শিক্ষক:||আদর্শ শিক্ষকদের অপদার্থ ছাত্র ||১০% প্রিয় লাজুক খ‍্যাঁকের জন‍্য বরাদ্দ।

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@farhanshadikবাংলাদেশের নাগরিক।



আমি ফারহান সাদিক,আমার ইউজার নাম @farhanshadik।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে ছাএ জীবনের শিক্ষকদের ভূমিকা সম্পর্কে আলোচনা করব। আশা করি আপনাদের ভালো লাগবে। আমার এই পোস্টের ১০% @shy-fox এর জন‍্য।


চলুন শুরু করা যাক


IMG_20211119_050346.jpg
ছবিটি ৪ বছর আগের🙏


Device : Realme note 5
What's 3 Word Location :https://w3w.co/alcove.surpassed.estuaries

শিক্ষক শব্দটি মনে হলে।চোখের সামনে ভেসে ওঠে কিছু প্রিয় মুখ।তবে তাদের মন খুলে কখনো বলা হয়নি ভালোবাসি স্যার।আমার এই সাদা-কালো পৃথিবী যাদের মাধ্যমে রঙিন হতে দেখছি তারা আমার শিক্ষক।মুরগী যখন ডিম দেয় ওই ডিম এর কোনো মনেই থাকে না।মা মুরগী যখন ডিমটি কে তা/হিট দিতে থাকে ডিমের মধ্য বাচ্চা তৈরি হতে থাকে।প্রতিদিন নিয়ম অনুসারে হিট দিতে থাকে। ৬০ দিনের মাথায় খেলাস ফেটে বেরিয়ে আসে মুরগীর বাচ্চা।তেমনি আমরা আমাদের মুরগীর ডিমে সাথে নিজেদের তুলনা করতে পারি।বাবা -মা জন্ম দেওয়ার পরে ৫ বছর এর মাথায় যখন স্কুলে দিয়ে আসল।তখন কিছুই জানতাম না।এই আবস্থাকে আমরা ডিমের সাথে তুলনা করতে পারি।আস্তে আস্তে শিক্ষার মাধ্যমে অন্তর চক্ষু খুলে দেওয়ার কারিগর আমাদের শিক্ষক।আমার শিক্ষা জীবন শুরু থেকে আমি কিছু শিক্ষক পেয়েছি তাদের অবদান আমি কখনো ভুলব না।আমি ছোট বেলায় তেমন ভালো স্টুডেন্ট ছিলাম না।বাবা -মা ভাবলো আমাকে কোথায় ভর্তি করানো যায়।বাবার চাচাতো ভাই ছিলো মনে আমার কাকা তিনি ছিলেন এক সরকারি স্কুলের শিহ্মক।কাকা বাবা কে বললেন ও যেহেতু লেখাপড়া করতে চায় না। দেখি ওকে আমার কাছে রেখে যা।রেখে আসল কাকার কাছে।কাকা ছিলো আমার প্রথম শিক্ষক কাকা স্কুল শেষ করে এসে বাসায় প্রতিদিন খোঁজ নিত যে আমি কয় ঘন্টা পড়েছি।

IMG_20211018_154916.jpg

IMG_20211119_055825.jpg


Device : Realme note 5
What's 3 Word Location :https://w3w.co/combust.ecologists.articles

