বৃষ্টির পানিতে কর্দমাক্ত জমি থেকে মাছ ধরার মুহুর্ত(১০% বেনিফিশিয়ারি লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, এবিবি-বাসী আশা করি সবাই কুশল আছেন।আলহামদুলিল্লাহ,আমিও ভালো আছি।

IMG_20220731_100946.jpg

বহুদিন ধরে বহুক্রোশ দূরে বহুব্যয় করি বহুদেশ ঘুরে দেখিতে গিয়াছি সিন্ধু, দেখা হয় নাই চক্ষু মেলিয়া ঘর হতে শুধু দুই পা ফেলিয়া একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু।

--রবীন্দ্রনাথ ঠাকুর।

কবিতাটির লাইনগুলো একটাও মিথ্যা বলে আমার মনে হয়না।
লাখ লাখ টাকা খরচ করে আমরা বিদেশে ঘুরে বেড়াই।এদেশ থেকে ওদেশে লাফিয়ে বেড়াই।অথচ,হাতের কাছে যে প্রকৃতির অপরুপ মিলনমেলা সেদিকে আমাদের কোনো দৃষ্টিই থাকেনা।
যদি বলতে যাই,তাহলে আমাদের দেশের গ্রামবাংলার মানুষের জীবন-যাপন পদ্ধতিই এক ধরনের অপরুপ দৃশ্য যা হয়তো পৃথিবীর অনেক দেশেই দেখা যাবেনা।তাদের কথা-বার্তা থেকে শুরু করে চলাফেরা সবই যেন অন্যরকম এক সংস্কৃতির পরিচায়ক।
IMG20220712144341.jpg

IMG20220712144318.jpg

IMG20220712144420.jpg

বাসা থেকে বগুড়ায় চলে আসার আগে কোনো এক কাজে নানিবাড়িতে গিয়েছিলাম।ছবিগুলো সেসময়ই তোলা।
বৃষ্টির পানিতে তলানো জমিতে সবাই মিলে যে খুনশুটিতে মেতে উঠে মাছ ধরছিলো যে দৃশ্য দেখে সত্যই নিজেকে আর আটকে রাখতে পারিনি।ক্যামেরাবন্দী করার চেষ্টা চালিয়েছিলাম।
ছোটবেলায় নানিবাড়িতে যখন যেতাম,বর্ষার সময় আমিও বেশ অনেকবার মাছ ধরেছি ওভাবে।মাছ ধরতে পারি আর না পারি কাদায় লুটোপুটি খাওয়াটাই ছিল অন্যরকম এক মজা।
IMG20220712144542.jpg

ছোট ছোট মাছ ধরে সবাই নিজ নিজ পাত্রের ভেতর রাখছিলো।কেউ মগের ভেতর,কেউ ছোট পাতিল আবার কেউ বালতিতে।
রোদে পুড়ে এভাবে মাছ ধরে বাড়িতে নিয়ে গিয়ে তারপর সেগুলো আলু পিয়াজ দিয়ে রান্না করে গরম ভাতের সাথে খাওয়া-আহা ভাবলেই যেন ভেতরটা আহ্লাদী হয়ে উঠছে।এগুলোকে একধরনের স্বর্গসুখই বলা যায়।পরম সুখের এক মুহুর্ত।এগুলো নিয়ে আবেগ প্রকাশ করতে গেলে হয়তোবা বলা শেষ হবেনা।শুধু বলতে চাই,যারা এমন কোনো অভিজ্ঞতার সম্মুখীন হননি,তাদের জীবন আপাতত বৃথা।
IMG20220712144552.jpg

IMG20220712144341.jpg

নিজের দেশের এ দৃশ্যগুলোই হয়তোবা কোনো একদিন দেখা যাবেনা।শহরমুখী চিন্তাভাবনা,এই সংস্কৃতিগুলোকে গ্রাস করে নেওয়া ইতিমধ্যেই শুরু করে দিয়েছে।এই ধরনের দৃশ্যগুলোর স্বাক্ষী হতে পারাও একটা ভাগ্যের ব্যাপার।আগামী দশকে হয়তো এগুলো বইয়ের পাতা থেকে পড়বে সবাই।আমার কাছে মনে হয়,মাইলের পর মাইল না পেরিয়ে গ্রামবাংলার আনাচে কানাচে গেলেই এমন অনেক কিছুর সন্ধান পাওয়া যাবে যা অন্য কোথাও পাওয়া যাবেনা।

©farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.31/07/22

Sort:  

Tight lines boet.🎣 We've resteemed to our profile👍

 2 years ago 

মাছ ধরতে আমারও খুবই ভালো লাগে তবে এরকম পরিবেশে কখনো মাছ ধরা হয়নি পুকুরে এবং নদীতে মাছ ধরেছি অনেকবার। তবে আমার মনে হচ্ছে এরকম পরিবেশে মাছ ধরা অনেক আনন্দদায়ক

 2 years ago 

শুধু না অনেক বেশিই আনন্দদায়ক।আমার মনে হয়,ওমন পরিবেশে মাছ ধরার অভিজ্ঞতাও আপনার নেওয়া উচিত

