সেমাইয়ের লাড্ডু রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি।প্রথমেই সবাইকে জানাই ঈদ মোবারক অনেক অনেক ঈদের শুভেচ্ছা সবাইকে আমি তৈরি করেছি আজকে আমি সেমাইয়ের লাড্ডু রেসিপি তৈরি করেছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20230302_141509.jpg

আমি রান্না করতে অনেক পছন্দ করি। রান্না করাটা আমার একটা শখ। আজকেও আপনাদের সাথে নতুন একটি রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে আমার এই রেসিপিটি ভালো লাগবে। আজকে আমি তৈরি করেছি সেমাইয়ের লাড্ডু। ঈদ উপলক্ষে ঈদের দিন আমরা সবাই সেমাই রান্না করি। সেমাই বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করি নববী সেমাই আরো কত রকমের সেমাইনের রেসিপি রয়েছে। সবাই সব ধরনের সেমাইয়ের রেসিপি ঈদের দিন তৈরি করে কিন্তু আমি ভাবলাম সে আমায় দিয়ে অন্য কিছু করা যাক ।সেজন্য বানিয়ে ফেললাম সেমাইয়ের লাড্ডু।খেতে অনেক বেশি মজাদার সেমাই দিয়ে যে এত মজাদার একটি লাড্ডু তৈরি করা যায় সেটা আমি কল্পনাও করিনি। কিন্তু এই রেসিপিটি শেখার পর এবং তৈরি করার পর তা বুঝতে পারলাম। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে আমার তৈরি করা সেমাই এর লাড্ডু।

উপকরণ


লাচ্ছা সেমাই
নারিকেল
দুধ
দুধের গুঁড়া
চিনি
লবন
ভ্যানিলা এসেন্স
ফুড কালার
পানি

_1679639863947.jpg

তৈরি করার পদ্ধতি:-

ধাপ:-১

সেমাইয়ের লাড্ডু তৈরি করার জন্য প্রথমে আমি চুলায় একটা কড়াই বসিয়ে দিলাম। এরপর কড়াই এর মধ্যে পরিমাণ মতো নারকেল দিয়ে দিলাম।

IMG-20230324-WA0077.jpg

IMG-20230324-WA0078.jpg

ধাপ:-২

এরপর স্বাদমতো চিনি দিয়ে দিলাম। আমি চিনি অত বেশি ব্যবহার করিনি কারণ বেশি মিষ্টি আমার কাছে খেতে ভালো লাগে না। সেজন্য পরিমাণ মতো চিনি ও লবণ দিয়েছি।

IMG-20230324-WA0081.jpg

IMG-20230324-WA0080.jpg

ধাপ:-৩

চিনি আর নারকোল একসাথে কিছুক্ষণ রান্না করে নিলাম। এরপর দিয়ে দিলাম কড়াই এর মধ্যে এক কাপ দুধ এবং দুধের গুড়া।

IMG-20230324-WA0083.jpg

ধাপ:-৪

এখানে আমি কয়েক ফোটা ভ্যানিলা এসেন্স দিয়ে দিলাম। এটা চাইলে কেউ দিতে পারে আবার নাও দিতে পারে। আবার এটার বদলে এলাচের গুড়াও দিতে পারে।

IMG-20230324-WA0082.jpg

IMG-20230324-WA0098.jpg

ধাপ:-৫

এখন আমি দিয়ে দিলাম কয়েক ফটো লাল রঙের ফুড কালার। এ ফুড কালার ইচ্ছে করলে দিতে পারে আবার নাও দিতে পারে। আমি সেমাইয়ের লাড্ডু দেখতে সুন্দর হওয়ার জন্য লাল রঙের ফুড কালার ব্যবহার করেছি।

IMG-20230324-WA0095.jpg

IMG-20230324-WA0084.jpg

ধাপ:-৬

এখন আমি কড়াইয়ের মধ্যে দিয়ে দিলাম সেমাই। এবং ভালো করে নারকেল দুধের সাথে মিশিয়ে নিলাম।

