শিলাইদহ:||রবীন্দ্রনাথ ঠাকুর এর কুঠি বাড়ি ভ্রমণ||১০% প্রিয় লাজুক খ‍্যাঁকের জন‍্য||

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@farhanshadikবাংলাদেশের নাগরিক।



আমি ফারহান সাদিক,আমার ইউজার নাম @farhanshadik।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি ভ্রমণ নিয়ে উপস্থাপন করবো। আশা করি আপনাদের ভালো লাগবে। আমার এই পোস্টের ১০% @shy-fox এর জন‍্য।


চলুন শুরু করা যাক


IMG_20211026_183049.jpg



Device : Realme 7
What's 3 Word Location:https://w3w.co/toehold.soup.deplete

কুষ্টিয়া জেলার আদি নাম ছিল কসবা।রবীন্দ্রনাথ ঠাকুর এর বাবা জমিদার ছিলেন।সেই সূত্রে কসবা অঞ্চলের জমিদারিত্ব পেয়ে যান রবীন্দ্রনাথ ঠাকুর।১৮১০ সালে দিকে এই অঞ্চলের জমিদারি পান।পরবর্তিতে ১৮৯২ সালের দিকে রবীন্দ্রনাথ ঠাকুর এখানে জমিদার হয়ে আসেছিলেন। এখানে তিনি ১৯০০ সাল পর্যন্ত জমিদারী পরিচালনা করেন। এখান থেকেই তিনি রচনা করেন। চিত্রা,সোনার তরী মত অনেক কাব্য। কলের বিবর্তনে এখনো সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ঐতিহাসিক কুঠি বাড়ি।

received_585831109281067.jpeg



Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/toehold.soup.deplete

১৯০২ সালের দিকে জমিদারি প্রথা বাতিল হলে।কুঠি বাড়ি কে পরিত্যক্ত ঘোষণা করা হয়।এটি বর্তমানে জাদুঘর এ পরিনত করা হয়েছে।উপরোক্ত খাটের ছবিটি রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যবহারিত খাট।

received_167337148927938.jpeg



Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/toehold.soup.deplete

এটি রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যবহারিত সোফা।এখানে বসেই হয়তো রচনা করেছিলেন কোনো কাব্য। উল্লোখ যে কুঠি বাড়ি থেকে অনুবাদ করে ছিলেন। গীতাঞ্জলি মতো মহাকাব্যিক গ্রন্থটি।আমি সোফা টির দিকে বিস্ময় চোখে তাকিয়ে ছিলাম কিছুক্ষণ।

IMG_20211026_194514.jpg



Device : Realme 7
What's 3 Word Location:https://w3w.co/toehold.soup.deplete

রবীন্দ্রনাথ ঠাকুর এর বাড়ির সামনের দৃশ্য। চারিদিকে সবুজে ঘেরা জায়গা মাঝখানে ঐতিহাসিক কুঠি বাড়ি বাসার সামনে অসাধারণ ফুলের বাগান। এক অপরূপ সুন্দর দৃশ্যের সৃষ্টি হয়েছে।বিশ্বকবি বলেই হয়তো এমন জায়গা বেছে নিয়েছিলেন জমিদারি করার জন্য।

ধন্যবাদ সবাইকে

Sort:  

Great Post Keep it up. if you haven't get the free steem prize, worth atlast $400 based on your steem profile reputation you should get it ASAP, Maybe few days left for their airdrop. sign in with your steem account to claim it here: Get Free STEEM NOW

Thank you so much. you hacker I understand.😃😃😃

 3 years ago 

সুন্দর ভাবে আপনার ভ্রমণ উপস্থাপন করেছেন ভাই। তবে ফটোগ্রাফির সংখ্যা আরো বাড়ালে পোস্ট গুলো আরো সুন্দর হবে বলে আমি মনে করি। শুভেচ্ছা রইল ভাই।

ফটোগ্রাফি বেশি করতে পারি নাই ভাই।ফোন এ চাজ ছিলো না। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ও ভাই আপনি খুবই সুন্দর একটি জায়গায় ভ্রমণ করেছেন।এই জায়গাতে আমি কিছুদিন আগে গিয়েছিলাম। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়িতে আমি কিছুদিন আগে ভ্রমণ করে এসেছি। সেখান থেকে আমি অনেক কিছু শিক্ষা লাভ করতে পেরেছি। সেখানে প্রাচীনকালের অনেক অজানা কথা লুকিয়ে আছে। এখান থেকে অনেক কিছু শেখার আছে আমাদের।

হুম ভাইয়া। আপনার গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া♥️

 3 years ago 

কুষ্টিয়া জেলার আদি নাম যে কসবা এটা আমার একদম জানা ছিল না। ধন্যবাদ একটি এমসিকিউ জানানোর জন্য। সবকিছু দেখতে খুব দারুণ ছিল আর ধন্যবাদ আমাদের সকলকে রবীন্দ্রনাথের কুঠিবাড়ি দেখার সুযোগ করে দেওয়ার জন্য।

ধন্যবাদ আপু ♥️

 3 years ago 

ভাইয়া আপনিতো খুব সুন্দর জায়গায় ভ্রমণ করেছেন। এবং আপনার ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে।

ধন্যবাদ আপু ❤️❤️

 3 years ago 

যদিও আমার গ্রামের বাড়ি খোকসা তবে এখনও ঠাকুর বাড়ি যাওয়া হয় নি। আপনার এ সব ছবি দেখে যেতে খুবই মন চাইছে। তবুও যাবো না, কেন যাবো না৷...! কারন বিয়ে করে বউয়ের সাথে একবারে যাবো 😃🤪🤪

শুভকামনা রইলো ভাই।দারুন একটি মুহুর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য

ধন্যবাদ ভাইয়া ❤️

 3 years ago 

কুষ্টিয়ার শিলাইদহ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত স্থান। আপনি খুব সুন্দর হয় বর্ণনা করেছেন ।বিশেষ করে কুষ্টিয়ার পূর্বের নাম যে কসবা ছিল সেটা আমার আগে জানা ছিল না কিন্তু আপনার এই পোস্টটি পড়ে জানতে পারলাম। ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া ♥️

এমন তথ্যবহুল পোস্ট পড়তে ভালো লাগে, এই যেমন ১৯০২ সালে জমিদারি প্রথা উঠে যায় এটা অনেকেই জানেন না, এটা কিন্ত বিভিন্ন চাকুরী পরীক্ষার জন্য গুরুত্বপূর্ন। আরও অনেক তথ্যই তুলে ধরেছেন খুব ভালো লাগছে। আপনার জন্য শুভ কামনা রইলো।

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66646.40
ETH 3314.59
USDT 1.00
SBD 2.69