লেভেল ২ হতে আমার অর্জন -By @engtariqul | @shy-fox=10% & abb-school=5%

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আশা করি সবাই অনেক ভাল আছেন।
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @engtariqul

এর আগে আমি বাংলা ব্লগ কমিউনিটিতে #abb-level01 কমপ্লিট করেছি। আজকে আমি #abb-level02 এর লিখিত পরীক্ষা দেওয়ার জন্য পোষ্ট করছি। আমি লেকচার শিট পড়ে যা যা শিখতে পেরেছি তা নিয়ে আজ আমি লিখিত পরীক্ষা দিচ্ছি।

IMG_20220525_131327.jpg

প্রথমে আমি লেবেল টু এর লেকচার শিট পড়ে যে বিষয় গুলো জানতে পারি:

কী নিরাপত্তা (Key Security)

ডেলিগেশন (Delegation)

পাওয়ার আপ (Power Up)

ওয়ালেট নিয়ন্ত্রন (Controlling of Wallet)

কী নিরাপত্তা (Key Security):

আমরা কিছু কাজ করে বেশ কিছু রিওয়ার্ড অর্জন করে থাকি। কিন্তু এগুলো নিরাপত্তার অভাবে হ্যাক বা চুরি হয়ে যেতে পারে। যেহেতু এটা একটি ব্লকচেইন টেকনোলজি এবং বিষয়টা ডিসেন্ত্রালাইজ করা। যার কারণে এর কোনো কেন্দ্রীয় অথরিটি নেই ফলে কারো কাছে আমি আমার অ্যাকাউন্টের মালিকানা কিংবা ওয়ালেট এর দাবী জানাতে পারবো না। তাই কী নিরাপত্তা সম্বন্ধে জ্ঞান থাকা আমাদের অনেক বেশি গুরুত্বপূর্ণ।

ডেলিগেশন (Delegation) :

আমার কাছে যদি অনেক বেশি পরিমাণ স্টিম পাওয়ার থাকে এবং হাতে যদি সময় না থাকে তাহলে আমি চাইলে সে পাওয়ার অন্য কাউকে ব্যবহার করার জন্য দিতে পারব। অন্য কাউকে আমার পাওয়ার ব্যবহার করার জন্য অর্থাৎ ভোট দেওয়াকে বলা হয় ডেলিগেশন।

পাওয়ার আপ (Power Up) :

পাওয়ার আপ অর্থ হচ্ছে শক্তি বৃদ্ধি করা।
আমরা পোস্ট থেকে যে অর্থ আয় করি তা থেকে একটি নির্দিষ্ট অংশ পাওয়ার আপ করে নিজেদের শক্তি বৃদ্ধি করতে পারি। পাওয়ার আপ করলে আমাদের স্টিমগুলো সুরক্ষিত থাকবে। কারণ আমার অ্যাকাউন্ট হ্যাক হলেও আমার যে SP সেটাকে কেউ ট্রানস্ফার করতে পারবে না যতক্ষণ না পর্যন্ত এটাকে পাওয়ার ডাউন দেওয়া হয়।

ওয়ালেট নিয়ন্ত্রন (Controlling of Wallet) :

স্টিমিটে পোস্ট করে আমরা যে ডলারগুলো অর্জন করে থাকি এগুলো ওয়ালেটে জমা থাকে এবং তা থেকে আমরা ইনভেস্ট করতে পারি। এখানে কত লিকুইড স্টিম রয়েছে, বর্তমানে স্টিম পাওয়ার কত, একাউন্ট ভ্যালু কত, সেভিংস, রিওয়ার্ড ক্লেইম, ইন্টার্নাল মার্কেট এক্সচেঞ্জ, কাউকে স্টিম ট্রান্সফার এই সবকিছুই আমরা ওয়ালেট থেকে জানতে পারি।

এখন আমি কমিউনিটির দেওয়া কিছু প্রশ্ন এবং উত্তর লিখব।

প্রশ্ন নং-১

Posting Key এর কাজ কি?

