নোংরা মানসিকতা||

in আমার বাংলা ব্লগ2 years ago

আশা করি আমার প্রিয় আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা যেকোনো প্রতিকূলতার মধ্যে ভালো আছে। প্রিয় বন্ধুরা আজ চলে এলাম আপনাদের সামনে কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে কথা বলার জন্য। যদিও আমার বাংলা ব্লগে আমি খুব বেশি নিয়মিত না, তার পরেও এই প্লাটফর্মটাকে খুব বেশি ভালোবেসে ফেলেছি খুব অল্প দিনের মধ্যে। কেউ যদি তার নোংরা হাত দিয়ে এখানকার পরিবেশ নষ্ট করার চেষ্টা করে অবশ্যই সেক্ষেত্রে আমি কথা বলব, তাই আজ কথা বলতে এসেছি চলুন শুরু করা যাক।
photoshop-manipulation-2123207_960_720.jpg
Source
প্রিয় আমার বাংলা ব্লগের সাথে আমার পরিচয় খুব বেশিদিনের নয়। যতটুকু দেখেছি, বুঝেছি ও জেনেছি এখানকার পরিবেশটা অন্যান্য সোশ্যাল মিডিয়ার তুলনায় একটু আলাদা। এখানে কিছু ইতিবাচক নিয়মকানুন এর মধ্যে আমাদের প্রতি দিনকার কর্মকাণ্ড পরিচালিত হয়। যা এখানকার কাজের পরিবেশকে ইতিবাচক-ভাবে গড়ে তুলেছে, আর সেই জন্য এই প্লাটফর্মে কাজ করা প্রতিটি সদস্যই সবাইকে পরিবারের সদস্যের মতো মনে করে। আমার কাছে আমার বাংলা ব্লগের পরিবেশ এতটাই নিরাপদ মনে হয়, যেখানে নিজের পরিবারের সদস্য অর্থাৎ মা-বাবা, ভাই-বোন, স্বামী-স্ত্রী একসাথে কাজ করার মত একটি প্ল্যাটফর্ম।

আর এই নিরাপদ পরিবেশ তৈরি হয়েছে আমাদের সম্মানিত ফাউন্ডার দাদার পরামর্শ অনুযায়ী এডমিন মডারেটরদের অক্লান্ত পরিশ্রমের ফলে। যারা প্রত্যেকেই ভদ্র, মার্জিত এবং শিক্ষিত, একমাত্র ভালো মনের মানসিকতার ব্যক্তি ছাড়া এ ধরনের প্লাটফর্মে এত সুন্দর পরিবেশ তৈরি করা কখনোই সম্ভব না। নেপোলিয়নের প্রখ্যাত উক্তি তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দেব। ব্যক্তিজীবনে পারিবারিক শিক্ষার গুরুত্ব অনেক বেশি। মূলত একাডেমিক শিক্ষা দিয়ে বড় বড় ডিগ্রী অর্জন করা যায়, বড় চাকরিজীবী হওয়া যায়, অনেক বেশি জ্ঞান অর্জন করে বিভিন্ন গবেষণার কাজ করা যায়, যার দ্বারা দেশের গণ্ডি পেরিয়ে নিজের ক্যারিয়ারকে অনেক বড় করা যায়। আর পারিবারিক শিক্ষা থেকে তৈরি হয় সভ্যতা, ভদ্রতা, নৈতিকতা, কৃতজ্ঞতা বোধ, অপরের প্রতি শ্রদ্ধা-স্নেহ, পরোপকার, উদার মানসিকতা।
family-6956175_960_720.jpg
Source
প্রিয় আমার বাংলা ব্লগের পরিবেশ নষ্ট করার জন্য যে অনাকাঙ্ক্ষিত ঘটনাটি ঘটেছে সেটা অত্যন্ত দুঃখজনক। যে এই ঘটনাটি ঘটিয়েছে আমার বিশ্বাস তার পারিবারিক সুশিক্ষার যথেষ্ট অভাব রয়েছে। সে তার পরিবার থেকে সঠিক শিক্ষা গ্রহণ করতে পারেনি অথবা তাকে সুশিক্ষা দেয়া হয়নি। অত্যন্ত ঘৃণাভরে তাকে আমি ধিক্কার জানাই উক্ত ঘটনার জন্য। একটা প্ল্যাটফর্মের কার্যক্রম আপনার ভালো না লাগতে পারে অথবা আপনার কর্মকাণ্ডে তারা আপনাকে প্রত্যাখ্যান করতে পারে এটা স্বাভাবিক। তাই বলে আপনি মানুষকে অশ্রদ্ধা করে ব্যক্তিগত আক্রমণ করবেন? যা অত্যন্ত নিন্দনীয় এবং আপনার পারিবারিক শিক্ষার যথেষ্ট অভাব রয়েছে বলে আমি মনে করি। আমি বলব আপনার বাবা-মা আপনাকে সুসন্তান হিসেবে গড়ে তুলতে ব্যর্থ।

