পরিশ্রমের চাবি দিয়েই সফলতার তালা খুলে।

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই?আশা করি ভালো আছেন সবাই।আমি ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আরও একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে কিছু কথা নিয়ে আলোচনা করব। আশা করি আপনাদের কাছে আমার এই আলোচনা করা বিষয়গুলো ভালো লাগবে।

B612_20230814_205234_133.jpg

পরিশ্রমের চাবি দিয়েই সফলতার তালা খুলে এই কথাটা কে কতটুকু মেনে চলে সেটা আমি জানিনা তবে আমি মন থেকে এই কথাটাই মেনে চলি। আর আজকে এই কথাটা নিয়ে আপনাদের মাঝে কিছু কথা শেয়ার করব। ছোটবেলা থেকে বই-পুস্তকের মধ্যে একটাই কথা আমাদেরকে শেখানো হতো সেটা হচ্ছে পরিশ্রম সৌভাগ্যের চাবিকাঠি। আর এই কথাটা যে ১০০ ভাগ সত্য সেটা এখন এসে বুঝতে পারছি তখন যদিও বুঝতে পারে তখন লেখাপড়া হিসেবে পড়েছি এবং জেনেছি। কেউ যদি পরিশ্রম না করে তার ফল আশা করে তাহলে তো ফল আসবে না কারণ ফল আশা করার জন্য বা ভালো কিছু আশা করার জন্য তো আমাদেরকে কাজ করতে হবে সেই লক্ষ্যে এবং পরিশ্রম করতে হবে।

আমরা কোন কাজ করার কথা মনে মনে চিন্তা করছি বা উদ্যোগ নিয়েছি। একটা কাজ করব সেই কাজ করার জন্য বা সেই উদ্যোগটা সফল করার জন্য যদি আমরা ভালোভাবে কাজ না করি তাহলে তো আমরা সফলতা অর্জন করতে পারব না। একটা সময় গিয়ে সেখানে ব্যর্থ হবে এবং আমরা নিজেরাই বলবো যে আমাদের কপালটা খারাপ কোনো সফলতা অর্জন করতে পারেনি জীবনে কি করেছি। আসলেই আমরা যারা ব্যর্থ হয়ে এই কথাটা বলি যে জীবনে কি করেছি আসলে কি আমরা কিছু করেছি। যদি আমরা ঠিকঠাক ভাবে কাজ করতাম পরিশ্রম করতাম। তাহলে তো আজ এই পরিস্থিতিতে আমাদেরকে দাঁড়াতে হতো না। আর আমাদেরকে বলতে হতো না আমরা কি করেছি যদি করতাম তাহলে অবশ্যই সফলতা আসত।

জীবনের যেকোনো কাজে সফলতা অর্জন করার জন্য কঠোর পরিশ্রম করার প্রয়োজন। কঠোর পরিশ্রম করে দিনের পর দিন কাজ করে গেলে একটা সময় গিয়ে আমরা তার ফল ভোগ করতে পারবো। যেমন ধরুন আমরা একটা গাছ লাগিয়েছি কিন্তু সেই গাছের কোন যত্নই করছি না। একটা সময় গিয়ে আমরা সেই গাছ থেকে ফলই পাইনি । আর সে গাছের ফল না পাওয়ার কারণে হতাশ হয়ে আমরা মন খারাপ করি কিন্তু আমরা যে গাছটা লাগিয়েছি। গাছের লাগানোর পর থেকে বড় হওয়া এবং মাঝখানে ফল দেওয়ার আগ পর্যন্ত যে সময়টা সে সময়টা যদি আমরা গাছের যত্ন নিতাম তাহলে তো কাজটা ঠিকভাবে বেড়ে উঠত। গাছের পিছনে পরিশ্রম করতাম তখন একটা সময় গিয়ে কাজ ফল দিত। এখন গাছ লাগিয়ে গাছের কোন খেয়ালই রাখিনি। কারন গাছ ঠিকভাবে বেড়ে উঠতে পারেনি এবং ফলও দেয়নি।

