||আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করার আমার অনুভূতি||১০% বেনিফিশিয়ারি @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম। নমস্কার-আদাব।বাংলা ভাষাভাষীদের জন্য একমাত্র বাংলা ভাষার কমিউনিটি আমার বাংলা ব্লগ -এর প্রত্যেক সদস্যই আশা করি ভালো আছেন,সুস্থ আছেন।

দেখতে দেখতে আমাদের সবার প্রিয় কমিউনিটি আমার বাংলা ব্লগের এক বছর হয়েই এলো।এর জন্য অবশ্যই যার কথা না বললেই নয়,তিনি হলেন আমাদের একমাত্র @rme দাদা।এনাকে নিয়ে আপনাদের সামনে নতুন করে কিছুই বলার নেই আমার।শুধু একটাই চাওয়া,আজীবন আমাদের মাঝে থাকুক ইনি।কমিউনিটির অন্যান্য এডমিন,মডারেটরদের কথাও অস্বীকার করা যাবেনা।প্রত্যেকেই তাদের বিচক্ষণতা,সৃজনশীলতা এবং কঠোর পরিশ্রম দিয়ে আমাদের এই কমিউনিটিকে আজ এতো সুন্দর এবং সাবলীল করে তুলেছেন।সবার প্রতি রইলো আমার বিনম্র শ্রদ্ধা এবং প্রানভরা ভালোবাসা।

আমার বাংলা ব্লগের এক বছর পূর্তি উপলক্ষে যে প্রতিযোগিতাটি ঘোষনা করা হয়েছে তার জন্য @alsarzilsiam ভাইকে জানাই অনেক অনেক ধন্যবাদ।একটা কথা বলি,সেটা হচ্ছে-শুধু আমার বাংলা ব্লগেরই যে এক বছর পূর্ন হতে যাচ্ছে তা না,আমার ব্লগিং লাইফেরও এক বছর পূর্ণ হবে আগামী ১৪ তারিখে।সুতরাং,বুঝতেই পারছেন আমি কতটা এক্সাইটেড!

চলুন শুরু করি-


আচ্ছা আপনাকে কেউ যদি বলে,তোমার পরিবার সম্পর্কে কিছু বলো,সেখানে থেকে তোমার কেমন লাগে তা বলো।আপনার উত্তর কেমন হবে তখন?যে উত্তরই দেন না কেন,পরে আবার মনে হবে আহারে,এটুকু তো বলাই হয়নি।মানে,অনুভূতিটা ভাষায় প্রকাশ করাটা মুশকিল।হাজার কথা বলার পরেও নিজের আবেগের পুরোটা বুঝানো সম্ভব না।
ঠিক তেমনই,আমি এখন হাজারটা কথা বলা শেষেও এই কমিউনিটি সম্পর্কে আমার অনুভূতি পুরোপুরি ব্যক্ত করতে পারবোনা।সাবমিট শেষে মনে হবে,আরো অনেককিছুই বলা হয়নি।নিজের পরিবারের মতোই আমার কাছে আরেকটি পরিবার হলো আমার বাংলা ব্লগ।কোনোদিন যদি নিজের পরিবারের থেকেও দূরে থাকি তবুও এই পরিবারের থেকে দূরে থাকা হয়না।দিনের কোনো না কোনো সময় ঠিকই আসতে হয়।

1_20220606_134724_0000.png

ব্লগিং লাইফে আমার প্রবেশ হয়েছে আপনাদের সবার প্রিয় এডমিন @shuvo35 ভাইয়ার দ্বারা।গতবছর আমার বাংলা ব্লগ প্রতিষ্ঠার দুইদিন কি তিনদিন পরই আমি ব্লগিং লাইফে জয়েন করি এবং সেই থেকে এখন পর্যন্ত আমার একমাত্র কমিউনিটি হলো আমার বাংলা ব্লগ।সত্যি বলতে,শুরু থেকে আমার বাংলা ব্লগের সাথে থাকতে পারাটা আমার কাছে অনেক বড় পাওয়া।

