লেভেল ওয়ান হতে আমার অর্জন-By@faruk123||08.06.2022||

in আমার বাংলা ব্লগ2 years ago

283929972_3128194130773644_6957291183710784216_n.jpg

সবার প্রতি আমার শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ৷ আশা করি সবাই ভাল আছেন ৷ আমি খুবই আনন্দিত এজন্য যে আমার বাংলা ব্লগ আমাদের প্রতিভা বিকাশের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম ৷ যেখান থেকে আমরা আমাদের মনের ভাব মাতৃ ভাষায় প্রকাশ করতে পারি ৷ আমার বাংলা ব্লগের সকল এডমিন, সম্মানিত শিক্ষক বৃন্দ ও সকল কলাকুশলীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি ৷ আজ আমি আমার বাংলা ব্লগ এ লেবেল ওয়ান এর পরীক্ষা দিতে যাচ্ছি সবাই আমার জন্য দোয়া করবেন ৷ আমিএবিবি স্কুলের সন্মানিত শিক্ষক ও মডারেটরদের কাছ থেকে যা শিখেছি সেগুলো কে কাজে লাগিয়ে দক্ষতার সাথে যেন ভালো কাজ করতে পারি ৷

প্রশ্ন- কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

স্প্যামিং বলতে অপ্রাসঙ্গিক ও অবাঞ্ছিত বিষয় বোঝায় যা বারবার করা হয়ে থাকে। যেমন কেউ কোন বার্তা না চাওয়ার পরও বারবার পাঠিয়ে যাওয়া যা এক ধরনের স্প্যামিং।বিষয় টি নিম্নলিখিত কয়েকটি উদাহরণ দিয়ে বলা যেতে পারেঃ

-স্প্যামিং ঘটতে পারে যখন বারবার একই ঘটনাকে বিভিন্ন উপায়ে বর্ণনা করার চেষ্টা করা হয়।যেমন কোন একটা ভ্রমণে গেলে কিংবা বাজারে শপিং করতে গেলে সেখানকার ছবি গুলোকে বারবার বিভিন্ন সময় ঘুরিয়ে পেচিয়ে পোস্ট করতে থাকলে। অথবা একটি বিষয় বারবার ঘুরিয়ে ঘুরিয়ে লেখার লেখার চেষ্টা করা

-সঠিক বার্তা না দিয়ে ভুল বার্তা দেওয়া হয়, অর্থাৎ প্রতারণা মূলক অসঙ্গতি পূর্ণ বার্তা যা ব্যবহারকারী দের প্রতারিত করতে পারে।

-ট্যাগ অবশ্যই পোস্টের জন্য প্রাসঙ্গিক হতে হবে। যদি বার বার অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করা হয়, সেটাও ট্যাগ স্প্যামিং এর একটি রূপ।

-পোস্টে বিরক্তিকর ভাবে বারবার নির্দিষ্ট সংখ্যক লোকে অপ্রয়োজনে মেনশন করা। এটি হচ্ছে স্প্যামিংয়ের সবচেয়ে খারাপ দিক।

প্রশ্ন- ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

কপিরাইট মানে হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রক্ষা করার জন্য কপি বা নকল করার ক্ষেত্রে একটি রাইট বা আইন। ফটো কপিরাইট হল কারো তৈরি করা ছবি ব্যবহারের আইন। অন্য কথায়, আর্থিক লাভের জন্য অন্যদের তৈরি করা ছবির ব্যবহার রোধ করার জন্য আইন।
স্টিমিট এ যেহেতু অর্থ আয় করা যায় বা আর্থিক ভাবে লাভবান হওয়া যায় সুতরাং এখানে কারও কপি রাইট করা ছবি ব্যবহার করা যাবে না। যদি অন্যের কপি রাইট করা ছবি নিজের পোস্টে ব্যবহার করি তাহলে কমিউনিটি রুলস অনুযায়ী শাস্তিমুলক ব্যবস্থা নেবে।
অনেক সময় আমাদের পোস্ট কে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আমাদের পোস্ট সম্পর্কিত কিছু ছবির প্রয়োজন হয়। কিন্তু আমাদের সব সময় সেই ছবি থাকে না। তাই পোস্ট টি সুন্দর করার জন্য কপি রাইট মুক্ত ওয়েবসাইট থেকে ছবি ডাউনলোড করে ব্যবহার করা যেতে পারে। তবে সেই ক্ষেত্রে ব্যবহৃত ছবির সোর্স লিঙ্ক অবশ্যই দিতে হবে। সর্বোপরি,আমাদের ফটো কপিরাইট এর ব্যাপারে খুবই মনোযোগ এবং সতর্ক থাকতে হবে।

প্রশ্ন- তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

নিচে তিনটি কপি রাইট ফ্রি ওয়েবসাইটের নাম দেয়া হল,যেখান থেকে কপি রাইট ফ্রি ফটো সংগ্রহ করে ব্যবহার করা যায়।
১. www.pixabay.com
২. www.pexels.com
৩.www.unsplash.com

