আত্মার কাছাকাছি যারা বাস করে,সেই মানুষ গুলোই বন্ধু।১০% লাজুক খ‍্যাঁকের জন‍্য।

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি @farhanshadik বাংলাদেশের নাগরিক।


আমি ফারহান সাদিক,আমার ইউজার নাম @farhanshadik।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



চলুন শুরু করি


PhotoCollage_1642710104192.jpg


📷Device: Realme note 5
What's 3 Word Location
:https://w3w.co/sometimes.rushed.lengthen


বন্ধু ছোট্ট একটি শব্দ।বন্ধু মানে এক অনাবিল শান্তির নাম। বন্ধুত্বের মাঝে লুকিয়ে থাকে এক অকৃত্রিম ভালোবাসা। আসলে বন্ধুত্ব এই শব্দের ব্যাখ্যা দিতে গেলে শেষ হবে না।জীবনের চাওয়া-পাওয়া, হাসি-কান্না এক কথায় যেই কথা গুলো পরিবার এমন কি নিজের স্ত্রী কাছে শেয়ার করতে পারবেন না। সেই কথা গুলো অনায়াসে আপনার বন্ধুর কাছে শেয়ার করতে পারবেন।সত্যিকারার্থেই বন্ধুত্ব এক অদ্ভুত সম্পর্কের নাম।যদিও এই সম্পর্কের মধ্যে রক্তের হয়তো কোনো লেনদেন থাকে না। তবু এই সম্পর্ক রক্তের চেয়েও বেশি আবেগের হয়ে ওঠে বন্ধুত্ব।এই তো ৩-৪ দিন আগের ঘটনা বলি মেস এ আছি বেশ কিছু দিন যাবত শরীর টা তেমন
একটা ভালো না।বাসায় যাবো সেই শক্তি ও ছিলো না।উপরের ছবির ব্যাক্তি দুইটি আমার বন্ধু খবর পেয়ে ছুটে আসল আমার কাছে।ছোট বেলা থেকে ওদের সাথে আমার পরিচয় আমার খারাপ সময় ভালো সময় হোক না কেন তারা আমার পাশে থাকে।আসলে বন্ধুত্বটা হয়তো এমনই হওয়া উচিত। জীবনের শেষ সময় পর্যন্ত পাশে থেকে যারা বলে চিন্তা করিস না দোস্ত আমরা তোর পাশে আছি।

PhotoCollage_1642709547937.jpg


📷Device: Realme note 5
What's 3 Word Location
:https://w3w.co/sometimes.rushed.lengthen

আমার জীবনের বড় পাওয়া এমন কিছু মানুষ এর সাথে বন্ধুত্ব করতে পেরে।যদিও এরা আমার সমবয়সী এরা ২ জন বাদ এও আমার সিনিয়ার ২ টা বন্ধু আছে।আসলে বন্ধুত্ব সম্পর্কে সিনিয়র-জুনিয়র মেটার করে না। বন্ধুত্ব কোনো বয়স মেনে হয় না, ছোট-বড় সবাই বন্ধু হতে পারে। তবে বন্ধুত্বের মধ্যে যে জিনিসটা অবশ্যই থাকা চাই তা হল ‘ভালোবাসা’। আত্মার সঙ্গে আত্মার টান মনের সাথে মনের মিল থাকতে হবে।বন্ধুত্বে এক জন অন্য জনের সুখে-খুশিতে লাফিয়ে ওঠার; একে অন্যের দুঃখে পাশে দাঁড়ানোর। মন খুলে কথা বলা, হেসে গড়াগড়ি খাওয়া আর চূড়ান্ত পাগলামি করার একমাত্র একমাত্র সম্পর্ক বন্ধুত্বের সম্পর্ক।আমি তো যখন মেস এ ভালো লাগে না।মন মরা হয়ে বসে থাকি তখন বন্ধুদের সাথে কথা বললেই মন ভালো হয়ে যায়।কলেজ এ আসার পরে এখানে আমার কিছু বন্ধু হয়েছে। কেমন জানি তাদের সাথে মনের মিল পায় না।প্রয়োজন না হলে খবর রাখে না।কিন্তু গ্রামের ছোট বেলা থেকে এক সাথে বেড়ে ওঠা বন্ধু গুলো সারা জীবন পাশে থেকে ভরসা দেয়। গ্রামের বন্ধুদের সাথে মনের কেমিস্ট্রি অসাধারণ ভাবে মিলে যায়।কথায় আছে শহরের বন্ধু গুলো প্রয়োজনে প্রিয়জন হয়েছিল। যদিও আমরা ডিজিটাল যুগে দৈনন্দিন জীবনে অনেকেই বন্ধুদের সময় দিতে পারি না বন্ধুদের খোঁজ খবর নিতে পারি না। সময় পেলেই ফেসবুক আর ইউটিউব নাইতো অন্য কোনো সোশ্যাল মিডিয়ায় নিজে জড়িয়ে ফেলি। মন খারাপ হলেই প্রিয় গানের এলবাম নয়তো পছন্দের লেখকের বই নিয়ে বসে পরি। তবুও এতকিছুর মধ্যেও নিজেকে একা মনে হয়, তখন সবার আগে বন্ধুদের কথাই মনে পড়ে। সময়ের সাথে সাথে বন্ধু অনেক ক্ষেত্রেই দূরে চলে গেলেও থেকে যায় তাদের বন্ধুত্বের স্বাদ রয়ে যায় অকৃত্রিম ভালোবাসা।