আমায় যদি প্রশ্ন করা হয়-কর্মক্ষেত্রটাকে কেমন ভাবে পেলে আপনি মনের আনন্দে কাজ করতে পারবেন?আমার সোজাসাপটা উত্তর হবে,পরস্পর সহানভূতিশীল সহকর্মীদের মাঝে নিজের মেধা বিকাশ ঘটিয়ে মুক্তভাবে কাজ করার পরিবেশ পেলেই আমি মনের আনন্দে কাজ করতে পারবো।
তো নিঃসন্দেহে আমার বাংলা ব্লগ ঠিক ওমনই একটা পরিবেশ সম্পন্ন প্ল্যাটফর্ম যেখানে আমরা সবাই নিজের মনের কথাগুলো উজাড় করে বলতে পারি এবং মেধা বিকাশ ঘটাতে পারি।শুরু থেকে দেখে আসছি কমিউনিটিটা সুনাম অর্জনের মাধ্যমে কিভাবে নিজের প্রসার করে চলেছে।দেশী-বিদেশী সহ আজ প্রায় ৩৩০০ সাবস্ক্রাইবার আমাদের এই কমিউনিটিতে।
ব্লগিং জগতে একদমই নতুন,এমন সদস্যদের জন্যও যে পরিমাণ শ্রম আমাদের এডমিন মডারেটররা দিয়ে থাকে তা সত্যিই প্রশংসার দাবিদার।আর কোনো কমিউনিটি এমন করে কিনা তা আমার জানা নেই।

IMG20220503123406.jpg

প্রতিটা এডমিন মডারেটররা যেভাবে জেনারেল ইউজারদের সাথে কানেক্টেড আমি বাজি রেখে বলতে পারি অন্য কমিউনিটিগুলোতে এর এক ভাগও হয়না।শুধু যে এডমিন মডারেটরদের কথাই বলবো তা না।প্রতিটা ইউজারই যথেষ্ট আন্তরিক এবং সহনশীল।যেকোনো সদস্যের বিপদে অন্যান্য সদস্য এবং এডমিন প্যানেল তাদের সর্বোচ্চটা দিয়ে এগিয়ে আসার বিষয়টা আমার কাছে সত্যিই মন ছুয়ে যায়।
দিনশেষে এখানে থাকা প্রত্যেকেরই উদ্দেশ্য রিওয়ার্ডস।আমি এক্ষেত্রেও আমার বাংলা ব্লগের প্রতিদ্বন্দ্বী হিসেবে অন্য কোনো কমিউনিটি দেখিনা।শুধু পোস্টের মাধ্যমেই আপনি আমি সাপোর্ট পাই তা না,একটু হাসুন-অন্যকে হাসান।নিজের মনের কথা খুলে বলুন,নিজের প্রতিভার বিকাশ ঘটান আপনি তাতেও লাভবান হচ্ছেন এখানে।ভার্চুয়াল একটা লাইফে কাজ করে ইদ পূজোর সময় বোনাস আশা করাটা হয়তোবা একপ্রকার আকাশ কুসুম কল্পনা।আমাদের এই কমিউনিটিতে তাও হয়।মোদ্দা কথা,শুধু নিয়ম মেনে টিকে থাকুন-আপনার দায়িত্ব এডমিনরা বুঝে নিবে।আমি সত্যিই জানিনা,এমন কোনো কমিউনিটি আর একটা আছে কিনা।

IMG20220510143708.jpg

যদি ব্যক্তিগতভাবে বলতে যাই তাহলে আমার জীবনে এই কমিউনিটির গুরুত্ব কতটা তা বুঝানো সম্ভব না।মধ্যবিত্ত ঘরের সন্তান আমি।এস,এস,সি পাশ করে ইন্টারমিডিয়েট পড়ার জন্য এখন থাকি মেসে।মাস গেলে যে মোটা অংকের টাকাটা খরচ হয় তার বেশিরভাগটাই আমি বহন করি এখান থেকে উপার্জিত অর্থ দিয়ে।তো বুঝতেই পারছেন,এই কমিউনিটি আমার জীবনের জন্য কতটা গুরুত্বপূর্ণ!আমি যদি এর সাথে যুক্ত না থাকতাম,মাস শেষে আমার বাবার উপর যে পরিমাণ প্রেসার পরতো তা হয়তো ঘটনাপ্রবাহ উল্টোদিকে ঘুরে দিতো।ছোট ভাইটা আরেকটু বড় হলে ওকেও এই প্ল্যাটফর্মে আনার ইচ্ছা আছে।