IMG-20230324-WA0085.jpg

IMG-20230324-WA0086.jpg

ধাপ:-৭

সেমাইয়ের লাড্ডু বানানোর জন্য মিশ্রণটি রেডি হয়ে গেল।আমি গরম গরম কড়াই থেকে একটা প্লাস্টিকের বলে নিয়ে নিলাম। কারণ লাড্ডু তৈরি করার জন্য পরবর্তী প্রসেস গুলো কড়াই থেকে নামানো উপর গরম গরম অবস্থায় করতে হবে তা না হলে লাড্ডু ঠিকভাবে তৈরি হবে না।

IMG-20230324-WA0087.jpg

IMG-20230324-WA0089.jpg

ধাপ:-৭

হাতের মধ্যে সামান্য পরিমাণ তেল মেখে আমি সেমাইয়ের লাড্ডু তৈরি করার জন্য সেমাইয়ের মিশ্রণটি একটু হাতে নিলাম হাতে। নেওয়ার পর হাত দিয়ে গোল করে লাড্ডু সেইফ দিয়ে দিলাম।

IMG-20230324-WA0088.jpg

IMG-20230324-WA0099.jpg

ধাপ:-৭

গরম থাকা অবস্থায় সেমাইয়ের মিশ্রণটি দিয়ে আমি অনেকগুলো লাড্ডু তৈরি করে ফেলেছি। এরপর লাড্ডু গুলোকে এক ঘন্টা আমি নরমাল ফ্রিজে রেখেছিলাম যাতে লাড্ডু গুলো ঠিকভাবে থাকে এবং খেতে টেস্ট আসে।

IMG-20230324-WA0092.jpg

IMG-20230324-WA0090.jpg

IMG-20230324-WA0093.jpg

শেষ ধাপ:-

এই হলো মজাদার সেমাই লাড্ডুর রেসিপি। সেমাইয়ের লাড্ডু রেসিপিটি খুবই সহজ রেসিপি কিন্তু তৈরি করার পর দেখতে অনেক বেশি সুন্দর লাগে। আর ঠিকভাবে তৈরি করলে খেতে অনেক বেশি মজা হয়। তবে একটা জিনিস এখানে খেয়াল রাখতে হবে সেমাই এর লাড্ডু তৈরি জন্য সেমাইয়ের মিশ্রণটি তৈরি করার পর সেটা গরম থাকা অবস্থায় লাড্ডু গুলো তৈরি করে নিতে হবে। ঠান্ডা হয়ে গেলে লাড্ডু গুলো তৈরি হবে না। এই জিনিসটা মাথায় রেখে লাড্ডু তৈরি করে সেমাইয়ে লাড্ডু বা সব সময় পারফেক্ট হবে।

IMG_20230302_141509.jpg

IMG_20230302_141456.jpg

IMG_20230302_141505.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনফেনী


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  
 last year 

সেমাই দিয়ে এভাবে লাড্ডু রেসিপি তৈরি করলে খেতে কিন্তু একটু বেশি ভালো লাগে। এরকম মজাদার রেসিপি গুলো খেতে আমি সব থেকে বেশি পছন্দ করি। এভাবে লাড্ডু রেসিপি তৈরি করলে মুচমুচে হলে সব থেকে বেশি সুস্বাদু হয়। আমার কাছে কিন্তু আপনার রেসিপিটা ভীষণ ভালো লেগেছে তাই তো খেতে ইচ্ছে করছে। খুবই লোভনীয় মনে হচ্ছে এবং বেশ মজা করে খেয়েছেন দেখে বুঝতে পারছি। কালারটাও অসম্ভব সুন্দর এসেছে লাড্ডু গুলোর।

 last year 

মুচমুচে রেসিপি আমি নিজেও অনেক বেশি পছন্দ করি কারণ খেতে অনেক ভালো লাগে। এত সুন্দর একটি কমেন্টস করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং দাওয়াত রইলো সেমাইলের লাড্ডু রেসিপির।

 last year 

আপনার এই সেমাই রেসিপিটি আমার অনেক ভালো লেগেছে। আসলে সেমাই আমার এতটাও পছন্দ না, কিন্তু মনে হচ্ছে এভাবে লাড্ড রেসিপি তৈরি করলে ভালো লাগবে। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 last year 

আপনার মত আমিও সেমাই তেমন বেশি পছন্দ করি না ।কিন্তু সেমাইয়ের তৈরি লাড্ডু খেতে অনেক বেশি ভালো লাগে।

 last year 

আসলে ঈদের দিন সেমাই না খেলে কেমন যেন আনন্দের কিছুটা কমতে হয়। সেমাই দিয়ে খুব চমৎকার লাড্ডু তৈরি করেছে দেখে খুব ভালো লাগলো। সেমাই দিয়ে তৈরি করা লাড্ডু খুবই ইউনিক হয়েছে। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে‌। আপনি চমৎকারভাবে উপস্থাপন করেছেন শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

