লেভেল ০৩ হতে আমার অর্জন -By @engtariqul | @shy-fox=10% & @abb-school=5%

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম!
আশা করি সবাই অনেক ভাল আছেন এবং সুস্থ আছেন।
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @engtariqul

এর আগে আমি বাংলা ব্লগ এ লেভেল ২ কমপ্লিট করতে পেরেছি। আমি @abb-school থেকে level 3 ক্লাস সম্পুর্ণ করি। আমি ক্লাস থেকে যে বিষয়গুলো শিখতে পেরেছি।সেই সমস্ত বিষয়গুলো গুলো শিখে আজকে পরীক্ষা দিতে আসলাম। আমাদের ক্লাসে প্রফেসর সহ মডারেটর ভাইয়েরা উপস্থিত ছিল এবং তারা আমাদেরকে অনেক ভালোভাবে বুঝিয়েছেন এবং শিখিয়েছেন। লেভেল ৩ থেকে যে বিষয় গুলো শিখানো হয়েছে তার আলোকে আমি কিছু প্রশ্নের উত্তর নিম্নে নিচে শেয়ার করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

IMG-20220607-WA0018.jpg

@abb-school এর study-level-3 থেকে আমার অর্জন।


১. মার্কডাউন কি?

২. কনটেন্ট কি?

৩. কিউরেশন কি?


মার্কডাউন:-

নিজের লেখাগুলোকে একটু সুন্দরভাবে উপস্থাপন করার জন্য, লেখার মাঝে নির্দিষ্ট কিছু পয়েন্ট কে হাইলাইট করার জন্য, নির্দিষ্ট কিছু লেখাকে বোল্ড/ইটালিক করার জন্য, প্রয়োজনে লেখার হেডিংটা একটু বড় সাইজের করার জন্য, লেখার মাঝে ফটোযুক্ত করার জন্য এবং প্রয়োজন মতো ফটোকে ডানে কিংবা বামে নেওয়ার জন্য, আমাদের কিছু কোড ব্যবহার করতে হয় আর এই কোডগুলোকে বলা হয় মার্কডাউন।


কনটেন্ট:-

নির্দিষ্ট কোন একটি বিষয়কে যখন আমরা নিজের অভিজ্ঞতা ও সৃজনশীলতার মাধ্যমে ভালো লাগার বিষয়টি লেখার মাধ্যমে উপস্থাপন করা হয়, তখন তাকে কনটেন্ট হিসেবে গন্য করা হয়। ধরুন আমি একটি বাইক ব্যবহারে ভালো দক্ষতা অর্জন করেছি, এখন সেই বিষয়টি নিজের অভিজ্ঞতার আলোকে অন্যদের নিকট সহজভাবে তোলে ধরার জন্য তথ্য সংযোজন করার মাধ্যমে শুরু হতে শেষ পর্যন্ত ধারাবাহিকভাবে উপস্থাপন করেছি, তখন তাকে টিউটোরিয়াল কনটেন্ট বলা হবে।ক্যাটাগরী হিসাবে কনটেন্টকে তিন ভাগে ভাগ করা হয়েছে :-
যেমনঃ অডিও কনটেন্ট, ভিডিও কনটেন্ট, টেক্সট কনটেন্ট।


কিউরেশন:-

আমরা যারা ব্লগ লিখে অনুভূতি/অভিজ্ঞতা শেয়ার করার মাধ্যমে রিওয়ার্ডস পাই এবং যারা আমাদের ভোট দেয়ার মাধ্যমে রিওয়ার্ডস পাওয়ার পথ ঠিক করে দিয়েছেন, তেমনি তারাও একটা নির্দিষ্ট পরিমান রিওয়ার্ডস পেয়ে থাকেন আর এটাকেই আমরা কিউরেশন বলি। যেমন পোষ্ট করার সাথে সাথে যদি আমি কারো পোষ্টে ভোট দেই তাহলে আমি কোন কিউরেশন রিওয়ার্ডস পাবো না, পুরোটা চলে যাবে রিওয়ার্ডস পুলে। আর যদি আমি ১ মিনিট পরে ভোট দেই তাহলে আমি পাবো মাত্র ২০% আর বাকী ৮০% যাবে রিওয়ার্ডস পুলে। যদি আমি ২ মিনিট পরে ভোট দেই তাহলে আমি পাবো ৪০% আর বাকী ৬০% যাবে রিওয়ার্ডস পুলে। একই ভাবে ৩মিনিট পর ভোট দিলে ৬০%, ৪ মিনিট পর ভোট দিলে ৮০%। কিন্তু আমি যদি ৬ মিনিট পর ভোট দেই তাহলে কিউরেশন রিওয়ার্ডের ১০০% পাবো।


এখন আমি কমিউনিটির দেওয়া কিছু প্রশ্নের উত্তর লিখব ইনশাআল্লাহ:-

প্রশ্ন নং-০১

মার্কডাউন কি?

