমাদের সমাজ ভরপুর । তাই বিশ্বাস করে কাউকে কিছু বলার আগে দশবার চিন্তা করা উচিত । ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ।

 11 months ago 

সত্যি বলেছেন আপু বর্তমান প্রেক্ষাপটে বিশ্বাসী মানুষ পাওয়া খুবই কষ্টকর। জীবনে চলার পথে বিশ্বাস খুবই গুরুত্বপূর্ণ। আমার এই পোস্ট পড়ে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

আপু আপনি খুব সুন্দর একটি বিষয়ের উপরে আজ পোস্ট শেয়ার করেছেন। আপনার পোস্ট পড়ে অনেক ভালো লেগেছে। ঠিক বলেছেন আপু সব কিছুর মূলেই রয়েছে বিশ্বাস। যার মধ্যে বিশ্বাস নেই তার মধ্যে মনুষত্ব নেই। তবে হ্যাঁ সমাজে কিছু
মানুষের মধ্যে অন্ধ বিশ্বাস রয়েছে। আর সেই অন্ধ বিশ্বাসের সুযোগ নিয়ে তারা অনেক খারাপ কাজ করে বেড়ায়। যাই হোক আপনার আজকের পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ।

 11 months ago 

আমার এই পোস্ট পড়ে আপনি খুব গুরুত্বপূর্ণ বিষয়গুলি মন্তব্যের মাধ্যমে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার এই পোস্ট পড়ার জন্য এবং এত সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য।

 11 months ago 

বলা হয়ে থাকে কারো উপর যদি বিশ্বাস থাকে তার হাত ধরে সাঁতরিয়ে আটলান্টিক পাড়ি দেওয়া যায়। আর যদি বিশ্বাস না থাকে পূর্ণিমা রাতে ফুল বাগিচায় পাঁচ মিনিট হাঁটা সম্ভব হয় না। বেশ চমৎকার বিষয় আমাদের মাঝে তুলেছেন। আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। আসলে বিশ্বাসের উপর সকল কিছু নির্ভর করে। তবে বর্তমানে বিশ্বাসী লোক খুঁজে পাওয়া খুবই মুশকিল। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

ঠিক বলেছেন আপনি বিশ্বাস এর মাধ্যমে অনেক দূর পাড়ি দেয়া সম্ভব। কিন্তু বিশ্বাস না থাকলে ছোট্ট একটু পথ পাড়ি দেওয়া সম্ভব নয়।

 11 months ago 

আমার কাছে মনে হয় বিশ্বাস আছে বলেই হয়তো সৃষ্টিকর্তা এই দুনিয়া এখনো বাঁচিয়ে রেখেছেন। না হলে হয়তো বা এই দুনিয়া থাকতো কি না আল্লাহই ভালো জানেন। তবে বিশ্বাস থাকলে ও মানুষের মধ্যে আগের মতো সেই বিশ্বাসটা এখন আর নাই। মানুষ এখন আর মানুষের বিশ্বাস এর মর্যদা দেয় না, যাই হোক তারপর ও আমাদের কাউকে না কাউকে বিশ্বাস করতেই হবে। ধন্যবাদ আপু।

 11 months ago 

ঠিক বলেছেন আপনি বিশ্বাস আছে বলেই সৃষ্টিকর্তা এই দুনিয়া এখনো বাঁচিয়ে রেখেছেন। আমরা এই পৃথিবীতে চলার সময় বিশ্বাসী মানুষ না পেয়ে থাকলেও কেউ না কেউকে বিশ্বাস করে চলতে হয়।

Coin Marketplace

STEEM 0.32
TRX 0.11
JST 0.034
BTC 66785.29
ETH 3229.75
USDT 1.00
SBD 4.30