ছায়া(১০% বেনিফিশিয়ারি লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, আশা করি সবাই কুশল আছেন।আলহামদুলিল্লাহ,আমিও মোটামুটি ভালো আছি।

InShot_20220618_223416454.jpg

ছবিতে দুজন বৃদ্ধাকে দেখতে পাচ্ছেন।উপরের জন আমার নানি এবং নিচের জন আমার দাদি।হুম,এটা সত্য দুজনই বৃদ্ধা-তবে তারা দুজনই ছিলেন আমার জন্য অন্যরকম একটা ছায়া,একটা ভরসা।কেন জানি,গত ২/৩ দিন থেকে তাদের কথা খুব বেশি মনে পরছে।বারবার মনে হচ্ছে,যদি একটাবার তাদের দুজনের সাথে একটু কথা বলতে পারতাম!

দাদিকে হারিয়েছে প্রায় সাত/আট মাস হয়েই এলো।দাদিকে হারানোর তিন মাস পর হারিয়েছি আমার আরেক ভরসার জায়গা আমার নানিকে।আমার জীবনে এই দুই ব্যক্তির ভূমিকা কতটা ছিল,তা ভাষায় প্রকাশ করার মতো না।
যদি কখনো কোথাও ঠেকে যেতাম,আমার সর্বশেষ ভরসা ছিলেন এনারা।কখনো কোনো সময় আমায় অসুবিধায় থাকতে দেননি,নিজে না পারুক অন্যকে দিয়ে হলেও বা নিজে অন্যের সামনে ছোট হয়ে গেলেও আমাকে ভালো রেখেছে।দুজন আমায় কি পরিমাণ ভালোবাসতেন,তা আমি এখন আরো বেশি বুঝতেছি-কারণ আজ আমার পাশে তাদের কেউই নেই।

IMG_20211002_122904.jpg

ফোন কিনে এনে,তা দিয়ে সর্বপ্রথম দাদির ছবিই তুলেছিলাম।

এখন আমি যেই সময়টা পার করতেছি,হয়তো এই সময়টাতেই আমার তাদের প্রয়োজন খুব বেশি ছিল।দাদি আমায় বলতো,
ভাইয়া,তুই কোনো টেনশন করবিনা।যতদিন আমি বেচে আছি তোকে এক ফোটা টেনশন করতে হবেনা।
দাদি,তোমার নাতি এখন তোমায় অনেক মিস করে 🙂।তুমি পাশে থাকলে হয়তো সবকিছু আরো ভালোভাবে হতো!

নানির কথা কি বলবো,ময়না ময়না ছাড়া কোনো কথাই বলতো না আমাকে।আমি কিছু বলার আগেই বুঝে যেতো আমি কি বলতে চাচ্ছি।

InShot_20220619_010045297.jpg

ঢাল চিনেন না?ওই যে যুদ্ধের সময় সৈন্যরা নিজেদের বাচানোর জন্য ইউজ করে।আমার দাদি-নানি ছিলেন আমার জন্য সেই ঢাল।হয়তো বলবেন,বাবা-মা কই গেলো তাহলে।তখনই তো বললাম,আমার সর্বশেষ ভরসা ছিলেন এনারা।
আমার কাছে দাদি-নানির একটাই চাওয়া ছিল যে,ভাই তুই মন দিয়ে পড়।বাবা-মায়ের মুখ উজ্জ্বল করতে হবে।ব্যাস,এটুকুই।এছাড়া আর কিচ্ছু চাননি।ইনশাআল্লাহ তোমাদের চাওয়া পূরণ করতে পারবো আমি।

কি অবস্থায় আছো তোমরা জানিনা।মা-বাবাও তোমাদের অনেক মিস করে।বাবা তো মাঝে মাঝে এখনো কান্না করে তোমার জন্য দাদি।এটা করতে গেলে বলে,মা এটা করতো-ওটা করতো।এখনো মেনেই নিতে পারেনা তুমি নেই।

আল্লাহ তায়ালা তোমাদের সর্বোচ্চ শান্তির স্থান দান করুক,এই দোয়াই করি সবসময়।

cc.@farhantanvir
Shot on. Oppo f19 pro & redmi note-9
Location
Date.19/06/22

Sort:  
 2 years ago 

খুব খারাপ লাগলো আপনার দাদি এবং নানী হারাদের কথাটুকু শোনে। আপনি একদম ঠিক বলেছেন দাদি নানি হলো আমাদের ঢালের মত।দাদি নানি কি জিনিস যাদের আছে তারাই বোঝে। দাদী নানীরা অবসরের বন্ধু। তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের গল্প শোনা যেত যুদ্ধের সময়ে, রূপকথার। আমার দাদু নানি দুজনই এখন বেঁচে আছে। আপনাকে ধন্যবাদ সুন্দর এই পোস্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য এবং আপনার দাদু নানুর জন্য দোয়া রইল।আল্লাহ তাদেরকে বেহেস্ত নসিব করুক।

 2 years ago 

তাদের সাথে কাটানো সময়গুলো, তাদের কথা সবই এখন খুব বেশিই মিস করি।
দোয়া করি,আপনার দাদি-নানি যেন সবসময় আপনার পাশে থাকতে পারেন।🖤

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60202.34
ETH 2423.33
USDT 1.00
SBD 2.43