উওর:-

স্টিমিট প্লাটফর্মে আমরা সকলেই ব্লগিং করে থাকি। স্টিমিট প্লাটফর্মে করা আমাদের পোষ্টগুলো আকর্ষণীয়ভাবে করে তোলার জন্য আমরা কিছু কোড ব্যাবহার করে থাকি। এই কোডগুলো ব্যবহার করার কারণে আমাদের পোষ্ট গুলো অন্যান্য ব্যবহারকারী সামনে একটু ভিন্নভাবে উপস্থাপন হয় এবং পোস্টটি দেখতে অনেক আকর্ষণীয় হয়। যেমন হেডিং, লেখাকে বোল্ড করা, লেখাকে মাঝখানে নিয়ে আসা এরকম আমরা আরো অনেক কাজ করতে পারি এই মার্কডাউন এর ব্যবহার করে। আমরা এরকম যে কোডগুলো ব্যবহার করে থাকি, এই কোডগুলো কেই মূলত মার্কডাউন বলা হয়।


প্রশ্ন নং-০২

মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উওর:-

আমরা সকলেই চাই যে, আমাদের পোস্টটি অনেক আকর্ষণীয় হোক এবং দেখতে অনেক সুন্দর হোক। আমরা যদি এই মার্কডাউন ব্যবহার করি, তাহলে আমরা বিভিন্ন মার্কডাউনের বিভিন্ন কোডিং এর মাধ্যমে লেখাকে আকর্ষণীয় করতে পারি এবং আমরা এই মার্কডাউনের কোডগুলো ব্যবহার করার কারণে আমাদের পোস্টের মান অনেক বৃদ্ধি পাবে। যারা পোস্টটি পড়বে আমার পোস্টটি যদি তার কাছে দেখতে অনেক ভালো লাগে, তাহলে সে আগ্রহের সাথে পোস্টটি পরতে চাইবে। কিন্তু আমি যদি শুধুমাত্র লেখা গুলোই পোস্ট করি, তাহলে আমার পোস্টটি দেখতে অনেক অগোছালো লাগবে। তাই পোস্টে আমি যতই গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরি না কেন মানুষের কাছে এটি তেমন একটা ভালো লাগবে না। তাই আমাদের পোস্ট টি মানুষের কাছে আকর্ষণীয় করার জন্য এবং সুন্দর করার জন্য মার্কডাউনের ব্যবহার করা অনেক গুরুত্বপূর্ণ।


প্রশ্ন নং-০৩

পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উওর:-

আমরা পোস্টের মধ্যে যে মার্কডাউন কোডগুলো ব্যবহার করি, সেগুলোকে তিনটি উপায়ে আমরা প্রতিফলন না ঘটিয়ে দৃশ্যমান করতে পারি।

১. আমরা যে মার্কডাউনের কোডগুলো ব্যবহার করব, সেটির আগে ৪ টি স্পেস ব্যবহার করব। তাহলেই মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে দৃশ্যমান করে দেখানো হয়ে যাবে।

২. এছাড়াও আমরা যেকোন মার্কডাউনের কোডগুলো ব্যবহারের আগে এবং পরে যদি আমরা apostrophe ( ' ) চিহ্ন ব্যবহার করি, তাহলেও মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে দৃশ্যমান করে দেখানো হয়ে যাবে।

৩. লেখার শুরু এবং শেষে (`) Back Quote চিহ্ন ব্যবহার করি তাহলেও মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে দৃশ্যমান করে দেখানো হয়ে যাবে।


প্রশ্ন নং-০৪

নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন:-

উওর:-

ইনপুট

user |post|steem power
----|----|----
user1|10|500
user2|20|9000

আউটপুট

userpoststeem power
user110500
user2209000

প্রশ্ন নং-০৫

সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উওর :-

সোর্স উল্লেখ করার জন্য প্রথমে থার্ড ব্র্যাকেটের মধ্যে আমরা যে লেখাটি দৃশ্যমান করতে চাই এবং এরপরে ফাস্ট ব্রাকেট এর মধ্যে আমরা যে লিঙ্কটি লেখার ভিতরে দিতে চাই সেই লিংকটি দিতে হবে।সোর্স উল্লেখ করতে যে কোড ব্যবহার করতে হবে তা হলো: [লেখা] (লিংক)


প্রশ্ন নং-০৬

বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উওর:-

ইনপুট

# আমার বাংলা ব্লগ

## আমার বাংলা ব্লগ

### আমার বাংলা ব্লগ

#### আমার বাংলা ব্লগ

##### আমার বাংলা ব্লগ

###### আমার বাংলা ব্লগ

আউটপুট

আমার বাংলা ব্লগ

আমার বাংলা ব্লগ

আমার বাংলা ব্লগ

আমার বাংলা ব্লগ

আমার বাংলা ব্লগ
আমার বাংলা ব্লগ

প্রশ্ন নং-০৭

টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উওর:-

<div class="text-justify">
<\div>

প্রশ্ন নং-০৮

কন্টেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশি গুরুত্ব দেয়া উচিত?

