কদবেল নিয়ে কিছু সময়

in আমার বাংলা ব্লগ3 years ago

কৎবেল বা ‘কদবেল’ আমাদের সবার কাছে খুবই পরিচিত একটি দেশীয় ফল।টক এবং হালকা মিষ্টি স্বাদের রূচি বর্ধক এই ফলটি কিন্তু অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ।
নানিবাড়িতে কম বেশি সব ফলের গাছই আছে।কদবেলেরও একটি বড় গাছ আছে।আমাদের এদিকে কদবেল খাওয়ার প্রচলন তেমন নেই,তাই গাছটাতে কদবেল প্রচুর ধরার পরেও কারো তেমন চাহিদা নেই।আর একটি কারণ হলো গাছটিতে ডালপালার সংখ্যা বেশি হওয়ায় উঠতেও কষ্ট হয়।আজ সকালে আম্মু নানিকে দেখতে গিয়েছিল।তো সেখান থেকে আসার সময় তিনটে কদবেল এনেছিল।বাসায় আনার পর সেখান থেকে একটি কদবেল নিয়ে চাকু দিয়ে মুখটা ফুটা করে নিয়ে তেল-মরিচের ঝাল দিয়ে খেয়েছিলাম।
IMG20211022164918.jpg

IMG20211022165407.jpg

IMG20211022165432.jpg

IMG20211022170120_BURST000_COVER.jpg

খুব বেশি বড় ছিল না কদবেলগুলো তাই খেতে একটু কোষ্টা লেগেছিল।তারপরেও খারাপ ছিলনা।চলুন কদবেল সম্পর্কে কিছু জেনে নেইঃ

ভিটামিন, আমিষ এবং বিভিন্ন খনিজ উপাদান সমৃদ্ধ কদবেল অনেক পুষ্টিগুন সম্পূর্ণ একটি ফল।কদবেলে আছে ট্যানিন নামের একটি বিশেষ উপাদান। যা আমাদের দীর্ঘস্থায়ী ডায়রিয়া ও পেট ব্যথা ভালো করে।কদবেল সর্দি-কাশির জন্য অনেক উপকারি ফল। কদবেল খেলে সর্দি-কাশি ভালো হয়ে যায়।কদবেলের টক মিষ্টি স্বাদ মুখের রুচি বাড়াতে অনেক সাহায্য করে ।রক্ত পরিষ্কার করতে সাহায্য করে।একই সাথে বুক ধড়ফড় কমায় এবং রক্তের নিম্নচাপ রোধেও অনেক সহায়ক।কদবেলের নির্যাস ব্যাপকভাবে ডায়াবেটিস চিকিৎসার জন্য আয়ূর্বেদী ওষুধ হিসেবে ব্যবহার করা হয়।

cc. @farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Info. Wikipedia
Date.22/10/21

Sort:  
 3 years ago 

এটা কোন ফল, এটা সালাদ বানানো মনে হয়।

 3 years ago 

তেমনটা কোথাও শুনিনি।তবে আমাদের এদিকে এগুলো ফল হিসেবেই খাওয়া হয়।

 3 years ago 

এটা কি ফল, আমার বন্ধু, খুব অদ্ভুত লাগছে, এটা একটা ফল

 3 years ago 

প্রচলিত ভাষায় এটাকে কদবেল বলা হয়।শক্ত খোসার আবরণে আবৃত থাকে যার ভেতরটা কিছুটা বেল এর মতোই

 3 years ago 

কদ বেল আমার খুবই প্রিয় একটি ফল। এই ফলটি আমি খেতে খুবই পছন্দ করি। আমি গতকাল বাজার থেকে কদ বেল কিনে এনে পরিবারের সবাইকে নিয়ে আনন্দের সাথে খেলাম। খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ভালো লাগলো জেনে।ধন্যবাদ ভাই🥰

 3 years ago 

কদবেল আমার খুবই প্রিয় একটি ফল। পাঁকা কদবেল মরিচ পেঁয়াজ দিয়ে ভর্তা করে খেতে অনেক মজা লাগে। আপনি যে ভাবে কদবেল খেয়েছেন দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। কাঁচা কদবেল এভাবে খেতে অনেক সুস্বাদু হয়। কদবেল সম্পর্কে অনেক নতুন নতুন তথ্য দিছেন জেনে খুবই উপকৃত হলাম। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

উপকৃত হলেই আমার পোস্টের স্বার্থকতা🥀

 3 years ago 

অনেকদিন হলো আমার কদবেল খাওয়া হয়না। আপনার কদবেন আর ওই মাখা দেখেই অনেক বেশি খেতে ইচ্ছে করছে। আমি সবসময় দোকানের গুলোই খেয়েছি কখনো নিজে এভাবে খাইনি। অনেক স্বাদের খাবার এগুলো।

 3 years ago 

আসলেই,এসব খাবারের জুরি মেলা ভার।

 3 years ago 

কদবেল আমারও বেশ পছন্দের একটি ফল। কদবেল এর পুষ্টিগুণ নিয়ে খুব সুন্দর লিখেছেন। আর এই পুষ্টিগুণ সমৃদ্ধ ফলটি আপনি প্রায়ই খেতে পারেন,কারণ আপনার নানাবাড়িতে এর গাছ রয়েছে। আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

হুম ভাই ঠিকই বলেছেন,তবে গাছ থেকে পারাটাই ঝামেলা🥵

 3 years ago 

ভাই কি হুনাইলেন আপনাদের ওখানে প্রচলন নাই আর আমরা এটা খুইজা খুইজা পাইনা।জাইহক দারুন লিখেছেন আপনার মুহুর্ত টি।

 3 years ago 

প্রচলন খুবই কম,এ ফল দোকানেও তোলেনা খুব বেশি।

 3 years ago 

কদবেল দেখলে জিভে জল আসে।আমার ভীষণ প্রিয় একটা ফল। খুব টেস্ট লাগে খেতে। দারুন ফটোগ্রাফি। শুভেচ্ছা রইলো অনেক ভাই

 3 years ago 

ধন্যবাদ ভাই, ভালোবাসা নিয়েন 🥰😍

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68523.63
ETH 3260.51
USDT 1.00
SBD 2.66