মুরগির মাংসের ঝোল রেসিপি||১০% বেনিফিট @shy-fox ও ৫% @abb-school এর জন্য||

in আমার বাংলা ব্লগ2 years ago

৯ই শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
২৪ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
রবিবার, বর্ষাকাল

সবাইকে প্রীতি ও শুভেচ্ছা জানাচ্ছি, আশা করি সৃষ্টিকর্তার কৃপায় সকলেই ভালো আছেন আমিও ভালো আছি। আপনাদের সামনে আবার হাজির হয়েছি নতুন একটি রেসিপি পোষ্ট নিয়ে। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব আমার পছন্দের একটি খাবার মুরগির মাংসের ঝোল রেসিপি। মুরগির মাংস আমরা বিভিন্ন ভাবে রান্না করে খেতে পছন্দ করি। আমি কিছুটা ঝোল রেখে খেতে পছন্দ করি বিশেষ করে চাউলের রুটি বা পরোটার সাথে আমার বেশ ভালো লাগে। বন্ধুরা আপনারা চাইলে এই রেসিপিটি বাসায় রান্না করতে পারেন আশা করি আপনাদের ভালো লাগবে। চলুন শুরু করা যাক মুরগির মাংসের ঝোল রেসিপি।

মুরগির মাংসের ঝোল
1.jpg2.jpg
প্রয়োজনীয় উপকরণ সমূহ
4.jpg3.jpg
উপকরণপরিমাণ
মুরগির মাংস১ কেজি
আদা বাটা১/২ টেবিল চামচ
রসুন বাটা১/২ টেবিল চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
গুড়া মরিচ১ চা চামচ
ধনিয়ার গুড়া১ চা চামচ
কাঁচামরিচ ফালি৪ টা
কাজু বাদাম বাটা৩ টেবিল চামচ
লবণস্বাদমতো
তেজপাতা২ টা
সাদা এলাচ৩ টা
পেঁয়াজ কুচি১ কাপ
রান্নার তেল১/৩ কাপ
প্রস্তুত প্রণালী
প্রথম ধাপ
1.jpg2.jpg

প্রথমে মুরগির মাংস প্রয়োজনমতো সাইজ করে কেটে নিয়েছি। তারপর ভালো করে ধুয়ে পানি ঝরতে দিয়েছি।

দ্বিতীয় ধাপ
3.jpg4.jpg

এ পর্যায়ে সকল প্রকারের বাটা মসলা এবং গুঁড়ামসলা গুলো কাঁচা মাংসের উপর দিয়ে দিয়েছি। তারপর হাত দিয়ে মসলা গুলোকে মাংসের সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিয়েছি। খেয়াল রাখতে হবে মাংসের প্রতি পাশে যেন মশলা ভালোভাবে লেগে যায়।

তৃতীয় ধাপ
1.jpg2.jpg

এখন মসলা দিয়ে ভালোভাবে মাখিয়ে মাংসগুলোকে রেপিং পেপার দিয়ে পেচিয়ে নিয়েছি। মসলাগুলো যেন মাংসের ভিতরে ভালোভাবে ঢুকতে পারে সেজন্য ২ ঘন্টার জন্য আমি রিফ্রেজেটর এর মধ্যে রেখে দিয়েছি।

চতুর্থ ধাপ
3.jpg4.jpg

দুই ঘণ্টা পর রেফ্রিজারেটর থেকে মাংস বের করে নিয়েছি। তারপর লো মিডিয়াম আঁচে কড়াইতে তেল গরম করতে দিয়েছি। গরম তেলের মধ্যে ৩ টা সাদা এলাচ,দারুচিনি ও দুটো তেজপাতা হালকা করে ভেজে নিয়েছি।

পঞ্চম ধাপ
5.jpg7.jpg

এ পর্যায়ে আগে থেকে কুচি করে রাখা পেঁয়াজগুলো গরম তেলে দিয়ে দিয়েছি। হালকা করে নাড়াচাড়া দিয়ে বাদামি কালার হওয়ার আগ পর্যন্ত ভেজে নিয়েছি।

ষষ্ঠ ধাপ
8.jpg9.jpg

এরপর বাদামি কালার পেঁয়াজ গুলোর মধ্যে মাখিয়ে রাখা মাংস ছেড়ে দিয়েছ। নাড়া চাড়া দিয়ে মাংসগুলো ভালোভাবে মিশিয়ে দিয়েছি।

সপ্তম ধাপ
10.jpg11.jpg

এ পর্যায়ে ১৫ মিনিটের মত মাংসগুলোকে কষিয়ে নিয়েছি। তবে মাংস কষানোর জন্য আমি কোন পানি ব্যবহার করিনি মাংস থেকে যে পানি গুলো বের হয়েছে সেগুলো দিয়েই কষিয়ে নিয়েছি।

অষ্টম ধাপ
12.jpg13.jpg

মাংস কষানোর সময় আমি প্রথম ৫ মিনিট হাই হিটে এবং পরের ১০ মিনিট মিডিয়াম হিটে রান্না করেছি। মাঝে মাঝে নাড়াচাড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়েছি যাতে মসলা পুড়ে না যায়।

নবম ধাপ
15.jpg16.jpg

মাংস ভালোভাবে কষিয়ে নেয়ার পর এর মধ্যে আমি ঝোলের পানি সাথে কাঁচা মরিচ ফালি দিয়ে দিয়েছি। এখানে আমি আমার প্রয়োজনমতো পানি দিয়েছি আপনার যতটুকু ঝোল রাখতে চান সে পরিমাণ পানি ব্যবহার করতে পারেন।

