কল্পনা (১০% বেনিফিশিয়ারি লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

প্রতিটা মানুষের ব্যক্তিগত কিছু কল্পনা থাকেই।আমারো আছে,আর অনেক বেশিই আছে।আমার কল্পনাগুলো কেমন যেন অন্যরকম।অনেকের কল্পনা হয়তো কোনদিন বাস্তব রুপ পাবে কিন্তু আমার কল্পনাগুলো কোনোদিন বাস্তব রুপ পাবে এটা ভাবাও একটা কল্পনা।
IMG20220930161847.jpg

মানুষ হিসেবে আমি কেমন তা আমি জানিনা।ভীষন রকমের শান্তিপ্রিয় আমি।নিশ্চুপ পরিবেশ আর মনের মতো কিছু মানুষ পেলেই তা আমার কাছে স্বর্গসুখ।আমার একটা কল্পনা নিয়ে বলি,যদিও তা কোনোদিনও পূরন হবার নয়।কারণ,তা সমষ্টিগত চিন্তা-ভাবনা।আমার একার দ্বারা জাস্ট ইমেজিন পসিবল, বাস্তবায়ন নয়।

IMG20220930163142.jpg

একটা রাজ্য থাকবে,খুব বেশি বড় না।লোকজন খুব বেশি থাকবে না।যাদের সবাই হবে সহজ-সরল অর্থাৎ এক কথায় তারা হবে মানুষের মতো মানুষ।তবে পুরো রাজ্যটা থাকবে সবুজে ঘেরা।মানুষের ইচ্ছাগুলো ডানা মেলতে পারবে।

খুব বেশি বিধি-নিষেধ থাকবে না।একটা ডায়লগ আছে,এই ভদ্র সমাজে সব ফ্যাচ আর ফ্যাচ।এই ধরনের কোনো প্যাচই সেই রাজ্যে থাকবেনা।ওই যে বললাম না,সবাই হবে সহজ-সরল।
সবাই সুখী থাকবে তাও না।দুঃখী মানুষও থাকবে তবে তারা সুখীদের সহায়তার হাত পাবে সবসময় এবং তা অবশ্যই দাসত্বের বিনিময়ে না।।কালো সাদা নিয়ে কোনো দ্বন্দ হবেনা তাদের।ধর্মীয় উৎসব অনুষ্ঠান নিয়ে মতবিরোধ হবেনা তাদের মাঝে।নিজ নিজ ধর্মের পাশাপাশি তারা অন্য ধর্মকেও গুরুত্ব দেবে।
ঘোড়া ডিঙ্গিয়ে ঘাস খাওয়ার ঝোক তাদের থাকবেনা।যেটুকু আছে সেটুকুই যথেষ্ট,এমন ভাবেই তারা চলবে।শিক্ষা ব্যবস্থা হবে এখনকার চেয়ে একদম উলটা।সেখানে মাথার দাম থাকবে কাগজের না।
হাতে গণা সে মানুষগুলো সবসময় থাকবে এক রাশ হাসি নিয়ে।দুঃখ,চিন্তা সবই থাকবে কিন্তু দিনশেষে যেন বলে,তবুও ভালো আছি।
মানু্ষগুলোর মাঝে অসম্ভব শক্ত এবং শান্তিপূর্ণ সম্পর্ক থাকবে।তাদের এই সম্পর্কের খাতিরে আশপাশ এতোটা নীরব থাকবে যেন বোঝাই না যায় যে দুই-চার জাতি বা দুই-চার ধর্মের লোক থাকে এখানে।
পরিশ্রমে ভাগ্যের চাকা ঘুরানো যায়,তারা এটাতেই বিশ্বাসী।কোনো কাজকে ছোট বড় করে দেখবেনা তারা।নিজের ট্যালেন্ট আর দক্ষতাকে কাজে লাগাতে প্রাণপণ চেষ্টা থাকবে তাদের মাঝে।
সংক্ষেপে বলতে গেলে,মানুষ থাকবে মানুষের মতো করে।

IMG20220930162734_01.jpg

বর্তমানে আমাদের যে অবস্থা তাতে জানি এই কল্পনা বাস্তব হবেনা কোনোদিনও।তবে হলে হয়তো বেচে থাকার মজাটা আমরা উপলব্ধি করতে পারতাম।মসজিদের ইমাম নিজের নফস দমন করতে পারেন না,বাবা তার চাহিদা মেয়ের উপর মেটাচ্ছে,শিক্ষক তার ছাত্রীকে শিকার বানাচ্ছেন,জমিজমা নিয়ে ভাইদের মাঝে দ্বন্দ,কালো-সাদা নিয়ে জাতির মাঝে দ্বন্দ,ধনী-গরিবের মাঝে অর্থের দ্বন্দ।এগুলো যতদিন না দূরীভূত হচ্ছে ততদিনে আমার এই কল্পনা কল্পনাই থাকবে।এগুলো কোনোদিন পাল্টানোর নয়।

আমার পারসিপশন এমনই।আপনাদের হয়তো একেকজন আবার একেক ভাবে ভাবেন।আর সেটাই স্বাভাবিক।সবার সাথে সবার মত মিললে,বিশ্ব এতটা এগোতো না।

Cc.@farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.05/11/22

Sort:  
 2 years ago 

বর্তমান সময় টা খুবই খারাপ।দিন দিন আমরা অমানুষে পরিণত হচ্ছি। আপনার চিন্তাগুলো খুবই সুন্দর আর পবিত্র।সবাই যদি এভাবে ভাবতে পারত আপনার মত করে তাহলেই আর এত পাপ,দুঃখ দুর্দশা থাকত না।কিন্তু সবাই নিজেকে নিয়ে ব্যস্ত।এত কিছুর মাঝেও এমন কল্পনা করার লোক আছে দেখে ভাল লাগল।মনে প্রাণে প্রার্থনা করি আপনার কল্পনা সত্যি হোক।

 2 years ago 

আমিও একজন কল্পনা প্রিয় মানুষ, পাই বা না পাই তাতে কি, কল্পনা করতে তো কোন দোষ নেই। তোমার কল্পনার গল্প পড়ে অনেক ভালো লাগলো। সত্যিই যদি এমন হতো ছোট্ট একটা রাজ্য খুব অল্প পরিসরে মানুষ সবাই হবে শান্তি প্রিয় কারো সাথে কারো কোন ভেদাভেদ থাকবে না তাহলে সবাই খুব সুখে শান্তিতে থাকা যেতো। ঈশ্বর তোমার সকল কল্পনা বাস্তবে রুপান্তর করুক এই প্রার্থনা করি। ধন্যবাদ ভাই।

 2 years ago 

মানুষের মত মানুষের কোথায় পাওয়া যাচ্ছে ভাইয়া। আপনার কল্পনা ওটা কল্পনাই থাকবে। যাই হোক আপনার কল্পনা কিন্তু বেশ ভালো। অমন একটা ছোট্ট রাজ্যের খবর পেলে আমাকে বলবেন। আমিও চাই এমন রাজ্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65