সেমাই এর লাড্ডু আমার খুব প্রিয় একটি খাবার । মাঝে
মধ্যে এই রেসিপি তৈরি করি । ধন্যবাদ কমেন্টস করার জন্য ।

 last year 

মাঝে মধ্যে খাবারের ভিন্নতা আনলে দেখতে যেমন ভাল লাগে তেমনি খেতেও অনেক ভালো লাগে। আপনি বেশ সুন্দর করে সেমায়ের লাড্ডু তৈরি করেছেন দেখে তো খেতে ইচ্ছে করতেছে। এমন মজার রেসিপি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন বুঝতে অনেক সহজ হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে রেসিপিটা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

সব সময় একই রেসিপি খেতে ভালো লাগে না মাঝেমধ্যে ভিন্ন ধরনের রেসিপি খেতে খুব বেশি মন চায়। আপনাকে অনেক ধন্যবাদ আপু আমার এই পোস্টে মন্তব্য করার জন্য।

 last year 

সেমাইয়ের রেসিপি আজকে অনেক খেয়েছি। তবে সেমাই লাড্ডু খাওয়া হয়নি। এটি একটি নতুন রেসিপি।দেখে শিখতে পারলাম।

 last year (edited)

সেমাইয়ের লাড্ডু আমার প্রিয় একটি খাবার তাই মাঝেমধ্যে তৈরি করি খাওয়ার জন্য । আপনাকে ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 last year 

প্রথমে আপনাকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছি আপু। আপনি রান্না করতে পছন্দ করেন জেনে ভালো লাগলো। আর আপনার তৈরি করা রেসিপি গুলো দারুন হয়। সেমাইয়ের লাড্ডু রেসিপি দারুন হয়েছে। দেখতে ভীষণ লোভনীয় লাগছে আপু।

 last year 

আপনাকেও জানাই ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন। কমেন্টস করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 last year 

আপনি তো মজা রেসিপি তৈরি করতে পারেন। সেমাইয়ের লাড্ডু রেসিপিটা অনেক লোভনীয় লাগছে আপু। সত্যি বলতে দেখে খেতে ইচ্ছে করছে 😋

 last year 

অনেক ব্যস্ততার মাঝে মাঝেমধ্যে কিছু রেসিপি তৈরি করি খাওয়ার জন্য। কিছুদিন আগে এই রেসিপি তৈরি করেছিলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্টস করার জন্য।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে সেমাইয়ের লাড্ডু রেসিপি তৈরি করে বেশ দারুণভাবে শেয়ার করেছেন। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে ধাপে ধাপে শেয়ার করার জন্য।

 last year 

এই রেসিপি তৈরি করার পর খেতে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে তাই আপনাদের সবার মাঝে শেয়ার করছি করেছি। মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

সেমাই বিভিন্ন পদ্ধতিতে রান্না করা যায় এবং সেমাই দিয়ে অনেক কিছুই তৈরি করা যায়। সেমাই দিয়ে এভাবে লাড্ডু রেসিপি তৈরি করলে সব থেকে বেশি ভালো লাগে খেতে। আপনার লাড্ডুর কালার দেখে বোঝা যাচ্ছে এটি খুবই সুস্বাদু হয়েছে এবং আপনারা সবাই মিলে বেশ মজা করে খেয়েছেন। খাওয়ার সময় আমাকে একটু বললেও পারতেন আমি গিয়ে খেয়ে আসতাম। যাই হোক খুবই মজাদার রেসিপি ছিল বলতে হচ্ছে।

 last year 

একদম ঠিক বলেছেন আপনি সেমাই দিয়ে বিভিন্ন পদ্ধতিতে রান্না করা যায়। তবে লাড্ডু রেসিপিটি খেতে অনেক ভালো লাগে। একদিন আমাদের বাড়িতে চলে আসেন আপনাকে সেমাইলের লাড্ডু তৈরি করে খাওয়াবো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62881.38
ETH 2449.40
USDT 1.00
SBD 2.62