বলতে বলতে অনেক বলে ফেলেছি।তবুও হয়তো অনেক গুরুত্বপূর্ণ কিছুই বলিনি।কথাগুলো সাজিয়েও বলতে পারিনি সেভাবে।আসলে ভেতরে একটু অন্যরকম এক্সাইটমেন্ট কাজ করছে।
বেলাশেষে সবকিছুর মূলেই রয়েছেন আমাদের সবার ভালোবাসার @rme দাদা।ইনশাল্লাহ সবাই মিলে তার স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাবো।এগিয়ে যাক আমার বাংলা ব্লগ।লক্ষ্য পূরনে সক্ষম হোক।পাশে ছিলাম,আছি আর ইনশাল্লাহ থাকবো।

ভালো থাকবেন,সুস্থ থাকবেন

Cc.@farhantanvir
1st & 2nd pic made with canva app by @farhantanvir
3rd pic location
4th pic location
Date.07/06/22

Sort:  
 2 years ago 

কমিউনিটি তে কাজ করার অনেক চমৎকার একটি অনুভূতির গল্প আমাদের মাঝে শেয়ার করেছেন। সবার মধ্যেই কিছু না কিছু অনুভূতির গল্প থাকে আপনার এই অনুভূতির গল্প পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনার অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

তাও যেন মনে হচ্ছে,কিছুই বলতে পারিনি😑।
ভালোবাসা নিয়েন ভাই 💙🤎

 2 years ago 

আপনি অত্যন্ত চমৎকার করে আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে আপনার পথ চলার বিভিন্ন অভিজ্ঞতাগুলো শেয়ার করেছেন। আমাদের প্রিয় কমিউনিটির বর্ষপূর্তির সঙ্গে সঙ্গে আপনারও অংশগ্রহণের এক বছর পূর্ণ হবে জেনে খুব ভালো লাগলো। আমার বাংলা ব্লগ কমিউনিটির একেবারে শুরু থেকেই আপনি সমস্ত অগ্রগতির সাক্ষী। আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করতে এসে আপনার কথা বুঝি না খুব ভালো লাগলো আপনার অনুভূতি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সকল অগ্রগতির স্বাক্ষী- এটুকুই আমার কাছে অনেক বড় পাওয়া🥰
শুভ কামনা জানাই ভাই😍ভালোবাসা নিয়েন💙

 2 years ago 

আসলে আমরা অনুভূতি পরিবেশ ভালো লাগলো ভাই। আসলে বাংলা ব্লগ মানে আমাদের একটা আবেগ কাজ করে। কারণ এখানে সবাই আমরা ফ্যামিলির মতো। ধন্যবাদ ভাই আপনার অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ফ্যামিলির মতো না,ফ্যামিলই🤎।

 2 years ago 

আবেগের আরেক নাম হলো আমার বাংলা ব্লগ। কতো দুঃসময় পার করেছি তবুও আমার এই পরিবারের মাঝে এলেই সব ভালো হয়ে যেতো আমিও লিখবো আমার অনুভুতি আপনার জন্য অগ্রিম শুভেচ্ছা

 2 years ago 

ইনশাল্লাহ লিখবেন ভাই,অপেক্ষায় রইলাম💙

 2 years ago 

ভালোবাসা যখন অতিরক্ত হয়ে যায় তখন কোনটা বলবো আর কোনটা রাখবো এটা নিয়ে কনফিউশনে পরতে হয়, ঠিক আপনার একেই অবস্থা, আমার বাংলা ব্লগ পরিবারের সবাই আপনাকেও অনেক ভালোবাসি ভাইয়া, ভালো থাকবেন, আর ভালোবাসা নিয়েন, শুভকামনা রইলো ভাইয়া

