DIY-জীবনের প্রথম ক্যালিগ্রাফি (10% বেনিফিশিয়ারি লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম এবিবি বাসী। আশা করি সবাই ভালো আছেন,বেশ ফুরফুরে মেজাজে ইদের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন।আলহামদুলিল্লাহ,আমিও ভালোই আছি।


IMG_20220707_222354.jpg

ইদের আমেজ এখনো ভালোই আছে চারিদিকে।এ বাড়ি ও বাড়ি দাওয়াত চলছেই।এই পরিবেশটা বেশ ভালোই লাগে আমার।বাসা থেকে বেরিয়ে রাস্তায় গেলেই দেখি হাতে দই মিষ্টি কিংবা সেভেন আপের একটা বোতল ঝুলিয়ে নিয়ে বাবার হাত ধরে ছেলে-মেয়ে যাচ্ছে দাওয়াত খেতে।আমাদের এখান থেকে আরেকটু ভেতরের দিকে গেলে এসব দৃশ্য আরো বেশি দেখা যায়।
যাইহোক,কথায় আসি।আমি মাঝে মাঝে আপনাদের সাথে ডিআইওয়াই পোস্ট শেয়ার করে থাকি।আজও তেমনি একটা পোস্ট শেয়ার করতে যাচ্ছি,ক্যালিগ্রাফি নিয়ে।এটি আমার জীবনের প্রথম ক্যালগ্রাফি।আমার ইংলিশ প্রাইভেটে বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা চলছে,যার মধ্যে ক্যালিগ্রাফিও আছে।মূলত সেখানে পার্টিসিপেট করার জন্যই আমি ওই ক্যালিগ্রাফি করেছিলাম। সত্যি বলতে আমি ক্যালিগ্রাফি করার নিয়ম জানতাম না,গুগল থেকে একটা মডেল নিয়ে সেটাই দেখে দেখে বানানোর চেষ্টা করেছিলাম।
উপকরণঃ
  • A4 কাগজ
  • পেন্সিল
  • কালো রঙের জেল পেন

IMG20220707162242.jpg

পদ্ধতিঃ
পদ্ধতি নিয়ে বলার মতো তেমন কিছুই নাই।পেন্সিল দিয়ে আকিয়ে নিয়ে জেল পেন দিয়ে জাস্ট রঙ করেছি।

#প্রথমে মডেলটা দেখে পেন্সিল দিয়ে পুরো ফিগারটা আকিয়ে নিয়েছিলাম।আমি ধাপে ধাপে দেখাচ্ছি সেগুলো।

IMG20220707162503.jpg

IMG20220707164120.jpg

IMG20220707164537.jpg

IMG20220707165002.jpg

IMG20220707165304.jpg

IMG20220707165808.jpg

IMG20220707170413.jpg

#এবার জেল পেন ইউজ করে পেন্সিল দিয়ে আকানো ফিগারটা রঙ করেছিলাম।সেটাও ধাপে ধাপে দেখাচ্ছি।

IMG20220707170701.jpg

IMG20220707172355.jpg

IMG20220707172851.jpg

IMG20220707173832.jpg

ব্যাস,তৈরি করা শেষ।লাইফে করা ফার্স্ট ক্যালিগ্রাফি এটা।খুব একটা ভালো করতে পারিনি।ইনশাল্লাহ করতে করতেই দক্ষতা এসে যাবে।

IMG_20220707_222354.jpg

আজ তাহলে আসি,সবাই ভালো থাকবেন।আল্লাহ হাফেয।

Cc.@farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.12/07/22

Sort:  
 2 years ago 

ক্যালিগ্রাফি করতে আমার ভীষণ ভালো লাগে। তবে আপনার মত এত পারফেক্ট ভাবে করতে পারি না। আপনি প্রথমবারেই একদম নিখুঁত ভাবে কাজ টি করেছেন। সত্যিই অসাধারণ হয়েছে। মুগ্ধ হয়ে গেলাম দেখে। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি জানিনা কতটা করতে পেরেছি,তবে আপনারা যেভাবে উৎসাহ দিচ্ছেন তাতে আর যাইহোক ক্যালিগ্রাফির প্রতি একটা আকর্ষন আমার চলে এসেছে।ইনশাল্লাহ চালিয়ে যাবো।

 2 years ago 

যদি ও আপনি প্রথমবারের মতো কোন ক্যালিগ্রাফি করেছে। তবে দেখে তা একদমই বুঝা যাচ্ছে না একদম পার্ফেক্ট হয়েছে। দেখতে ও খুবই সুন্দর হয়েছে।

 2 years ago 

ভালোবাসা নিয়েন ভাই,💙🥰 ইনশাল্লাহ আরো ভালোভাবে কোনোকিছু উপস্থাপন করার চেষ্টা করবো।

 2 years ago 

ভাই আপনার জীবনের প্রথম ক্যালিওগ্রাফিটি দেখেই বুঝাই যাচ্ছে না যে আপনি এটি প্রথমবার করেছেন। আরবি হরফগুলো খুবই সুন্দরভাবে লিখেছেন যা বলার বাহিরে, এবং কিভাবে ক্যালিওগ্রাফি তৈরি করেছেন তা খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আমাদের সঙ্গে সুন্দর একটি আরবি হরফের ক্যালিওগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের কাছে এতো ভালো লাগবে আমি ভাবতেও পারিনি আপু।ইনশাল্লাহ আরো ভালোভাবে উপস্থাপন করবো নতুন কিছু।

