লেবুর পিনিক(১০% বেনিফিশিয়ারি লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম,এবিবি বাসী আশা করি সবাই কুশল আছেন।আলহামদুলিল্লাহ, আমিও ভালো আছি।


IMG20220615005504.jpg

ক্যাপশনে লিখেছি লেবুর পিনিক,তবে সত্যি বলতে আমি জানিনা আদৌ এই খাবারের নাম লেবুর পিনিক কিনা কিংবা হলেও কি কারণে এমন নাম তাও জানিনা।ফেইসবুকে একটি ভিডিওতে দেখেছিলাম বানাতে তো সেই ভিডিওর ক্যাপশনেই লেখা ছিল লেবুর পিনিক।আর বলতে গেলে সম্পূর্ণ কৌতুহলের বশেই বানিয়েছিলাম। আর হ্যাঁ জানেনই তো মেসে থাকি।তাই,এতে যা যা দেওয়ার দরকার পরে সব দিতে পারিনি।কারণ,মেসে তো আর ওতো মসলা পাতি থাকেনা।যা পেয়েছি তা দিয়েই কাজ চালিয়ে নিয়েছিলাম।

যা যা লাগবে

  • লেবু
  • শুকনো মরিচ
  • লবণ
  • চিনি(যদি মনে হয় বেশি টক হয়ে গেছে)
  • উপরে যা যা বললাম এগুলো না হলেই নয়।আর আমার কাছে এগুলোর বাহিরে কিছু ছিলও না।আপনারা চাইলে কাসুন্দি দিতে পারেন,এছাড়াও জিরা গুড়া,কালিজিরা এগুলোও দিতে পারেন।
    পদ্ধতিঃ

    #ধাপ-১
    প্রথমে লেবুগুলোকে ধুয়ে নিয়ে একটু পাতলা পাতলা করে কেটে নিতে হবে।
    এসব কাটাকুটির অভ্যাস আমার নেই,তাই কোনোটা কাটা পাতলা হয়েছে আবার কোনোটা মোটা।
    IMG_20220627_082150.jpg

    #ধাপ-২ঃ
    মরিচগুলো হাত দিয়ে ভর্তা করে নিতে হবে আর তারপর লবণ,চিনি এগুলো মিশায় নিতে হবে।
    IMG_20220627_082215.jpg

    #ধাপ-৩ঃ
    এবার মরিচ,লবণ আর চিনির মিশ্রনের সাথে লেবু মিশিয়ে ফেললেই কাজ শেষ।

    IMG20220615005515.jpg
    যতটা সম্ভব একটু বেশি করে মেখে নিবেন।এতে খাওয়ার সময় ফিলটা আরো ভালো পাবেন।

    একটা পিছ নিয়ে মুখে দেয়ার পর অন্যরকম একটা ফিল পেয়েছিলাম।মনে হচ্ছিলো যেন,কি বলবো!প্রকাশ করার মতো ভাষাই পাচ্ছিনা।ওর থেকে একবার বানিয়ে খেয়ে দেখবেন তো।পারলে খাওয়ার সময় খোসাটাও চিবিয়ে খাবেন।হয়তো অদ্ভুত মনে হতে পারে কথা শুনে।তবে,লেবুর ভেতরের অংশের থেকে বাইরে থাকা খোসার উপকারিতাই বেশি।একে তো ভিটামিন-সি থাকেই এছাড়াও ত্বক ভালো রাখতে,কিডনির পাথর হওয়া ঠ্যাকাতে,ফ্যাটা কমাতে আর ক্যান্সার কোষ ধ্বংস করতে সাহায্য করে।
    খেতে কেমন হয়েছিল সেটা আমার কাছে ম্যাটার করে না,আমার স্বাধ মিটেছে সেটাই আমার কাছে ম্যাটার করে।

    আজ আসি,ভালো থাকবেন-সুস্থ থাকবেন।

    cc.@farhantanvir
    Shot on. Oppo f19 pro
    Location
    Date.27/06/22

    Sort:  
     2 years ago 

    লেবু আবার পিনিক করে কিরকম করে ভাই এটা আমার বুঝে আসেনা।

    যাইহোক আপনার মত করে এরকম ভাবে কখনো লেবু খাওয়া হয়নি তবে দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। বাসায় এরকমভাবে একদিন তৈরি করব ভাবছি।

     2 years ago 

    আমি নিজেও জানিনা এই প্রশ্নের উত্তর😑।ভিডিওর ক্যাপশনে দেখে ভেবেছি এটাই হয়তো নাম😕।
    যাইহোক ভাই,ধন্যবাদ 💙

     2 years ago 

    দেখে জিভে জল আসছে ঠিকই, কিন্তু টকের কারনে মনে হয় খেতে পারবো না।।যাই হোক পিনিক কেন আমি নিজেও জানি না।ভালো ছিলো।শুঁকনো মরিচ বানানটা একটু ঠিক করে নিয়েন।ধন্যবাদ

