দশটি আলোকচিত্রঃ পর্ব ১ || প্রকৃতির এক ছবির এ্যালবাম || An album with 10 Photograph [10% to @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

ফটোগ্রাফি একটি শিল্প তবে আমি এই শিল্পের তেমন কিছুই জানিনা। কিন্তু আস্তে আস্তে ফটোগ্রাফির বেসিক বিষয়গুলো শেখার চেষ্টা করছি। অনেকের কাছে ফটোগ্রাফি অনেক প্রিয় একটি কাজ। আসলে প্রকৃতির নানান মনোমুগ্ধকর উপাদান দেখলে তা যদি আমরা ক্যামেরাবন্ধী না করতে পারি তাহলে মনে হয় কি যেন মিস হয়ে গেল। প্রকৃতি ও যেকোন সৌন্দর্যকে মোবাইলে ধারণ করতে আমার কাছে অনেক ভালোই লাগে। তাই মাঝে মাঝে আমার মোবাইল ফোনে ক্যাপচার করা কিছু ছবি আপনাদের মাঝে শেয়ার করার জন্য এই সিরিজ শুরু করেছি যার নাম দশটি আলোকচিত্র। আশা করি আমার তোলা ছবির এলবাম আপনাদের ভাল লাগবে।

পর্ব ০১ : স্মৃতির পাতা হতে প্রকৃতির কিছু ছবি।

আজকে আমি গত বছরের করোনা পরিস্থিতির পূর্বের ও মাঝামাঝি সময়ের কিছু ছবি শেয়ার করছি। এগুলো আমি বিভিন্ন সময়ে ক্যামেরাবন্দি করেছিলাম। আমি অত ভাল ফটোগ্রাফার না বলে শেয়ার করা হয়নি তাই আজকে মনে করলাম এই ছবিগুলো একেবারে খারাপ হয়নি তাই মনে হয় শেয়ার করা যায়। করোনার মূল সময়টাতে একেবারে ঘরবন্দী অবস্থায় ছিলাম তাই মাঝে মাঝে যে ঘোরাঘুড়ি করেছিলাম সেখান হতে কিছু ছবি তুলেছিলাম মাঝে মাঝে যখন প্রকৃতির কাছে গিয়েছিলাম।






১ম আলোকচিত্রঃ

IMG_20200202_121024.jpg

ছবি তোলার সময়ঃ ফেব্রুয়ারি, ২০২০

ছবির লোকেশনঃ চট্টগ্রাম, বাংলাদেশ
ক্যামেরার নাম ও মডেলঃ Realme 6i Smartphone camera
ছবির সংক্ষিপ্ত বর্ণনাঃ ছবিটি তুলেছিলাম আমার অফিসের ফুল বাগান হতে। করোনা শুরুর পূর্বে তোলা এই আলোকচিত্র সেই সব স্বাভাবিক দিনের কথা মনে করিয়ে দেয়।

Line Break Steem.png

২য় আলোকচিত্রঃ

20200221_001206.jpg

ছবি তোলার সময়ঃ ফেব্রুয়ারি, ২০২০

ছবির লোকেশনঃ চট্টগ্রাম, বাংলাদেশ
ক্যামেরার নাম ও মডেলঃ Realme 6i Smartphone camera
ছবির সংক্ষিপ্ত বর্ণনাঃ ২০২০ সালের মাতৃভাষা দিবস উদযাপনের রাতে তোলা ছবি।

Line Break Steem.png

৩য় আলোকচিত্রঃ

IMG_20200318_173648.jpg

ছবি তোলার সময়ঃ মার্চ, ২০২০

ছবির লোকেশনঃ চট্টগ্রাম, বাংলাদেশ
ক্যামেরার নাম ও মডেলঃ Realme 6i Smartphone camera
ছবির সংক্ষিপ্ত বর্ণনাঃ করোনা পরিস্থিতের ঠিক আগমূহুর্তে আমার অফিসের বাগান হতে তোলা ফুলের ছবি।

Line Break Steem.png

৪র্থ আলোকচিত্রঃ

IMG20200715090251.jpg

ছবি তোলার সময়ঃ জুলাই, ২০২০

ছবির লোকেশনঃ চট্টগ্রাম, বাংলাদেশ
ক্যামেরার নাম ও মডেলঃ Realme 6i Smartphone camera
ছবির সংক্ষিপ্ত বর্ণনাঃ আমার গ্রামের বাড়িতের চাষকৃত সবজির ছবি।

Line Break Steem.png

৫ম আলোকচিত্রঃ

IMG20200716180718.jpg

ছবি তোলার সময়ঃ জুলাই, ২০২০

ছবির লোকেশনঃ চট্টগ্রাম, বাংলাদেশ
ক্যামেরার নাম ও মডেলঃ Realme 6i Smartphone camera
ছবির সংক্ষিপ্ত বর্ণনাঃ করোনার সময়টাতে অবসরে করা সবজি = বাগানের একটি চমৎকার ফুল।

Line Break Steem.png

৬ষ্ঠ আলোকচিত্রঃ

IMG20200716184818.jpg

ছবি তোলার সময়ঃ জুলাই, ২০২০

ছবির লোকেশনঃ চট্টগ্রাম, বাংলাদেশ
ক্যামেরার নাম ও মডেলঃ Realme 6i Smartphone camera
ছবির সংক্ষিপ্ত বর্ণনাঃ ছাদ বাগানের নয়ন তারা ফুল।

Line Break Steem.png

৭ম আলোকচিত্রঃ

IMG20200802104745.jpg

ছবি তোলার সময়ঃ আগস্ট, ২০২০

ছবির লোকেশনঃ চট্টগ্রাম, বাংলাদেশ
ক্যামেরার নাম ও মডেলঃ Realme 6i Smartphone camera
ছবির সংক্ষিপ্ত বর্ণনাঃ আমার বাড়ির ছাদ বাগানে জন্মানো একটি বেগুনের আলোকচিত্র।

