তবে কি দায় এড়ানোই সব?(১০% বেনিফিশিয়ারি লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, আশা করি সবাই কুশল আছেন। আলহামদুলিল্লাহ,আমিও ভালো আছি।

আচ্ছা,আমাদের করা কাজগুলোর মধ্যে কি এখন দায়িত্ববোধ,রুচিশীলতা,স্বাচ্ছন্দ এগুলো আছে?নাকি কেবোল মাত্র দায়বদ্ধতা থেকে কাজ করতে হয় জন্য করি?আমার তো মনে হয় দায়বদ্ধতার জায়গা থেকেই কোনো একটা কাজ আমরা করি,কিন্তু পারিপার্শ্বিক যেই দায়িত্ববোধ,স্বাচ্ছন্দ্যতা সেগুলো পালন করিনা।কর্তাকে এটুকু বুঝাতে পারলেই হলো,কর্তা আপনার দেয়া কাজ আমি করেছি।হুম বুঝলাম,কর্তার দেয়া কাজ আপনি পালন করেছেন,প্রশংসা জানাই তার জন্য।কিন্তু কথা হলো যে ভাই, কর্তা যে উদ্দেশ্যে কাজটা করতে বলেছেন,সেই কাজের স্বার্থকতা কিভাবে আসবে যদি সেই কাজে পারিপার্শ্বিকতাগুলো পালন না করা হয়?ওদিকে কর্তাও হুকুম দিয়ে খালাস,দেখার নাম নেই যে আমি যে এই কাজটা করতে বলেছি সেটা কতটা সফলতা আনছে!আর কর্তার এইটুকু গাফিলতির সুযোগ নিয়ে আপনিও তো আপনার দায়িত্ববোধ,স্বাচ্ছন্দ্যতা এগুলো থেকে নিজেকে দূরে রেখেছেন।তাহলে লাভটা কি হলো,পয়সা খরচ করে কাজ করার?
এতোক্ষন হয়তো পড়লেন আর ভাবলেন,আবোল তাবোল কিসব বকছি?তো এবার বলি মূল স্টোরি।গতকাল থেকে কোনো এক কারণে আমি একটা মেডিকেল কলেজ হাসপাতালে ছিলাম।ঢোকার মুখেই হাতের বামপাশে দেখলাম হেল্প ডেস্ক লেখা।তো আমি যেতাম সিসিইউ এ।কত তলায় আমায় যেতে হবে এবং কত নাম্বার কক্ষে তা আমি জানতাম না।ভাবলাম ওখানে গিয়ে জেনে নিই।গিয়ে দেখি,সেখানে মানুষ নেই যে আমাকে হেল্প করবে।আশেপাশে মাকড়সার জাল ছড়িয়ে ছিটিয়ে আছে।অথচ,বেশ সুন্দর লাল নীল লাইটে সজ্জিত।
IMG20220422202833.jpg

IMG20220422202833.jpg

পাশেই আনসার দাঁড়িয়ে ছিল।ওনাকে জিজ্ঞাসা করেই গেলাম আমার গন্তব্যে।যেতে যেতে দেখলাম একটা অভিযোগ বাক্স।ভাবলাম,একটা অভিযোগ করলে কেমন হয়?একটু কাছে যেতেই দেখি,সেই বাক্সটার উপরে এত্ত পরিমাণ ধূলা যে, দেখে মনে হলো গত দুই আড়াই বছরে বোধয় এই বাক্স খোলা হয়নি।তো ভাবলাম,এখানে কোনো কাগজ ঢুকানো নিতান্ত মুর্খামি ছাড়া কিচ্ছু না।আগামী দুই বছরেও আমার অভিযোগ কর্তার কানে যাবে কিনা আর সেই অভিযোগের সমাধান আদৌ হবে কিনা তা নিয়ে নিশ্চয় কোনো সন্দেহ থাকার কথা না।কি আর করার,মেনে নিয়েই এগিয়ে গেলাম।
IMG20220422202943.jpg
এদিকে কর্তা তো জানে তার দেয়া কাজ ভালোভাবেই করেছে এবং সুফলও সবাই পাচ্ছে।তাই আর খোজ রাখার প্রয়োজনবোধ করেনা।অন্যদিকে সেই সুযোগ খুব ভালো করেই ব্যবহার করছেন আপনারা।

তো আমার একটাই প্রশ্ন থাকলো,তাহলে পয়সা খরচ করে ওই হেল্প ডেস্ক বানানোরই কি দরকার ছিল বা অভিযোগ বাক্সটাই বানানোর কি দরকার ছিল?

cc.@farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.23/04/22

Sort:  
 2 years ago 

কর্তাকে এটুকু বুঝাতে পারলেই হলো
আসলে এখন এমন হয়ে গেছে সব জায়গাতে ,কেমন জেন আমরাই অলস হয়ে গেছি।বিশেষ করে সরকারী প্রতিষ্ঠান গুলোতে এমন বেশী হয়ে থাকে।ধন্যবাদ আমদের মাঝে সুন্দর করে তুলে ধরার জন্য।ভালো লাগছে আপনার লেখাটি

 2 years ago 

ভাই বর্তমানে আমাদের দেশে যেভাবে কাজকর্ম চলছে বা আমরা যারা কাজ করছি তারা তাদের শুধু দায়বদ্ধতা থেকেই কাজ করছি তো সে দিক থেকে বলতে গেলে আপনার প্রশ্নের কী উত্তর দেবো আসলে প্রশ্নের উত্তর দেওয়ার মতো কোন উত্তর খুঁজে পাইনা।
খুবই যথার্থ একটি বিষয় উপস্থাপন করেছেন। আমিও বেশ কিছু জায়গায় দেখেছি এরকম হেল্প ডেক্স সাজিয়ে রেখেছে কিন্তু হেল্প করার মত কোন লোক নেই এবং আপনি যে অভিযোগ বক্সের কথা বললেন আসলে এগুলো লোক দেখানো ছাড়া আর কিছুই না।

 2 years ago 

আসলে ভাইয়া আমাদের দেশ এখন এমন এক অবস্থায় দাঁড়িয়েছে সবাই শুধু দায়বদ্ধতা হিসেবে কাজ করে। আর অভিযোগ বাক্সের কথা কি বলব যেটা আপনি দেখলেন মনে হয় দুই বছরেও ব্যবহার করা হয়নি। আসলে আপনার প্রশ্নের উত্তর কি দেবো সত্যি বুঝতে পারছি না। সবকিছুই এখন অন্যরকম গতিতে চলছে। এই অভিযোগ বাক্সগুলো আসলে লোক দেখানো। এতে কোন কাজের নয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61040.35
ETH 2922.73
USDT 1.00
SBD 2.31