জীবনে ভুল করাটাও দরকার।

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। জীবনে ভুল করাটাও দরকার এই বিষয়টা নিয়ে কিছু আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্টটি ভালো লাগবে।

আজকে আরো একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আসলে কথায় আছে জীবনে ভুল করাটাও দরকার কারণ ভুল না করলে ঠিক কোনটা তা কখনো জানা যায় না বোঝা যায় না। ভুল না করলে কোনটা ঠিক কোনটা বল সেটা উপলব্ধি করা যায় না ভুল করলে ঠিকটা উপলব্ধি করা যায়। আসলে আমি মনে করি মাঝে মাঝে আমাদের ভুল করা উচিত। ভুল করলে সবকিছু আমাদের চোখের সামনে ফুটে ওঠে। কোন কিছু আমরা ভুল করলেই শিখতে পারি ভুল করার মাধ্যমে আমরা জানতে পারি যে এই বিষয়টা আমাদের ভুল ছিল। এতদিন আমরা ভুল ছিলাম ভুল ধারণা নিয়েছিলাম ভুল করার পরেই এগুলো আমাদের উপলব্ধি হয়। ভুল না করলে এগুলা আমরা কখনোই জানতে পারি না যে আমরা ভুল পথে যাচ্ছি ভুল কাজ করছি। ভুল মানুষকে বিশ্বাস করছি এগুলা কখনো জানা সম্ভব না।

আর আমরা ভুল করতে করতে শিখি। ভুল যদি না করি তাহলে নতুন কিছু আমরা শিখতে পারবো না এটা আমি মনে করি। যেমন একটা উদাহরণ এটি আমাদের আশেপাশে অনেক মানুষ আছে যারা খুবই খারাপ মানুষের চেহারার উপর ভালো মানুষের মুখোশ পরে থাকে। আর আমরা তাদের এই ভালো মানুষের মুখোশ থেকে খুবই বিশ্বাস করে ফেলি। তাদের সাথে নিজের সবকিছু শেয়ার করে তারা সামনে তো ঠিকই আমাদের সামনে ভালো হওয়ার চেষ্টা করে। পিছনে আমাদের এই শেয়ার করা কথাগুলো বা আমাদের নিয়ে হাসি মজা করে। আমাদের সাথে মিশা আমাদের দুর্বল থাকে সেটা খারাপ কাজে লাগে বিশ্বাস করাই হচ্ছে একটা ভুল। আর একজন মানুষকে বিশ্বাস করার পর অনেকটা সময় গিয়ে আমরা উপলব্ধি করতে পারি যে এই মানুষটিকে বিশ্বাস করে ভুল করেছি।

আর আমি মনে করি এই ভুলগুলো করা প্রয়োজন। মানুষকে বিশ্বাস করে ভুল করার প্রয়োজন কারণ আপনি যদি প্রত্যেকটা মানুষকে বিশ্বাস করে না ভুল করার আর তারা যদি আপনার বিশ্বাসের মর্যাদা না দেয় তাহলে তো আপনি তাদের আসলে চিনতে পারবেন না। আপনি বিশ্বাস করে যে ভুলটা করেন সেই ভুলটা ঠিক করে দেয়। আর এটার খুবই বাস্তবিক অভিজ্ঞতা হয়েছে সেজন্য মনে করি ভুল করাটাও ঠিক জানার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা পদক্ষেপ। মানুষকে ভুল করে বিশ্বাস করে পর মানুষ বিশ্বাসে যে মর্যাদা দেয় জীবনে চলার পথে প্রত্যেকটা মানুষকে চেনার জন্য ভুল পদক্ষেপ নেওয়ার জন্য ভুল করার প্রয়োজন বলে আমি মনে করি।

যারা বিশ্বাস ভেঙেছে তারা আমাদেরকে জীবনে এগিয়ে যাওয়ার পথে খুবই ভালো একটা পদক্ষেপ নিয়েছে। জীবনে এগিয়ে যাওয়ার জন্য তাদের অবদানটাও আমাদের জীবনে অনেক কারণ তারা আমাদের বুঝিয়েছে যে আমরা ভুল ছিলাম। এজন্য আমি মনে করি প্রত্যেকটা ভুলই আমাদেরকে ঠিকটা উপলব্ধি করার জন্য সাহায্য করে। যাইহোক আশা করি আপনাদের কাছে আমার এই আলোচনার বিষয়টি ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

সত্যিই আপু জীবনে ভুল করাটা খুব দরকার।ভুল আছে বলেই আমরা নতুন কিছু শিখতে পারি।ভুল আছে বলেই আমরা মানুষ কে চিনতে পারি।সব মানুষ ই আমাদের জন্য পারফেক্ট নয়।এটা ভুল দিয়ে হলেও জানা জরুরী। এতে সবার জন্য ই মঙ্গল।ধন্যবাদ আপু সুন্দর একটি বিষয়ে পোস্ট শেয়ার করার জন্য।

 11 months ago 

জীবনে ভুল করা প্রয়োজন কারণ ভুল না করলে অনেক কিছু শিখা যায় না। ভুল মানে জীবন থেমে যাওয়া নয়। ভুল থেকে শিক্ষা গ্রহণ করে জীবনে ঘুরে দাঁড়িয়ে সফলতা অর্জন করাই একমাত্র লক্ষ্য। ভুল থেকে অবশ্যই সফলতা অর্জন করা প্রয়োজন।

 11 months ago 

মানুষ যত ভুলের পথে পা বাড়ায় তত সেখান থেকে শিক্ষা লাভ করে থাকে, তবে এমন কিছু ভুল রয়েছে জীবনে বড় আকারে ক্ষতি করে যায়। তবে ভুলের মাঝ থেকে আমাদের শিক্ষা গ্রহণ করা উচিত যেন পরবর্তীতে আর কোন ভুল না হয়।

 11 months ago 

আপু আপনি আজকে শিক্ষামূলক একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো। আসলে আপু আপনার পোস্ট টি সম্পূর্ণ পড়ে একটা ভালো লাগা কাজ করলো। যার পরিপ্রেক্ষিতে আমি মতামত শেয়ার করতে বাধ্য। আসলে আপু আমি ঠিকই বলেছেন আমরা যদি ভুল না করি তাহলে সে ভুলকে কিভাবে সমাধান করব। আর আমরা যত ভুল করব তত আমাদের নতুন নতুন জিনিস সমাধান করতে পারব এরই মধ্যে আমরা সফল হতে পারব। পোস্টটি খুবই সুন্দর ছিল। শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। ভালো থাকবেন।

 11 months ago 

খুব বাস্তব কিছু কথা লিখেছেন আপু। আসলে ভুল করার প্রয়োজন ও আছে, সেই ভুলের থেকে শিক্ষা নেওয়ারো প্রয়োজন আছে। ভুল করার মাধ্যমেই অনেক অভিজ্ঞতা লাভ হয়, যা পরবর্তী জীবনে কাজে দেয়। আপনাকে ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনি সত্যি বলেছেন আমরা ভুল থেকে শিক্ষা নিতে পারি। আমরা যদি ভুল করি তখন ওই ভুল থেকে আমরা শিক্ষা অর্জন করতে পারি। তবে এটি ঠিক বলেছেন আমাদের আশেপাশে অনেক খারাপ মানুষ আছে তারা ভালো মানুষের মুখোশ পরে থাকে। তাদেরকে আমরা খুব সহজে চিনতে পারিনা। আর আমরা যদি ভুল থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে আগায় তাহলে আমরা ভালো কিছু করতে পারবো। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59871.00
ETH 2671.84
USDT 1.00
SBD 2.47