     2 years ago 

    হয়তো বা ভুলই হয়েছে,সঠিক জানিনা।ঠিক করে নিচ্ছি আপু🥰
    এভাবেই পাশে থাকিয়েন💙

     2 years ago 

    টক টক মিষ্টি মিষ্টি লোভনীয় একটি খাবার প্রস্তুত করেছেন টাইটেলটি পড়তেই জিভে জল চলে আসলো এ ধরনের খাবার আমার খুব ফেভারিট

     2 years ago 

    ফেভারিটই যখন,একদিন খেতে দোষ কই।

     2 years ago 

    আসলে যেকোনো রেসিপির নাম আমরা তো সব সময় সঠিক জানিনা। ইউটিউব কিংবা ফেসবুকে দেখলে যেটা থাকে ওটাই নাম হিসেবে ধরেনি। এই জন্য আপনি ফেসবুকে দেখেছেন তাহলে এটার নাম নিশ্চয়ই লেবুর পিনিক হবে। তাছাড়া আপনার রেসিপি দেখে নরমালি লেবু মাখা ও বলা যায়। কিন্তু আমার কাছে জাস্ট অসাধারণ লেগেছে। মনে হচ্ছে এই রেসিপিটা খেতে দুর্দান্ত হবে।

     2 years ago 

    সত্যি বলতে এটার স্বাদ কেমন সেটা উপভোগ করার চেয়ে আমার কাছে এই রেসিপিটা ইউনিক-এটাই বড় মনে হয়েছে।তাই ট্রাই করেছিলাম

     2 years ago 

    এটা খাইতে নাকি সেই টেস্ট লাগে ভাই? এই রেসিপিটা প্রায়ই ফেসবুক এ দেখি। দেখলেই জিভে জল চলে আসে। যেমন টা আপনার পোস্ট দেখে হচ্ছে আজ। আসলেই খুব স্বাদ হয়?

     2 years ago 

    সঠিকভাবে তো স্বাদের কথা বলতে পারবোনা।টক,ঝাল,মিষ্টি মেশানো।না খেলে বুঝতে পারবেন না

     2 years ago 

    আপনি মজাদার লেবুর পিনিক আমাদের মাঝে শেয়ার করেছেন। লেবুর পিনিক আমার কাছে খুব ভালো লাগে। আপনি আমার প্রিয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিটি ধাপ আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার প্রিয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

     2 years ago 

    বাহ,জেনে ভালো লাগলো এটা আপনার ফেভারিট।

     2 years ago 

    আপনার লেবুর পিনিক নামটা শুনে মনে করেছিলাম স্পেশাল কিছু লুকায়িত আছে। পরবর্তীতে দেখলাম আপনি ফেসবুক দেখা ছদ্মনাম যার অর্থ আপনি নিজেই জানেন না, তাই লিখে গেছেন। যাই হোক তবেই লেবু দেখলে এমনিতেই জিভে জল চলে আসে। অসাধারণ ছিল আপনার লেবু মাখা, কিন্তু এতে আলাদা একটা অনুভূতি সৃষ্টি হয়। আমাদের সাথে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

     2 years ago 

    এতো সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া,ভালোবাসা নিয়েন

     2 years ago 

    হাহাহা বেশ মজা পেলাম। ভিডিও দেখে আপনিও নাম লিখে ফেললেন পিনিক 🤪।

    দেখে মনে হচ্ছে আসলে খুব অসুস্থ হয়েছিল। আমি মনে করি রেসিপি যতজন দেখবে সকলেরই জিভে জল চলে আসবে। সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

     2 years ago 

    টক জিনিস দেখলে একটু-আকটু সবারই এমন হয়😁।

     2 years ago 

    যে কোন খাবারের সাথে লেবু খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। লেবু আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি জিনিস। এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

     2 years ago 

    আমার পোস্টটা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।ভালোবাসা নিয়েন ভাই

     2 years ago 

    লেবু আমাদের দেহের জন্য অনেক উপকারী। এটি আসলেই আমাদের দেহের ত্বক ভালো রাখে।

    আর আপনার রেসিপিটি এখন খুবই লোভনীয় হয়েছে। আমি ২ দিন আগেই এ রেসিপি টি শেয়ার করেছিলাম। পিনিক নামটি শুনে একটু হাসলাম। এই নামের কারন আপনি নিজেও জানেননা😄😄।

    ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

     2 years ago 

    লিখতে গিয়ে আমারো হাসি এসেছিল😂।তবে কি করবো,নাম তো আর বানায় দিতে পারবোনা

    Coin Marketplace

    STEEM 0.17
    TRX 0.13
    JST 0.027
    BTC 60699.39
    ETH 2655.06
    USDT 1.00
    SBD 2.59