নিজেকে উন্নত করার জন্য এত ব্যস্ত থাকো জীবনের সমালোচনার করার সময় না পাও।

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। নিজেকে উন্নত করার জন্য এত ব্যস্ত থাকো জীবনের সমালোচনার করার সময় না পাও এই কথাটি নিয়ে কিছু আলোচনা আজকে আপনাদের মাঝে শেয়ার করব। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্টটি ভালো লাগবে।

1000026970.jpg

আজকে আর একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। মাঝে মাঝে বিভিন্ন পোস্টের মাধ্যমে আপনাদের সাথে অনেক কিছুই আলোচনা করে থাকি। আজকে আবারও অন্য একটা বিষয় নিয়ে আপনাদের মাঝে কিছু কথা আলোচনা করতে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব বর্তমানে আপনার ব্যক্তিত্ব কিংবা যোগ্যতা নয় বরং আপনার আর্থিক অবস্থানই আপনার পরিচয় বহন করে। নিজেকে উন্নত করার জন্য এত ব্যস্ত থাকো জীবনের সমালোচনার করার সময় না পাও উপরোক্ত এই কথাটি নিয়ে কিছু কথা আজকে আপনাদের মাঝে শেয়ার করব। আর এই কথাটি কিন্তু একদমই বাস্তব কথা, যেটা আমরা কম বেশি সবাই লক্ষ্য করি আমাদের আশেপাশে মানুষদের মধ্যে। তাহলে চলুন শুরু করা যাক।

আসলে একটা বিষয় আমি খুব বেশি খেয়াল করেছি যারা নিজের পার্সোনাল কাজে খুবই কম সময় দেয় এবং বিশেষ করে যারা ফ্রি থাকে। তারা মানুষ সম্পর্কে অনেক খারাপ কথা বলে মানুষকে নিয়ে অনেক বেশি সমালোচনা করে। সে মানুষগুলো যদি একবার নিজের কথা ভেবে সমালোচনার অন্যদেরকে নিয়ে যে সময়টা ব্যয় করছে সেই সময়টা যদি নিজের উন্নতির কাজে ব্যয় করে তাহলে সে অনেক বেশি উন্নত হতে পারবে। জীবনে অনেক বেশি এগিয়ে যাবে এটা আমি মনে করে থাকি। মনে করে অন্য সমালোচনা করার জন্য আমাকে নিয়ে দুটো কথা আলোচনা করার আগেই আমাদেরকে ভাবতে হবে যে সময়টা আমরা অন্যকে নিয়ে আলোচনা করি যাচ্ছি সে সময়টা নিজের কাজে ব্যয় করা উচিত।

ঠিকই তো আমরা যে ব্যক্তিকে নিয়ে সামলোচনা করছি সে ব্যক্তি নিজের কাজে নিজের উন্নতির কাজে ব্যস্ত সে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু আমরা কি করছি আমরা তো ঠিকে তাকে নিয়ে আলোচনা করতে করতে নিজের সময়টা পার করে ফেলছি এবং আমরা নিজেদের জায়গায় থেকে যাচ্ছি। সেজন্য অন্য মানুষকে নিয়ে সমালোচনা করে নিজের কাজে এসে সময়টা ব্যয় করে নিজেকে উন্নত করা উচিত। নিজেকে কিভাবে সামনের দিকে এগিয়ে যাব সেই হিসেবে কাজ করে যাওয়া উচিত। আর সেই পথে কাজ করতে হলে আমাদেরকে ফ্রি থাকলে চলবে না সব সময় আমাদেরকে নিজেদেরকে কাজে ব্যস্ত থাকতে হবে। কাজ করার মাধ্যমে আমরা সামনের দিকে এগিয়ে যেতে পারবো।

নতুন কিছু শিখতে পারবো এবং অনেক বিষয় জ্ঞান অর্জন করতে পারব আর এভাবেই নিজেদের উন্নতি লাভ করতে পারব। অন্যের সমালোচনা না করার জন্য নিজের কাজে ব্যস্ত থাকার কথা এ কারণেই বলছি। কারণ একজন মানুষ যখন নিজের উন্নতির কাজ করবে সব সময় কাজে ব্যস্ত থাকবে তখন তার মাথায় অন্য মানুষকে নিয়ে চিন্তা করার সময় থাকবে না। কাজে এতটাই ব্যস্ত থাকবে যে অন্যকে নিয়ে চিন্তা করার কোন উপায় তার থাকবে না। আর একজন মানুষকে নিয়ে সমালোচনা না করলে নিজের কাজে সে নিজে ব্যস্ত থাকলে একটা সময় তার উন্নতি অনেক বেশি লাভ হবে। আর অন্যকে নিয়ে সমালোচনা করলে একটা সময় যাকে নিয়ে সমালোচনা করছে তার থেকেও নিচে নেমে যাক। আশা করি আমার আজকের পোষ্টটি আপনাদের কাছে ভালো লাগবে ধন্যবাদ।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  
 5 months ago 