উওর:-

আমরা ক্লাসে শিখেছি যে কনটেন্ট সাধারণত তিন ধরনের হয়ে থাকে। যেমন:

. টেক্সট কনটেন্ট
. ভিডিও কনটেন্ট এবং
. অডিও কনটেন্ট
কনটেন্টের টপিকস নির্বাচনে টেক্সট কনটেন্ট এর উপর আমাদের বেশি গুরুত্ব দেয়া উচিত।


প্রশ্ন নং-০৯

কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন?

উওর:-

আমরা যে বিষয়ের উপর কনটেন্ট লিখতে চাই, সেই বিষয়ে অবশ্যই ব্লগ লিখতে গেলে যথেষ্ট জ্ঞান থাকা অতীব জরুরি। কেননা আমরা যে বিষয়ে ব্লগ লিখতে চাই, সেই বিষয়ে ব্লগের ভিতর অনেক তথ্যবহুল কনটেন্ট আমাদেরকে লিখতে হবে। কিন্তু আমরা যে বিষয়ের উপরে ব্লগ লিখতে চাই, সেই বিষয়ের উপর যদি আমার যথেষ্ট ধারণা থাকে এবং যথেষ্ট জ্ঞান না থাকে। তাহলে কিন্তু সে বিষয়ের উপর তথ্য বহুল কনটেন্ট আমি লিখতে পারবো না এবং তখন আমার ব্লগটিতে অনেকগুলো ভুল থাকার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে আমরা যদি মানসম্মত পোস্ট করতে চাই, তাহলে অবশ্যই আমরা যে বিষয়ের উপরে ব্লগ লিখতে চাই সে বিষয়ে আমাদের জ্ঞান থাকা জরুরী।

আমাদের সে বিষয়ে কনটেন্ট লেখা উচিত, যে বিষয়ে আমার যথেষ্ট জ্ঞান রয়েছে। তবেই আমার কনটেন্ট এ ভুল থাকার সম্ভাবনা অনেক কম হবে। যেহেতু সেই বিষয়ে আমার পর্যাপ্ত জ্ঞান রয়েছে।


প্রশ্ন নং-১০

ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন?

উওর:-

তাহলে আমি $3.5 USD কিউরেশন রিওয়ার্ড হিসাবে পাবো।

প্রশ্ন নং-১১


সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উওর:-

আমরা যদি পোস্টে সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পেতে চাই তাহলে যেকোন পোষ্ট করার ৫ মিনিট পর ভোট দিতে হবে। কেননা পোস্ট করার সময় থেকে ৫ মিনিট পর্যন্ত যদি কেউ ভোট দিয়ে থাকে, তাহলে প্রতি ৩ সেকেন্ডে ১% করে রিওয়ার্ড কমে যাবে। আর যদি আমার ভোট দেওয়ার পরবর্তীতে কোনো বড় ভোট পড়ে তাহলে ঐ পোস্টের সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়া যাবে।


প্রশ্ন নং-১২

নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে?

উওর:-

নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি ডেলিগেশন করলে বেশি আর্ন হবে? এ প্রশ্নের উত্তরে আমি বলতে পারি যে, আমি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে। কেননা আমি যদি ভোট দেই, তাহলে আমি শুধুমাত্র স্টিম পাওয়ার পাব। কিন্তু @Heroism এ ডেলিগেশন করলে, আমার পোস্টে @Heroism থেকে ভোট পাবার সম্ভাবনা থাকবে। আর আমি যদি ভোট পাই, তাহলে আমি স্টিম পাওয়ার পাবার সাথে সাথে আমি লিকুইড স্টিম ডলার ও রিওয়ার্ড হিসেবে পাব, আরে স্টিম ডলারকে আমি যদি স্টিম কনভার্ট করি, তাহলে নিজে কিউরেশন করার জন্য যা পাব তার থেকে @Heroism এ ডেলিগেশন করলে অনেক বেশি পাব। । আমি যদি নিজে কিউরেশন করি তাহলে দেখা যাবে যে, নিজেকে কিউরেশন করার থেকে @Heroism এ ডেলিগেশন করলে আমি বেশি উপকৃত হচ্ছি বা বেশি রিওয়ার্ড পাচ্ছি।


অনেক ধন্যবাদ আমার পোস্টটি সময় নিয়ে পড়ার জন্য।

Cc- @alsarzilsiam

Sort:  
 2 years ago 

নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন:

বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

এখানে আপনাকে কোড গুলো দৃশ্যমান করে দেখাতে হবে। দ্রুত ঠিক করে নিন।

 2 years ago 

ওকে ভাইয়া ঠিক করে দিয়েছি। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60030.46
ETH 2413.07
USDT 1.00
SBD 2.43