উওর:

পোস্টিং কী শুধুমাত্র সোশ্যাল একটিভিটির জন্য ব্যবহার করা যায়। অর্থাৎ আমি পোস্ট, কমেন্ট, ভোট দেওয়ার মত কাজগুলো এই কী দিয়ে করতে পারবো। এর বাইরে কোন কাজই এই কী দিয়ে করা সম্ভব নয়। কী-গুলোর মধ্যে সবচেয়ে কম সেনসিটিভ কী হলো পোস্টিং কী। এই কী দিয়ে ওয়ালেটের সব কাজ করা সম্ভব হচ্ছে । অর্থাৎ এই কী দিয়ে কেউ হয়তো আমার একাউন্ট থেকে ভোট দিতে পারবে, কমেন্ট করতে পারবে কিন্তু আমার ওয়ালেট সংক্রান্ত কাজগুলো করতে পারবে না। এই কী শুধুমাত্র সোশ্যাল একটিভিটির মধ্যেই সীমাবদ্ধ থাকে।

এই কী দিয়ে আমি যেসব কাজ করতে পারব তা নিম্নে নিচে দেওয়া হলো:

১. পোস্ট ও কমেন্ট করা।
২. পোস্ট ও কমেন্ট এডিট করা।
৩. আপভোট ও ডাউনভোট দেয়া।
৪. কোন পোস্ট রিস্টিম (Resteem) করা।
৫. কাউকে ফলো ও আনফলো করা।
৬. কোন অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করা।

প্রশ্ন নং-২

Active key এর কাজ কি?

উওর:

এই কী দিয়ে শুধু আর্থিক কাজগুলো করা যায় অর্থাৎ আমি যদি কোনো লেনদেন করতে চাই তাহলে এই কী দিয়ে করা যাবে । ট্রাস্টেড ওয়েবসাইট ছাড়া যেকোনো জায়গায় এই কী ব্যবহার করা থেকে সবসময় বিরত থাকতে হবে। কারণ কেউ যদি আমার এই অ্যাক্টিভ কী পেয়ে যায় তাহলে সে মুহুর্তেই মধ্যে আমার ওয়ালেট খালি করে দেবে। আমার ওয়ালেটে যদি লিকুইড কোন steem ও SBD থাকে তাহলে সেটাকে এই কী দিয়ে ট্রান্সফার করে নেয়া যাবে। পাওয়ার আপ করা থাকলে পাওয়ার ডাউন দিতে যেহেতু (চার সপ্তাহ) সময় লাগে সেক্ষেত্রে কেউ যদি আমার এই কী ব্যবহার করে পাওয়ার ডাউন দিয়ে থাকে তাহলে আমি দেখতে পারবো এবং একাউন্ট রেকভারি ও পাসোয়ার্ড পরিবর্তন করতে সময় পাবো।

এই কী দিয়ে আমি যেসব কাজ করতে পারবো তা নিম্নে নিচে দেওয়া হল:

১. ট্রান্সফারের কাজ।
২. পাওয়ার আপ ও পাওয়ার ডাউন।
৩. SBD Steem কনভার্সন।
৪. উইটনেস ভোট দেয়া।
৫. কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া।
৬. প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন।
৭. নতুন ব্যবহারকারী তৈরি করা ইত্যাদি।

প্রশ্ন নং-৩

Owner key এর কাজ কি?

উওর:

উনার কী মালিকানা সংক্রান্ত কী অর্থাৎ ব্লকচেইনে যদি আমার মালিকানা প্রমাণ করতে চাই তাহলে এই কী প্রয়োজন হবে। যদি আমার অ্যাকাউন্ট হ্যাক হয় তাহলে একটি কী রিকভার করা বা একাউন্ট রিকভার করার ক্ষেত্রে এই কী সহযোগিতা করবে। এই কী যার কাছে থাকবে সে একাউন্ট এর মালিকানা দাবি করতে পারবে। এজন্য অন্যান্য কী রিকভারির ক্ষেত্রে যেহেতু এই কী জরুরি তাই এটিকে আলাদা জায়গায় অনেক যত্ন করে রেখে দেওয়া উচিত।

এতে করে আমার একটিভ কী হারিয়ে গেলেও আমি এটাকে পুনরুদ্ধার করে কাজ করতে পারবো। তা না হলে এই কী বা একাউন্ট ফিরে পাওয়া সম্ভব হবে না।

উনার কী দিয়ে যা যা করতে পারবো আমরা:

১. উনার, এক্টিভ ও পোস্টিং কী রিসেট করা যাবে।
২. একাউন্ট রিকভার করা যাবে।
৩. ভোটিং অধিকার প্রত্যাখ্যান করা যাবে।

প্রশ্ন নং-৪

Memo key এর কাজ কি?