Line Break Steem.png

৮ম আলোকচিত্রঃ

IMG20201217165722.jpg

ছবি তোলার সময়ঃ ডিসেম্বর, ২০২০

ছবির লোকেশনঃ চট্টগ্রাম, বাংলাদেশ
ক্যামেরার নাম ও মডেলঃ Realme 6i Smartphone camera
ছবির সংক্ষিপ্ত বর্ণনাঃ পুকুর পাড় ভ্রমনের সময় একটি চমৎকার ফুল ক্যামেরাবন্দি করেছিলাম।

Line Break Steem.png

৯ম আলোকচিত্রঃ

IMG20210320172746.jpg

ছবি তোলার সময়ঃ মার্চ, ২০২১

ছবির লোকেশনঃ চট্টগ্রাম, বাংলাদেশ
ক্যামেরার নাম ও মডেলঃ Realme 6i Smartphone camera
ছবির সংক্ষিপ্ত বর্ণনাঃ আমার বাসার বাড়িওয়ালার ছাদের কবুতর।

Line Break Steem.png

১০ম আলোকচিত্রঃ

IMG20210331174201.jpg

ছবি তোলার সময়ঃ মার্চ, ২০২১

ছবির লোকেশনঃ চট্টগ্রাম, বাংলাদেশ
ক্যামেরার নাম ও মডেলঃ Realme 6i Smartphone camera
ছবির সংক্ষিপ্ত বর্ণনাঃ ছাদের কবুতরের আরেকটি আলোকচিত্র।

Line Break Steem.png


শেষকথাঃ

ফটোগ্রাফি করতে ও দেখতে অনেকের ভাল লাগে। প্রকৃতি ও পরিবেশের ছবি দেখার মাধ্যমে আমরা নিজেদের মনকে প্রশান্ত করতে পারি। ছবি দেখে ভাল লেগে থাকলে অথবা কোন পরামর্শ থাকলে কমেন্টে জানাবেন। ধন্যবাদ।
Line Break Steem.png

এই পোস্টের কোন ছবি কোথাও থেকে কপি করা হয়নি। সবগুলো ছবির ফটোগ্রাফার আমি নিজেই।

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক এবং সাবেক ব্যাংকার। মাঝে মাঝে শখের বশে ফটোগ্রাফি করি। স্টিম এ ২০১৯ সাল থেকে নিয়মিত কাজ করছি। প্রকৃতির মাঝে ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ।

Intro Steem.gif

অন্যান্য মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

FacebookInstagram
YoutubeDTube

Amar Bangla Blog Logo.png

Sort:  
 3 years ago 

ফটোগ্রাফির সব ছবিই পারফেক্ট মনে হচ্ছে। শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

দশটি আলোকচিত্র নিয়ে আপনি যে অ্যালবাম তৈরি করেছেন তা সত্যিই প্রশংসার দাবিদার। আপনার প্রতিটি আলোকচিত্র চমৎকার হয়েছে ভাইয়া। আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে ১ম ফুল, ৩য় আনারস ও ১০ নং কবুতরের আলোকচিত্র। আপনি যে দারুণ ফটোগ্রাফস করতে পারেন তা আপনার পোস্ট দেখেই স্পষ্ট বোঝা যাচ্ছে। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

প্রাকৃতিক ছবিরএ্যালবামটি বেশ দারুন সাজিয়েছেন ভাই। বিশেষ করে আপনার তোলা প্রথম ছবি টি এবং ৪ নম্বর ছবিটা অসাধারণ হয়েছে। খুবই ভালো লাগলো আপনার এ্যালবামটি দেখে।

 3 years ago 

ধন্যবাদ। আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার শেয়ার করা ১০ টি ফুলের ছবি অনেক সুন্দর।দেখে ভালো লাগলো।
অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পোস্ট করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

আপনার ফটোগ্রাফি টি অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

প্রকৃতির এক ছবির এ্যালবাম এর প্রতিটি ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। তবে আপনার দুই নম্বর ফটোগ্রাফি টি আমার কাছে খুব বেশি ভালো লেগেছে♥♥

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি। ফটোগ্রাফির সাথে বর্ণনাও খুব সুন্দর ভাবে দিয়েছেন। শহীদ মিনারের ছবিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

বাহ ভাইয়া আপনার তোলা আলোকচিত্রগুলো অনেক সুন্দর হয়েছে। আরো সুন্দর করে তুলেছে উপস্থাপন গুলো দিয়ে। তাই আমার পক্ষ থেকে আপনাকে অনেক শুভকামনা জানাই ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

শহীদ মিনারে ফুল দেওয়া টা আমার কাছে অনেক ভালো লেগেছে। ভালো লাগার কারণ হচ্ছে অনেক শহীদ মিনারে দেখি অনেক উল্টোপাল্টা বা বিশৃঙ্খল ভাবে ফুল দেয় যা আমার খুব অপছন্দ। আর আপনার ছবিটিতে খুব শৃঙ্খলতা বজায় রেখে ফুল দেওয়া হয়েছে। তাই জন্য দেখতেও অনেক বেশি ভালো লাগছে।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

বাহ অসাধারণ মনোমুগ্ধকর ফটোগ্রাফি করেছেন ভাই। প্রতিটা ফটো আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ফটোগ্রাফি করেন দেখেই বোঝা যাচ্ছে। সুন্দর ভাবে বর্ণনা করে আমাদের মাঝে শেয়ার করার জন্যে ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64453.36
ETH 3507.44
USDT 1.00
SBD 2.56