আমার মায়ের বানানো মুখরোচক দুপুরের খাবার | 10% লাজুক-শিয়ালের কাছে

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো, প্রিয় সম্প্রদায়ের সদস্যরা। আমি আশা করি আপনারা সবাই দারুণ করছেন। আজ আমি এখানে আমার প্রতিদিনের রুটিন শেয়ার করতে এসেছি। আজ শনিবার এবং আমার ইউনিভার্সিটি বন্ধ ছিল। তাই আজ সকাল ১০টায় ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে একটা বাজারে গেলাম কারণ আলু তরকারি আর কাটলুস দিয়ে সিদ্ধ ভাত খাওয়ার খুব ইচ্ছে ছিল। আমি আমার মাকে আমার জন্য এটি তৈরি করতে বলেছিলাম। তিনি সমস্ত উপাদানের একটি তালিকা তৈরি করেছেন এবং আমাকে সমস্ত জিনিস কিনতে দিয়েছেন। আমি কাছাকাছি একটি বাজারে গিয়ে চাল, সবজি, মসলা এবং অন্যান্য সমস্ত জিনিসপত্র কিনলাম। আমি দুপুর 1 টায় বাড়িতে পৌঁছেছিলাম এবং আমার মা দুপুরের খাবারের জন্য জিনিসগুলি তৈরি করতে শুরু করেছিলেন। তিনি সিদ্ধ চালের সাথে আলু কাল্টাস, আলু তরকারি প্রস্তুত করেছিলেন এবং এটি সত্যিই খুব মুখরোচক ছিল। খাবারের রেসিপিটাও আমার দেওয়া। এই রেসিপি আমার বোন দ্বারা প্রস্তুত, তিনি আমার জন্য এই ব্লগ পোস্ট লিখুন.

Holiday.png

আলু তরকারির উপকরণ

  • টমেটো আধা কেজি
  • পেঁয়াজ আধা কেজি
  • আলু ১ কেজি
  • করহি মসলা ১ প্যাক
  • লবনাক্ত
  • লাল মরিচ ১ চা চামচ
  • জিরা ১ চা চামচ
  • সবুজ মরিচ ৩-৪টি
  • ধনিয়া ১/৪ কাপ
  • তেল আধা কাপ

ধাপঃ

প্রথমে একটি প্যানে তেল দিয়ে পেঁয়াজ ও টমেটো ভেজে নিন
তারপর অন্য একটি প্যানে সেদ্ধ আলু দিন
উপাদানগুলি সম্পূর্ণ ভাজা হয়ে গেলে এগুলিকে ঠান্ডা হতে দিন এবং তারপরে ব্লেন্ডারে যেতে দিন
সেদ্ধ আলুর খোসা ও খোসায় আবার পিষে নিয়ে ছোট ছোট টুকরো করে প্যানে যোগ করুন।
তেল আলাদা না হওয়া পর্যন্ত রান্না করতে দিন
এতে লবণ লাল মরিচের গুঁড়া ও মসলা দিন
তারপর জিরা ও কাঁচা মরিচ দিন
2 কাপ জল যোগ করুন এবং এটি রান্না করুন এবং 10 মিনিটের জন্য সিদ্ধ করুন
এর পর জ্বাল বন্ধ করে তাতে ধনিয়া দিন
আলু তরকারি প্রস্তুত

