DIY,ক্যালিগ্রাফি অঙ্কন(১০% বেনিফিশিয়ারি লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,আশা করি সবাই কুশল আছেন।আলহামদুলিল্লাহ, আমিও ভালো আছি।

IMG20220811003437.jpg

এটি আমার জীবনে করা দ্বিতীয় ক্যালিগ্রাফি।এর আগেও যেটি করেছিলাম সেটাও অবশ্য আপনাদের সাথে শেয়ার করেছিলাম।আর সত্যি বলতে প্রথমবারের ওই ক্যালিগ্রাফিতে আপনারা আমায় যে পরিমাণ উৎসাহ যুগিয়েছিলেন তা আসলেই ভাষায় প্রকাশ করার মতো না।হয়তো সেই উৎসাহটাই আমায় এবারের এই ক্যালিগ্রাফি করতে সাহস যুগিয়েছিল।আশা করি,আজকেরটাও খারাপ লাগবেনা।শুধু এটাই নয় এর সাথে আরও একটা করেছিলাম,সেটা নাহয় পরের পোস্টে শেয়ার করবোনি।

তো চলুন শুরু করি-

প্রয়োজনীয় উপকরণঃ
  • A4 পেপার
  • পেন্সিল
  • রাবার
  • কালো বলপেন(জেলপেন হলে ভালো হয়)

পদ্ধতিঃ-

মডেল হিসেবে একটি পেয়ারার আকৃতির ক্যালিগ্রাফি গুগল থেকে ডাউনলোড করেছিলাম।

অতঃপর-


১/প্রথমে পেয়ারার ডালটুকু পেন্সিল দিয়ে আঁকিয়েছিলাম।
IMG20220810224121.jpg
২/এরপর একটি পাতা একে নিয়েছিলাম।
IMG20220810224732.jpg
৩/তারপর আরেকটি পাতা সহ পেয়ারার সেইপটা আঁকিয়েছিলাম।
IMG20220810225027.jpg

IMG20220810225616.jpg
৪/এরপর পেয়ারার মাঝের লেখাগুলো লিখেছিলাম।
IMG20220810230205.jpg

IMG20220810230455.jpg

IMG_20220821_094626.jpg

ছবিগুলোতে অস্পষ্ট মনে হচ্ছে তার কারণ,পেন্সিল দিয়ে প্রথমে হাল্কা করেই একে নিয়েছিলাম। যাতে ভুল হলে মিশাইলে দাগ না হয়ে যায়।

৫/এবার কালো কলম দিয়ে বর্ডারগুলো দাগিয়ে নিয়েছিলাম আর তারপর পুরো অংশে দাগিয়েছিলাম।
IMG20220810233755.jpg

IMG20220810234422.jpg

IMG20220810235603.jpg

IMG20220811002620.jpg

ফাইনাল আউটপুট

IMG20220811003437.jpg

এভাবেই আমি আমার দ্বিতীয় ক্যালিগ্রাফি সম্পন্ন করেছিলাম।কালো জেলপেন কাছে ছিলনা,বলপেনের জায়গায় কালো জেলপেন ইউজ করলে সেটা আরো দৃষ্টি আকর্ষক হতো।

আজ এ পর্যন্তই থাক, আল্লাহ হাফেজ।

cc.@farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.21/08/22

Sort:  
 2 years ago 

ক্যালিগ্রাফি অঙ্কন অনেক সুন্দর হয়েছে।এই ধরনের ক্যালিগ্রাফি অঙ্কন আমার ভিশন ভালো লাগে। বাহিরে গেলে চোখে পড়লে আমি কিনে ফেলি।এই ধরনের ক্যালিগ্রাফি ঘরের দেওয়ালে ঝুলিয়ে রাখলে অনেক সুন্দর দেখা যায়। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

হুম এইটা ঠিক বলেছেন।অনেকেই ঘরের দেয়ালে ঝুলায় রাখে।
ধন্যবাদ আপনাকেও এতো সুন্দর মন্তব্যের জন্য ☺️

