কাঁচকলার কোপ্তা রেসিপি||১০% বেনিফিট @shy-fox ও ৫% @abb-school এর জন্য||

in আমার বাংলা ব্লগ2 years ago
  • ২৯ই শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  • ১৩ আগস্ট - ২০২২ খ্রিস্টাব্দ
  • শনিবার
  • বর্ষাকাল

বন্ধুরা আশা করছি সবাই ভালো আছেন, আমিও আলহামদুলিল্লাহ খুব ভালো আছি। সবাইকে প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকে আমার নতুন আরেকটি রেসিপি পোষ্ট। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি কাঁচকলার বড়া বা কোপ্তা রেসিপি। বিকেলের নাস্তায় গতানুগতিক মেনু বাদে অন্য কিছু খেতে মন চাচ্ছিল আর সেখান থেকেই মাথায় আসলো কাঁচকলা দিয়ে কোন রেসিপি তৈরি করা যায় কিনা। যেই চিন্তা সেই কাজ ঘরে বানিয়ে ফেললাম কাঁচকলার কোপ্তা। রেসিপিটি খেতে আমার কাছে বেশ দারুণ লেগেছে কিছুটা মচমচে এবং কিছুটা ঝাল। বন্ধুরা আশা করছি রেসিপিটি আপনাদের কাছেও বেশ ভালো লাগবে বিশেষ করে যারা শুধু সবজি দিয়ে বিভিন্ন খাবার তৈরি করে খেতে পছন্দ করেন। কথা আর না বাড়িয়ে বন্ধুরা চলুন শুরু করা যাক আমাদের আজকের রেসিপি কাঁচকলার কোপ্তা বা বড়া।

কাঁচকলার কোপ্তা
WhatsApp Image 2022-08-13 at 12.53.31 AM (1).jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.30 AM (1).jpeg
WhatsApp Image 2022-08-13 at 12.53.30 AM (1).jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.29 AM.jpeg
প্রয়োজনীয় উপকরণ সমূহ
WhatsApp Image 2022-08-13 at 12.53.22 AM.jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.23 AM (2).jpeg
WhatsApp Image 2022-08-13 at 12.53.25 AM (1).jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.24 AM.jpeg
উপকরণপরিমাণ
কাঁচকলা৪ টি
পেঁয়াজ কুচি২ টি
ধনে পাতাপরিমান মত
কাঁচামরিচ২ টি
আদা-রসুন বাটা১ চা চামচ
হলুদ গুঁড়া১/২ চা চামচ
গুড়া মরিচ১/২ চা চামচ
ডিম১ টি
ভাজার জন্য তেলপরিমান মত
লেবুএক টুকরো
কাবাব মসল১ চা চামচ
ময়দা৪ টেবিল চামচ
লবণস্বাদমতো
প্রস্তুত প্রণালী
প্রথম ধাপ
WhatsApp Image 2022-08-13 at 12.53.22 AM (1).jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.22 AM.jpeg

প্রথমে আমি কাঁচকলার কোপ্তা তৈরি করতে চারটি কাঁচকলা নিয়েছি এবং সেগুলো কে মাঝখান থেকে কেটে নিয়েছি যাতে ভাল করে সিদ্ধ হয়। এখানে আপনারা চাইলে কাঁচকলার সাথে একটি আলু নিতে পারেন।

দ্বিতীয় ধাপ

WhatsApp Image 2022-08-13 at 12.53.23 AM.jpeg

পরিমাণমত পানি এবং কিছুটা লবণ দিয়ে কাঁচকলা গুলোকে আমি সেদ্ধ করতে দিয়েছি। সিদ্ধ হওয়ার জন্য আমি ১৫ থেকে ২০ মিনিট সময় নিব। এক্ষেত্রে পানি এমন ভাবে নিতে হবে যাতে কলা সিদ্ধ হওয়ার সাথে পানিও শুকিয়ে যায় তাতে কলার স্বাদ ভালো থাকে।

