বাঙালি রেসিপি: কচুর ছড়া দিয়ে তেলাপিয়া মাছ রান্না। || The taste you can't imagine 😋

in আমার বাংলা ব্লগ3 days ago (edited)
বাঙালি রেসিপি:
কচুর ছড়া দিয়ে তেলাপিয়া মাছ রান্না


ছবিটি কেনভা দিয়ে তৈরি

শুভ রাত্রি আমার বাংলা ব্লগ পরিবার। সবার সুস্বাস্থ্য কামনা করে শুরু করছি আমার আজকের আয়োজন। আমি আজকে আবারো একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম। আসলে রেসিপি পোস্ট উপস্থাপনের ক্ষেত্রে আমি সব সময়ই বাঙালি খাবারগুলো বেশি প্রাধান্য দিয়ে থাকি। আসলে আমরা বাঙালিরা এধরনের খাবার গুলো খেয়ে যতটা না তৃপ্তি অনুভব করি অন্যান্য খাবারগুলো এতটা সুস্বাদু মনে হয় না। যাইহোক কচুর ছড়া কমবেশি আমরা অনেকেই পছন্দ করি, আমি আজকে অনেকদিন পর কচুর ছড়া খেয়ে বেশ তৃপ্তি অনুভব করলাম। সত্যি বলতে তেলাপিয়া মাছ দিয়ে কচুর ছড়া আমি আগেও বেশ কয়েকবার খেয়েছি। এটা খেতে এক কথায় অসাধারণ লাগে আর ভীষণ পুষ্টিকর। সব মিলিয়ে আমি আজকে এই চমৎকার রেসিপিটি আপনাদের সামনে উপস্থাপন করার সিদ্ধান্ত নিলাম তো চলুন শুরু করা যাক আমার আজকের রেসিপি।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

♍ প্রয়োজনীয় উপকরণ ♍

কচুর ছড়াএক কেজিতেলাপিয়া মাছ৩০০ গ্রাম
হলুদ গুঁড়াএক চামচমরিচ গুঁড়াএক চামচ
জিরা গুঁড়াএক চামচরসুন বাটাএক চামচ
লবণস্বাদমতোসোয়াবিন তেলপরিমাণ মতো
পেঁয়াজ কুচিএক কাপমনের মাধুরিভরপুর

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

আহ্ রান্না সে তো শিল্প

প্রথমে কচুর ছড়াগুলো খোসা ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিলাম। এরপর একটি পাত্রে উঠিয়ে নিলাম।

এই ধাপে বাজার থেকে কেটে আনা তেলাপিয়া মাছগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়ে একটি বাটিতে উঠিয়ে নিলাম।

এবার একটি পাতিলে পরিমাণমতো সয়াবিন তেল ঢেলে দিলাম। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে ভালোভাবে বাদামী রঙের করে ভেজে নিলাম।

এবার সমস্ত মসলা গুলো দিয়ে ভালোভাবে কষিয়ে নিলাম। এরপর সামান্য পানি দিয়ে দিলাম।

এরপর কষানো মসলার মধ্যে তেলাপিয়া মাছগুলো দিয়ে দিলাম এবং ভালোভাবে কষিয়ে নিলাম। এরপর মাছগুলো একটি বাটিতে উঠিয়ে নিলাম।

এবার কষানো মসলার মধ্যে কচুর ছড়াগুলো দিয়ে দিলাম এবং ভালোভাবে মাখিয়ে নিলাম।

এই ধাপে পরিমাণ মতো ঝোল দিয়ে মাছের টুকরাগুলো দিয়ে দিলাম। এরপর বিশ মিনিট তরকারিটা রান্না করলাম। ঝোল অনেকটাই শুকিয়ে মাখামাখা হলে চুলা বন্ধ করে দিলাম। আমাদের সুস্বাদু তরকারি তৈরি এবার পরিবেশনের পালা।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

🍱 পরিবেশন করলাম 🍱

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

" স্বাদের বিবরণ "

এই খাবারটি ভীষণ সুস্বাদু। আমার পরিবারের সদস্যরা বেশ তৃপ্তি সহকারে খেয়েছে। যাইহোক আশাকরি আপনারাও এভাবে খেতে পছন্দ করেন। সবার সুস্বাস্থ্য কামনা করে আজকের মতো বিদায় নিলাম।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

Black and White Modern Company Presentation (1).gif

" ছবির বিবরণ "
ছবি যন্ত্ররিয়েলমি সি-২৫
ছবির কারিগর@emranhasan
ছবির অবস্থানভালুকা, ময়মনসিংহ, বাংলাদেশ।

banner-abbVD.png

ছোট্ট পরিসরে পরিচিতি

আমি ইন্জিনিয়ার ইমরান হাসান। মেশিন নিয়ে পেশা আর ব্লগিং হলো নেশা। কাজ করি টেকনিক্যাল সাপোর্ট ইন্জিনিয়ার হিসেবে একটি বেসরকারি প্রতিষ্ঠানে। অবসর সময়ে ব্লগিং করি নিজের মনের খোরাক আর একটু পরিবারকে ভালো রাখার জন্য। আমি আবেগী, বড্ড জেদি, নিজেই নিজের রাজ্যের রাজা। কেউ কোথাও থেমে গেলে সেখান থেকে শুরু করতে ভালোবাসি। আমার শখ ছবি তোলা, বাগান করা আর নতুন জায়গায় ঘুরতে যাওয়া। মানুষকে আমি ভালোবাসি তাই মানুষ আমায় ভালোবাসে।