 2 years ago 

শুধু বলতে চাই, we are one🤎 যতদিন আছি,একদম শক্তপোক্ত ভাবেই থাকবো সবাই🥰

 2 years ago 

আসলে এটা ঠিক নিজের পরিবার নিয়ে অনেক কিছু বলার পরেও মনে হয় কিছুটা অপূর্ণতা থেকে যায়। আসলে একটা ব্যাপার আছে না পরিবারের সময় যত স্মৃতিময় অধ্যায় থাকে সবকিছু তো আর লেখার মাধ্যমে ফুটিয়ে তোলা সম্ভব হয় না। সে গুল কেবল হৃদয়ের মধ্যেই থাকে। যাই হোক অনেক শুভকামনা রইল আর এভাবেই আমার বাংলা ব্লগের সাথে আরো অনেক দূর পথ পাড়ি দেন সেই কামনা করি।

 2 years ago 

সেটাই,এতো লেখার পরেও মনে হচ্ছে অন্তর থেকে এখনো কিছুই বের হয়নি।
ইনশাল্লাহ সবাই কাধে কাধ মিলিয়ে চলবো বহুদূর পর্যন্ত

 2 years ago 

ঠিক বলেছেন ভাই। পরিবার সম্পর্কে যতই বলা যায় ততই যেনো কম হয়ে যায়। আমিও লিখেছিলাম আমার বাংলা ব্লগ এর পরিবার নিয়ে। এ যেনো শেষ হতেই চায়না। ৭০০ এর বেশি শব্দ লিখার পর মনে হয়েছিলো এখনো তেমন কিছুই লেখিনি।

 2 years ago 

আসলেই তাই হয়,দিন যত বেশি হচ্ছে অনুভূতিও যেন বেশি হচ্ছে।
শুভ কামনা রইলো আপনার জন্য 😇🤎

 2 years ago 

এই কমিউনিটিতে কাজ করার অনুভূতি সবার আছে ।যারা যারা এই কমিটিতে কাজ করেছে সবাই অনেক ভালো অনুভূতি আছে, মনে করি ।ইনশাআল্লাহ আমিও আমার অনুভূতি দু-একদিনের মধ্যেই শেয়ার করব ।আপনার অনুভূতির কথা জেনে অনেক ভালো লাগলো । ভালো থাকবেন ভাই ।

 2 years ago 

অবশ্যই ভাইয়া💙অপেক্ষায় রইলাম 🥰

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনি দারুন লিখেছেন আমার বাংলা ব্লগে কাজ করার অনুভুতি। আর আপনি আমাদের প্রিয় শুভ ভাইয়ের মামাতো ভাই সেটা জানি। আর শুভ ভাই আপনাকে খুবই পছন্দ করে, আপনি ভাইয়ের আদরের ছোট ভাই। আর সেই সাথে আমার বাংলা ব্লগ এ কাজ করার এক বছর পূর্তি উদযাপন আপনিও করছেন। আর আমাদের থেকে আপনার আনন্দটা একটু বেশি হওয়ারই কথা। আর আপনি ঠিকই বলেছেন আমার বাংলা ব্লগে কাজ করে অনেকে তার জীবিকার যোগান দিচ্ছে। হাসিখুশির সাথে আনন্দ ভাগাভাগি করে নেওয়া এবং সেইসাথে অর্থ উপার্জন অসাধারণ একটি প্ল্যাটফরম। আমাদেরকে এত সুন্দর করে গুছিয়ে লিখেছেন আপনার অনুভূতি। আপনার জন্য রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

প্রতিটি কথাই খুবই ভালো বলেছেন ভাইয়া🥰ভালোবাসা নিয়েন

 2 years ago 

আজকের কমিউনিটির এক বছর পূর্ণ উপলক্ষে আপনি অনেক বেশি এক্সাইটেড শুনে বেশ ভালো লাগলো। আসলে আপনার বাংলা ব্লগের পুরো সময়টা নিয়ে আপনার অনুভূতি শুনে বেশ ভালো লাগলো। আমাদের জন্য এই সময়টা অনেক বেশি আনন্দের। আমি মনে করি আমাদের সবার কমিউনিটি সম্পর্কে কম-বেশি অনেক ধরনের অনুভূতি রয়েছে। আপনি আপনার অনুভূতি শেয়ার করেছেন দেখে বেশ ভালো লাগেনা।

 2 years ago 

তবুও যেন অনেক কথাই অপ্রকাশিত রয়ে গেছে।
ধন্যবাদ আপু এতো সুন্দর মন্তব্যের জন্য 💙

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 64222.70
ETH 2651.63
USDT 1.00
SBD 2.77