এইসকল বাজে লোকের কারণে আমরা আমাদের কাজের গতি রোধ করতে পারিনা, আর যদি গতিরোধ করি তাহলে সেটা হবে এই নোংরা মানসিকতার মানুষের বিজয় আর আমাদের পরাজয়। আমরা এই ঘটনা থেকে সতর্ক হয়ে সামনের দিকে এগিয়ে যাব, ভবিষ্যতে যাতে এই ধরনের নোংরা মানসিকতার মানুষ আমাদের পারিবারিক পরিবেশে স্থান না পায়। আজ আমার বাংলা ব্লগ একজন নোংরা মানুষের কথায় বন্ধ হয়ে যাবে! অসম্ভব আমার বাংলা ব্লগ তার গতিশীল কর্মকাণ্ডের কারণে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে যাচ্ছে। প্রতিটা ভালো কাজের পাশে বাঁধা থাকবে আর এই সকল বাধা যদি না থাকতো তাহলে আমরা সতর্ক হতে পারতাম না এটাও একটা ইতিবাচক বিষয়।
team-386673_960_720.jpg
Source
আমাদের সম্মানিত ফাউন্ডার দাদা এবং সকল এডমিন মডারেটরদের আমি বলতে চাই কিছু নোংরা মানুষের কর্মকাণ্ডে আমাদের কোন কিছু আসে যায় না, আমরা আমাদের উদ্দেশ্যে অবিচল থাকব। আমরা এসকল নোংরা মানুষদের দাঁতভাঙ্গা জবাব দিব আমাদের কাজ দিয়ে, আমরা আমাদের কাজের গতিকে আরও বাড়িয়ে দেব আমার বাংলা ব্লগ কে সারা পৃথিবীর মধ্যে সম্মানিত জায়গায় প্রতিষ্ঠা করব। কোন অশিক্ষিত, মানসিক বেকার গ্রস্ত, নোংরা মানসিকতার বর্বর জানোয়ারের কথায় আমরা থেমে থাকবো না।

