আমার শীতের ঝাল ভাপা পিঠা (আমার বাংলা ব্লগ কনটেস্ট:-৯)।১০% shy-fox

আসসালামু আলাইকুম

কেমন আছেন আপনারা সবাই? আশা করছি আপনারা সবাই অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। শীত তো চলেই এসেছে। এই শীত আসলেই আমার মনে একটা কথা বার বার ঘোরা ফেরা করে। আর তা হলো শীতের সকালে কাপতে কাপতে উঠে চুলার আগুনের পাশে বসে খেজুরের রস খাওয়া। সারাদিন কাজ কর্মে অলসতা। কিন্তু বিকাল হলেই সব অলসতা কাটিয়ে পিঠা বানানোর ধুম। আর শীতের পিঠা মানেই আমার কাছে ধুপি পিঠা বা অনেকেই বলে ভাপা পিঠা। ভাপা পিঠা না হলে আমার শীত জমে না। যতদিন পর্যন্ত শীত থাকবে আমার ভাপা পিঠা চাইই চাই। আজকে আমার বাংলা ব্লগ এর কনটেস্টে আমি ঝাল ভাপা পিঠার রেসিপি করেছি।

20211109_183401.jpg

আমি আমার রেসিপি শেয়ার করছি-

উপকরণ লিস্ট

১. চালের গুঁড়া ---------------------------------৩ কাপ
২. ক্যাপসিকাম----------------------------------১ টা
২. কাচা মরিচ ------------------------------------১০/১২ টা
৩.ধুনের পাতা------------------------------------- পরিমাণ মতো
৪.গাজর------------------------------------------- ১/২ টা
৫.নারকেল----------------------------------------পরিমাণ মতো

বানানোর প্রসেস

১. প্রথমে একটি বাটিতে ধুনের পাতা কুচি, গাজর কুচি, ক্যাপসিকাম কুচি করে নিতে হবে।

20211109_165342.jpg

ধাপ ২👇👇

তারপর গুড়ার ভেতর অল্প একটু পানি এবং লবন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এমন ভাবে মেশাতে হবে যেন হাত দিয়ে সহজেই দলা পাকানো যায়। তারপর একটা চালনি দিয়ে ভালো করে চেলে নিতে হবে।
20211109_170341.jpg

20211109_165658.jpg

20211109_165356.jpg

ধাপ ৩ 👇👇

এরপর চেলে নেওয়া গুড়ার ভেতর নারকেল সহ আগেই কেটে রাখা সকল উপকরণ ভালো করে মেশাতে হবে।

20211109_171636.jpg

20211109_171529.jpg

ধাপ ৪ 👇👇

এরপর চুলাই হাড়ি বসিয়ে দিয়ে জ্বাল ধরিয়ে দিতে হবে। হাড়ির উপরে একটা একটা ঢাকুন ফুটো করে বসিয়ে দিতে হবে। একটা নারকেল গাছের পাতা নিয়ে ছোট একটা টুটুকরো করে ঢাকুন এর উপর বসিয়ে দিতে হবে।
CollageMaker_20211110_131651450.jpg
20211109_170631.jpg

ধাপ ৫ 👇👇

এরপর একটা বাটিতে সবজি মেশানো গুড়া নিতে হবে হাল্কা একটু চাপ দিয়ে সমান করে নিতে হবে। এবং উপর দিয়ে সাদা গুড়া দিয়ে দিতে হবে। অর্থ্যাৎ, বাটির নিচের অংশ সব্জির গুড়া দিতে হবে। এবং উপরের দিকে সাদা গুড়া দিতে হবে।
20211109_171237.jpg

ধাপ ৬👇👇

এরপর বাটিটি নিয়ে চুলার উপর দিয়ে দিতে হবে৷সিদ্ধ হয়ে গেলে একটা পাত্রের উপর পরিবেশ করতে হবে।
20211109_183237.jpg

20211109_183228.jpg

ঝাল ভাপা পিঠা নিয়ে কিছু কথা

মিস্টি ভাপা পিঠা অনেক সময় ডায়াবেটিস এর রোগিরা খেতে পারে না। আবার এমন অনেকে আছে যারা মিস্টি একদমই পছন্দ করেন না। তাদের জন্য এই ঝাল ভাপা পিঠার রেসিপি। ঝাল ভাপা পিঠা, মিস্টি ভাপা পিঠার থেকে কিন্তু কোন অংশেই খেতে কম মজার না। বরং ঝাল ভাপা পিঠা কিন্তু খুবই মজার।
তাহলে এই ছিল আমার আজকে ঝাল ভাপা পিঠার রেসিপি।

ধন্যবাদ সবাইকে ও সবার জন্য শুভকামনা

ফারহানা তন্নি।

Sort:  
 2 years ago 

গরম গরম ভাপা পিঠা খেতে খুবই মজা।আপনার তৈরির করার মধ্যে খাওয়ার অনুভূতি খুঁজে পাচ্ছি। অনেক সুন্দর করে পিঠা গুলো বানিয়েছেন দেখেই বুঝা যাচ্ছে। আপনার জন্য শুভকামনা রইল। 😍😍

