লেভেল ওয়ান হতে আমার অর্জন By - @esh-ebrar

274709227_120031020461918_4423490413250642045_n.jpg

আমাদের abb-school এ লেভেল ০১ এ প্রায় স্টিমিট সম্পর্কে মোটামোটি একটা ধারণা দেয়া হয়। যেটা কিনা স্টিমিট সম্পর্কে অজ্ঞ মানুষকে বুঝালেও সে মোটামোটি একটা ধারণা পেয়ে যাবে স্টিমিট প্ল্যাফর্ম সম্পর্কে।


গত শুক্রবার আর শনিবার আমাদের লেভেল ১ এর ক্লাস ছিল। ওখানে lecturer যা যা বুঝিয়েছেন তার উপর লিখিত পরীক্ষা দিয়ে আমাকে লেভেল ১ পাস করতে হবে। ঐদিন ক্লাস করার পর আবার lecture শিট গুলো পড়েছি সব কিছু সম্পর্কে আবার একটা ভালো ধারণা পাওয়ার জন্য। এখন মনে হচ্ছে আমি লেভেল ১ এর পরীক্ষা দেয়ার জন্য প্রস্তুত আছি।


  • কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?
স্প্যামিং বলতে কোনো অবাঞ্ছিত কাজকর্মকে বুঝানো হয়। যার দ্বারা কেউ বিরক্ত হয়। যেমন কারো কমেন্ট এ গিয়ে বার বার তাকে মেনশন করা। অথবা একই রকম কমেন্ট প্রত্যেকের কমেন্ট এ গিয়ে পোস্ট করা।


অথবা একরকম লেখাই বার বার পোস্ট করা। এছাড়াও বার বার মেক্রো পোস্ট করাকেও আমরা স্প্যামিং বলে গণ্য করতে পারি।


  • ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন ?
কপিরাইট আইন বলতে বোঝানো হয় আপনি অন্য কারো ছবি অথবা যেকোনো জিনিস যেটার সম্পূর্ণ মালিকানা উনার সেটাকে উনার অনুমতি ব্যতীত নিজের কোনো কাজের ব্যবহার করা। এটা যে শুধু ছবি ক্ষেত্রে হতে পারে তা না।


এটা ভিন্ন কিছুর জন্যও হতে পারে। তেমনি ভাবে অন্যের তোলা ছবি যদি আমরা এখানে ব্যবহার করি যেটা কিনা উনি সম্পূর্ণ রূপে নিষেধ করেছেন ব্যবহার করতে , তখন সেটাকে আমরা কপিরাইট আইন ভঙ্গ করা বলে থাকি।


  • তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

কপিরাইট ফ্রি ছবি সংগ্রহ করা যায় এমন ৩টি ওয়েবসাইটের নাম হচ্ছে :-

  • unsplash

  • pixabay

  • pexels

  • পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?
ট্যাগ হচ্ছে আমি যে বিষয়ের উপর লিখছি সেটার মূলভাব গুলো। যেমন আমি যদি ট্রাভেল পোস্ট করি তাহলে এটার মূল ভাবটা যেমন ট্রাভেল কে নির্দেশ করছে তেমনি ভাবে আমি যেরকম পোস্টই করি না কোনো , অবশ্যই সেটা কোনো একটা বিষয় বস্তুকে কেন্দ্র করে লিখবো আর সেটাই হচ্ছে আমার পোস্ট এর ট্যাগ।


পোস্ট এর মূলভাবের উপর আমার ট্যাগ গুলো নির্ভর করবে। আর ট্যাগ ব্যবহার করার গুরুত্বটা হচ্ছে আমরা যখন কোনো পোস্ট করবো তখন যে কেউ যাতে ট্যাগ দেখে বুঝতে পারে আমরা কিসের উপর লিখালিখি করছি। এতে করে সকলেরই বুঝতে সুবিধা হবে।


  • আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ ?
ধর্ম এবং রাজনীতি নিয়ে কোনো প্রকার বিরোধ। গরুর মাংসের রেসিপি + শুকরের মাংসের রেসিপি শেয়ার করা যাবে না। কোনো সেনসিটিভ জিনিস এখানে তুলে ধরা যাবে না। যেটা কিনা অন্যের কাজে বিঘাত ঘটাতে পারে।


  • প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন ?
প্লাগিয়ারিজম কিছুটা কপিরাইট আইন এর মতোই। কিন্তু এটা শুধু লিখা লিখির উপর প্রযোজ্য। যেমন কারো লেখা কোনো কনটেন্ট যদি আমি আমার পোস্ট এ কপি পেস্ট করে নিজের বলে চালাতে চাই তাহলে সেটা প্লাগিয়ারিজম হিসেবে গণ্য হবে। সেক্ষেত্রে আমাদেরকে অবশ্যই সেই কনটেন্ট এর সোর্স উল্লেখ করে দিতে যাবে। তা না হলে এটি প্লাগিয়ারিজম হিসেবেই গণ্য হবে।


  • re-write আর্টিকেল কাকে বলে ?
কোনো বিষয়ের উপর লেখালেখি করার জন্য আমাদের অবশ্যই সেটা সম্পর্কে সঠিক জ্ঞান থাকতে হবে। আর সেই তথ্য জানার উদ্যেশে আমরা ইন্টারনেট থেকে অনেক সোর্স এর মাধ্যমে তথ্য গুলো জানতে পারবো। তারপর সেটাকে আমরা নিজের মতো করে আবার লিখার চেষ্টা করবো নিজেদের অর্জনকৃত জ্ঞান থেকে।


এটাকেই মূলত re-write আর্টিকেল বলে। তো সে ক্ষেত্রে আমরা হুবহু কোনো লেখা আমাদের পোস্ট এ দিতে পারবো না। সর্বোচ্চ ২৫% আমরা অন্য কোনো সোর্স থেকে নিতে পারবো তাও নিচে সোর্স উল্লেখ করে। আর বাকি ৭৫% তে নিজের ব্যক্তিগত মতামত পোষণ করতে হবে।


  • ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে ?
Re -write আর্টিকেল এ অবশ্যই ৭৫% লেখা হতে হবে। সেখানে শুধু আমি আমার ব্যক্তিগত মতামত পোষণ করবো। আর বাকি ২৫% অন্য কোথাও থেকে আমরা নিতে পারবো তবে হ্যা , অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে।


  • একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয় ?

কোনো পোস্ট যদি ১০০ ওয়ার্ড এর নিচে তাহলে তাহলে সেটাকে আমরা ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করবো।

  • প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে ২৪ ঘন্টার মধ্যে সর্বোচ্চ ৩ টি পোস্ট করা যাবে।


বলতে গেলে সব কিছু সম্পর্কেই এখন অনেকটা জ্ঞান এসে পড়েছে । বিশেষ করে কমিউনিটি এর নিয়ম গুলো প্রতি । তো , আজকে এখানেই শেষ করলাম , ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

বিষয়গুলো মোটামুটি বুঝতে পেরেছেন। তবে পোস্টে কিছু ছোটখাটো ভুল আছে। আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি লেভেল ওয়ান এর লিখিত পরীক্ষা অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। কিন্তু আমি মনে করি আপনি যদি লেবেল ওয়ান এর কাগজটি হাতে ধরে নিজের সাথে ছবি দিতেন তাহলে হয়তো আরো বেশি ভালো হতো। আমার বাংলা ব্লগ এর যাত্রা যেন আপনার জন্য শুভ হয় এই দোয়া করি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67808.66
ETH 3248.00
USDT 1.00
SBD 2.67