উওর:

এই মেমো কী দরকার হয় সাধারণত প্রাইভেট মেসেজ পাঠাতে। এর ব্যবহার খুব সীমিত পর্যায়ের। আমাদের মতো সাধারন ইউজারদের জন্য এই মেমো কী এর ব্যবহার নেই বললেই চলে। এই কী যে সব কাজে ব্যবহার করা যায়:

১. এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে।
২. এনক্রিপ্ট করা মেসেজ দেখতে।

প্রশ্ন নং-৫

Master password এর কাজ কি ?

উওর:

উপরে যতগুলো কী নিয়ে আলোচনা করেছি, সবগুলো কী এর কাজ আমরা এই মাস্টার পাসওয়ার্ড দিয়ে করতে পারবো। খুবই গুরুত্বপূর্ণ এবং সেনসিটিভ একটি পাসওয়ার্ড হলো এই মাস্টার পাসওয়ার্ড। স্টিমিট প্লাটফর্মে আমরা যখন একাউন্ট তৈরী করি তখন এই পাসওয়ার্ড আমাদেরকে দেওয়া হয় এবং এই পাসওয়ার্ড দিয়ে আমরা উপরের যতগুলো কী রয়েছে সবগুলোর কাজ এই একটি পাসওয়ার্ড দিয়ে করি। উপরের সবগুলো কী এই মাস্টার পাসওয়ার্ড দিয়ে তৈরি হয়েছে। যেমন পাবলিক কী, অ্যাক্টিভ কী এবং উনার কী মাস্টার পাসওয়ার্ড দিয়ে রিকভার করা যায়। উপরের কী যদি কখনো হারিয়ে যায়, তাহলে আমরা মাস্টার পাসওয়ার্ড দিয়ে সেটিকে রিকভার করতে পারি।

প্রশ্ন নং-৬

Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

উওর:

মাস্টার পাসওয়ার্ড যেহেতু সেনসিটিভ একটি বিষয় এবং একে সকল কী এর মূল বলা হয়। এজন্য আমাকে অবশ্যই খুবই যত্ন সহকারে সংরক্ষণ করতে হবে। তারজন্য আমি আমার পার্সোনাল জিমেইলে গুগোল ড্রাইভে রাখতে পারি এবং এটি আমার ডায়েরিতেও লিখে রাখতে পারি। জিমেইল যেহেতু অনলাইন বিষয় এজন্য যেকোন সময় যেকোন সমস্যা হতে পারে, তাই অবশ্যই আমাদেরকে এটা হার্ড কপি করে রাখতে হবে।

প্রশ্ন নং-৭

পাওয়ার আপ কেন জরুরী?

উওর:

স্টিমিট প্লাটফর্মে পাওয়ার আপ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় কারণ পাওয়ার আপ করলে একজন ব্যবহারকারী ভোট দেওয়ার ক্ষমতা অনেক বেড়ে যায়। এর সাথে সাথে তার অনেক বেশি কিউরেশন রিওয়ার্ড পাওয়ার সম্ভাবনা থাকে। স্টিমিট প্লাটফর্মে আমরা সবাই ব্লগিং করে থাকি, আর এই জায়গায় যারা ভালো কনটেন্ট ক্রিয়েট করে থাকে তাদেরকে অনেকেই আপভোট দিয়ে থাকেন। এক্ষেত্রে আমরা যদি বেশি বেশি পাওয়ার আপ করতে পারি, তাহলে আমাদের ভোট দেওয়ার ক্ষমতাও বেড়ে যাবে এবং ভাল কনটেন্ট দেখে আমি যদি তাদেরকে ভোট দেই, তাহলে সেই কন্টেন ক্রিয়েটর আরো ভালো ভালো পোস্ট করতে উৎসাহিত হবে। আমিও যদি ভাল কনটেন্ট ক্রিয়েট করতে পারি এবং আমার পোস্টেও যদি অন্যদের ভালো লেগে থাকে তাহলে ভালো ভোট পাওয়ার সম্ভাবনা থাকবে।