প্রশ্ন- পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

পোস্ট করার সময় একেবারে শেষ দিকে যে ঘরটা থাকে সেটাই হচ্ছে ট্যাগ অংশ যেখানে কিছু ট্যাগ ব্যবহার করতে হবে। ফেসবুক ইউটিউব এর মতো অন্যান্য সোশ্যাল মিডিয়ায় যেভাবে ট্যাগ ব্যবহার করা হয় অনেকটা একই রকম এইখানে। ট্যাগ হচ্ছে যে বিষয়ের উপরে লেখালেখি করা হয় সে বিষয় কিছু কীওয়ার্ডস।যেমন রেসিপি নিয়ে কোন একটা পোস্ট করল সেখানে রেসিপি সংক্রান্ত কিছু শব্দ যেমন recipe curry fish delicious bangladesh ইত্যাদি ট্যাগ হিসেবে ব্যবহার করা যেতে পারে। আবার ধরা যাক কোন ভ্রমণের পোস্ট করলে সেই ভ্রমণ সংক্রান্ত কিছু শব্দ যেমন travel travelling tour visit bangladesh nature sea hill ইত্যাদি শব্দ ট্যাগ হিসেবে ব্যবহার করতে পারি। যখন ট্রাভেল এবং রেসিপি শব্দগুলো ট্যাগ হিসেবে ব্যবহার করা হয় সেগুলো একটা ট্রেন্ডিং হিসাবে থাকে। শব্দগুলো ক্লিক করলেই যারা ট্রাভেল এবং রেসিপি সংক্রান্ত পোস্ট দিয়েছে তাদের সবার পোস্ট গুলো এক জায়গাতেই পাওয়া যাবে আর এই কারণেই ট্যাগিং করা হয়ে থাকে।

অন্যান্য প্ল্যাটফর্মের মতো এখানে ট্যাগ ব্যবহারের জন্য হ্যাশ (#) চিহ্ন দিতে হবে না। একটি ট্যাগের পর স্পেস দিয়ে আরেকটি শব্দ লিখলে হবে। প্রত্যেক টি শব্দ স্পেস দিয়ে দিয়ে লিখে দিলেই একেকটি ট্যাগ হয়ে যাবে। পোস্টের ভিতরে ট্যাগ ব্যবহার করতে চাইলে (#) চিহ্ন ব্যবহার করা যেতে পারে। nsfw ট্যাগ অবশ্যই ব্যবহার করতে হবে যদি সেক্সুয়াল কন্টেন্ট, নগ্ন ছবি, কোণ প্রাণী হত্যা, কোন দুর্ঘটনার মুমূর্ষু অবস্থা ইত্যাদি ক্ষেত্রে, এছাড়া শুকর ও গরুর মাংসের রেসিপিতেও এই ট্যাগ ব্যবহার করতে হবে।

প্রশ্ন- আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

আমার বাংলা কমিউনিটিতে যে যে বিষয়ের উপরে পোস্ট লেখা নিষিদ্ধ তা নিম্নে উল্লেখ করা হলোঃ

-ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোন লেখা।
-চাইল্ডপর্নোগ্রাফি সম্পর্কিত লেখা।
-নারী বিদ্বেষ মূলক অথবা নারী নির্যাতন মূলক কোনো লেখা।
-সামাজিক বৈষম্য তৈরি করে এমন কোন পোস্ট।
-রাজনৈতিক কোন পোস্ট।
-পশুপাখি নির্যাতন মূলক পোস্ট।
-শিশু শ্রম সমর্থন করে এমন কোন ধরনের লেখা।

প্রশ্ন- প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

প্লাগারিজম এবং কপিরাইট কে অনেকে একসাথে মিলিয়ে ফেলে ৷ প্লাগারিজম বলতে অন্যের কোন লেখাকে নিজের বলে চালিয়ে দেয়া বা কিছুটা পরিবর্তন করে নিজের লেখা বলে চালিয়ে দেয়া কে বোঝায় ৷ অতীতে কোনো লেখা কেউ লিখেছে বা কোথাও পাবলিশ করেছে সেখান থেকে হুবহু কপি করে অথবা কিছুটা পরিবর্তন করে যখন নিজের লেখা বলে চালিয়ে দেয় সেটাকে প্লাগারিজম বলে আর এটা একটি মারাত্মক অপরাধ ৷ যদি অন্য কোন লেখা ভাল লেগে থাকে আর সেটা নিজের ভাষায় লিখতে চাইলে ৭০ শতাংশেরও বেশি নিজের হতে হবে ৷ অন্যের থেকে ৩০% লেখা নেয়া যেতে পারে তবে সে ক্ষেত্রে নিয়ম নীতি অনুসরণ করে অর্থাৎ উপযুক্ত সোর্স দিতে হবে ৷

প্রশ্ন-re-write আর্টিকেল কাকে বলে?

