কিছু ফটোগ্রাফি(১০% টু শাই-ফক্স)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভালো আছেন আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি।
ফটোগ্রাফিতে খুব বেশি দক্ষতা না থাকায় ফটোগ্রাফি পোস্ট খুব কমই শেয়ার করি আমি।আজ গ্যালারি ঘুরতে ঘুরতে কয়েকটা ছবি পেলাম,তাই ভাবলাম শেয়ার করি এগুলো।আমি চেষ্টা করেছি প্রতিটা ছবির মূল বিষয়ের সাথে তা সম্পর্কে কিছু জ্ঞানের দিক তুলে ধরার।আমার নিজেরও চর্চা হবে আর আপনাদেরও হয়তোবা নতুন কিছু জানা হবে।

তো চলুন শুরু করা যাক-


IMG20221128120343-01.jpeg

IMG20221128120402-01.jpeg

আমার মোস্ট ফেভারিট একটা শাক,যদিও শাক হিসেবে পরিচয় দেওয়া এখানে ঠিক হবেনা।কারণ,আমার ফোকাসটা ছিল লাউয়ের ফুলের উপর।
এতে রয়েছে ফলিক এসিড, আয়রন, পটাশিয়াম, ক্যালশিয়াম এবং ভিটামিন-সি। আর আছে প্রচুর পরিমাণে আঁশ।আয়রনের অনেক ভালো একটি উৎস। বৈজ্ঞানিক নাম Cucumis lagenaria.

IMG20221128120250-01.jpeg

এইটা তো চিনেনই।আমাদের এদিকে পুইশাক বলে ডাকা হয়। অন্য কোথাও অন্য কোনো নামে ডাকে কিনা আমার জানা নেই।ভিটামিন এ এবং সি এর ভালো উৎস এটি।বৈজ্ঞানিক নাম basella alba

এবার কিছু ফুলের ছবিতে আসা যাক-

IMG20221128191709-01.jpeg

IMG20221124093937-01.jpeg

এটা কাটামুকুট।ভাইয়ার অফিসে গিয়েছিলাম সেদিন,ওখানে তুলেছি।ফুলটার নাম আমার জানা ছিল না,আপনাদের পোস্ট দেখেই জেনেছি।বৈজ্ঞানিক নাম Euphorbia mili.

IMG20221128192237-01.jpeg

এইটা অলকানন্দা,ফ্রেন্ডের কাছে থেকে জেনেছি রবীন্দ্রনাথ ঠাকুর নাকি এই ফুলের নাম এটা দিয়েছেন।কতটা সত্য আমি জানিনা, যদি কেউ জেনে থাকেন তো কমেন্টে জানাতে পারেন।বৈজ্ঞানিক নাম Allamanda cathartic.

IMG20221128192010-01.jpeg

এটা জবা ফুল।বৈজ্ঞানিক নাম hibiscus rosa sinensis।আমি না বললেও এটা সম্পর্কে সবাই ভালোই জানেন।আমাদের বইয়ে এ সম্পর্কে অনেক কিছুই বলা আছে।

এই ছিল আমার আজকের আয়োজন। আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।সবার সুস্বাস্থ্য কামনা করে বিদায় নিচ্ছি-

আল্লাহ হাফেজ

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH81TbQ2118FZiUiRWrqBpbVTAosXdnWwQdGDEqp68e6R3FHY9kjbpJrRwo359CBif1drQstHigS4okPch22toxYkJvKXT1G.png

Cc.@farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.29/11/22

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনার মোবাইলের গ্যালারিতে দেখছি খুব সুন্দর কিছু ফটোগ্রাফি ছিল। আপনার ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে না আপনি ভালো ফটোগ্রাফি পারেন না। প্রতিটা ফটোগ্রাফি দেখতে খুবই সুন্দর হয়েছে। লাউ শাক আর পুঁইশাক আগে পছন্দ করিনি কিন্তু এখন এই দুটো শাক আমার পছন্দের তালিকায় রয়েছে। আপনি প্রতিটা ফটোগ্রাফির খুব সুন্দর বর্ণনা দিয়েছেন। ধন্যবাদ সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জেনে ভালো লাগলো যে শাক দুটো এখন আপনার পছন্দের তালিকায়।

 2 years ago 

আপনার লাউয়ের ফটোগ্রাফিটা জোস পুরাই! তবে ফটোগ্রাফি পোস্টে কমপক্ষে সাতটি ফটোগ্রাফ শেয়ার করতে হয়! আশা করি জানেন ব্যাপাটা। ফটোগ্রাফি গুলো কিন্তু সুন্দর হয়েছে 😊