 2 years ago 

আপনি অনেক সুন্দর একটি ক্যালিওগ্রাফি অঙ্কন করেছেন। আপনার হাতের লেখাগুলো মাশাল্লাহ অনেক সুন্দর। আমার অনেক ভালো লাগলো আপনার ক্যালিওগ্রাফি অংকন। অনেক সুন্দর ভাবে উপস্থাপনা
করেছেন। অনেক ভালো লাগলো। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ভালোবাসা নিয়েন আপুমণি 💛🧡

 2 years ago 

ভাইয়া আপনার দ্বিতীয় ক্যালিওগ্রাফিটাও অনেক সুন্দর। আপনার হাতের লেখা মাশাআল্লাহ অনেক সুন্দর। আমি আপনার প্রথম ক্যালিওগ্রাফি দেখেছিলাম আমার কাছে অনেক ভালো লেগেছিল। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। পেয়ারার আকৃতি দেওয়াতে মনে হচ্ছে আরও বেশি সুন্দর লাগছে। ধন্যবাদ এত সুন্দর একটি ক্যালিওগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকেও এতো সুন্দর মন্তব্যের জন্য। অনেক অনুপ্রাণিত হলাম 😊☺️

 2 years ago 

আমি জাস্ট মুগ্ধ হয়ে গেছি আপনার ক্যালিওগ্রাফি চিত্রটি দেখে। আসলে খুবই সুন্দরভাবে করেছেন সম্পূর্ন চিত্রটি। ক্যালিওগ্রাফি আমার খুবই পছন্দ। তবে আমি ক্যালিওগ্রাফি আঁকতে পারি না যারা আঁকে তাদের সাধুবাদ জানাই।

 2 years ago 

চেষ্টা করবেন,ইনশাল্লাহ পারবেন আপু😊।

 2 years ago 

এর আগেও আপনার এই ক‍্যালিগ্রাফি দেখেছিলাম। অসাধারণ এক প্রতিভা আপনার। ক‍্যালিগ্রাফিটা দারুণ তৈরি করেছেন ভাই। চমৎকার। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য। এভাবেই এগিয়ে যান।।

 2 years ago 

দোয়া রাখবেন ভাই☺️ ভালবাসা অবিরাম🧡💛

 2 years ago 

সত্যি দুর্দান্ত একটা ক্যালিওগ্রাফি আপনার হাতের লেখা এরাবিক ওয়ার্ড কি সুন্দর, যেন টাইপিং । খুব ভালো লাগলো দেখে। ধন্যবাদ দাদা এমন একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার ভালো লাগাই আমার স্বার্থকতা,🖤🤍

 2 years ago 

বাহ চমৎকার সুন্দর একটি ক্যালিগ্রাফি তৈরি করেছেন। দেখে অনেক ভালো লাগলো ভাইয়া। সত্যি দারুন ভাবে ক্যালিগ্রাফিটি সম্পন্ন করেছেন।

 2 years ago 

ধন্যবাদ ভাই, ভালোবাসা নিয়েন 😊

 2 years ago 

এক কথায় অসাধারণ একটি কালিগ্রাফি প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে।। যদিও পূর্বেরটা দেখে নিই তবে এটা দেখে মনে হচ্ছে পূর্বেরটা অনেক সুন্দর ছিল।।

 2 years ago 

দোয়া রাখবেন ভাই,যেন আরো ভালো কিছু আপনাদের সাথে শেয়ার করতে পারি।

 2 years ago 

আপনার আর্ট করা ক্যালিগ্রাফি অংকন করেছেন। দেখতে অনেক সুন্দর লাগছে। আসলে খুব চমৎকার করেছেন আপনি সম্পূর্ণ চিত্র অংকটি। আপনার হাতের লেখা খুব সুন্দর। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুন্দর একটি ক্যালিগ্রাফি অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভালোবাসা নিয়েন ভাই😊☺️

 2 years ago 

আপনার এই কেলোগ্রাফী দেখে আমি সত্যিই মুগ্ধ। কি বলব বুঝতে পারছি না। তবে খুবই সুন্দর হয়েছে বলতে হবে আপনার প্রতিভা আছে। অনেক অনেক দোয়া রইল আপনার জন্য।

 2 years ago 

এতো প্রশংসা!লজ্জা লাগছে তো🙈।
ভালোবাসা নিয়েন 😊🥰

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89