যখন ক্লাসে ভর্তি হলাম দেখা গেল প্রতি ক্লাসে আমার রোল ১ হয়। এই বার তো এরো পড়া শোনা করা লাগবে। ক্লাস ফাইব এ রাজশাহী বিভাগ এ প্রথম হয় পিএসসি পরীক্ষায়। পরে ইহ্ম গবেষণা স্কুল এ ভর্তি হয়।ইহ্ম গবেষণা স্কুলে কিছু শিক্ষক পাই। তারা আমার জীবন কে সম্পূর্ণ বদলে দিয়েছে।স্কুল থেকে ভালো রেজাল্ট নিয়ে বের হয়। বাংলাদেশের তিনটি সরকারি কলেজে চান্স পেয়ে যায়। বাবার ইচ্ছা অনুযায়ী কুষ্টিয়া ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হয়ে যায়।কলেজের প্রথম দুই সেমিস্টার স্যারদের সাথে তেমন একটা কথা হতো না লেকচার দিয়ে চলে যেত। তৃতীয় সেমিস্টারের পর থেকে স্যারদের সাথে যখন কথাবলা শুরু করলাম। আমি এক নতুন পৃথিবীর আবিষ্কার করলাম। তারা জেনো সবাই মানুষ তৈরি করার আদর্শ কারিগর। যখন ছুটিতে গ্রামে বাসায় যাই স্যার দের সাথে দেখা করি।স্যারগর্ভ করে বলে দেখো আমার ছাত্র এসেছে আজ অনেক বড় একটি কলেজে পড়া শোনা করে।

received_577155549289691.jpeg


Device : Realme note 5
What's 3 Word Location :https://w3w.co/alcove.surpassed.estuaries

আমার জীবনের সবচেয়ে মনে হয় বড় ব্যর্থতা এত ভাল মানুষ গুলোর সাথে থেকেও তাদের আদর্শ ধারণ করতে পারেনি।উনাদের মত মানসিকতার একজন পরিপূর্ণ মানুষ হওয়ার চেষ্টা করছি প্রতিনিয়ত।আমি গর্বিত এমন কিছু শিক্ষক পেয়েছি যাদের কাছ থেকে শিক্ষা গ্রহণের সুযোগ পেয়ে।এই মানুষগুলোই জাতির শ্রেষ্ঠ সন্তান। সর্বশেষে বলব ভালো থাকুক আমার প্রিয় শিক্ষক গুলো♥️🙏।

  • আমি আমার শিক্ষকদের মধ্যে উত্তম চরিত্র ও সুমিষ্টভাষী, বন্ধুসুলভ এবং সহজে আপন করে নিতে পারা বৈশিষ্ট্য গুলো খুজে পেয়েছি।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

শিক্ষক এবং ছাত্রের সম্পর্ক টি ডিমের সাথে তুলনা করে আপনি অসাধারণ ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার উক্তিটির সাথে আমি একমত। শিক্ষক এবং ছাত্র সম্পর্ক টা আসলেই এমন হয়। কথাই বলা হয় মা-বাবার পরেই দ্বিতীয় পিতা-মাতা হচ্ছে শিক্ষক। কথাটা আসলেই সত্য ধন্যবাদ আপনার এক্টিভিটিস গুলো শেয়ার করার জন্য।

ধন্যবাদ ভাই আপনার অসাধারণ একটি মন্তব্য করার জন্য ♥️🙏

 3 years ago 

সত্যি কথা বলতে একটা ছাত্র এবং শিক্ষকের বন্ধুত্ব সুলভ আচরন থাকা দরকার। আসলে বাবা-মা আমাদের ইস্কুলে ভর্তি করিয়ে দেয় কিন্তু এ তখন একটা শিক্ষক একটা ছাত্রকে সঠিক দিকে নিয়ে আসে এবং মানুষের মতো মানুষ করতে পারে। আসলে একটা শিক্ষকই পারে ছেলেকে ভালো জ্ঞান দিতে এবং সর্বোচ্চ আদর্শ বানাতে তারা যথেষ্ট চেষ্টা করে যায়। তাই শিক্ষকদের বিষয়ে যতই বলব ততই কম হয়ে যাবে। তাদের প্রতি ভালোবাসা অবিরাম। আসলেই মুখ খুলে কখনো বলা হয় নাই ভালোবাসি স্যার অনেক

অসাধারণ একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই♥️

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57213.13
ETH 2415.72
USDT 1.00
SBD 2.40