যারা সময়কে মূল্যায়িত করতে জানে না তাদের মধ্যে এই ধরনের মন মানসিকতা গড়ে ওঠে। বিভিন্ন ধরনের সমালোচনা তাদের মধ্যে দেখতে পাওয়া যায়। আপনার চিন্তা ভাবনার মাধ্যম থেকে এই ধরনের সুন্দর একটি পোস্ট শেয়ার করলেন। আসলেই নিজেকে সফলতার দিকে এগিয়ে নিয়ে যেতে হলে ব্যস্ত রাখতে হবে। তাহলে এই ধরনের চিন্তা ভাবনা কখনো আসবে না খুবই সুন্দর ছিল আপনার লেখাগুলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ যারা সময়ের মূল্য জানে তারা নিজেদের সময় অযথা নষ্ট করে না অন্যের সমালোচনা করে নষ্ট করে না। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 5 months ago 

আসলে আমাদের পাশাপাশে অনেক মানুষ রয়েছে যারা অন্যকে নিয়ে সমালোচনা করতে সবথেকে বেশি পছন্দ করে। আর তারা বেশিরভাগ সময় অন্যকে নিয়ে সমালোচনা করে নিজের কাজে মনোযোগ না দিয়ে। আমাদের সবার উচিত নিজেকে এমন ভাবে ব্যস্ত করার, যেন আমরা অন্যকে নিয়ে সমালোচনা করার সময়ও না পাই। অনেক সুন্দর করে আপনি এই লেখাটা লিখেছেন, আর বাস্তবিক কথাগুলোকে তুলে ধরেছেন।

 5 months ago 

ঠিক বলেছেন আমাদের আশেপাশে সমালোচনা করার মানুষের অভাব নেই কিন্তু তারা জানে না তারা নিজের কতটা ক্ষতি করছে।যাই হোক আপনি পোষ্টটি পড়েছেন এবং সুন্দর একটি মন্তব্য করেছেন। তার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 5 months ago 

আমি আপনার পোষ্টের সাথে একমত। যারা নিজের কাজ কম করে ফ্রি থাকে তারা অন্যের বেশি সমালোচনা করে। যে মানুষ নিজের কাজ নিয়ে ব্যস্ত থাকে সেও লোকগুলো কখনো অন্যের সমালোচনা করে না। আর কাজে ব্যস্ত থাকলে উন্নতি করা যায় এবং কিছু শিখা যায়। তবে বর্তমান অবস্থায় অনেক মানুষ আছে অন্যের পিছে শুধু বদনামি করে। নিজের কাজের দিকে কোন খেয়াল থাকে না। সত্যি আজকে আপনি খুব সুন্দর একটি পোস্ট করছেন তাই ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আমার আজকের পোস্টে আলোচনার বিষয়টির সাথে আপনিও একমত জেনে খুবই ভালো লাগলো। আপনি পোস্টটি পড়েছেন এবং খুব সুন্দর একটি মন্তব্য করেছেন দেখে খুবই খুশি হলাম।

 5 months ago 

মানুষ তো কিভাবে অন্যের সমালোচনা করবে এটাই প্রতিনিয়ত ভাবে। আগে পিছে সামনে সব জায়গায় শুধু অন্যের সমালোচনা করে থাকে মানুষ। অন্যের সমালোচনা করে নিজের কি লাভ হয় এটাই বুঝি না। এর থেকে ভালো নিজে কিছু একটা করা অন্যের সমালোচনা না করে। আমরা যদি বিভিন্ন কাজের মাধ্যমে নিজেদেরকে ব্যস্ত রাখি, তাহলে আর অন্যের সমালোচনা করার জন্য সময় পাবো না। আর প্রত্যেকটা মানুষের এটাই করা উচিত।

 5 months ago 

আপনি একদমই ঠিক কথা বলেছেন প্রত্যেকটা মানুষেরই এই কাজটা করা উচিত। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64867.61
ETH 3451.61
USDT 1.00
SBD 2.55