গুড়া দুধ দিয়ে তৈরি মিষ্টি।

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি । আজকে আমার পোস্টটি হলো রেসিপি পোস্ট । আমার খুবই প্রিয় একটি রেসিপি । আমি তৈরি করেছি আজকে আমি গুড়া দুধের মিষ্টি রেসিপি তৈরি করেছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20230214_144520 (1).jpg

আজকে আমি প্রথমবার মিষ্টি একটি রেসিপি তৈরি করেছে। আগে কখনো এ ধরনের রান্না করিনি ।আজকে আমি তৈরি করেছি গুঁড়া দুধের মিষ্টি। খুবই সহজে এই মিষ্টি তৈরি করতে কোন ঝামেলা নেই। অল্প কয়েকটি উপকরণ দিয়ে অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছি। চিন্তা করতে পারিনি এত অল্প কয়েকটি উপকরণ দিয়ে এরকম মজাদার মিষ্টি বানিয়ে ফেলতে পারবো। যারা মিষ্টি খেতে পছন্দ করে তাদের কাছে অনেক ভালো লাগবে। আমার কাছে ব্যক্তিগতভাবে মিষ্টি ভালো লাগে না। মিষ্টি বানানোর পদ্ধতি তো আপনাদের সাথে নিচে শেয়ার করলাম । মিষ্টির ডেকোরেশনটাও আমি করেছি। সেজন্য একটি মাটির পাত্রের মধ্যে মিষ্টি গুলোকে রেখে আশেপাশে কাঠবাদাম দিয়ে ডেকোরেশন করলাম। আর খাওয়ার দিক দিয়ে মিষ্টিটা অনেক বেশি মজাদার ছিল । শুধু গুড়া দুধ দিয়ে এত মজাদার মিষ্টি তৈরি করা যায় সেটা ঠিক বুঝতে পারলাম।

আমি রান্না করতে অনেক পছন্দ করি। রান্না করাটা আমার একটা শখ । আজকেও আপনাদের সাথে নতুন একটি রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে আমার এই রেসিপিটি ভালো লাগবে।

উপকরণ


গুড়া দুধ
ঘি
চিনি
লবন
পানি
কাঠবাদাম
ভ্যানিলা এসেন্স

IMG-20230218-WA0025.jpg

তৈরি করার পদ্ধতি:-

ধাপ:-১

প্রথমে আমি একটি কড়াইয়ের মধ্যে দু চামচ ঘি দিয়ে দিলাম।

IMG-20230218-WA0039.jpg

ধাপ:-২

ঘি গরম হওয়ার পর কড়াই এর মধ্যে আমি আধা কাপ চিনি দিয়ে দিলাম এবং আধা কাপ পানি দিয়ে দিলাম।

IMG-20230218-WA0042.jpg

IMG-20230218-WA0041.jpg

IMG-20230218-WA0040.jpg

ধাপ:-৩

চিনি ,পানি ও ঘি কিছুক্ষণ রান্না করে নিলাম। কিছুক্ষণ রান্না করার পরে দেখতে একেবারে ক্যারামেল এর মত হয়ে গিয়েছে।

IMG-20230218-WA0036.jpg

ধাপ:-৪

এখন আমি কড়াই এর মধ্যে এক কাপ গুড়া দুধ দিয়ে দিলাম। গুড়া দুধ দিয়ে কড়াই এর মধ্যে ঘি ও চিনির মিশ্রণের মধ্যে গুড়া দুধ গুলো ভালো করে মিশিয়ে নিলাম।

IMG-20230218-WA0035.jpg

IMG-20230218-WA0034.jpg

ধাপ:-৫

ভালো করে মেশানোর পর আমি এই পর্যায়ে কয়েক ফোটা ভ্যানিলা এসেন্স দিয়ে দিলাম। ভ্যানিলা এসেন্স দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে রান্না করে নিলাম।

IMG-20230218-WA0027.jpg

IMG-20230218-WA0028.jpg

IMG-20230218-WA0026.jpg

ধাপ:-৬

এখন আমি মিষ্টি সেট করার জন্য একটি বাটি নিলাম আর একটি প্লাস্টিক নিলাম। প্লাস্টিকের মধ্যে সামান্য ঘি মাখিয়ে নিলাম। যাতে মিষ্টির মাখনটি দিলে প্লাস্টিকের গায়ে আটকে না যায়।