দশম ধাপ
18.jpg

মাংসে ঝোলের পানি দেয়ার পর আরও ১০মিনিটের মত রান্না করেছি। মাংস এবং লবণ ঠিকমতো হয়েছে কিনা তা দেখে নিয়েছি।

একাদশ ধাপ
19.jpg20.jpg

চূড়ান্তভাবে হয়ে গেল আমার মুরগির ঝোল রেসিপি। এটি রান্না করা খুবই সহজ, আপনারা চাইলে খুব সহজেই এটি বাসায় রান্না করে এর স্বাদ নিতে পারেন।

আজ এখানেই শেষ করছি পরবর্তী সময়ে আবার নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবো, সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন সবার দীর্ঘায়ু কামনা করছি ।
অসংখ্য ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপনার রেসিপিটি অনেক চমৎকার হয়েছে ভাই। তবে আপনার এক্টিভিটিস একেবারেই নেই বললেই চলে। এভাবে করে তো আপনি কাজ করতে পারবেন না। আপনি অবশ্যই অন্যের পোস্ট পড়বেন এবং সেগুলোতে আপনার মন্তব্য করবেন এবং Discord এ সময় দেবেন, ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আমার রেসিপি পোষ্ট টি অনেক চমৎকার হয়েছে জেনে আমার কাছে ভালো লাগছে। আমি আস্তে আস্তে আমার এক্টিভিটিস গুলো বাড়ানোর চেষ্টা করছি আগের থেকে। আমার পোস্টে আপনার মূল্যবান কমেন্ট জানানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মুরগির মাংসের রেসিপি দেখে আমার একেবারে জিভে জল চলে এসেছে। মুরগির মাংস আমার খুবই প্রিয় অনেকদিন যাবত মুরগির মাংস খাওয়া হয় না। আপনার রেসিপিটি দেখে ইচ্ছে করছে খেতে ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমার রেসিপি পোষ্ট টি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হয়েছি এবং এখানে কাজ করার জন্য উৎসাহ বোধ করছি । আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চাউলের রুটি বা পরোটার সাথে আমার ভীষণ ভালো লাগে মুরগির মাংসের ঝোল। আপনার রেসিপিটি দেখে বেশ ভালো লাগলে খুব সুন্দর ভাবে আপনি রেসিপিটি উপস্থাপন করেছেন। আপনার পরবর্তী রেসিপি অপেক্ষায় রইলাম শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু অসংখ্য ধন্যবাদ আপনাকে, আমার রেসিপি পোস্ট এর উপস্থাপনা আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগছে আমার কাছে।

 2 years ago 

মুরগীর মাংস আমি অনেক পছন্দ করি। আপনার তৈরি করা মুরগীর মাংসের রেসিপি দেখে আমার তো পুরো লোভ লেগে গেছে। সত্যি বলতে দেখেই বুঝা যাচ্ছে আপনার মুরগির মাংসের ঝোল রেসিপি অনেক মজার ছিলো।

 2 years ago 

ভাইয়া অসংখ্য ধন্যবাদ আপনাকে, আমার রেসিপি পোস্ট এর উপস্থাপনা আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগছে আমার কাছে।

 2 years ago 

আপনার তৈরি করা মুরগির মাংসের ঝোল রেসিপি দেখে আমার খুবই লোভ লেগে গেছে। এত সুন্দর একটি রেসিপি দেখে আমি আর লোভ সামলাতে পারছিনা। ইচ্ছে করছে নিয়ে খেয়ে নিতে। খুব সুন্দরভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপনা করে শেয়ার করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার রেসিপি পোস্ট এর উপস্থাপনা আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগছে আমার কাছে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে আমাকে শুভকামনা জানানোর জন্য।

 2 years ago 

মুরগির মাংসের মজাদার রেসিপি তৈরি করেছেন ভাইয়া। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি মজাদার রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাই আমার কাছে খুব ভালো লেগেছে। আশা করি আপনার কাছে খুব ভালো লাগবে আপনি বাসায় এর স্বাদ নিতে পারেন।

 2 years ago 

মুরগির মাংসের অনেক মজাদার একটি ঝোল রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই ঝোল রেসিপি দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক বেশি সুস্বাদু ছিল। এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আমার রেসিপি পোষ্ট টি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হয়েছি এবং এখানে কাজ করার জন্য উৎসাহ বোধ করছি । আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

সকাল সকাল আপনার প্রস্তুত করা মুরগির মাংসের রেসিপিটি দেখে খুব লোভ হচ্ছে মুরগির মাংস খাওয়ার প্রতি কেননা মুরগির মাংস আমার খুবই ফেভারিট আপনি খুব সুন্দর লোভনীয়ভাবে প্রস্তুত করে উপস্থাপন করেছেন খেতে খুব মজা হবে এতে কোন সন্দেহ নেই

 2 years ago 

জি ভাইয়া সকাল-সকাল এই ধরনের রেসিপি দিয়ে গরম গরম পরোটা খুব ভালোই লাগে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঈদ আসার পর থেকে মুরগির মাংস খাওয়া হচ্ছে না। তাই আপনার মুরগির মাংসের ঝোল দেখে খুব খেতে ইচ্ছে করছে। দেখে তো মনে হচ্ছে খুবই মজা হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু আমার রেসিপি পোষ্ট টি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হয়েছি এবং এখানে কাজ করার জন্য উৎসাহ বোধ করছি । আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে মুরগির মাংসের ঝোলের রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। এরকম করে রেসিপি করলে অনেক সুস্বাদু হয়ে থাকে। আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44