ঠিক জীবনের প্রতিটা ক্ষেত্রেই এরকম কোন কাজ করার উদ্যোগ নিয়ে শুধু যে কাজ সে যদি সেই কাজের পিছনে ঠিকভাবে পরিশ্রম দেওয়া না হয়। একটা সময় গিয়ে আমরা সেই কাজের ফল পাবো না। সেজন্য জীবনে সফলতা পাওয়ার জন্য জীবনে সুখে থাকার জন্য সুন্দর জীবন যাপন করার জন্য পরিশ্রম করা খুবই প্রয়োজন। আমাদের কাজের বয়সে যদি আমরা কঠোর পরিশ্রম করে কাজ করি। বৃদ্ধ বয়সে আমরা সুখে শান্তিতে জীবন যাপন করতে পারবো। কিন্তু কাজের বয়সে যদি ঠিকভাবে কাজ না করি তখন আমাদেরকে পরিশ্রম করে খেতে হবে।

নিজের ব্যক্তিগত ধারণা থেকে আজকের এই আলোচনা গুলা আপনাদের মাঝে শেয়ার করেছি। কোন ভুল ত্রুটি হলে তার জন্য আগে থেকে আমি আপনাদের কাছে ক্ষমাপ্রার্থী। আশা করি আপনাদের কাছে আমার এই লেখাগুলো ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীক্রিয়েটিভ রাইটিং
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  
 last year 

আপু আপনার পোস্টের টাইটেলটা দেখে তো আমি মুগ্ধ হয়ে গেলাম। আর আপনার পোস্টের টাইটেলটা যথার্থ ও সত্য। আসলে জ্ঞানীগণরাও ঠিকই বলেছেন যে, পরিশ্রম সৌভাগ্যের চাবিকাঠি। আমরা যদি এখন পরিশ্রম করি তবে বৃদ্ধ বয়সে অবশ্যই সুখে শান্তিতে থাকতে পারবো। সুন্দর একটি জেনারেল রাইটিং আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আসলে পরিশ্রম হচ্ছে সাফল্যের চাবিকাঠি। যে মানুষ তার সবকিছু দিয়ে চেষ্টা করবে এবং পরিশ্রম করে এগিয়ে যাবে সে অবশ্যই সফলতা অর্জন করতে পারবে। জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই আমাদেরকে কঠোর পরিশ্রম করতে হবে। আপনি প্রত্যেকটা কথা একেবারে বাস্তবিক বলেছেন এবং একেবারে সত্যি ছিল। আমাদের উচিত পরিশ্রমের মাধ্যমে জীবনে এগিয়ে যাওয়া, তবেই সফলতা অর্জন করতে পারব ঠিকভাবে।

 last year 

এটা কিন্তু সত্যি কথা পরিশ্রমের চাবি দিয়ে সফলতার তালা খুলে। আর আমাদের প্রত্যেকের উচিত পরিশ্রম করে সফলতা অর্জন করা। একটা মানুষ যদি বসে বসে ভাবে আমি তো সফলতা অর্জন করতে পারব যদি বসে থাকি কিন্তু এটা ভাবনা ভুল। তাকে কঠোর পরিশ্রমের মাধ্যমে সফলতা অর্জন করতে হবে। আর বসে থাকলে কখনোই সফলতা আসবেনা একটা মানুষের জীবনে। সফলতা নিয়ে লেখা এই পোস্টটা খুব ভালো লেগেছে।

 last year 

পরিশ্রম হচ্ছে সফলতার চাবিকাঠি। আর এই পরিশ্রম করেই মানুষ সফলতার দরজা খুলতে পারে।আপনি খুব চমৎকার একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করলেন। পড়ে খুব ভালো লাগলো। আমাদের সবার উচিত পরিশ্রম করে জীবনকে সামনের দিকে এগিয়ে নেয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 67237.66
ETH 2668.80
USDT 1.00
SBD 2.70