আপনার জন্যেও অনেক অনেক শুভকামনা রইল। ধন্যবাদ।

 2 years ago 

মিষ্টি জাতীয় পিঠাই সবসময় খাওয়া হয়,তবে ঝাল পিঠা তেমন একটা খাওয়া হয় না।আপনার পিঠাটি খুবই সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে।

আপু আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর একটা মন্তব্য করেছেন। শুভকামনা রইল আপনার জন্যে।

 2 years ago 

ঝাল ভাপা পিঠা অত্যন্ত রুচিসম্মত একটি পিঠা। খেতে অনেক মজা লাগে। ঝাল ভাপা পিঠা তৈরির ধাপগুলো বর্ণনা আমার অনেক ভালো লেগেছে ।পাশাপাশি ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আপনাকে অনেক ধন্যবাদ আপনার জন্যেও আমার আন্তরিক শুভেচ্ছা রইল।

 2 years ago 

ঝাল ভাপা পিঠা এককথায় দারুণ ভাবনা এবং সেই সাথে দারুণ কাজ। যদিও আমি কখনোই ঝাল পিঠা ভাপা পিঠা খাইনি। এবং ঝাল ভাপা পিঠা যে হয় এটা প্রথম দেখলাম। যাইহোক অনেক ভালো তৈরি করেছেন ঝাল ভাপা পিঠা টা। তবে বেশি ঝাল হলে আবার সমস্যা 😛😛।

না ভাইয়া বেশি হবে না। আসলে অনেক প্রকার কাচা মরিচ হয়ে থাকে। এর ভেতর কনটাই ঝাল বেসি আবার কোনটাই কম হয়ে থাকে। আপনারা সেরকম বুঝে পরিমাণ মতো দিলেই হবে। আমার মরিব গুলতে ঝাল কম ছিল তাই আমি বেশি করেই দিয়েছি।

 2 years ago 

ঝাল ভাপা পিঠা এই নামটা আজকে প্রথম শুনলাম ঝাল ভাপা পিঠা আসলেই খুব দারুণ ছিল। আপনার পরিবেশনাটি আপনি অত্যন্ত সুন্দর ছিল। আমাদের মাঝে তুলে ধরেছেন
অত্যন্ত সুন্দরভাবে এবং আপনার রান্না ধরনটি আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। আপনার জন্যেও অনেক শুভকামনা।

আপু শীতের পিঠা মানেই ভাপা পিঠা। হোক না সেটা ঝাল কিংবা মিঠা। অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন আপনি। এটি আমার খুবই পছন্দের একটা পিঠা। প্রত্যেকটা ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

আপনাকে ও অনেক ধন্যবাদ ভাইয়া। খুব সুন্দর একটা মন্তব্য করেছেন।

 2 years ago 

অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি আপু। ঝাল ভাপা পিঠা এই প্রথম দেখলাম। যদিও ঝাল আমি তেমন একটা খেতে পারিনা। তবে দেখে মনে হচ্ছে সুস্বাদু হয়েছে অনেক। শীতের পিঠার মধ্যে এই একটাই পিঠা আমার খুব পছন্দ। এবং সেটি হল ভাপা পিঠা। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

আপু আপনার জন্যেও অনেক অনেক দোয়া ও শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। ঝাল ভাপা পিঠা কখনো খেয়ে দেখি নি। তবে আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ভাপা পিঠা মূলত মিষ্টি গুলোই আমার ভালে লাগে।

ভাইয়া অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাপা পিঠা খেয়েছি কিন্তু কখনো ঝাল ভাপা পিঠা খাইনি। শীতের সময় খেজুরের পাটালি দিয়ে মিষ্টি ভাপা পিঠা খেয়েছি। তবে ঝাল ভাপা পিঠা আমার কাছে একদম ইউনিক। অজানা রেসিপি দেখতে পেয়ে খুবই খুশি হলাম।

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর একটি মন্তব্যর জন্য।

 2 years ago 

নামের মাঝেই একটা ব্যাপার আছে"ঝাল ভাপা পিঠা।"🥰
কখনো খাই নাই,দেখে তো লোভ হচ্ছে😋,এবার মনে হয় ট্রাই করে দেখতেই হবে।😃
আর একটা কথা,নামের সাথে মিল আছে এমন আরো একজন পেলাম😁😁যদিও একটু উনিশ-বিশ 🥀

😅 আমিও যখন আপনার নাম প্রথম দেখেছিলাম তখন মনে মনে এই কথায় ভেবেছিলাম।
অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

স্বাগতম 🥰

Coin Marketplace

STEEM 0.36
TRX 0.12
JST 0.039
BTC 69965.85
ETH 3540.49
USDT 1.00
SBD 4.71