বিকাশ প্রতারণা নিয়ে কিছু কথা।

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। বিকাশ প্রতারণা নিয়ে কিছু আলোচনা আজকে আপনাদের মাঝে শেয়ার করব। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্টটি ভালো লাগবে।

1000029179.jpg

আজকে আমি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সবার সাথে একটি গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করব আশা করছি আপনাদের সবার ভালো লাগবে এবং ভবিষ্যতে আপনাদের কাজে লাগতে পারে। আজকে আমি আপনাদের সাথে বাংলাদেশের খুবই জনপ্রিয় একটি মোবাইল ব্যাংকিং যার নাম হচ্ছে বিকাশ সে বিষয়ে একটি প্রতারণার গল্প শেয়ার করব। অনেকদিন আগের একটি ঘটনা। আমাদের বাজারে একটি বিকাশ দোকানে একটি ঘটনা ঘটেছিল সেই ঘটনা সম্পূর্ণ আমার অবগত রয়েছে সেজন্য আজকে আপনাদের সবার সাথে শেয়ার করতেছি।

আমাদের বাজারের একটি বিকাশ দোকানে একজন কাস্টমার আসলো বিকাশে টাকা পাঠানোর জন্য। পরবর্তীতে সে ব্যক্তি বিকাশ দোকানদারকে একটি ভিজিটিং কার্ড দিল। ভিজিটিং কার্ড দিয়ে বললো এই কার্ডের মধ্যে যে নাম্বারটি দেয়া আছে ওই নাম্বারে ২০ হাজার টাকা পাঠাও। পরবর্তীতে বিকাশ দোকানদার ওই ভিজিটিং কার্ডটি দেখে ওই নাম্বারে ২০,০০০ টাকা পাঠিয়ে দিল এবং ওই কাস্টমারকে বলল আপনার টাকা পাঠানো হয়েছে এবং যে নাম্বার থেকে পাঠানো হয়েছে সে নাম্বারের শেষ চার সংখ্যা বলল। ওই কাস্টমার বিকাশ দোকানদার থেকে ভিজিটিং কার্ডটা নিয়ে তার পকেটে রেখে দিল এবং যে নাম্বারে টাকা পাঠিয়েছে সে নাম্বারে সে কল দিতে লাগল।

ওই কাস্টমার ওই নাম্বারটিতে কল দিয়ে কথা বললো এবং ওই ব্যক্তি বলল তার নাম্বারে কোন টাকা যায়নি। পরবর্তীতে ওই কাস্টমার বিকাশ দোকানদারকে বলল আপনি কি টাকা পাঠিয়েছেন টাকা তো নাম্বারে এখনো যায়নি। পরবর্তীতে অনেকক্ষণ কথা কাটাকাটি হলো এবং বিকাশ দোকানদার বলল আপনি নাম্বারটি পুনরায় চেক করে দেখুন। পরবর্তীতে ওই কাস্টমারটি তার পকেট থেকে ভিজিটিং কার্ডটি বের করল এবং নাম্বার মিলিয়ে দেখলো সবগুলি নাম্বার ঠিক রয়েছে শুধুমাত্র একটি সংখ্যা মিলেনি। তারপর কাস্টমার বিকাশ দোকানদারকে বলতেছে আপনি ভুল নাম্বারে টাকা পাঠিয়ে দিয়েছেন। কিন্তু বিকাশ দোকানদার তার নিজের উপর আত্মবিশ্বাস ছিল যে তার ভুল হতে পারে না এবং সে নাম্বারটি কিছুক্ষণ আগেই লিখেছে এবং পুরো নাম্বার তার স্মরণে রয়েছে। সে ওই কাস্টমারের সাথে চ্যালেঞ্জ করল যে আমার নাম্বার ভুল হয়নি। আমি সঠিক নাম্বারে টাকা পাঠিয়েছি।