Posted using SteemPro Mobile

Sort:  
 2 days ago 

কচুর ছড়া আমিও অনেক পছন্দ করি। কচুর ছড়া দিয়ে যেকোনো রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়। আপনি কচুর ছড়া দিয়ে তেলাপিয়া মাছ রান্না করেছেন দেখে খুবই ভালো লাগলো। রন্ধন প্রণালীর প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনি। পরিবারের সদস্যদের নিয়ে বেশ তৃপ্তি সহকারে খেয়েছেন জেনে খুশি হলাম। আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন ভাই।

 3 days ago 

কচুমুখি আমার খুব পছন্দের একটি সবজি।এটা যেকোনো মাছ দিয়ে রান্না করলে খেতে ভীষণ মজার হয়।আমি বিয়ের আগে ভাবতাম কচুমুখি শুধু চিংড়ি মাছ দিয়েই রান্না করে খেতে হয়।কারন বাসায় তেমনটা ই হতো। কিন্তু বিয়ের পর শিখেছি কই মাছ,ইলিশ মাছ দিয়ে রান্না করে খেতে খুবই স্বাদের হয়।আপনি আজ তেলালিয়া মাছ দিয়ে রেসিপি তৈরি করলেন।নিঃসন্দেহে এটা ভীষণ মজার হয়েছিল খেতে।আপনার রেসিপির কালার, উপস্থাপনা দারুন ছিল ভাইয়া।অনেক অনেক ধন্যবাদ চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 days ago 

আপু কচুর ছড়া বিভিন্নভাবে খাওয়া যায়, তবে তেলাপিয়া মাছ দিয়ে খেতে কিন্তু ভীষণ সুস্বাদু লেগেছে। আর চেষ্টা করেছি সুন্দর উপস্থাপনার মাধ্যমে পোস্টটি করতে।

 3 days ago 

মাছের যেকোনো রেসিপিতে কচু আমি ভীষণ পছন্দ করি যদিও এলার্জির কারণে এখন কম খায় এলার্জির কারণে কচু খেতে ভয় করে তারপরও মাঝেমধ্যে খেয়ে থাকি অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে কচু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি প্রস্তুত করেছেন দেখতে লোভনীয় লাগছে ভাই। সুন্দর একটি রেসিপি তৈরি প্রক্রিয়া আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

 3 days ago 

কী সুন্দর করে পরিবেশন করেছেন। তেলাপিয়া মাছ আমার অত্যন্ত প্রিয় মাছ। তবে কচুর সাথে খাইনি। আমি যদিও কচু কেবল মাত্র পালং শাকে দিয়ে খেয়েছি। এভাবে খাইনি। আপনার টা দেখে খুব লোভনীয় লাগছে।

 2 days ago 

কচুর ছড়া খেতে ভীষণ সুস্বাদু লাগে। বাজারে গতকাল দেখলাম কচুর ছড়া বের হয়েছে। খুব তাড়াতাড়ি বাসায় নিয়ে আসবো আর চমৎকার রেসিপি তৈরি করে খাবো। কচুর ছড়া দিয়ে তেলাপিয়া মাছ রান্না দেখে তো সুস্বাদু মনে হচ্ছে। এধরনের খাবার গুলো তৃপ্তি সহকারে খাওয়া যায়। অনেক সুন্দর এবং পুষ্টিকর একটি খাবারের রেসিপি শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 days ago 

কচুর ছড়া কিন্তু অনেক রকম ভাবে রান্না করে খাওয়া যায়। আমি বিভিন্নভাবে রান্না করে খেয়েছি। তবে এরকম ভাবে তেলাপিয়া মাছ দিয়ে কখনো রান্না করিনি। আপনি আজকে তেলাপিয়া মাছ দিয়ে কচুর ছড়া রান্না করেছেন দেখে, আমার কাছে তো রেসিপিটা বেশ দারুন লেগেছে। রেসিপিটার পরিবেশনটাও অনেক বেশি সুন্দর ভাবে করেছেন আপনি। দুপুরবেলা কিন্তু এই মজাদার খাবারটা খেতে অনেক ভালো লাগবে। আমি কখনো পারলে অবশ্যই এটি তৈরি করবো।

 3 days ago 

কচুর ছড়া সত্যিই অনেকেই পছন্দ করেন। আমার তো কচুর ছড়া ভীষণ পছন্দ। তাছাড়া মাছ দিয়ে খেতে অসাধারণ সুন্দর লাগে আপনি চমৎকার সুন্দর লোভনীয় করে তেলাপিয়া মাছ দিয়ে কচুরছড়া রান্না করেছেন। অনেক লোভনীয় হয়েছে আপনার রেসিপিটি ভাইয়া। দেখেই খেতে মন চাচ্ছে। ধাপে ধাপে কচুর ছড়া দিয়ে তেলাপিয়া মাছের রন্ধন প্রণালী চমৎকার সুন্দরভাবে আমাদের সঙ্গে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 days ago 

কচুর ছড়া দিয়ে মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। তেলাপিয়া মাছ অনেকদিন থেকে খাওয়া হয় না। আপনার এই রেসিপি দেখে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 days ago 

সত্যিই কচুর ছড়া দিয়ে মাছ রান্না করলে খেতে দারুন লাগে। আমরা খাবারটি বেশ তৃপ্তি সহকারে খেয়েছিলাম।
ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60191.28
ETH 3302.01
USDT 1.00
SBD 2.36