নিজের শখ নাকি অন্যের উপদেশ?

in আমার বাংলা ব্লগ3 years ago

আমরা মানুষ জাতি,যাদের আশরাফুল মাখলুকাত বলা হয়।অন্যান্য প্রাণিদের সাথে মানুষের পার্থক্য হলো বিবেক,বুদ্ধিতে।
rope-2322774_640.jpg
Link
মানুষের বেচে থাকার পেছনে কিছু তারণা কাজ করে।সেগুলো হতে পারে-কিছু শখ পূরন,হতে পারে অন্যের মুখে হাসি ফোটানো,হতে পারে জীবকটাকে সর্বোচ্চভাবে উপভোগ করা।এরকম হরেক রকমের তারণা নিয়ে আমরা লাইফ লিড করে থাকি।
আমাদের কিন্তু শখের শেষ নেই।সব বিষয়েই আমাদের শখ থাকতে পারে।সেটা বলুন গাড়ি-ঘোড়ার দিক থেকে হোক কিংবা সৌখিনতার দিক।আমাদের কিন্তু ছোট খাটো কিছু শখ থাকে।
আমার কথাই বলি।সৌখিন জিনিসগুলোর প্রতি আমার অন্যরকম আবেগ কাজ করে।সেগুলো দেখলেই শখ জাগে সেগুলোকে আমার ঘরে তোলার।কাছে টাকা থাকেনা, যদিও থাকে তাহোলে দেখা যায় জিমিসটার দাম তার থেকেও বেশি হয়।বেশ কিছুদিন যাওয়ার পর টাকার ব্যবস্থা করতে পারি।এখন যখন জিনিসটা কিনতে যাবো বলে ঠিক করি তখনই মনে হয় যে কারো থেকে আগে জিনিসটা সম্পর্কে শুনি।তখন আবার দেখা যায়,সেই জিনিসটার এদিক খারাপ-ওদিক খারাপ।মানে নানারকম কথা শুনি।তারপর মনে হয় যে থাক জিনিসটা কিনবোনা।এই ভাবনা নিয়েই দুই-তিনদিন কাটায় দেই।কিন্তু বিশ্বাস করেন,ভেতোরটা কেমন কেমন করে।অস্থির অস্থির লাগে।এতো খারাপ দিক শোনার পরেও সেই জিনিসটার উপর থেকে নেশা যায়না।অবশেষে অন্যের কথার তোয়াক্কা না করে কিনেই ফেলি।
আবার অনেকসময় হয় কি,আমি কালো কালার কিছু পছন্দ করলাম।দোকানে কিনতে গিয়ে দোকানদার বললো যে ভাই এর থেকে সাদাটা ভালো হবে।সাদাটার সাথে কালোটার নানারকম তুলনা করে এটা বুঝায় দিলো যে সাদাটাই ভালো।ঐ মূহুর্তে আমার কাছেও সাদাটা ভালো লাগলো আর আমি কালোটা না নিয়ে সাদাটাই নিই।বাসায় আসার পর কিংবা দুই তিনদিন ব্যবহারের পর মনটা আবার আনচান করে।মনে হয়,ঐটা নেয়াই ভালো ছিল।
আমার অভিজ্ঞতা থেকে কিছু কথা বলি।জীবনে যদি এরকম ছোট খাটো কিংবা বড় কোনো শখ থাকে আর তা পূরনের সামর্থ্য আপনার থাকে দয়া করে অন্যের সাথে সে বিষয়ে পরামর্শ করবেন না।পরামর্শ করতে গেলেই নানা রকম কথা হবে,যার জন্য নিজের মনের সাথে আপনাকে যুদ্ধ করতে হতে পারে।
শখ পূরন করাটাও কিন্তু একটা শখ।সেইটা যদি আপনি করতে না পারেন তাহলে লেড়ি কুত্তা হয়ে জন্মানোই ভালো ছিল।

cc.@farhantanvir
date.14/09/21

Sort:  

কিছু কিছু জিনিস দেখলে ক্ষণিকের জন্য আমারও শখ জাগে।পরামর্শ করে কাজ করা ভালো।কিন্তু যখনই শখের বিষয়ে আপনি কারো উপদেশ নিতে যাবেন তখনই গন্ডগোল হয়ে যাবে।কারণ সকলের শখ এক নয়।

ধন্যবাদ আপনি সুন্দর লিখেছেন।

 3 years ago 

আপনার ভালো লাগাই আমার প্রাপ্তি❤️

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.029
BTC 62864.56
ETH 2538.87
USDT 1.00
SBD 2.93