সুস্বাদু লাউ চিংড়ি রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি । আজকে আমার পোস্টটি হলো রেসিপি পোস্ট । আমার খুবই প্রিয় একটি রেসিপি । আমি তৈরি করেছি আজকে আমি লাউ চিংড়ি রেসিপিটি তৈরি করেছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20221016_140544.jpg

আমি রান্না করতে অনেক পছন্দ করি। রান্না করাটা আমার একটা শখ । রান্না আমি অতটা করতে পারি না কিন্তু রান্না করার চেষ্টা করি এবং রান্না করা শিখি। আমার আম্মু যখন রান্না করে তখন আমি তাকিয়ে থাকি এবং রান্না কিভাবে করে সেটা দেখি। ছোটবেলা থেকে রান্না করে দেখতে দেখতে এখন আমি নিজেও রান্না করতে পারি। আজকেও আপনাদের সাথে নতুন একটি রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে আমার এই রেসিপিটি ভালো লাগবে। আজকে লাউ চিংড়ি রান্না করেছি। প্রত্যেকটা বাঙালির কাছে লাউ চিংড়ি জনপ্রিয় একটি রেসিপি। প্রত্যেক বাঙালি লাউ চিংড়ির রান্নাটি খুবই পছন্দ করে খেতে। আজকে আমি সেই লাউ চিংড়ি রান্না করেছি। আশা করি আপনাদের কাছে আমার রান্না করে লাউ চিংড়ি রেসিপিটি ভালো লাগবে।

লাউ চিংড়ি রেসিপি তৈরি করার জন্য আমি বাজার থেকে একটা লাউ কিনে নিয়েছি । লাউ চিংড়ি রান্না করব তার জন্য চিংড়ি মাছ তো লাগবেই। সে জন্য কিছু চিংড়ি মাছ নিয়ে নিয়েছি মাঝারি সাইজের এবং আমার প্রয়োজনীয় সব উপকরণ হলুদ মরিচ লবণ সবকিছু নিয়ে নিয়েছি ।আমি যেভাবে রান্না করি সেভাবে লাউ চিংড়িটা রান্না করেছি। রান্না করার পর দুপুরবেলা গরম গরম ভাতের সাথে সবাইকে পরিবেশন করেছি । সবাই অনেক মজা করে খেয়েছে।

উপকরণ


লাউ
চিংড়ি মাছ
পেঁয়াজ
কাঁচা মরিচ
রসুন বাটা
হলুদ
লবণ
মরিচ
মসলা

2022-11-18_22.53.29.jpg

তৈরি করার পদ্ধতি:-

ধাপ:-১

লাউ চিংড়ি রান্না করার জন্য আমি লাউ কেটে এবং চিংড়ি মাছ কেটে সবকিছু কেটে নিয়েছি।এরপর আমি একটি কড়াই নিয়েছি। কড়াই এর মধ্যে তেল গরম হওয়ার জন্য দিয়েছি।

IMG-20221118-WA0048.jpg

ধাপ:-২

তেল গরম হয়ে গেলে আমি কড়াই এর মধ্যে পেয়াজ কুচি কাঁচা, মরিচ কুচি ,রসুন বাটা সবকিছু দিয়ে দিয়েছি। দিয়ে কিছুক্ষণ ভেজে নিয়েছি।

IMG-20221118-WA0043.jpg

IMG-20221118-WA0047.jpg

ধাপ:-৩

এরপর আমি কড়াই এর মধ্যে হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো ,লবণ ,মসলা সবকিছু পরিমাণমতো দিয়ে দিয়েছি। তারপর সবকিছু মিক্স করে কিছুক্ষণ ভেজে নিয়েছি।

IMG-20221118-WA0046.jpg

IMG-20221118-WA0045.jpg

ধাপ:-৪

এরপর পানি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিয়েছি। ভেজে নেওয়ার পর পানি দিয়েছি।পানি গুলো শুকানো পর্যন্ত অপেক্ষা করলাম।

IMG-20221118-WA0037.jpg

ধাপ:-৫

পেঁয়াজ ও মসলাগুলো কষিয়ে হয়ে গেলে আমি কড়াই এর মধ্যে চিংড়ি মাছ গুলো দিয়ে দিয়েছি। চিংড়ি মাছ গুলো দিয়ে কিছুক্ষণ চিংড়ি মাছগুলো রান্না করে নিলাম।

IMG-20221118-WA0054.jpg

IMG-20221118-WA0038.jpg

ধাপ:-৬

চিংড়ি মাছগুলো অর্ধেক রান্না করা হয়ে গেলে এর মধ্যে আমি লাউ গুলো কেটে দিয়ে দিয়েছি ।লাউ গুলোকে আমি চিংড়ি মাছ ও মসলার সাথে মিশিয়ে নিয়েছি নাড়াচাড়া করে।

IMG-20221118-WA0053.jpg

IMG-20221118-WA0052.jpg

ধাপ:-৭

চিংড়ি মাছ লাউ কষানোর পর আমি পরিমাণ মতো পানি দিয়ে দিয়েছি। আমি আমার পছন্দ মত এবং পরিমাণ মতো পানি দিয়েছি।

IMG-20221118-WA0039.jpg

ধাপ:-৮

পানি গুলো দেওয়ার পর কিছুক্ষণ রান্না করা শুরু করেছি। অনেকক্ষণ রান্না করার পর পানি গুলো শুকাতে শুরু করে। তারপর পানিগুলো আস্তে আস্তে শুকিয়ে লাগলো রান্না হয়ে গিয়েছে।

IMG-20221118-WA0040.jpg

IMG-20221118-WA0041.jpg

শেষ ধাপ:-

তৈরি হয়ে গিয়েছে লাউ চিংড়ি। আমি ভাবতেও পারিনি এতটা মজা হবে । সবাই মিলে একসাথে লাউ চিংড়ি খেয়েছি। লাউ চিংড়ি রেসিপির মধ্যে তিনটি কাঁচামরিচ দিয়ে আমি পরিবেশন করে নিলাম।

IMG_20221016_140446.jpg

IMG_20221016_140457.jpg

IMG_20221016_140409.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনফেনী


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  
 last year 
লাউ আর চিংড়ি দিয়ে রান্না করা তরকারি পছন্দ না এমন মানুষ কম আছে। আমার তো অনেক পছন্দের খাবার। আপনি খুব সুন্দরভাবে রান্না করে আমাদের সাথে রেসিপি শেয়ার করেছেন। রান্নার পরিবেশন সুন্দর ছিল। পোস্টের মার্কডাউন ভালো ছিল। ধন্যবাদ আপু।
 last year 

লাউ আমার খুব পছন্দের। আপনি খুব সুন্দর করে চিংড়ি মাছ দিয়ে লাউ রান্না করেছেন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং মজাদার হয়েছে। এমনিতে চিংড়ি মাছ দিয়ে যেকোন তরকারি রান্না করলে খেতে খুব ভালো লাগে। পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

লাউয়ের সাথে চিংড়ি মাছের কম্বিনেশনটা একদম পারফেক্ট। আমার খুব পছন্দের একটি রেসিপি এটি। আপনার রেসিপির কালার টা বেশ লোভনীয় লাগছে। বিশেষ করে চিংড়ি মাছগুলো দেখে আমার খুবই লোভ লাগছে। আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু। ধন্যবাদ আপনাকে সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.033
BTC 63458.69
ETH 3084.37
USDT 1.00
SBD 3.99