IMG-20230218-WA0038.jpg

IMG-20230218-WA0037.jpg

ধাপ:-৭

এখন আমি বাটির মধ্যে রান্না করা মিষ্টির মাখনটি দিয়ে দিলাম। গরম গরম এই কাজটি করতে হবে এবং ভালো করে সমান করে দিতে হবে।

IMG-20230218-WA0033.jpg

IMG-20230218-WA0029.jpg

ধাপ:-৮

কয়েকটা কাঠবাদাম নিলাম আমি মিষ্টির উপরে ডেকোরেশন এর জন্য । বাদাম গুলোকে একেবারে ছোট ছোট করে কেটে আমি মিষ্টির মধ্যে বসিয়ে দিয়েছি। মিষ্টি ঠান্ডা হওয়ার পর আমি আমার পছন্দ মত কেটে নিলাম।

IMG-20230218-WA0030.jpg

IMG-20230218-WA0032.jpg

IMG-20230218-WA0031.jpg

শেষ ধাপ:-

গুড়া দুধের মিষ্টিটা বানানো কমপ্লিট হওয়ার পর আমি কিছুক্ষণের জন্য ফ্রিজে রেখেছি । এরপরে খেলাম অনেক মজা হয়েছে । শুধু গুড়া দুধ দিয়ে যে এত মজাদার মিষ্টি তৈরি করা যায় সেটা বানানোর আগে ভাবতে পারিনি। অনেক মজার হয়েছে সবাই কে খেতে দিলাম সবাই খেয়ে খুব ভালো বলল। আশা করি আপনাদের কাছে আমার এই গুড়া মিষ্টি রেসিপিটি ভালো লাগবে।

IMG_20230214_144740.jpg

IMG_20230214_144520.jpg

IMG_20230214_144538.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনফেনী


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  
 last year 

গুড়া দুধ দিয়ে অনেক সুন্দর করে মিষ্টি তৈরি করেছেন। দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। মিষ্টি বাসায় কখনো তৈরি করে খাওয়া হয়নি। সব সময় দোকান থেকে কিনে খেয়েছি। এভাবে আমি অবশ্যই একদিন বাসায় গুড়া দুধ দিয়ে মিষ্টি তৈরি করব। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

মিষ্টি তৈরির পদ্ধতি দেখে অনেক ভালো লাগলো আপু। আসলে বাসায় কিছু তৈরি করলে খেতে যেমন ভালো লাগে তেমনি অনেক স্বাস্থ্যকর হয়। আর নিজে কিছু তৈরি করে খাবার মজাই আলাদা। অনেক সুন্দর ভাবে ডেকোরেশন করেছেন। খুব সুন্দর করে আপনি প্রতিটি ধাপ তুলে ধরেছেন এবং সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভকামনা রইল আপু।

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কমেন্ট করে উৎসাহিত করেছেন

 last year 

আসলেই আপু আপনার ডেকোরেশন বেশ সুন্দর হয়েছে।নিচে কাঠ বাদাম দেওয়াতে বেশ ভালো লাগছে দেখতে। যাই হোক আমি কখন নিজে নিজে মিষ্টি বানাইনি আপনার রেসিপি দেখে মনে হচ্ছে সহজেই বানাতে পারবো।বেশ মজা হয়েছে দেখেই মনে হচ্ছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 last year 

ডেকোরেশন টা ভালো লাগলো জেনে খুশি হলাম ।ধন্যবাদ সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 last year 

