"আমার ছাদ ফুল বাগানের ফুলের ফটোগ্রাফী" : (10% beneficiaries to @shy-fox)

বন্ধুরা,
আমি @farhansajid2003 আপনারা সবাই কেমন আছেন?আশা করছি আপনারা সবাই ভালো আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আপনাদের মাঝে আমার ছাদ বাগানের গল্প শেয়ার করবো।


আমার ছাদ বাগানের সবথেকে প্রথম সংগ্রহ ছিলো অ্যালোভেরা গাছ।তারপর আমি আস্তে আস্তে গাছ সংগ্রহ করতে থাকি।এখন আমার ছাদ বাগানে অনেক রকম গাছ আছে।এসব গাছের কিছু চারা আমি অনলাইন থেকে সংগ্রহ করেছি আবার কিছু চারা নার্সারি থেকে সংগ্রহ করেছি।নার্সারির দূরত্ব আমার বাসা থেকে অনেকটা বেশি হওয়ার কারনে অনলাইন থেকেই বেশির ভাগ সময় গাছ সংগ্রহ করা করেছি। এখন আমার ছাদ বাগানে অনেক রকম গাছ আছে।এগুলোর মধ্যে উল্লেখ যোগ্য হলো -কয়েক প্রকারের গোলাপ আছে,কাঠগোলাপ আছে,কাটামুকুট,গাদা,ঝাউগাছ,অপরাজিতা,শিউলি,গন্ধরাজ, হাসনাহেনা,এডেনিয়াম এছাড়া অনেক রকম গাছ আছে।এই গাছগুলো যখন ফুলে ভরে থাকে তখন এগুলো খুবই সুন্দর দেখায়।গাছ গুলোতে রং বে রং এর ফুল ধরে। যদিও বাগানের জন্য আমার মোটামুটি ভালোই পরিশ্রম করা লাগে। কিন্তু যখন গাছগুলোতে ফুল ফোটে ফুলের সৌন্দর্য দেখে সব কিছু ভুলে যাই🥰প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আমি আগে ছাদে যাই আমার গাছগুলো কেমন আছে দেখার জন্য।এছাড়া ও আমি দিনের অনেকটা সময় ছাদে থাকি।গাছগুলোর সাথে ছাদে সময় কাটাতে আমার অনেক ভালো লাগে।


গাছের জন্য অনেক পরিচর্যা করতে হয়।প্রথমে মাটি প্রস্তুত করতে হয়।গাছে সার দিতে হয়,ঔষুধ দিতে হয়।পানি দিতে হয়।অনেকটা সময় ব্যয় করতে হয় বাগানের পিছনে।কিন্তু আমরা যারা ফুল প্রমী মানুষ যদের ফুল ভালো লাগে তাদের কাছে গাছের ফুল টায় সব।তারা এই ফুল দেখলে তাদের পরিশ্রম ভুলে যাই আর ফুলের সৌন্দর্য উপভোগ করি।


1.jpg
কালো গোলাপ


2.jpg

3.jpg
আগুন কালারের গোলাপ


4.jpg
ক্যালেন্ডুলা


5.jpg
এডেনিয়াম


6.jpg
সাদাগোলাপ



Device : Redmi Note 9
Camera: 48 MP
Photo by: Farhan Sajid


আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আবারো নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হব।


ধন্যবাদান্তে,,

ফারহান সাজিদ (@farhansajid2003)

Sort:  
 2 years ago 

ফুল দেখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর এটার ফটোগ্রাফি তুলতে তো আরো বেশি ভালো লাগে। আপনার প্রতিটি ফুলই খুবই ভালো লাগছে। আর ফটোগ্রাফি সুন্দরভাবে করার জন্য এ ফুল গুলো আরো সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে এরকম কিছু সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

  • ফুলের ফটোগ্রাফি গুলো খুব সুন্দর লেগেছে আমার কাছে। খুব সুন্দর করে প্রত্যেকটা ফটোগ্রাফি করেছেন আপনি। খুব সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রত্যেকটি ছবি খুবই দুর্দান্ত লেগেছে আমার কাছে। শুভকামনা রইল আপনার জন্য।

অনেক অনেক অনেক ধন্যবাদ ।

আপনার ফটোগ্রাফিক গুলো অসাধারণ হয়েছে। এই সময়টা শীতকাল আর এই সময়ে সবথেকে বেশি ফুল ফোটে। আপনার তোলা ফটোগ্রাফি গুলোর মধ্যে আগুন কালারের গোলাপ মার্ভেলাস হয়েছে। ধন্যবাদ আপনাকে।

অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আপনার ছাদের বাগানের ফুলগুলো অনেক সুন্দর। আপনি অসাধারণ ফটোগ্রাফি করেছেন, আপনার প্রতিটি ফুলের ছবি আমার অনেক ভালো লাগলো। আশা করি পরবর্তীতে আরো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করবেন। শুভকামনা রইলো।

জি খুব শিঘ্রই নতুন ফোটো সেয়ার করবো

 2 years ago 

ঠিকই বলেছেন এখন অনলাইন হওয়াতে বাইরে গিয়ে আর কষ্ট করতে হয়না ।আর সুন্দর একটি ছাদ বাগান থাকলে তো একটু পরিশ্রম হবেই ।আগুন কালার গোলাপ দেখে তো আমি একবারে পাগল হয়ে গেলাম এত সুন্দর গোলাপ খুব সুন্দর লাগছে ।আপনার বাগানের প্রত্যেকটা ফুলই খুব সুন্দর। ফটোগ্রাফি খুব সুন্দর তুলেছেন ধন্যবাদ।

এখন অনলাইন থেকে খুব সহজ এ সব কিছুই পাওয়া যায়। অনেক ধন্যবাদ।

 2 years ago 

ছাদ ফুল বাগানের অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন।খুব ভালো লাগলো দেখে।সুন্দর করে বর্ণনা করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

অনুপ্রেরা দেওয়ার জন্য অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনি বিভিন্ন ধরনের ফুলের চারা সংগ্রহ করে আপনার ছাদে খুব সুন্দর একটি বাগান তৈরি করেছেন। যেটা পরিবেশের জন্য খুবই উপকারী। তাছাড়া ফুল শুধু পরিবেশের জন্য উপকারী নয় এটি সৌন্দর্যের প্রতীক। আমার কাছে আপনার বাগানের করা ফুলের ফটোগ্রাফি গুলো খুবই ভালো লাগলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার নিজের হাতে তোলা ফুলের ফটোগ্রাফি গুলো দেখতে বেশ সুন্দর হয়েছে। আর দেখে খুব ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

আপনার বাগানের পরিচর্যার জন্য যথেষ্ট সময় ব্যয় করেন আপনি জেনে ভালো লাগলো ভাইয়া। আমিও প্রথম গাছ লাগিয়ে ছিলাম অ্যালোভেরা। ওই একটা কাজ থেকেই অনেকগুলো গাছ জন্মায় পড়ে। আপনার বাগানের ফুলগুলো খুব সুন্দর। চমৎকার সব ফুলের ছবিগুলো আপনি আমাদের সাথে শেয়ার করেছেন আজকে। ধন্যবাদ এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার তোলা ফুলের ফটোগ্রাফি গুলা আসলেই খুব আকর্ষণীয় দেখাচ্ছে। আমার কাছে তো খয়রি গোলাপ ফুলের ফটোগ্রাফি টা অনেক ভাল লেগেছে। এমনিতেই সব ফটোগ্রাফি অসাধারণ ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 60932.34
ETH 3380.87
USDT 1.00
SBD 2.50