পাওয়ার আপ করার কারণে আমাদের নিজেদের একটি সুবিধা আছে সেটা হল আমরা স্টিমিট থেকে অনেক SBD আয় করতে পারি। তার থেকে কিছু পরিমাণ যদি আমরা পাওয়ার আপ করে রাখতে পারি, তাহলে কিছুটা সময় পর আমরা দেখতে পাবো আমাদের অ্যাকাউন্টে অনেক পরিমাণে SP জমা হয়ে গেছে। আবার পাওয়ার আপ করলে সেটা যেহেতু লক অবস্থায় থাকে, তখন কিন্তু আমরা চাইলেও উইথড্র করতে পারব না। যতক্ষণ না পর্যন্ত পাওয়ার ডাউন দেওয়া হবে। ফলে পাওয়ার আপ করার কারণে স্টিমিট প্লাটফর্মে এটা জমা থাকে এবং অনেক বছর পরে দেখা যাবে আমাদের অ্যাকাউন্টে অনেক বেশি পাওয়ার জমা হয়ে গেছে। তখন আমরা যদি পাওয়ার ডাউন দেই তাহলে একসময় অনেক বেশি লিকুইড Steem পাওয়া যাবে।

প্রশ্ন নং-৮

পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

উওর:

প্রথমে steemitwallet.com এ লগইন করার পর আমাদের যে পরিমাণ লিকুইড steem থাকবে আমরা সেটা খুব সহজে পাওয়ার আপ করতে পারব। আর যদি আমাদের কাছে লিকুইড steem না থাকে তাহলে SBD থেকে লিকুইড steem কনভার্ট করে পাওয়ার আপ করতে পারব।

IMG_20220525_124635.jpg


আমার ওয়ালেট থেকে স্ক্রীনশর্ট নেওয়া হয়েছে।

উপরের স্ক্রিনশটে দেখা যাচ্ছে যে, আমার একাউন্টে অল্পকিছু লিকুইড steem রয়েছে এবং তার নিচে আমরা দেখতে পাচ্ছি আমার বর্তমানে স্টিম পাওয়ার কতটুকু রয়েছে।

কিভাবে পাওয়ার আপ করব?

IMG_20220525_123101.jpg

আমার ওয়ালেট থেকে স্ক্রীনশর্ট নেওয়া হয়েছে।

১ : প্রথমে steem এর উপরে ক্লিক করতে হবে, তারপরে পাওয়ার আপ নামে একটি অপশন আসবে তখন আমাদেরকে সেখানে ক্লিক করতে হবে।

IMG_20220525_123553.jpg

আমার ওয়ালেট থেকে স্ক্রীনশর্ট নেওয়া হয়েছে।

২: পাওয়ার আপ এ ক্লিক করার পর আমাদের সামনে উপরের স্ক্রীনশট এর মত একটি ইন্টারফেস আসবে। এখানে আমি যত steem পাওয়ার আপ করতে চাই সেটাই বসাতে হবে এবং তারপরে পাওয়ার আপ বাটনে ক্লিক করতে হবে।

প্রশ্ন নং-৯

সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?

উওর:

সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার ৩ দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়।

প্রশ্ন নং-১০

মেমো ফিল্ড এর কাজ কি?