 2 years ago 

মাশাআল্লাহ , ভাই আপনার ক্যালিগ্রাফি সত্যি প্রশংসার যোগ্য। আপনি খুব একটি ক্যালিগ্রাফি করেছেন। আপনার অনেক দক্ষতা রয়েছে। আপনি খুব সুন্দর ভাবে দক্ষতা সহকারে এই ক্যালিগ্রাফিটি করেছেন। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ক্যালিগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভালোবাসা নিয়েন ভাই 🌸🧡আপনাদের এতো ভালো লাগবে আশা করিনি।ইনশাল্লাহ আরো ভালো কিছু নিয়ে হাজির হবো আপনাদের মাঝে।

 2 years ago 

ভাইয়া আপনার করা এই ক্যালিগ্রাফিটি অসাধারণ হয়েছে। দেখে মনে হচ্ছে না যে ক্যালিগ্রাফটি আপনি প্রথম করেছেন। দেখে মনে হচ্ছে যেন একজন দক্ষ ক্যালিগ্রাফার এই ক্যালিগ্রাফিটি করেছে। সত্যি ভাইয়া আপনার প্রতিভা আমার খুবই ভালো লেগেছে। এভাবেই এগিয়ে যান এবং দারুণ দারুণ ক্যালিগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করুন এই কামনাই করছি। শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

এতো সুন্দর সুন্দর মন্তব্য আপনারা করছেন,যা সত্যিই আমাকে অনেক অনুপ্রেরণা যুগিয়েছে।ইনশাল্লাহ আরো ভালো ভালো কাজ নিয়ে আপনাদের মাঝে আসতে পারবো।ভালোবাসা রইলো💙🥰

আরবী লেখার অসাধারণ টেকনিক রয়েছে আপনার মধ্যে। এটা খুবই সুন্দর লাগছে। আপনি ধারাবাহিক ভাবে আপনার আর্ট উপস্থাপন করেছেন। এক কথায় অসাধারণ হয়েছে। সম্পূর্ণ লেখা গুলো মিলে একটি মানুষের আকৃতি ধারণ করেছে। 😔

আরবী লেখার অভ্যাস বজায় রাখুন , অনেক ভালো হয়েছে।

 2 years ago 

বিষয়টি নিয়ে আমিও ভেবেছি ভাই,আমাদের ধর্মে তো মানুষ তথা জীব-জন্তুর চিত্র আকা একপ্রকার নিষিদ্ধ।হয়তোবা এটা আমার ভুলই হয়েছে।
ভালোবাসা রইলো আপনার জন্য 🌸🧡💚

 2 years ago 

জীবনের প্রথম ক্যালিগ্রাফি

যদিও এটা আপনার তৈরি জীবনের প্রথম ক্যালিগ্রাফি কিন্তু আপনার তৈরি করা এই ক্যালিগ্রাফিটি দেখে বোঝার কোন উপায় নাই এর আগে আপনি কোনদিন ক্যালিগ্রাফি তৈরি করেননি। আপনি এতটাই নিখুঁতভাবে ক্যালিগ্রাফি তৈরি করেছেন যা দেখে আমি কেন প্রত্যেকটি মানুষ মুগ্ধ হবে এটাই স্বাভাবিক।

 2 years ago 

কি বলবো ভাই!আপনারা যে এতোটা মুগ্ধতার সাথে গ্রহন করবেন,এটা আমার ভাবনাতেই আসেনি।
ভালোবাসা নিয়েন ভাই, 🥺💚

 2 years ago 

আপনার আর্টটি দেখে মুগ্ধ হয়ে গেছি। এটা দেখতে অনেক সুন্দর লাগছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য ‌। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আমার এই কর্মটি আপনাদের মাঝে এভাবে মুগ্ধতা ছড়িয়েছে,এটা আমার কাছে অনেক বড় পাওয়া।
ভালোবাসা নিয়েন আপু

 2 years ago 

ভাই কী বলব বুঝতেছি না। এককথায় অসাধারণ হয়েছে। এইধরনের ক‍্যালিগ্রাফি আমি খুবই কম দেখেছি। আপনার এই কাজটা আমার কাছে দারুণ লেগেছে। আপনার দক্ষতা দেখে সত্যি আমি অবাক হচ্ছি। যাইহোক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে এটা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

বাহ,এত্ত প্রশংসা!লজ্জা পেয়ে গেলাম তো🙈।ভালোবাসা নিয়েন ভাই🥰💙

 2 years ago 

ক্যালিওগ্রাফি আমার অনেক পছন্দ। আমি যেখানে ক্যালিওগ্রাফি দেখি সেখানেই মুগ্ধ হয়ে তাকিয়ে থাকি। আপনি জীবনে প্রথম কেলিওগ্রাফি যদি করেছেন এটি আসলেই অসাধারণ মনে হচ্ছে। এটি জাস্ট অসাধারণ হয়েছে।

 2 years ago 

আপনার কাছে অসাধারণ লেগেছে, এটাই আমার কার্যের স্বার্থকতা।ভালোবাসা নিয়েন আপু🥰🌸

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 64876.28
ETH 2650.41
USDT 1.00
SBD 2.81