আঞ্চলিক ভাষা সমাচার(১০% বেনিফিশিয়ারি লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

ভাষা নিয়ে এই ধরনের কোনো পোস্ট লিখবো কখনো এটা আমি ভাবিনি।সত্যি বলতে গেলে,এক প্রকার বাধ্য হয়েই লিখতে হচ্ছে আমায়।

গতকাল বায়োলজি প্রাইভেটে টিচার একজন মেয়েকে কিছু একটা প্রশ্ন জিজ্ঞাসা করেছিল।তো মেয়েটা যথাসম্ভব আমাদের গাইবান্ধারই হবে হয়তো।তো উত্তর দিতে গিয়ে মেয়েটা নিজের আঞ্চলিক ভাষাতেই দিয়েছিল এবং তার সেই উপস্থাপনার জন্য ক্লাসের বেশ অনেকজন মেয়ে আর ছেলে হেসে উঠেছিল।
IMG20220801212215.jpg

বিষয়টা আমার কেনজানি খুবই গায়ে লেগেছিল আর আমি সাথে সাথে দাঁড়িয়ে বলেছিলাম,আচ্ছা হাসার কারণটা কি?উত্তর তো ঠিকই ছিল।কোনা থেকে এক ছেলে ব্যাঙ্গাকারে বললো,উংকে(ওমন)করে কলে(বললে)তো হাসপিই(হাসবেই)সবাই।মানে,আমাদের আঞ্চলিক ভাষায় মেয়েটা উত্তর দিয়েছিল এবং এটাই ছিল তার দোষ।

হ্যাঁ,এটা ঠিক যে বর্তমান সময়ে আঞ্চলিক ভাষাটা নিজ এলাকার মধ্যেই সীমাবদ্ধ রাখতে হয় এবং বাহিরে সব মানুষের বোধগম্য ভাষাটাই ব্যবহার করতে হয়।
ইংরেজি ভাষাতে কথা বলে যেমন আমরা কমফোর্ট ফিল করিনা ঠিক তেমনই আঞ্চলিক ভাষা ছেড়ে শুদ্ধ ভাষায় হয়তোবা ওতোটাও কমফোর্ট ফিল করিনা।

IMG20220729142828.jpg

জাতি হিসেবে আমরা কেমন তা আমি বুঝে উঠতে পারিনি আর কোনোদিন পারবোও না।এ জাতি উপরে শিক্ষার চামড়া নিয়ে ঘোরে ঠিকই কিন্তু নিচে বর্বর মূর্খদের থেকেও নিম্ন মানসিকতা।প্রশ্নের উত্তর দেয়াটা ইম্পোর্টেন্ট, কোন ভাষায় দিলাম তা ইম্পোর্টেন্ট না।

আপনারা যারা এই লেখা পড়বেন,তারা বিষয়টা কে কিভাবে নিবেন তা একান্তই আপনাদের ব্যক্তিগত ব্যাপার।তবে,আমার কাছে ভাই আঞ্চলিক ভাষা মানে আরেকটা ভালোবাসা।আল্লাহর রহমতে জীবনে যত দূরেই যাইনা কেন বা যে অবস্থানেই থাকিনা কেন,আমার অঞ্চলের ভাষা আমি ভুলবো না,চলবেই।

আপনারা একটু আমাদের ভাষা শুনে হাসবেন নাকি?শোনাই তাহলে একটু।আমি এর আগের প্যারাটুকু আমাদের নিজ ভাষায় বলি শোনেন-

আপনেরা যারা এই লেকাডা পড়বেন,তারা কে ক্যাংকা করে নিবেন সেডে আপনেগেরে ব্যক্তিগত ব্যাপার।কিন্তু,হামার কাছে আঞ্চলিক ভাষা মানে আরেডা ভালোবাসা। আল্লার রহমতে জেবনে যদ্দুরই যাইনে ক্যা,হামার অঞ্চলের ভাষা হামি ভুলমোনা।এডে চলতেই থাকপি।

IMG20220802180437.jpg

অবশ্যই এই ভাষা সবখানে ইউজ করা যাবেনা,ভদ্রভাবেই বলতে হবে।কিন্তু,কেউ যদি বলেই ফেলে তো তাতে কি আমাদের হাসতে হবে?এই কি আমাদের সুশীল সমাজ?এটা কেমন আধুনিকতা?মুখে মুখে আধুনিক ঠিকই,কিন্তু কাজে কর্মে জাস্ট নিম্ন শ্রেণির।

যাইহোক,আজাইরা কথা না বলি।শুধু আফসোস নিয়ে এটুকুই বলতে পারি জাতি হিসেবে আমরা একটুও ভালো নই।এ জাতির ভেতর শুধু একটা জিনিসই ভালো সেটা হচ্ছে বাশের ব্যবহার সবাই খুব ভালো জানে।

অনেক আবোলতাবোল বকেছি,ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
IMG_20220624_203619_630.jpg

©@farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.06/08/22

Sort:  
 2 years ago 

এদিকে আমাদের মেহেরপুর জেলার ভাষাটা অনেকটাই শুদ্ধ তারপরে। আঞ্চলিক ভাষার একটা ফেসবুক গ্রুপে নিজের স্ট্যাটাস আঞ্চলিক ভাষায় লিখতে ঘাম ছুটে যায়। আঞ্চলিক ভাষা আমরা বলে অভ্যস্ত লিখা হয়তো কখনো হয় না তাই অনেক কঠিন একটা ব্যাপার।

 2 years ago 

হ্যাঁ, আমি আপনার সাথে একদমই একমত। ভালোবাসা নিয়েন 🌸

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 70130.51
ETH 3786.12
USDT 1.00
SBD 3.78