PhotoCollage_1642708977863.jpg

ছবি ৪ বছর আগের 🙏


📷Device: Realme note 5
What's 3 Word Location
:https://w3w.co/grownup.appetite.plums

আমার বন্ধুদের নিয়ে ছোট একটা ঘটনা বলি। আমরা তখন ক্লাস সেভেনের পরীক্ষা শেষ করে অষ্টম শ্রেণীতে উঠলাম।সেই সময় আমাদের স্কুলে নতুন একটা মেয়ে ভর্তি হলো। মেয়ে টা নাম কাব্য (ছদ্ম নাম)।তার বিয়ে হয়ে গেছে সেই জন্য নাম নিলাম না।ভর্তি হয়ে কিছু দিন পরে ক্লাস এ আসলো। মেয়েটি কে আমার অসম্ভব ভালো লাগত যদিও ছোট ছিলাম।বেশ কিছু দিন হয়ে গেল মেয়ে টি কে লুকিয়ে লুকিয়ে দেখতাম। হাঠাৎ একদিন এক বড় ভাই দেখি মেয়ে টি কে প্রপোজ করল।আমি কিছু তেই মেনে নিতে পারছিলাম না।আমি যে মেয়েটি কে পছন্দ করি। এই কথা আমি আমাদের বন্ধু সার্কেলে কাউকে জানাইনি। একদিন আমার এক বন্ধু কে বলি বন্ধু আমি তো একটা মেয়ে কে পছন্দ করি।নাসিম বললো কে সেই মেয়ে টা।আমি বললাম কাব্য। নাসিম বললো 'আরে বেটা টেনশন করিস না।আমার চাচাতো বোন ওর ক্লোজ ফ্রেন্ড।নাসিম ওর বোনের সাথে কথা বলে সব ঠিক করে রাখল।শীতের দিন এ সন্ধ্যার সময় চকলেট আর গোলাপ নিয়ে এসে স্কুলের পাশে মামার দোকানে লুকিয়ে রাখলাম।সকালে আবার মেয়েটির প্রাইভেট ছিল। নাসিমের বোন নিয়ে আসল কাব্য কে সেই দামি এক লাইন বলে দিলাম।সে পজেটিভ উত্তর দিয়ে চলে গেল। এভাবে দুজনের স্কুলে আসলে দেখা হতো।এমন ভাবে চলতে থাকল বেশ কিছু দিন। স্কুলে গৃষ্ম কালীন ছুটি দিলো প্রতিদিন সাইকেল নিয়ে যেতাম তার বাসার সামনে দেখা করতে। সে কি এক অনুভুতি। এমন ভাবে শেষ হলো আমার স্কুল 2 বছর। কলেজে ওঠার পর পরিকল্পনা ছিলো আমার ইঞ্জিনিয়ারিং কমপ্লিট হলে দুজনে বিয়ে করে নিব।একদিন বিকালে জানতে পারি ইতালির প্রবাসী এক ছেলের সাথে তার বিয়ে তাকে বলে ছিলাম চলো আমরা বিয়ে করে ফেলি।সে আমাকে উওর দিয়ে ছিলো তোমার কি আছে যে তোমার সাথে আমি যাবো।সেই দিন বাকরুদ্ধ ভাবে তার সব কথা শুনছিলাম। যাকে নিয়ে আমার এত স্বপ্ন সে আমাকে এই কথা বলছে।বেশ কিছু দিন কিছুই করতে পারি নাই।টানা ৯দিন এক রুমে ছিলাম।বাসায় ও কিছু বলতে পারছিলাম না।আমার সেই খারাপ সময় আমার পাশে ছিলো আমার বন্ধু গুলো যাদের ওই সময় এর সাপোর্ট আমি কোনো দিন ভুলবো না।তারা যদি আমাকে সেি সময় সঠিক ভাবে সাপোর্ট না দিত। তাহলে আজ হয়তো নেশা না হয় অন্য কোনো খারাপ কাজের সাথে নিজেকে জরিয়ে ফেলতাম।

বেঁচে থাকুক সারা জীবনের বন্ধুত্ব সম্পর্ক

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

বন্ধু মানে জীবনকে খুব কাছ থেকে সুন্দর এবং সুষ্ঠভাবে উপভোগ করা। সম্পর্ক দুই ধরনের হয়ে থাকে রক্তের সম্পর্ক এবং আত্মার সম্পর্ক কোনটি থেকে কোনটি কম নয়। বন্ধু মানে সময় উপভোগ করার জন্য নয় জীবনে যে কোনো পর্যায়ে যেকোন বিপদে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়াটাই হলো বন্ধুত্ব। আপনাদের এই বন্ধুত্ব সারা জীবন অটুট থাকবে এই প্রত্যাশাই করি শুভকামনা রইল আপনার জন্য।

অসাধারণ মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই❤️🙏

বন্ধু মানে হাতে হাত রেখে চলার সাথী।আসলেই বন্ধু গুলো যখন পাশে থাকে তখন অনেক আনন্দ লাগে।সব সময় হাসি খুশিতে নিজেকে ব্যাস্ততার একটি বড় মাধ্যম হলো বন্ধু।সারা জীবন আপনার বন্ধুত্ব অটুত থাকুক এই কামনাই করি।

ধন্যবাদ ভাইয়া❤️🙏

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58440.50
ETH 2618.70
USDT 1.00
SBD 2.39