বইয়ের গুদাম ঘরে (১০% বেনিফিশিয়ারি লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,এবিবি-বাসী আশা করি সবাই কুশল আছেন।আলহামদুলিল্লাহ,আমিও ভালো আছি।


IMG_20220730_034838.jpg

বাংলাদেশ,যে দেশে জুতা বিক্রি হয় এসি ঘরে আর বই সর্বদাই রাস্তার পাশে।হয়তোবা এটাই সঠিক নিয়ম আবার অন্যান্য দেশেও হয়তোবা একই নিয়ম চালু আছে।আমি সঠিক জানিনা।এটা কতটুকু যৌক্তিক তাও আমি জানিনা। যাকগে,যা হয় হোক।আমার কি!আমার একার কথায় এসব কখনো বদলাবেনা।বই এসি ঘরে উঠতো যদি জাতি হিসেবে আমরা একটু সৌখিন হতাম।ক্ষুধপিপাসার বিষয়টাকে সবসময় অগ্রাধিকার দিয়ে বিবেককে সুবিশাল করার বিষয়টা আমাদের দ্বারা কোনোদিন সম্ভব না।আমাদের হাতে সময় নেই বই পড়ার।কোনোমতে টেক্সটবুক গুলো পড়ে একটা চাকরি পেলেই ল্যাটা চুকে যায়।যেহেতু,এমন নিয়মের মাঝেই বড় হচ্ছি তো এর গন্ধ আমার মাঝেও আসবে।এটাই স্বাভাবিক।

IMG20220726220443.jpg

আমার কিছু বইয়ের দরকার ছিল।সেগুলো অবশ্য ক্ষুধপিপাসা মেটানোর তাগিদেই।মানে,মেডিকেল এডমিশন টেষ্টের জন্য আরকি।আমি জানতাম না যে,এই ধরনের বইগুলো ইনফ্যাক্ট প্রায় সব ধরনের বই-ই কোনো এক মার্কেটে ৫০% দামে বিক্রি করা হয়।যদিও সেগুলো পুরাতন মানে বছর খানেক আগের বই হয়।আমার যে চারটা বই লাগতো তার দাম লাগতো আনুমানিক ১৫০০ টাকা বা তার একটু বেশিই।

সৌমিক বললো,ওতো টাকা খরচ করার মানেই হয়না।চলো একটা মার্কেটে নিয়ে যাই,ওর অর্ধেক দামে বইগুলো পাবে।বইও যদি ভালো পাই,টাকাও যদি কম লাগে!তো ক্ষতি কি?
রাত বাজে তখন প্রায় ১০ টা।আমি আর সৌমিক মিলে গিয়েছিলাম শাপলা সুপার মার্কেটে।সাতমাথা থেকে একটু ভিতরের দিকে এই মার্কেটটা।আমি আগে কখনো নামও শুনিনি কিংবা যাইওনি।ওটাই ছিল প্রথমবার।
রাত তো অনেক হয়েছিল।যেতে যেতে ভাবছিলাম দোকান খোলা থাকবে কিনা।গিয়ে দেখি জাস্ট এপাশে ওপাশে দুইটা দোকান খোলা।বাম পাশের টাতেই গিয়েছিলাম আমরা।
IMG_20220730_034810.jpg

IMG20220726221650.jpg

IMG20220726221645.jpg

IMG20220726220457.jpg

বিক্রেতার সাথে গল্প করে শুনলাম প্রায় সব ধরনের বইয়েরই কালেকশন আছে তার কাছে।আর ওনার এই ব্যাবসা প্রায় ৭ বছর ধরে।
এবার বলি,আমি কতটা লাভবান হয়েছি।একে তো বইগুলোও খুব একটা পুরাতন না-গত বছরের ইডিশন।আর দ্বিতীয়ত বইগুলোর দাম সর্বমোট ৭০০ টাকা।নতুন নিতে গেলে অন্তত ১৬০০ টাকা লাগতোই।পুরাতন কিনে যে আহামরি ক্ষতি হয়েছে তা না।জাস্ট একটা ইয়ারের কোয়েশ্চেন নে,এই আরকি।

আরেকটা মজার ঘটনা বলি।বই কিনে বাসায় আসার পর যখন খুলেছিলাম বইগুলো তখন বইয়ের ভেতর নাম দেখতে পাই নাফিসা তাবাসসুম।আপুর হয়তোবা কিছু পায়জামা-কাপড় টাপড় লাগতো যেগুলোর লিস্ট রাখা ছিল বায়োলজি বইয়ের ভেতর🤣।দেখতে মন চাচ্ছে লিস্টটা?আমি জানি চাচ্ছে,কৌতুহলী তো কম না আপনারা!আচ্ছা দেখেন দেখেন।
IMG_20220730_041354.jpg

নোটপ্যাডের এপাশে ওপাশে লেখা ছিল এই মূল্যবান লিস্টটা।জেনিন শোনার পর বলেছিল,দেখতো নাম্বার টাম্বার কোথাও লেখা আছে নাকি?কল দিয়ে একটু বলি,আপু লিস্টটা কি লাগবে?🤣

আজ এ পর্যন্তই।আল্লাহ হাফেয।

Cc.@farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.30/07/22

Sort:  

আপনি অনেক সুন্দর ভাবে পুরাতন বই, কম দামে কেনার অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করেছেন। পড়ে ভালো লাগলো। ধন্যবাদ।

 2 years ago 

ভালোবাসা নিয়েন 😊🤎

 2 years ago 

হা হা পুরাতন বই কিনলে অবশ্য এইরকম কিছু লিস্ট পাওয়া যায়। এইধরনের বইগুলো একটু পুরাতন নেওয়াই ভালো নতুন কিনে টাকা নষ করার চেয়ে। তবে বইগুলো এখনো বেশ ভালো মানের মনে হচ্ছে। আপনার জন্য শুভকামনা। আল্লাহ আপনার ইচ্ছা পূরণ করুক।।

 2 years ago 

দোয়া রাখবেন ভাই☺️🖤অনেকদূর যাওয়া যে বাকি🌸

 2 years ago 

আমি ভাই আপনার লেখাগুলোর সাথে একমত। জুতার দোকানে এসি থাকলেও বইয়ের দোকানে এসি নেই এর দ্বারাই বোঝা যায় জুতার কত জমজমাট ব্যবসা চলতেছে আর বইয়ের ব্যবসায়ীদের কত আকাল যাচ্ছে।

 2 years ago 

এমনই থাকবে,ফ্যাশন ফার্স্ট

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 60932.34
ETH 3380.87
USDT 1.00
SBD 2.50