তৃতীয় ধাপ

WhatsApp Image 2022-08-13 at 12.53.23 AM (1).jpeg

এ পর্যায়ে কাঁচকলা গুলো সিদ্ধ করার পর চুলা থেকে নামিয়ে নিয়েছি এবং কিছুটা ঠাণ্ডা করার পর এর খোসা গুলো কে হাত দিয়ে ছাড়িয়ে নিয়েছি।

চতুর্থ ধাপ
WhatsApp Image 2022-08-13 at 12.53.25 AM.jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.25 AM (1).jpeg

এখন কলাগুলো হালকা গরম থাকা অবস্থায় হাত দিয়ে খুব ভালোভাবে চেটকে নিয়েছি। এখানে খেয়াল রাখতে হবে কলাগুলো যেন গোটা গোটা না থাকে। আপনার হাত দিয়ে না করতে চাইলে বাসায় থাকা কাঠের হামান দিয়ে চেটকে নিতে পারেন।

পঞ্চম ধাপ
WhatsApp Image 2022-08-13 at 12.53.26 AM (2).jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.23 AM (2).jpeg

এ পর্যায়ে একে একে প্রয়োজনীয় সব ধরনের মসলার সাথে কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি এবং পেঁয়াজ কুচি দিয়েছি।মসলাগুলো হাত দিয়ে কলার সাথে ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

ষষ্ঠ ধাপ
WhatsApp Image 2022-08-13 at 12.53.24 AM.jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.27 AM (2).jpeg

এ পর্যায়ে আমি ব্যবহার করেছি কিছুটা ময়দা। ময়দা ব্যবহার করার কারণ হচ্ছে কাঁচ কলার কোপ্তা গুলো ভাজার পর অনেকক্ষণ যাবত যাতে মচমচে এবং শক্ত থাকে।

সপ্তম ধাপ
WhatsApp Image 2022-08-13 at 12.53.28 AM (1).jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.28 AM.jpeg

প্রয়োজনীয় মসলা ও ময়দার সাথে এ পর্যায়ে একটা ডিম কলার সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিয়েছি। কোপ্তাতে ডিম ব্যবহার করার কারণ হল স্বাদ এবং কালার এর জন্য।

অষ্টম ধাপ
WhatsApp Image 2022-08-13 at 12.53.28 AM.jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.29 AM.jpeg

কোপ্তা ভাজার জন্য এ পর্যায়ে মাখিয়ে রাখা কলা গুলোকে ছোট ছোট করে দুই হাতের তালুতে রেখে গোলাকার করে নিয়েছি। এক্ষেত্রে মাখানো কলা হাতে যাতে লেগে না যায় সে জন্য হাতে কিছুটা তেল ব্যবহার করেছি।

নবম ধাপ
WhatsApp Image 2022-08-13 at 12.53.30 AM.jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.31 AM.jpeg

এ পর্যায়ে আমি চুলার আঁচ মাঝারি রেখে গরম তেলে কোপ্তা গুলো ছেড়ে দেব। কোপ্তা গুলোকে খুব ভালোভাবে দুইপাশ উল্টিয়ে উল্টিয়ে ভেজে নিয়েছি তারপর গাড় বাদামি কালার রং হলে সেটাকে নামিয়ে নিয়েছি।

দশম ধাপ
WhatsApp Image 2022-08-13 at 12.53.29 AM (2).jpegWhatsApp Image 2022-08-13 at 12.53.31 AM (1).jpeg

চূড়ান্তভাবে তৈরি হয়ে গেল আমার নিজ হাতে বানানো কাঁচকলার কোপ্তা বা বড়া। প্রথমবার আমি কাঁচকলার কোপ্তা খেলাম যা আমার কাছে অসাধারণ লেগেছে। বন্ধুরা আপনারাও চাইলে বাসায় বানিয়ে এটার স্বাদ নিতে পারেন আশা করছি আপনাদের কাছেও ভালো লাগবে।

কোন ধরনের ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। পরবর্তী সময় দেখা হবে আমার নতুন কোন পোস্ট নিয়ে, সে পর্যন্ত সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই শেষ করছি।
সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