উওর:

ট্রান্সফার করা ,গিফট দেয়া অথবা মেসেজ দিতে চাইলে, মেমো ফিল্ড ব্যবহার করতে হয়। অর্থাৎ কাউকে লিকুইড স্ট্রিম পাঠাতে যে সংকেত ব্যবহার করা হয় তাকে মেমো ফিল্ড বলে । STEEM অথবা SBD উইথড্র করতে চাইলে এক্সচেঞ্জবল সাইট আমাদেরক একটি মেমো দেয় । মেমোটি ব্যবহার করলে এক্সচেঞ্জবল সাইটটি আমাদের সহজেই ভেরিফাই করে থাকে ।

প্রশ্ন নং-১১

ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

উওর:

আমি যদি কাউকে ডেলিগেশন করি তাহলে আমার ইচ্ছেমতো যেকোনো সময়ে ঐ ডেলিগেশন ক্যানসেল করতে পারব। ডেলিগেশন ক্যানসেল করার ৫দিন পর উক্ত এস.পি আমার অ্যাকাউন্টে ফেরত আসবে।

প্রশ্ন নং-১২

ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

উওর:

অনেক আগে যদি আমার ২০০ এসপি ডেলিগেশন করা থাকে এবং আমি যদি আবার নতুন করে আরো ১০০ এসপি যোগ করতে চাই, তাহলে নতুন করে আমাদেরকে ৩০০ এসপি ডেলিগেশন করার জন্য লিখতে হবে ।

সবাইকে ধন্যবাদ

Sort:  
 2 years ago 

মোটামুটি ভালো পরীক্ষা দিয়েছেন আপনি। আপনার জন্য দোয়া করুন যেন খুব শীঘ্রই প্রতিটি লেভেল পাস করে ভেরিফাইড মেম্বার হয়ে আমাদের সাথে একত্রে কাজ করতে পারেন। তবে অবশ্যই প্রত্যেকটি ক্লাস ভালোভাবে করতে হবে এবং শিখতে হবে।

 2 years ago 

জি ভাইয়া অবশ্যই চেষ্টা করবো ইনশাআল্লাহ প্রতিটি বিষয় গুলো শিখতে।

 2 years ago 

ভাই আপনার পোস্ট দেখে মনে হচ্ছে আপনি লেভেল 2 হতে অনেক কিছু শিখতে পেরেছেন। আপনার পরবর্তী লেবেলের জন্য শুভকামনা রইল আশা করি খুব শীঘ্রই আপনি ভেরিফাইড মেম্বার হয়ে যাবেন। আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে। দোয়া করবেন। আপনার জন্য অনেক শুভেচ্ছা রইলো

 2 years ago 

ভাই আপনি তো দেখছি খুব ভালোভাবেই লেভেল টু এর পরীক্ষা দিয়েছেন। আর ভালো কিছু শিখতে পেরেছেন আপনার পোস্টের উপস্থাপনা দেখে বোঝা যাচ্ছে। আপনার পরবর্তী লেভেলের জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আন্তরিক ধন্যবাদ ভাইয়া। দোয়া করবেন। শুভ কামনা রইলো আপনার জন্য

 2 years ago 

আপনি খুবই সুন্দর ভাবে লেভেল ২ এর অর্জিত বিষয়গুলো উপস্থাপন করেছেন। আপনার আপনার পরবর্তী লেভেলের জন্য অনেক অনেক দোয়া ও ভালোবাসা রইলো। ভালো থাকবেন ভাই।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনিও ভালো থাকবেন

 2 years ago 

লেভেল টু সম্পর্কে খুব ভালো পরীক্ষা দিয়েছেন দেখা যাচ্ছে। এভাবে ধীরে ধীরে ধাপগুলো এগিয়ে সামনের দিকে এগিয়ে যান। সবগুলো ধাপ শেষ করে ভেরিফাইড মেম্বার হয়ে যান । শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

চমৎকার উপস্থাপনা।সাথে স্ক্রিন শর্ট এর মাধ্যমে দেখিয়েও দিয়েছেন আর এই ব্যাপার টি বেশ ভালো লেগেছে আর কাছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।আছতে আছতে শেখার চেষ্টা করছি ভাইয়া। দোয়া করবেন।

 2 years ago 

লেভেল 2 থেকে যতটুকু জ্ঞান অর্জন করেছেন সেটা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। নিয়মিত ক্লাস করুন আর সামনের দিকে অগ্রসর হতে থাকুন।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 65143.22
ETH 3203.33
USDT 1.00
SBD 3.88