গুড়া দুধ দিয়ে মিষ্টি তৈরির দারুন একটা পদ্ধতি আছে আপনি আমাদের মাঝে শেয়ার করুন আপু। সব সময় মিষ্টি বাজার থেকে কিনে খাওয়া হয় কোন সময় নিজে তৈরি করে খাওয়া হয়নি। আপনার পোস্ট দেখে আমিও শিখে গেলাম কিভাবে বাড়িতে মিষ্টি তৈরি করতে হয়।

 last year 

অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 last year 

মিষ্টি জাতীয় খাবারগুলো বাসায় তৈরি করলে ভীষণ ভালো লাগে খেতে। আপনি অল্প উপকরণ দিয়ে মিষ্টি তৈরি করলেও আমার মনে হয় এটি বেশ সুস্বাদু হয়েছে খেতে। সবথেকে বড় বিষয় আপনি বেশ সুন্দরভাবে গুছিয়ে রেসিপি পোস্টটি উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ আপু চমৎকার উপস্থাপনার সাথে এই রেসিপি পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

ঠিকই বলেছেন মাঝে মধ্যে অল্প কিছু উপকরণ দিয়ে অনেক সুন্দর কিছু তৈরি করা যায় । ধন্যবাদ সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 last year 

বাহ্ আপু আপনি গুঁড়া দুধ দিয়ে সুন্দর ভাবে মিষ্টি তৈরি করেছেন এবং খুব সহজভাবে প্রত্যেকটি ধাপ আপনি উপস্থাপন করেছেন। একদিন বাসায় তৈরি করবো।আপনার মিষ্টিগুলো বেশ লোভণীয় লাগছে দেখতে।ধন্যবাদ দারুণ একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর একটি কমেন্ট করার জন্য

 last year 

গুড়া দুধ দিয়ে মিষ্টি তৈরির প্রক্রিয়া গুলো দেখে অনেক ভালো লাগলো আপু ৷ অনেক সুন্দর ভাবে গুড়া দুধ ঘি চিনি দিয়ে সুন্দর ভাবে মিষ্টি তৈরি করেছেন ৷ আসলে এধরনের খাবার গুলো খেতে আসলেই অনেক মজার হয় ৷ আপনার সুন্দর রেসিপি দেখে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ শেয়ার করার জন্য ৷

 last year 

ধন্যবাদ কমেন্ট করার জন্য

 last year 

আপনার রেসিপি টা দেখে ভীষণ ভালো লাগলো। বিশেষ করে রেসিপির ডেকোরেশন টা ভীষণ সুন্দর হয়েছে। তাছাড়া গুড়া দুধ দিয়ে এমনিতে কিছু তৈরি করলেই ভীষণ ভালো লাগে খেতে। আপনি যেভাবে তৈরি করলেন তাতে তো আমার দেখেই খেতে ইচ্ছে করতেছে। আর মাটির পাত্রে রেখে ফটোগ্রাফি করেছেন দেখে ভালো লাগলো।

 last year 

দিয়ে বলেছেন গুঁড়া দুধ দিয়ে কিছু তৈরি করলে খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ সুন্দর একটি কমেন্ট করার জন্য

 last year 

মিষ্টি খেতে অনেক অনেক পছন্দ করি তাই মাঝে মাঝে বাসায় মিষ্টি বানিয়ে খাওয়া হয়।কিন্তু আগে কখনো এরকম গুঁড়ো দুধ দিয়ে মিষ্টি বানিয়ে খাওয়া হয়নি।মিষ্টি গুলো দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। এত অল্প উপকরণে এত সুন্দর মিষ্টি বানানো যায় আগে জানতাম না অবশ্যই বাসায় ট্রাই করবো। সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু।

 last year 

খাবারের মধ্যে মিষ্টি আমার অনেক পছন্দের অন্যতম খাবার বলতে হয়। মিষ্টি দেখলে একটাই হয় না আমার দু একটা খেতে হয় হা হা হা। অনেক মজার একটি মিষ্টি রেসিপি শেয়ার করেছেন গুঁড়া দুধ দিয়ে তৈরি করা মিষ্টির স্বাদ অনেক মজা হবে। খুব স্বল্প উপকরণ দিয়ে অনেক কম সময়ের মধ্যে মিষ্টি তৈরি করেছেন। আপনার মিষ্টি তৈরি রেসিপি টা অনেক ভালো লেগেছে। ধাপগুলো অনেক সুন্দরভাবে শেয়ার করেছেন ধন্যবাদ।

 last year 

অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি কমেন্ট করে ও উৎসাহ দেওয়ার জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45