 2 years ago 

বেশি পানিতে কর্দমাক্ত জমিতে মাছ ধরার মজাই আলাদা যেই মজাটা আমি অনেকবার পেয়েছি আমাদের এদিকে বর্ষাকালে যখন পানি নেমে যায় তখন জমি থেকে মাছ ধরা হয়। আপনার এই মাছ ধরার মুহূর্ত দেখে সেদিনের সেই কথাগুলো মনে পড়ে যাচ্ছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে আপনার শেয়ার করার জন্য।

 2 years ago 

জেনে ভালো লাগলো ভাইয়া।শুভ কামনা রইলো 🌸😊

 2 years ago 

চমৎকার কিছু মুহূর্ত শেয়ার করেছেন ভাই। আমি নিজে একবার এভাবে মাছ ধরতে গিয়ে হাতে কাটা ফুটে যায় এবং একটা লম্বা সময় ধরে সেটা ভুগতে হয়। তারপর থেকে আর কখনো এভাবে মাছ ধরিনি। পোস্টটা যখন দেখছিলাম সেই পুরনো কথাগুলো খুব মনে পড়ছিল। আর এটা একদমই সত্যি আমাদের দেশের প্রাকৃতিক সৌন্দর্য পৃথিবীর যেকোনো দেশের থেকে সব চাইতে সেরা।

 2 years ago 

হ্যাঁ এটা একদমই ঠিক বলেছেন ভাই।জমির ভেতর হওয়ায় মাছ ধরার সময় সাবধানেই থাকতে হয়।

 2 years ago 

এরকম মাছ ধরার দৃশ্য দেখে বেশ ভালই লাগলো। আমিও এইরকম দেখেছিলাম একবার। মাছগুলোকে ধরে এরপর কেউ বিভিন্ন পাত্রের মধ্যে রাখে তখন কাঁদাযুক্ত থাকে। এমনকি এরপরে মাছগুলোকে ধুয়ে পরিষ্কার করলে সুন্দর হয়ে যায় । আপনার পোস্ট দেখে ভালো লাগলো।

 2 years ago 

ভালোবাসা নিয়েন আপু 🥰🤎

 2 years ago 

দারুণ বলেছেন ভাই নিজ দেশের সৌন্দর্য না দেখে যারা দেশ বিদেশ ঘুরে বেড়াই তারা সত্যি হতভাগ্য। আমি নিজেও একসময়ে এইরকভাবে মাছ ধরেছি। বেশ দারুণ ছিল সেই অনূভুতি গুলো। অনেক সুন্দর একটি পোস্ট ছিল। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ফিরে যেতে মন চায় সেই সোনালী দিনগুলোতে।
ভালোবাসা নিয়েন ভাই আমার🤎🖤

 2 years ago 

ভাই আমার অর্ধাঙ্গীনির স্কুলে যাওয়ার পথে মাঝে মাঝেই এরকম দৃশ্য দেখতে পাই। অনেক সময় আমি সেখানে দাঁড়িয়ে থেকে মাছ ধরার কলাকৌশল গুলো দেখে আনন্দ উপভোগ করি। ছোট ছোট ছেলে মেয়েরা কাঁদায় মাখামাখি করে মাছগুলো ধরার চেষ্টা করে তা দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার পোষ্টের মাধ্যমে এসব দৃশ্য দেখে ভালোলাগাটা আরো অনেক বেড়ে গেল। ধন্যবাদ

 2 years ago 

চাইলে একদিন মিশে যেতেই পারেন তাদের সাথে।সত্যি বলছি,দুর্দান্ত অভিজ্ঞতা পাবেন

 2 years ago 

আপনার তোলা ছবিগুলো দেখে ভেবেছিলাম আপনি নিজেই হয়তো মাছ ধরেছেন। আর ভেবেছিলাম হয়তো আপনার কাছ থেকে দাওয়াত নিয়ে একদিন আমিও চলে যাব মাছ ধরতে হাহাহাহা। আসলেই এসব অনুভূতি বলে বোঝানো যায় না। ধন্যবাদ সুন্দর একটি পোষ্টের জন্য

 2 years ago 

কাজের উদ্দেশ্যে না গেলে আমিও অবশ্যই মাছ ধরতে নামতামই😊।
ভালোবাসা নিয়েন ভাই🌸🥰

 2 years ago 

এভাবে নাকি মাছ ধরার মজাই আলাদা কিন্তু জীবনে আমার কোন দিন ধরা হলো না। প্রায় সময় আমার একজন বড় ভাই আমাকে বলে থাকে আমি নাকি এই মাছ ধরা অনেক মিস করেছি। ভীষণ ভালো লাগলো আপনার পুরো পোস্ট

 2 years ago 

আমার মনে হয়,ওই বড় ভাইয়ের সাথে একবার আপনার এই অভিজ্ঞতাটা নেওয়া উচিৎ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57810.45
ETH 3116.57
USDT 1.00
SBD 2.43