যেকোনো অথেন্টিক সোর্স থেকে তথ্য নিয়ে কোন লেখা নিজের মত সাজিয়ে লেখাকে re-write বলে ৷ যেমন মহাকাশের গ্রহ গুলো নিয়ে লেখা শুরু করলে এগুলোর দূরত্ব এবং আনুষঙ্গিক তথ্য গুলো অবশ্যই কোন না কোন অথেন্টিক সোর্স থেকে নিতে হবে ৷ re-write এর ক্ষেত্রে নিজের লেখা অন্তত ৭৫ শতাংশ থাকতে হবে বাকিটুকু অন্য সাইট থেকে নেয়া যাবে তবে অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে ৷

প্রশ্ন-ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে যে যে বিষয় উল্লেখ করতে হয় তা নিম্নে দেওয়া হলঃ

-রেফারেন্স সোর্সগুলি অবশ্যই উল্লেখ করতে হবে ৷
-৭৫%-৮০% লেখা সম্পূর্ণ মৌলিক হতে হবে ৷
-সংগ্রহ কৃত তথ্য গুলো ইনভার্টেড কমার মধ্যে উল্লেখ করতে হবে ৷
-সংগ্রহ কৃত কঁপিরাইট ফ্রী ইমেজ গুলির সোর্স অবশ্যই উল্লেখ করতে হবে ৷

প্রশ্ন-একটি পোস্ট কখন মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

১০০ শব্দের কম লেখা কোন পোস্ট অথবা একটিমাত্র ছবি ব্যবহার করলে সেটা মাইক্রো পোস্ট হিসেবে গণ্য হবে ৷ এরকম মাইক্রো পোস্ট বারবার করলে ব্লগার কে স্প্যামার হিসেবে গণ্য করা হবে ৷

প্রশ্ন-প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? (আমার বাংলা ব্লগ কমিউনিটিতে)

প্রতি ২৪ ঘন্টায় এক জন ব্লগার আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সর্বোচ্চ ৩টি পোস্ট করতে পারবেন । তার বেশি পোস্ট করাকে স্প্যামিং attempt হিসাবে গণ্য করা হবে ।

সবাইকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে শেষ করছি কোন ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন ।

Sort:  
 2 years ago 

প্রতটি প্রশ্নের খুব সুন্দর ব্যাখ্যা করেছেন।বেশ বিষদভাবে তুলে ধরেছেন।আশা করছি সাফল্যের সহিত লেভেল ওয়ান পার হয়ে যাবেন।শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার অনুপ্রেরণা আমার কাজ করার ক্ষেত্রে সাফল্য অর্জনের জন্য খুব সহায়ক হবে।

 2 years ago 

অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন প্রতিটি বিষয় সম্পর্কে সুন্দর বর্ণনা দিয়েছেন। আপনার উপস্থাপনা আমার কাছে বেশ ভালো লেগেছে পরবর্তী লেভেলের জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আমার লেভেল ওয়ান পরীক্ষার উপস্থাপনা আপনার কাছে ভালো লেগেছে যেটা জেনে আমি খুব আনন্দিত হয়েছি ।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাকে অনুপ্রেরণা দেয়ার জন্য।

 2 years ago 

আমার বাংলা ব্লগ এ আপনাকে স্বাগতম। আপনি লেভেল -১ এর প্রতিটি প্রশ্নে উত্তর খুব সুন্দর ভাবে উপস্হাপন করেছেন এবং তা পড়ে মনে হচ্ছে, লেভেল -১ থেকে আপনি অনেক কিছু জানতে পেরেছেন। লেভেল -১ এর প্রতিটি বিষয় অনুসরণ করে সামনে এগিয়ে যাবেন, এটাই আমাদের প্রত্যাশা।আপনার প্রতি শুভকামনা রহিল।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া , আমি লেভেল ওয়ান'থেকে যা কিছু শিখেছি সেগুলো অনুসরণ করে আমার বাংলা ব্লগ এ কাজ করার চেষ্টা করব ।

 2 years ago 

নিজের অর্জন নিজের জন্যই থেকে যাবে। তাই অর্জন করতে সংকোচ বোধ করবেন না। যত বেশি মনোযোগ দিয়ে এবিবি স্কুলের ক্লাস গুলো করবেন ততই উন্নতি ঘটাতে পারবেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার গুরুত্বপূর্ণ পরামর্শের জন্য,আমি এবিবি স্কুলের ক্লাস গুলো খুব মনোযোগ সহকারে করব এবং সেখান থেকে অনেক কিছু শেখার চেষ্টা করব।

খুবই সন্তোষজনক লিখা, যা থেকে আমি নিজে কিছু জানতে পারলাম। অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

বিষয়গুলো সুন্দরভাবে বুঝতে পেরেছেন। বেশ ভালই লিখেছেন পোস্টটি। আগামী সোমবার বাংলাদেশ সময় রাত দশটায় আপনাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আমার লেভেল ওয়ানের পরীক্ষার পোস্টটি ভালো হয়েছে এটা জেনে আমার কাছে খুব ভালো লাগলো।অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে, আগামী সোমবারে আমার মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করব।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.031
BTC 60608.46
ETH 2637.09
USDT 1.00
SBD 2.62