কাঁচা কলার এই রকম রেসিপি জীবনে কখনো দেখিনি। এই প্রথম আপনার এই রিসিপির মাধ্যমে দেখতে পেলাম। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ভালো থাকবেন ফ্যামিলির সবাইকে নিয়ে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার পোস্টি আপনার মূল্যবান মন্তব্যের জন্য, আপনিও পরিবার নিয়ে ভালো থাকবেন।

 2 years ago 

আপনার রেসিপিটি খুবই ইউনিক ছিল আমার বিশেষ করে অনেক ভালো লেগেছে ধন্যবাদ

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

thank you

 2 years ago 

কাঁচকলার কোপ্তা রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। ইউনিক রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া আমার পোস্টে আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার কাচা কলার বড়া দেখে খুব খেতে ইচ্ছে হচ্ছে। এভাবে কাচা কলা দিয়ে বড়া বানানো যায় জানা ছিল না। মনে হচ্ছে এই বড়া খেতে খুবই সুস্বাদু হয়েছে। আমি একদিন বাসায় তৈরি করার চেষ্টা করব। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু এটি খেতে অনেক সুস্বাদু, আশা করছি আপনি বাসায় বানিয়ে খাবেন সেইসাথে অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার পোস্টে আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 2 years ago 

ঝাল জিনিস আমার ভীষণ পছন্দের। আপনার তৈরিকৃত কাঁচা কলার কোপ্তা রেসিপিটি দেখে আমার জিভে জল চলে আসলো। একটু খেতে পারলে খারাপ হত। যাই হোক ধন্যবাদ সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু আপনাকে খাওয়াতে পারলেও আমার ভালো লাগতো। আশা করছি আপনি বাসায় বানিয়ে খাবেন অসংখ্য ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

কাঁচকলার কোপ্তা রেসিপি। দেখতে অসাধারণ হয়েছে ।দেখে মনে হচ্ছে যেনো কতটা টেস্টি হয়েছে কাঁচা কলা খাওয়া আমাদের শরীরের জন্য অনেক উপকার।কাঁচা কলা আমার ভীষণ ভালো লাগে মাছের গুপ্তা খেয়েছি কাঁচা কলা কোপ্তা এখনো খাইনি। আপনার রেসিপিটি আমার কাছে ভীষণ ভালো লাগছে আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ভাইয়া এটি আসলেই স্বাস্থ্যসম্মত খাবার, অসংখ্য ধন্যবাদ আপনাকে আমাকে শুভকামনা জানানোর জন্য।

 2 years ago 

মাশাআল্লাহ ভাইয়া একদম ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন। এটা আগে কখনো দেখিনি বা খাওয়া হয়নি কখনো। দেখে মনে হচ্ছে তো অনেক সুস্বাদু হয়েছে। প্রথম থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ধাপগুলো।

 2 years ago 

জি ভাইয়া এটি খেতে আমার কাছে বেশ সুস্বাদু লেগেছে, অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার পোস্টে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমার অনেক প্রিয় একটি খাবার ভাই।ধন্যবাদ গুছিয়ে রেসিপি টি শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

কাঁচ কলার কোপ্তা খুবই দারুণ হয়েছে। কাঁচকলা দিয়ে এভাবে কখনো কোপ্তা বানিয়ে খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমার পোস্টে সুন্দর মন্তব্য করার জন্য, আমার কাছে বেশ সুস্বাদু লেগেছিল।

 2 years ago 

কাঁচ কলার কোপ্তা রেসিপি যেটা আগে কখনো খাওয়া হয়নি। খুব সুন্দর হয়েছে আপনার রেসিপি তৈরি সত্যি এই ধরনের কিছু রেসিপি দেখলে খেতে ইচ্ছে করে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

ভাইয়া রেসিপিটি ট্রাই করবেন আশা করছি আপনার খুব ভালো লাগবে, অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার পোষ্টে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69076.52
ETH 2742.00
USDT 1.00
SBD 2.72