তাই রবীন্দ্রনাথ তার একটি রচনায় উল্লেখ করেছেন, নিন্দা দুঃখ বিরোধ যেন ভালো লোকের এবং গুনি লোকের ভাগ্যেই বেশি করিয়া জুটে। সমাজের প্রত্যেকটা পরোতে পরোতে এই ধরনের কুলাঙ্গার মানুষেরা সাদা কাপড়ে কালো দাগ লাগানোর ষড়যন্ত্রে লিপ্ত থাকে, এদেরকে আপনি যতই উপকার করেন না কেন এরা অকৃতজ্ঞ কুলাঙ্গার। নোংরা মানসিকতার মানুষদের পিছনে অহেতুক সময় নষ্ট না করে বরং সমালোচনাকে সহ্য করার মানসিকতা তৈরি করতে হবে তাহলেই জীবনে সফলতা আসবে। কাজের ক্ষেত্রে ভাল-খারাপ দুই ধরনের সমালোচনাই আসবে। সমালোচনাকে ভয় পেয়ে নিজেকে তুচ্ছ না ভেবে এগিয়ে গেলে জীবনে সফলতা আসবে । যারা সমালোচনার ভয়ে নিজের কাজ থেকে পিছিয়ে পড়ে তারা সফলতা অর্জন করতে পারে না। আর যদি সমালোচনাকে সহ্য করে এগিয়ে যেতে পারি তাহলে সফলতা আসবেই। সবশেষে এটাই বলব মানুষ অযোগ্য হয় তখন যখন অন্যের সমালোচনা করে।

আজ এখানেই শেষ করছি, প্রিয় বন্ধুরা ভালো থাকবেন। পরবর্তী সময়ে আবার আমার নতুন লেখা নিয়ে আপনাদের সামনে হাজির হবে, সে পর্যন্ত সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। কোন ভুল ত্রুটি হলে ক্ষমা-সুন্দর দৃষ্টিতে দেখবেন, অসংখ্য ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আসলেই আমরা দাদার অভিভাবকত্বে বেড়ে ওঠা এক পরিবার।আর এই পরিবার খুব সুন্দর ভাবে চলছে।নিজের হীন স্বার্থ চরিতার্থ করার জন্য একজন আমাদের পরিবারে ভাঙন সৃষ্টি করতে চেয়েছিল।তার চক্রান্ত ব্যার্থ হয়েছে।সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি একদমই ঠিক বলেছেন ভাই আমার বাংলা ব্লক কমিউনিটিতে মা-বাবা ভাই-বোন সবাইকে নিয়ে কাজ করা যায়। এত সুন্দর একটি পরিবেশ তৈরি করেছেন দাদার পরামর্শে এডমিন এবং মডারেটর ভাই ও বোনেরা। তাদের অক্লান্ত পরিশ্রমের কারণে আজ আমাদের কমিউনিটি ব্লগিংয়ে এক নাম্বার হয়েছেন। এ ধরনের নোংরা মানসিকতার লোকগুলোকে চিহ্নিত করা খুবই প্রয়োজন। এদের কারণে অনেক ভালো মানুষগুলো রং বদনাম হয়। এ ধরনের জানোয়ার থেকে হাজারগুন দূরে থাকা শ্রেয়।

 2 years ago 

আসলে আমাদের চারপাশে এমন নোংরা মানসিকতার কিছু মানুষ বসবাস করে যাদেরকে দেখলেই ঘৃণা লাগে। আসলে তারা কখনো শোধরাবার নয়। হয়তো তারা তাদের পরিবার থেকে ভালো শিক্ষা পায়নি। তাইতো একটি সুন্দর পরিবার ধ্বংস করতে এসেছে। যাইহোক ভাইয়া আপনার লেখাগুলো পড়ে অনেক ভালো লাগলো।

 2 years ago 

আসলেই আমাদের পাশে এত নোংরা মানুষ বসবাস করতেছিল আমরাই বুঝতে পারলাম না। তার সাথে কতই না সময় কাটিয়েছিলাম আমরা। কিন্তু সেই মানুষটাই আজকে জানোয়ারের মতো আচরণ করতেছে। আমরা সবাই কত সুন্দর একটি পরিবার গড়ে তুলেছিলাম। নিজের পরিবারটা যেমন আমার বাংলা ব্লগের পরিবারটাও ঠিক একই রকম মনে হয়। খারাপ মানুষদের জন্য সবাই খারাপ হয়ে যাচ্ছে। সবারই উচিত এরকম অমানবিকতা মানুষদের থেকে দূরে থাকা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58613.96
ETH 3153.58
USDT 1.00
SBD 2.43