তৃতীয় লিঙ্গ:||এরা কেন সমাজের কাছে অবহেলিত||১০% প্রিয় লাজুক খ‍্যাঁকের জন‍্য|

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@farhanshadikবাংলাদেশের নাগরিক।



আমি ফারহান সাদিক,আমার ইউজার নাম @farhanshadik।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আমাদের সমাজে গেড়ে ওঠা একটি গুরুত্বপূর্ণ সমস্যা আমাদের সঠিক মানসিকতা এবং দৃষ্টিভঙ্গির সমস্যা নিয়ে আলোচনা করব আলোচনা করব। লিখার বিষয় এবং শিরোনাম দিয়ে শুরু করতেছি যাতে আপনাদের বুঝতে সহজ হয়।তৃতীয় লিঙ্গ মানুষ গুলো সম্পকে আলোচনা করব। আশা করি আপনারা আমার সাথে সহমত হবেন। আমার এই পোস্টের ১০% @shy-fox এর জন‍্য।


চলুন শুরু করা যাক

pexels-photo-568027.jpeg
Image Source pexels

পৃথিবীতে ৭০০ কোটির উপরে মানুষ বসবাস করে।এর মধ্য অল্প হাতে গোনা কিছু মানুষ তৃতীয় লিঙ্গের মানুষ রয়েছে। আমরা তাদের সঠিক মর্যাদা দিতে পারি নাই।এরা আমাদের সমাজে এমনি এমনি বা ইচ্ছে করে জন্ম নেয়নি।আমি-আপনি যে ভাবে পৃথিবীতে এসেছি তারা-ও ঠিক একই নিয়মে এসেছে।আমাদে বিভাজনের কারনে তারা আজ হিংস্র হয়ে উঠেছে।আসলে তৃতীয় লিঙ্গ হয়ে জন্ম গ্রহণ করা যে কত কষ্টের তা বলে বোঝানো যাবে না। আমি কিছু বছর আগে ট্রেন ভ্রমণ এর সময় এক তৃতীয় লিঙ্গের দিদির সাথে একই ট্রেন ভ্রমণ করছিলাম।হঠাৎ ট্রেনের মধ্যে কিছু হিজরা চলে আসে।এবং সবার থেকে টাকা নিতে থাকে। সামনে থেকে টাকা তুলতে তুলতে আমার সামনে চলে আসে। সত্যি কথা বলতে আমি তাদের আগে অনেক ভয় পেতাম। ভয়ে আমি আমার পাশে সিটে বসা দিদি কে বললাম দিদি আপনি একটু এই পাশে আসবেন। যদিও আমি জানতাম না দিদিও হিজরা ছিল।দিদি বললেন তুমি ভয় পেয় না।বাইর থেকে আসা হিজার গুলো আমাদের কাছে আসল এবং আমাদের থেকে কিছু টাকা নিল।ট্রেনে মানুষ নামের কিছু অমানুষ যারা মানুষ কে সঠিক ভাবে মূল্যায়ন করতে জানে না। তারা টাকা তোলা হিজরা সাথে বাজে ব্যবহার করা শুরু করে। ট্রেনের বাকি হিজরা রা চলে আসে।তাদের সাথে সংঘর্ষপূর্ণ অবস্থার সৃষ্টি হয়।পরে ট্রেন পুলিশ এসে তা থামিয়ে দেয়।হিজরা দের হিংস্রতা দেখে আমি অবাক হয়ে যায়।আমি বলে উঠলাম এদের কি কে কেউ কিছু বলে না কেন এরা এত হিংস্র আর খারাপ কেন।পাশে থাকা দিদি বলে উঠল এরা খারাপ নয়। এদের খারাপ করেছে এই সমাজ।দিদি টা মাস্ক পরা ছিল মাস্ক খুলে বলল দেখতো আমি ও তো হিজরা তাই আমি তাদের কষ্ট বুঝতে পারি।তিনি বললেন তৃতীয় লিঙ্গের মানুষ গুলো কত লাঞ্ছনার শিকার হয় তুমি জানো?তিনি বললেন সমাজে তাদের মানুষ হিসাবে সামান্য মর্যাদা দেওয়া হয় না।তিনি আমাকে বললেন তুমি বলতে পারো বাংলাদেশে তৃতীয় লিঙ্গের মানুষ এর সংখ্যা কত?আমি বললাম আমি জানি না।তিনি বললেন সরকারি হিসেবে ২০ হাজার এর মত হবে।তিনি আমাকে বললেন ২০ হাজার হিজরার মধ্যে আমাদের সরকার তাদের সঠিক পুনর্বাসন করতে পরেছে?আমি বল্লাম না।তিনি বললেন এরা এই সকল কারণে হিংস্র হয়ে উঠেছে। আমাদের সমাজ যদি তাদের সঠিক ভাবে দেখভাল করে। তাহলে আমি তাদের হিংস্র হয়ে ওঠার কারণ দেখি না। আমি দিদি টা কে বললাম আপনি কী কাজ করেন?তিনি আমাকে বললেন করি ছোট একটি কাজ।আমার জানার আগ্রহ আরো বৃদ্ধি পেতে লাগলো কারন তার কথাগুলো শুনে আমার খুব ভালো লাগছিল। তিনি পরে আমাকে জানান ছোট বেলা থেকে বাধা পেরিয়ে সফলতা ছিনিয়ে নিয়ে এসেছেন।তিনি যখন এসএসসি পরীক্ষাথী ছিলেন তখন বাসা থেকে লাঞ্ছনার শিকার হয়ে বের হয়ে আসেন। তিনি পড়া লেখা বিষয় অনেক আগ্রহী ছিলেন। ঢাকা তে আসে একটি সংস্থার সাথে যোগাযোগ করেন। সেই সুবাদে তিনি পড়ালেখা চালিয়ে যেতে সক্ষম হয়। তিনি আজ সফল তিনি আজ একটি বাংলাদেশের বেসরকারি আইটি ফার্মে চাকরি করেন।

গল্পটি থেকে আমরা শিক্ষা গ্রহণ করতে পারি

  • এই দিদির জীবন থেকে আমরা শিক্ষা গ্রহণ করতে পারি।দিদি যে ভাবে সকল বাধা পেরিয়ে সফলতার ছিনিয়ে নিয়ে এসেছে তা সত্যি প্রশংসার দাবিদার

  • তৃতীয় লিঙ্গের জারা আছে তাদের যদি আমাদের সমাজ সঠিক বন্দোবস্ত করতে পারে। তারাও দিদির মত সফল হবে

  • তৃতীয় লিঙ্গের মানুষ গুলো কে অবহেলা নয়। তৃতীয় লিঙ্গের আগে সে মানুষ তাই তাদের মানুষ হিসাবে সম্মান করতে হবে

  • আমাদের দৃষ্টির নিচু মানসিকতা পরিবর্তন হলে। সমাজ টা পরিবর্তন হয়ে যাবে

ধন্যবাদ সবাইকে

Sort:  

লিঙ্গ বৈষম্য নয়, লিঙ্গের সাম্যতা আসুক এই কামনা করছি।

গঠন মুলক সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ♥️

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32