ভাত সিদ্ধ করার উপকরণ

  • চাল ৩ কাপ
  • জল 8 কাপ
  • লবনাক্ত
  • জিরা আধা চা চামচ
  • ঘি 1 টিবি

ধাপ

  • একটি প্যানে জল যোগ করুন এবং এটি ফুটতে দিন।
  • সম্পূর্ণ সেদ্ধ হয়ে গেলে এতে লবণ ও ঘি দিন
  • এতে চাল দিন যা পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখা হয়েছিল
  • চাল অর্ধেক সিদ্ধ হয়ে এলে আগুন নিভিয়ে দিন
  • চালের পানি ঝরিয়ে নিন
  • এবং 10 মিনিটের জন্য কম আঁচে রাখুন এবং প্যানটি শক্তভাবে ঢেকে দিতে হবে
  • সম্পূর্ণ সিদ্ধ হয়ে গেলে তাতে জিরা দিন
  • সিদ্ধ চাল প্রস্তুত।
  • আলু কাটলুসের উপকরণ
  • আলু ১ কেজি
  • পেঁয়াজ মাঝারি সাইজের ২টি
  • পডিনা 3 টেবিল চামচ
  • ধনিয়া ৩ টেবিল চামচ
  • লবনাক্ত
  • কালো মরিচ 1 চা চামচ
  • ব্রেড ক্রাম্বস 8 টেবিল চামচ
  • ডিম ২টি
  • কাঁচা মরিচ ২-৩টি
  • প্রথমে আলু সেদ্ধ করে নিন
  • তারপর সেগুলো ম্যাশ করে পেঁয়াজ কেটে নিন
  • এর সাথে সবুজ মরিচ দিন
  • এরপর লবণ, কালো মরিচ, লাল মরিচের গুঁড়া, ধনিয়া, পোদিনা দিন
  • তারপর সব উপকরণ মিশিয়ে নিন
  • আপনার পছন্দের আকৃতি অনুযায়ী কাটলাস তৈরি করুন
  • ডিম দিয়ে কোট করুন এবং তারপর ব্রেড ক্রাম্বস দিয়ে দিন
  • তেলে সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন
  • কাটলাস প্রস্তুত

20220219_132356.jpg

20220219_132319.jpg

20220219_132407.jpg

20220219_132620.jpg

20220219_145025.jpg

20220219_132449.jpg

20220219_144621.jpg

20220219_145044.jpg

◦•●◉✿ ᴊᴏɪɴ ᴜs ✿◉●•◦


discord_icon.png


Delegate to @heroism

50SP100SP150SP200SP
250SP300SP350SP400SP
450SP500SP550SP600SP
650SP700SP750SP800SP
850SP900SP950SP1000SP
1500SP2000SP2500SP3000SP

heroism.png

◦•●◉✿ ধন্যবাদ ✿◉●•◦

Sort:  
 2 years ago 

আপনার তৈরি করা এই রেসিপিটা দেখতে সত্যিই অনেক লোভনীয়। আমি এমন রেসিপি খেতে অনেক ভালোবাসি মাঝেমধ্যে ও আমার আম্মু ঠিক এই ভাবেই এমন মুখরোচক রেসিপি তৈরি করে দিয়ে থাকেন। আপনার উপস্থাপনাটা খুবই সুন্দর ছিল ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

তোমার প্রশংসার জন্য ধন্যবাদ. আপনার জন্য শুভকামনা

 2 years ago 

সত্যি ভাইয়া মায়ের হাতের রান্না গুলো সব সময় কিছু কিন্তু খুব মজাদার হয়। ভাইয়া আপনার আপনার মায়ের হাতের রেসিপি টা দেখে মনে হচ্ছে খুব টেস্টি হয়েছে।সব গুলো উপকরণের পরিমাণ গুলো সুন্দর করে উপস্থাপন করেছেন। দেখে খুব ভালো লেগেছে ভাইয়া।
আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ বোন আপনার সুন্দর কথার জন্য।

 2 years ago 

আসলে এই ধরনের রেসিপি পোষ্ট দেখলে খুবই লোভ লাগে খেতে। আপনার মুখরোচক খাবারের রেসিপি খুবই অসাধারণ হয়েছে। আপা রান্নার প্রক্রিয়া দেখে আমি খুব মুগ্ধ হলাম। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। মনে হচ্ছে অনেক সুস্বাদু এবং মজাদার হয়েছে। এত সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে অন্তরের অন্তর থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ধন্যবাদ ভাই, আপনার ভালো লেগেছে খুশি হলাম।

 2 years ago 

আমারতো যেন মায়ের হাতের রান্না ছাড়া কিছুই ভালো লাগেনা। আজকে আপনার মায়ের হাতের রান্না দেখেও খুবই ভালো লাগলো। খুবই মজাদার আর লোভনীয় একটা রেসিপি তৈরি করল। আমার তো দেখে খুবই লোভ হচ্ছে 😋😋 সবার মায়ের হাতের রান্না গুলোই কেন যেত সুস্বাদু হয় কে জানে। আপনার মায়ের জন্য অনেক সম্মান আর শ্রদ্ধা রইল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ, বোন, আমি খুশি যে আপনি এটি পছন্দ করেছেন।

 2 years ago 

বাহ বেশ দারুন ইউনিক একটি রেসিপি এর আগে এমন রেসিপি কখনই দেখিনি। খুব সুন্দর করে আপনি প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই, আপনার জন্যও শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43