 2 years ago 

দুঃখিত ভাইয়া,জানা ছিলনা বিষয়টা।ধন্যবাদ জানানোর জন্য।

 2 years ago 

ওয়ালাইকুম আসসালাম ভাই। আলহামদুলিল্লাহ আমি খুব ভালো আছি।

আপনি প্রতিনিয়ত ফটোগ্রাফি করে যান, দেখবেন আস্তে আস্তে আপনি অবশ্যই খুব ভালো ফটোগ্রাফি করতে পারবেন। ফটোগ্রাফি করার জন্য প্রচেষ্টা থাকাটা প্রয়োজন। সময় দিয়ে ছবি তুলবেন অবশ্যই ভালো ছবি তুলতে পারবেন। আমি নিজেও ছবিকে দেখে ছবি সম্পর্কে বর্ণনা করার চেষ্টা করি। আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। আমার কাছে তো মনে হয়েছে আপনি খুব ভালো ফটোগ্রাফি করেন। আমার কাছে খুবই ভালো লেগেছে ভাই। এভাবে এগিয়ে যান।

 2 years ago 

পাশে থাকবেন ভাইয়া,ইনশাআল্লাহ হাত পাকা হয়ে যাবে এক সময়😊

 2 years ago 

খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আপনি আজ আমাদের মাঝে শেয়ার করেছেন ।আমার কাছে ফটোগ্রাফি অনেক ভালো লাগে ।তার মধ্যে ফুলের ফটোগ্রাফি সবচেয়ে বেশি প্রিয়। হলুদ ফুলটি খুব সুন্দর ও আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ আমাদের মাঝে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

ওইটা অলকানন্দা, একটা ক্যাফেতে গিয়ে তুলেছিলাম।

 2 years ago 

সুন্দর হয় না বললে হলো আমি তো দেখতেছি আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।লাউ শাকের ফুল টা দেখে লাউ শাক খেতে ইচ্ছে করছে।আপনার ফটোগ্রাফি গুলো দেখতে বেশ সুন্দর হয়েছে।

 2 years ago 

আচ্ছা তাই নাকি!! কক্সবাজার পাঠায় দিবো?😁

 2 years ago 

খুবই চমৎকার একটি ফটোগ্রাফি পোস্ট আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে খুবই ভালো লাগলো। প্রতিটি ফটোগ্রাফি অনেক বেশি আকর্ষণীয় ছিল বিশেষ করে ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। এরকম সুন্দর ফটোগ্রাফি আপনার থেকে প্রতিনিয়ত আশা করব শুভকামনা রইল।

 2 years ago 

চেষ্টা করবো ভাইয়া,দোয়া রাখবেন।

 2 years ago 

ভাইয়া সব গুলো ফুলের ছবিই অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে লাউ গাছের ফুল পুইশাকের ছবিটা তারপর অলকানন্দা ফুলটা অনেক ভাল লেগেছে। অলকানন্দা ফুলটার আসল নাম মনে হয় অ্যালামন্ডা। তবে রবীন্দ্রনাথ ঠাকুর কোন ফুলের নাম দিয়েছে কিনা জানি না। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমিও সঠিক জানিনা,এক ফ্রেন্ডের কাছে থেকে জেনেছিলাম ওই বিষয়ে।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে খুব ভালোই লাগলো। ফটোগ্রাফি আস্তে আস্তে করতে করতে অনেক দক্ষ হয়ে যায়। আমিও মাঝেমধ্যে ফটোগ্রাফি করে থাকি। তবে অনেক সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ আপু এতো সুন্দর করে অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 2 years ago 

প্রথমে কিছু কথা বলবো যে আসলে ফটোগ্রাফি পোস্ট করলে ৷ কমপক্ষে সাতটি ফটোগ্রাফি দরকার যেটা নিয়ম ৷ সেখানে আপনি ৫ টি দিয়েছেন ৷ কেমন দেখায় না ৷

আবার বলবো আপনার মার্কডাউন প্রবলেম ৷ আপনি খারাপ হিসেবে নিবেন না ৷ কারন একজন ভালো ব্লগার হতে হলে মার্কডাউন অতি গুরুত্বপূর্ণ ৷ যা লেখা গুলোকে সৌন্দর্য বাড়াবে ৷

ধন্যবাদ আর ফটোগ্রাফি গুলো ভালো ছিল৷

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এতো সুন্দর সাজেশনের জন্য।ভুলগুলো এতো নির্দিষ্টভাবে ধরে দেওয়ার জন্য আমি কৃতজ্ঞ আপনার কাছে।ইনশাআল্লাহ শুধরে নেবো।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68156.06
ETH 3517.56
USDT 1.00
SBD 2.81