পরবর্তীতে দুজনের যখন কথা কাটাকাটি একটা পর্যায়ে চলে গিয়েছে এর মাঝে আশেপাশের অনেক দোকানদার এসে হাজির হয়ে গেছে সে জায়গায়। ওই কাস্টমারকে জিজ্ঞাসা করল কি হয়েছে। কাস্টমার বলল যে উনি আমার যে নাম্বারে টাকা পাঠানোর কথা ছিল উনি ভুল করে অন্য নাম্বারে টাকা পাঠিয়ে দিয়েছে। পরবর্তীতে বিকাশ দোকানদার বলল না আমি ১০০% শিওর যে আমি ঠিক নাম্বারে পাঠিয়েছি উনার পকেট থেকে আপনারা ভিজিটিং কার্ডটি বের করুন।পরে উনার পকেট তল্লাশী করে দেখল যে একই ডিজাইন করা দুইটি ভিজিটিং কার্ড রয়েছে । ভিজিটিং কার্ড দুইটির মধ্যে দুটি নাম্বার শুধুমাত্র একটি সংখ্যা অমিল রয়েছে। ওই কাস্টমারটি ছিল প্রতারক সে একই ডিজাইন করে দুইটি ভিজিটিং কার্ড নিয়ে এসেছে এবং দুইটি ভিজিটিং কার্ডের মধ্যে একই নাম্বার শুধুমাত্র একটি সংখ্যা অমিল যেটা দিয়ে এরকম দোকানদারদের সাথে প্রতারণা করবে। পরবর্তীতে এ ঘটনাটি সবাই বুঝতে পেরে সাথে সাথে থানায় কল দিয়ে প্রশাসনের কাছে তাকে তুলে দেয়া হয়। এটি শুধুমাত্র বিকাশ নয় মোবাইল ব্যাংকিং এর যতগুলি মাধ্যম রয়েছে সকল মাধ্যমেই এভাবে প্রতারণা করা যায়।ঔ এর বাইরেও আরও অসংখ্য প্রতারণা রয়েছে আপনাদের সাথে ধাপে ধাপে আমি এগুলি শেয়ার করব পরবর্তীতে।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  
 5 months ago 

আসলে এ ধরনের ঘটনা কম বেশি সব জায়গায় হচ্ছে। এই ধরনের প্রতারণায় আমার আব্বু ও একবার পড়েছিল। প্রতারককে ধরে থানায় দিয়েছে জেনে বিষয়টি আমার কাছে বেশ ভালো লেগেছে। এতে কিছু মানুষ হলেও একটু সতর্ক হতে পারবে। সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। পড়ে বেশ ভালো লাগলো এবং মানুষ ও সচেতন হবে। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আজকে আপনি মোবাইল ব্যাংকিং বিকাশের একটি প্রতারণার চিত্র তুলে ধরেছেন। আমাদের সমাজে এরকম প্রতারক চক্র বর্তমানে বেশ মাথা চারা দিয়ে উঠেছে। তারা মানুষকে ঠকিয়ে টাকা উপার্জনের নেশায় মেতেছে। কিন্তু এ ধরনের প্রতারণা করতে করতে ওরা কোন না কোন সময় ধরা পড়বেই, তবে ততক্ষণে হয়তো বেশ কিছু মানুষকে বিপদে ফেলে দিবে।
যাই হোক আপনি একই সচেতনতামূলক পোস্ট করেছেন আমাদের সত্যিই আরো বেশি সতর্কতা অবলম্বন করতে হবে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আরে বাবা এ তো অনেক বড় বাটপার। দোকানে বিকাশের টাকা পাঠানোর জন্য সেই ভিজিটিং কার্ড দিয়েছে। দোকানদার ঠিক নাম্বারে পাঠিয়েছে লোকটি প্রতারক। দেখেন তার মাথায় কি বুদ্ধি একই রকম দুটি ভিজিটিং কার্ড বানিয়ে রেখেছে শুধু একটা নম্বর বেশকম। তবে আশেপাশের লোক গুলো ভালই কাজ করেছে তাকে প্রশাসনে হাতে দিয়ে। এই লোকগুলো যেখানে সেখানে মানুষের সাথে প্রতারণা করে। সত্যিই এই লোকগুলোর বিচার হওয়া দরকার। ধন্যবাদ আপনাকে সচেতন মূলক একটি পোস্ট আমাদের মাঝে করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60970.82
ETH 2602.36
USDT 1.00
SBD 2.65